বেদ পরিচয় - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

18 October, 2014

বেদ পরিচয়

বইটি ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন---


 আদি ধর্মগ্রন্থ হলো বেদ (VEDA) । এই বেদ(পুস্তক) কিন্তু কোনো একক ধর্মগ্রন্থ নয়।অনেকগুলো ধর্মগ্রন্থের সমষ্ঠি।বেদ নৈমিত্তিক জ্ঞান। এর মধ্যে আছে চারটি সংহিতা ( ঋকঃ, যজুঃ, সামঃ ও অথর্ববেদ ), ব্রাহ্মণ, আরন্যক এবং উপনিষদ ।রচনাকালের দিক থেকে সংহিতা চারটিই সবার আগে রচিত।তারপর ব্রাহ্মণ এবং আরন্যক,আর তারপরে উপনিষদ।

বেদ মন্ত্র কি

বেদ ৪ টি- মন্ত্র সংখ্যা- ২০,৪৩৪(আনুমানিক)
১.ঋগবেদ. মন্ত্রসংখ্যা- ১০,৫৮৯(আনুমানিক)
২.সামবেদ. মন্ত্রসংখ্যা- ১,৮৯৩(আনুমানিক)
৩.যজু:বেদ. মন্ত্র সংখ্যা- ১,৯৭৫(আনুমানিক)
৪.অথর্ববেদ. মন্ত্রসংখ্যা- ৫,৯৭৭(আনুমানিক)
  • উপবেদ ৪ টি.
    ১. আয়ুর্বেদ. ২.ধনুর্বেদ. ৩.গন্ধর্ববেদ. ৪.অর্থশাস্ত্র.
  • বেদাঙ্গ -৬ টি.
    ১.শিক্ষা- পাণিনী
    ২.কল্প- বিভিন্ন ঋষি সম্প্রদায়
    ৩.ব্যাকরণ- পাণিনী.
    ৪.নিরুক্ত- যাস্ক.
    ৫.ছন্দ- পিঙ্গলাচার্য.
    ৬.জ্যোতিষ- গর্ণ.
  • বেদের উপাঙ্গ-৬ টি.
    মীমাংসা, ন্যায় আদি ছয় শাস্ত্র
  • বেদের জ্ঞানকাণ্ড- ২ টি.
    ১.আরণ্যক. ২.উপনিষদ.
  • আরণ্যক - ৪ টি. ১.ঐতেরেয়. ২.কৌষীতকী ৩.শতপথ ব্রহ্মণ. ৪.ছান্দোগ্য
  • উপনিষদ -১২ টি.
১.বৃহদারণ্যক মন্ত্র- ৪৩৫.
২.ছান্দোগ মন্ত্র- ৬৬৮
৩.তৈত্তিরীয় মন্ত্র- ৬৮.
৪.ঐতরেয় মন্দ্র- ৩৩
৫.ঈশোপনিষ মন্ত্র- ১৮
৬.কেন উপনিষদ- ৩৫
৭.কঠো উপনিষদ- ১১৯.
৮.প্রশ্ন উপনিষদ- ৬৭
৯.মুণ্ডকোপনিষদ- ৬৫.
১০.মাণ্ডুক্যউপনিষদ- ১২
১১.শ্বেতাশ্বতর উপনিষদ. মন্ত্র. - ১১৩.
১২.কৌষীতকী উপনিষদ মন্ত্র. - ৪৯.
  • ষড়_দর্শন -৬ টি.
    ১.সাংখ্যা দর্শন - মহর্ষি কপিল.
    ২.যোগ দর্শন- পাতঞ্জলি.
    ৩.ন্যায় দর্শন - গৌতম.
    ৪.বৈশেষিক দর্শন-কণাদ.
    ৫.পূর্ব মীমাংসা - জৈমিনী.
    ৬.উত্তর মীমাংসা বেদান্ত দর্শন- ব্যাসদেব.
  • মীমাংসা - ২ টি.
    ১.কর্ম মীমাংসা ২.ব্রহ্ম মীমাংস বা ব্রহ্মসূত্র.
  • স্মৃতি_সংহিতা (সমাজ ব্যবস্থাপক শাস্ত্র) ২০টি
    ১.মনু সংহিতা
    ২.অত্রি সংহিতা.
    ৩.বিষ্ণু সংহিতা.
    ৪.হরিত সংহিতা.
    ৫.যাজ্ঞবল্ক্য সংহিতা.
