জিহাদের বিধান - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

11 June, 1970

জিহাদের বিধান


আজকাল অনেক ইসলামিক বক্তাই বলে থাকেন, জিহাদ শব্দের অর্থ নাকি যুদ্ধ নয়, চেষ্টা করা। অবশ্যই, জিহাদ শব্দের একটি অর্থ চেষ্টা করা বটে, আরেকটি অর্থ হচ্ছে যুদ্ধ করা। কিন্তু কোরআনের বিভিন্ন সূরার আয়াতে যেভাবে জিহাদ শব্দটির কথা বলা আছে, সেসবের অর্থ শুধু চেষ্টা করা নয়। বরঞ্চ যুদ্ধ করা কাফেরদের বিরুদ্ধে। অনেকে আবার বলেন, জিহাদ বা কাফেরদের বিরুদ্ধে যুদ্ধের বিধান নাকি ১৪০০ বছর আগেকার সময়ের প্রেক্ষাপটে নাজিল হয়েছিল। কোরআনে যে সকল সূরাতে জিহাদের কথা বলা আছে, সেগুলো নাকি যুদ্ধকালীন সময়ে নাজিল হওয়া আয়াত। বর্তমান সময়ে নাকি সেই আয়াতগুলো আর প্রযোজ্য নয়। কিন্তু আসলেই কী এই কথাগুলো সত্য? এই কথাগুলোর সত্যতা জানতে আমাদের অবশ্যই প্রখ্যাত তাফসীরগুলো পড়ে দেখা প্রয়োজন।

সত্যিকার অর্থে, আল্লাহ পাক অমুসলিমদের প্রতি জিহাদ কেয়ামত পর্যন্ত চালাবার নির্দেশ দিয়েছেন, যতক্ষণ পর্যন্ত না পৃথিবীর প্রতিটি ঘরে ইসলামি হুকুমত প্রতিষ্ঠা হয়, প্রতিটি অমুসলিম হয় ইসলামের কাছে আত্মসমর্পন করে, নতুবা বশ্যতা এবং অপদস্থতার নিদর্শন স্বরুপ জিযিয়া দেয়। একজন মুসলিমের প্রতি নির্দেশ এটিই যে, তারা আল্লাহর রাস্তায় যুদ্ধ করবেন অমুসলিম কাফেরদের বিরুদ্ধে, যতক্ষণ পর্যন্ত না শেষ অমুসলিমটি পর্যন্ত মুসলিম হয়ে যায় বা করজোরে জিযিয়া দেয়। এটিই সরাসরি আল্লাহ পাকের বিধান। যা কেয়ামত পর্যন্ত বলবৎ থাকবে। আল হিদায়া গ্রন্থেও এই বিষয়টি পরিষ্কারভাবে বলা হয়েছে।

এই আলোচনাতে দুইটি সূরার দুইটি আয়াত নিয়ে আলোচনা হবে, সেই আয়াত দুইটি শুরুতেই পাঠকদের জ্ঞাতার্থে দিচ্ছিঃ

SAHIH INTERNATIONAL
And fight them until there is no fitnah and [until] the religion, all of it, is for Allah . And if they cease – then indeed, Allah is Seeing of what they do.
MUHIUDDIN KHAN
আর তাদের সাথে যুদ্ধ করতে থাক যতক্ষণ না ভ্রান্তি শেষ হয়ে যায়; এবং আল্লাহর সমস্ত হুকুম প্রতিষ্ঠিত হয়ে যায়। তারপর যদি তারা বিরত হয়ে যায়, তবে আল্লাহ তাদের কার্যকলাপ লক্ষ্য করেন।
কোরআন ৮/৩৯

MUHIUDDIN KHAN
তোমরা যুদ্ধ কর আহলে-কিতাবের ঐ লোকদের সাথে, যারা আল্লাহ ও রোজ হাশরে ঈমান রাখে না, আল্লাহ ও তাঁর রসূল যা হারাম করে দিয়েছেন তা হারাম করে না এবং গ্রহণ করে না সত্য ধর্ম, যতক্ষণ না করজোড়ে তারা জিযিয়া প্রদান করে।
SAHIH INTERNATIONAL
Fight those who do not believe in Allah or in the Last Day and who do not consider unlawful what Allah and His Messenger have made unlawful and who do not adopt the religion of truth from those who were given the Scripture – [fight] until they give the jizyah willingly while they are humbled.
কোরআন ৯/২৯

এবারে আসুন, সূরা আনফালের ৩৯ নম্বর আয়াতটির তাফসীর পড়ে নিই। এই তাফসীরটি আপনারা পাবেন তাফসীরে মাযহারী পঞ্চম খণ্ডে। এখানে তাফসীরে মাযহারীর সব খণ্ডের ডাউনলোড লিঙ্ক দেয়া হলো। আগ্রহী পাঠকগণ ডাউনলোড করে নিতে পারেন। উল্লেখ্য, তাফসীরে মাযহারী কোরআনের ১৩ তম শতাব্দীর তাফসির গ্রন্থ। হানাফী মাযহাবের একনিষ্ঠ অনুসারী বিশ্ববিখ্যাত সুন্নি ইসলামী পন্ডিত আল্লামা কাজী ছানাউল্লাহ পানিপথীর লেখা এই তাফসীর কোরআনকে সঠিকভাবে বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