    ৬.পরাশর সংহিতা.
    ৭.ব্যাস সংহিতা.
    ৮.উশনা সংহিতা.
    ৯.অঙ্গিরা সংহিতা.
    ১০.যম সংহিতা.
    ১১.অপস্তম্ভ সংহিতা
    ১২.সম্বর্ত সংহিতা.
    ১৩.কাত্যায়ন সংহিতা.
    ১৪.বৃহস্পতি সংহিতা.
    ১৫.শঙ্খ সংহিতা
    ১৬.লিখিত সংহিতা.
    ১৭.দক্ষ সংহিতা.
    ১৮.গৌতম সংহিতা.
    ১৯.শতাতপ সংহিতা.
    ২০.বশিষ্ট সংহিতা.
  • পুরাণ হিন্দু ধর্মগ্রন্থ। 'পুরাণ' কথাটির অর্থ 'প্রাচীন'। পুরাণে আছে সৃষ্টির ইতিহাস, আর্যদের ইতিহাস, বিভিন্ন স্বর্গীয় আত্মার গল্প। বেদের ঠিক পরেই পুরাণের আবির্ভাব। মহর্ষি বৈশ্য পুরাণকে ১৮টি খণ্ডে বিভক্ত করেছিলেন। পুরাণের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ভবিষ্যপুরাণ। ভবিষ্যপুরাণের এই রকম নামকরণের কারণ হল এতে আছে ভবিষ্যতের নানান ঘটনাপ্রবাহের আগাম ইঙ্গিত বা ভবিষ্যদ্বাণী। ভবিষ্যপুরাণ স্বয়ং ঈশ্বরের বাণী, মহর্ষি বৈশ্য একে শুধু বিভিন্ন পর্বে বিভাজিত করেছিলেন।
  • পুরাণ - ২ টি.
    ১.মহাপুরাণ. ২.উপ-পুরাণ.
  • মহা_পুরাণ -১৮টি.
    ১.ব্রহ্ম পুরাণ মন্ত্রসংখা-১০,০০০.
    ২.শিব পুরাণ মন্ত্রসংখ্যা-২৪,০০০.
    ৩.পদ্ম পুরাণ মন্ত্রসংখ্যা-৫৫,০০০.
    ৪.বিষ্ণু পুরাণ মন্ত্রসংখ্যা-২৩,০০০.
    ৫.ভাগবত মহাপুরাণ মন্ত্রসংখ্যা-১৮,০০০.
    ৬.মার্কণ্ডেয় পুনাণ মন্ত্রসংখ্যা-৯,০০০.
    ৭.অগ্নি পুরাণ মন্ত্রসংখ্যা-৫,৪০০.
    ৮.ভবিষত পুরাণ মন্ত্রসংখ্যা-১৪,৫০০.
    ৯.ব্রহ্মবৈবর্ত্ত পুরাণ মন্ত্রসংখ্যা-১৮ ,০০০.
    ১০.মত্‍স পুরাণ মন্ত্রসংখ্যা-১৪,০০০.
    ১১.লিঙ্গ পুরাণ মন্ত্রসংখ্যা-১১,০০০.
    ১২.বরাহ পুরাণ মন্ত্রসংখ্যা-২৪,০০০.
    ১৩.কুর্ম্ম পুরাণ মন্ত্রসংখ্যা-১৭,০০০.
    ১৪.গরুড় পুরাণ মন্ত্রসংখ্যা-১৯,০০০.
    ১৫.ব্রহ্মান্ড পুরাণ মন্ত্রসংখ্যা-১২,০০০.
    ১৬.নারদীয় পুরাণ মন্ত্রসংখ্যা-২৫,০০০
    ১৭.স্কন্ধ পুরাণ মন্ত্রসংখ্যা-৮১,১০১.
    ১৮.বামন পুরাণ মন্ত্রসংখ্যা-১০,০০০.
  • বেদার্থ জানিবার জন্য শিক্ষা, কল্প, ব্যাকরণ, নিরুক্ত, ছন্দ ও জ্যোতিষ এই ‘ষড়ঙ্গ’ প্রবর্তিত হইয়াছে। ‘শিক্ষা’ ছয় প্রকারের –শব্দ, শব্দাঘাত, শব্দাবয়ব, শব্দাবয়বাঘাত, স্বর মাধুর্য ও শব্দ সন্ধি। শিক্ষা গ্রন্থে এই সকল শিক্ষা দেওয়া হয়। শ্রৌত, গৃহ্য, ধর্ম ও শল্ব এই চারি সূত্রের নাম ‘কল্প’। ইহাতে যজ্ঞ প্রয়োগ বিধি কল্পিত হইয়াছে বলিয়া ইহার নাম কল্প। আপস্তন্ব, বৌধায়ন, আশ্বলায়ন, প্রভৃতি ঋষিরা সূত্রাকারে কল্প গ্রন্থ প্রণয়ন করিয়াছেন।
    শ্রোত সূত্রে ধর্মানুষ্ঠান ও যজ্ঞ সন্বন্ধের বিধান; গৃহ্য সূত্রে গার্হস্থ্য বিধি, গর্ভাধান হইতে অন্ত্যেষ্টি এই ষোড়শ সংস্কার ও পঞ্চ মহাযজ্ঞের বিধান, ধর্মসূত্রে দায়ভাগ, শাসন বিধি কর্মবিধি ও চারিবর্ণের আচার বিচার এবং শূল্ব সূত্রে বেদীরচনা, অগ্নি কুণ্ড রচনাদি বর্ণিত আছে। শূল্ব সূত্রের সন্বন্ধ শ্রৌত্র সূত্রেরই সঙ্গে।
    কর্ম কাণ্ডের জন্য সূত্র গ্রন্থ রচিত হইয়াছে। ঋগ্বেদের আশ্বলায়ন ও সাংখ্যায়ন শ্রৌত সূত্র এবং ইহাদের উভয়ের গৃহ্য সূত্রও পাওয়া যায়। শৌনকের এক প্রতিশাখ্য সূত্র আছে।
    যজুর্বেদের কঠ, মানব, লৌগাক্ষি, কাত্যায়ন, ভারদ্বাজ, আপস্তন্ব, হিরণ্যকেশী বাধুল, বৈখানস, মৈত্রা বরুণী ও ছাগল শ্রৌতসূত্র পাওয়া যায়। গৃহ্যসূত্র ও এতগুলিই আছে। শুক্ল যজুর্বেদের কাত্যায়ন ও বৈজপায় শ্রোতসূত্র, পারস্কর ও কাতীয় গৃহ্যসূত্র। কাত্যায়নের এক প্রতি শাখায় আছে।
    সামবেদের পঞ্চবিংশ ব্রাহ্মণের এক শ্রৌতসূত্র ও এক গৃহ্যসূত্র আছে। দ্বিতীয় –লাট্যায়ন শ্রোতসূত্র বা মশকসূত্র, তৃতীয় –দ্রাক্ষায়ণ শ্রৌত্রসূত্র, চতুর্থ – অনুপদ সূত্র, পঞ্চম-গোভিল কৃত পুষ্প সূত্র এবং তাণ্ডা, লক্ষণ, উপগ্রন্থ, কল্পানুপদ, অনুস্তোত্র ও ক্ষুদ্র সূত্র আছে। ইহার গৃহ্য সূত্রের মধ্যে গোভিল গৃহ্যসূত্র; কাত্যায়ন কর্মদীপ, খদির গৃহ্যসূত্র ও পিতৃমেধসূত্র আছে।
    অর্থববেদের কৌশিক, বৈতান, নক্ষত্র কল্প, অঙ্গিরস ও শান্তিকল্প সূত্র আছে।
    যাহা দ্বারা ভাষার সম্যক জ্ঞান লাভ হয় তাহার নাম ‘ব্যাকরণ’। পাণিনির অষ্টাধ্যায়ী ব্যাকরণই বর্তমানে একমাত্র বৈদিক ব্যাকরণ। মহর্ষি পতঞ্জলি ইহার উপর মাহভাষ্য নামে এক ভাষ্য রচনা করিয়াছিলেন। পাণিনির পূর্বেও বহু বৈদিক বৈয়াকরণ বিদ্যমান ছিলেন, তন্মধ্যে সাকল্য, সেনাকাশ, স্ফোটায়ন, গার্গ্যেয়, গালব, শত্রুবর্মন্, ভারদ্বাজ, অপিশালী ও কাশ্যপের নাম উল্লেখযোগ্য। ইহাদের ব্যাকরণ হইতেই পাণিনি সুত্রাকারে অষ্টাধ্যায়ী প্রণয়ন করিয়াছিলেন।
    নিরক্ত গ্রন্থে বৈদিক শব্দ ও বাক্য সমূহের অর্থ সুস্পষ্ট করা হইয়াছে। যাস্কমুনি কৃত অতি প্রাচীন ও প্রসিদ্ধ নিরুক্ত গ্রন্থই বর্তমানে আদৃত হইতেছে। যাস্কের পূর্বেও কৌৎস, শাকপুণি ঔর্ণনাভ ও স্থোলাষ্টীরী প্রভৃতি নিরুক্তকার বিদ্যমান ছিলেন। যাস্ক খৃষ্টপূর্ব পঞ্চম শতাব্দীর লোক। নিঘন্টু নিরুক্তের অঙ্গীভূত। নিঘন্টু বেদের অর্থ প্রকাশক শব্দকোষ বা অভিধান মাত্র। দেবরাজ যজ্বা নিঘন্টুর টীকা লিখিয়াছেন এবং দুর্গাচার্য নিরুক্তের বৃত্তি প্রণয়ন করিয়াছেন। ছন্দ সন্বন্ধে পূর্বেই বর্ণনা করা হইয়াছে।
    ‘জ্যোতিষ’ গ্রন্থে আকাশস্থ জ্যোতিষ্ক মণ্ডলীর গতি বিধি সন্বন্ধে সম্যক জ্ঞান লাভ করা যায়।
    ‘উপাঙ্গ’ ছয়টি। বেদের ছয় উপাঙ্গের নাম ষড়দর্শন বা ষট্ শাস্ত্র। গৌতমের ন্যায়, কণাদের বৈশেষিক, কপিলের সাংখ্য, পতজ্ঞলির যোগ, জৈমিনির পূর্ব মীমাংসা এবং ব্যাসদেবের ব্রহ্মসূত্র বা উত্তর মীমাংসা (বেদান্ত)। উপাঙ্গের তীক্ষ্ণ বিচার দ্বারা বেদের সিদ্ধান্ত প্রমাণিত হইয়াছে।
    ‘উপবেদ’ চারি প্রকারের। ধনুর্বেদ বা যুদ্ধবিদ্যা, গন্ধর্ববেদ বা সঙ্গীত বিদ্যা, অর্থবেদ বা শিল্প বিদ্যা, আর্য়ুবেদ বা চিকিৎসা বিদ্যা।
  • বেদ আর্য্য জাতির ধর্ম্মগ্রন্থ এবং সমগ্র মানবের আদি জ্ঞান ভাণ্ডার। জগতের যাবতীয় ধর্ম বেদ হইতেই জন্মলাভ করিয়াছে, বিশ্বের যাবতীয় ভাষা বৈদিক ভাষা হইতেই নিঃসৃত। পৃথিবীর যে কোনও মানব তাহার শিক্ষা সভ্যতা ও ভাষার ইতিহাস পাঠ করিতে ইচ্ছা করিলে তাহাকে বেদের শরণাপন্ন হইতে হয়।
    বেদের মধ্যে যে অক্ষর জ্ঞান সম্পদ স্তূপীকৃত রহিয়াছে তাহা আহরণের জন্য যুগে যুগে সব দেশের শ্রেষ্ঠ মনীষীরা আমরণ পরিশ্রম করিয়াছেন। সে পরিশ্রম এখনও শেষ হয় নাই। পৃথিবীর নানা জাতি নানা ভাষায় ও নানা ভাবে আজও বেদের গবেষণা করিতেছে। বেদের উপর পণ্ডিতগণ শ্রদ্ধা থাকিলেও সকলে বেদকে একভাবে দেখেন না। যাঁহারা বেদ-বিষয়ে গবেষণা করিয়াছেন তাঁহাদিগকে আমরা চারিভাগে ভাগ করিতে পারি। একদল বেদকে “পৌরুষেয়”, দ্বিতীয় দল “আর্ষ”, তৃতীয় দল “ঈশ্বরীয়” এবং চতুর্থ দল “অপৌরুষেয়” বলেন।


    পাশ্চাত্য পণ্ডিতেরা বেদকে পৌরুষেয়’ বলেন। তাঁহাদের মতে বেদ মানবের রচনা মনে করিয়াই তাঁহারা বেদকে পুরুষ বিশেষের রচিত বা “পৌরুষেয়” বলেন। বেদ তাঁহাদের মতে মানব মস্তিষ্কের চরম উৎকর্ষ। ঋষিদিগকেই তাঁহারা বেদ মন্ত্রের রচয়িতা ও উপদেষ্টা মনে করেন। বেদ মানব জাতির গ্রন্থ ভাণ্ডারে প্রাচীনতম গ্রন্থ ইহা তাঁহারা মুক্তকণ্ঠে স্বীকার করেন। বেদকে কেন্দ্র করিয়াই ব্রাহ্মণ, আরণ্যক ও উপনিষদ গ্রন্থ রচিত হইয়াছে। তাঁহারা এই সব সাহিত্য রাজির মধ্য হইতে প্রাচীন আর্য জাতির ইতিহাস উদ্ধার করিতে সচেষ্ট রহিয়াছেন। প্রাচীন পৃথিবীর ভৌগোলিক বৃত্তান্তও তাঁহারা বেদ হইতেই উদ্ধার করিতে প্রায়াস পাইয়াছে। পৌরুষেয়বাদী এই সব দেশী ও বিদেশী পণ্ডিত বেদকে উপাদেয় গ্রন্থ ও গবেষণার ক্ষেত্র মনে করয়িা শ্রদ্ধার দৃষ্টিতে দেখিতেছেন।


    দ্বিতীয় পক্ষ বেদকে “আর্ষ” বলেন। প্রাচীনকাল হইতেই ইহারা ঘোষণা করিয়া আসিতেছেন যে, বেদ ঋষি প্রণীত। স্বচ্ছ-হৃদয়, সত্যাচারী শুদ্ধাত্মা ঋষিরা পুণ্যবলে ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ বিষয়ের যে সাক্ষাৎ জ্ঞান দর্শন করিয়াছিলেন, ইহাই বেদ মন্ত্রের সমষ্টি। ইঁহাদের মতে বেদের বিষয়ীভূত জ্ঞান সর্বদাই একরস থাকে। কল্প কল্পান্তরেও এই জ্ঞানের পরিবর্তন হয় না। এই জ্ঞান মানব জাতির উন্নতির চির সহায়। এক কথায় আর্ষবাদীরা বেদ মন্ত্রের ভাষাকে ঋষিদের নিজস্ব মনে করেন, কিন্তু বেদমন্ত্রের জ্ঞানকে ঈশ্বরের নিজস্ব মনে করেন। তাঁহাদের মতে বেদান্তর্গত ধর্ম-অর্থ-কাম-মোক্ষ প্রাপ্তির নিয়ম অপৌরুষেয় বা ঈশ্বরীয়। পরমেশ্বর বেদকে উৎপন্ন করিয়াছেন এবং ইহা ঋষিদের ভাষায় প্রকাশিত হইয়াছে। পৌরুষেয় ও আর্ষ পক্ষ উভয়েরই মতেই বেদমন্ত্র একসঙ্গে রচিত হয় নাই। বেদ মন্ত্র রচনা করিতে ঋষিদের কয়েক পুরুষ অতিবাহিত হইয়াছিল। তাহার পর ব্রাহ্মণ, আরণ্যক ও উপনিষদ রচিত হইয়াছে। আর্ষবাদী মতে উপনিষদ রচিত হইবার সঙ্গে সঙ্গেই ঋষিদের যুগ শেষ হইয়াছে। ইঁহাদের মতে বেদের মধ্যে কল্পিত উপাখ্যানও আছে। বেদের ভাষা ঋষিদের নিজের বলিয়াই তাঁহারা ইহাকে ‘আর্ষ’ বলিয়া থাকেন।


    তৃতীয় পক্ষ বেদকে “ঈশ্বরীয়” বলেন। তাঁহাদের মতে প্রত্যেক সৃষ্টির প্রথমে স্বচ্ছ হৃদয় মানবের হৃদয়ে ঈশ্বর বেদবাণীর প্রেরণা দান করেন। যে সব মানবের আত্মা পূর্ব সৃষ্টিতে শুভকর্ম দ্বারা শুদ্ধ থাকে তাঁহাদের হৃদয়ই বেদবাণীর প্রেরণা লাভ করে। ঈশ্বরীয় পক্ষ বলেন –চন্দ্র, সূর্য, পৃথিবী, অন্তরিক্ষ ও স্বর্গলোকাদি যেমন পূর্ব কল্পের অনুযায়ী, যেমন এ কল্পে রচিত হইয়াছে তেমন পূর্ব পূর্ব কল্পে বেদ যেভাবে প্রকট হইয়াছিল এ কল্পেও সেই ভাবেই প্রকট হইয়াছে। ইহাদের মতে বেদের মন্ত্র, ভাষ্য ও অর্থ প্রত্যেক কল্পে একরূপ ভাবেই চলিয়া আসিতেছে। আর্ষপক্ষ জ্ঞানের এক রসত্ব স্বীকার করেন আর ঈশ্বরীয় পক্ষ ভাষা, শব্দ, মন্ত্র ও জ্ঞানের এক রসত্ব স্বীকার করেন। ইঁহাদের মধ্যে কেহ কেহ বলেন, - কল্পের প্রথমে ব্রহ্মার হৃদয়ে বেদ অর্পিত হইয়াছিল এবং ব্রহ্মার নিকট হইতে শিষ্য পরম্পরায় বেদ মানবের মধ্যে প্রচারিত হইয়াছে। কাহারও মতে অগ্নি, বায়ু, আদিত্য, অঙ্গিরা এই চারিজন ঋষির হৃদয়ে চারি বেদ অর্পিত হইয়াছিল। এই চারিজন ঋষি হইতেই শিষ্য পরম্পরায় বেদ মানবজাতির মধ্যে প্রচারিত হইয়াছে। ইঁহাদের মতে বেদ ‘ঈশ্বরীয়’ ও নিত্য। কল্পের প্রারম্ভে ঋষিরা ইহার প্রকাশ করিয়াছিলেন। বেদ ঋষিদের নিজস্ব বস্তু নয়, তাঁহারা বেদের রচয়িতা নহেন তাঁহারা বেদের দ্রষ্টা। উত্তর মীমাংসা বা বেদান্ত দর্শন এই ঈশ্বরীয় পক্ষ সমর্থন করিয়াছেন। উত্তর মীমাংসার মতে বেদ দিব্যবাক্।


    চতুর্থ পক্ষ বেদকে “অপৌরুষেয়” বলেন। ইঁহারা বেদের উৎপত্তি স্বীকার করেন না; অভিব্যাক্তি স্বীকার করেন। মীমাংসা দর্শনকার জৈমিনীর মতে শব্দ নিত্য। নিত্য পদার্থ অপরিণামী ও প্রবাহ ভেদে দ্বিবিধ। যাহার স্বরূপ বা গুণের কোনই পরিবর্তন হয় না তাহা ‘অপরিণামী-নিত্য’ এবং যাহা নানা রূপান্তরের মধ্যেও নিজের অস্তিত্ব রক্ষা করে তাহা ‘প্রবাহ-নিত্য’। পরমাত্মা অপরিণামী-নিত্য। তিনি সর্বদাই এক রস থাকেন কিন্তু প্রকৃতি প্রবাহ-নিত্য। সৃষ্টি, স্থিতি, প্রলয়ের চক্র প্রকৃতি নানা পরিণাম প্রাপ্ত হয় কিন্তু কারণ রূপে ইহা নিত্য। বেদ শব্দময়। মহর্ষি জৈমিনি শব্দকে নিত্য বলিয়াছেন। অ-আ-ক-খ প্রভৃতি বর্ণের উৎপত্তি হয় না। ইহার অভিব্যক্তি হয়। স্বর্ণ হইতে অলঙ্কারের উৎপত্তি হয় কারণ অলংকার পূর্বে ছিল না। অন্ধকার গৃহে প্রদীপের সাহায্যে অলঙ্কার দৃষ্ট হয় এখানে অলঙ্কারের অস্তিত্ব পূর্বেই ছিল, তবে তাহার মাত্র অভিব্যক্তি হইল। কোনও বস্তুর অভিব্যক্তির পূর্বে তাহার উৎপত্তি হয়, উৎপত্তির পূর্বে অভিব্যক্তি হয় না। ক, খ, গ, ঘ প্রভৃতিকে অক্ষর বলে, কেননা ইহাদের ক্ষরণ বা ধংস হয় না। অক্ষর জগতের প্রত্যেক স্থানেই বর্ত্তমান রহিয়াছে। কন্ঠ, তালু, দন্ত প্রভৃতি স্থান অক্ষরকে উৎপাদন করে না, ব্যক্ত করে মাত্র। অক্ষর সমস্টি মিলিত হইয়া পদ ও শব্দসমষ্টি। ইহারা কোন অর্থ প্রকাশ করিতে মিলিত হইয়া বাক্য গঠন করে অক্ষর বা বর্ণ কোন পুরুষ বিশেষের রচিত নয় বলিয়া অপৌরুষেয়। বর্ণ অপৌরুষেয় হইলেও বিভিন্ন অর্থের সংকেত অনুসারে ইহার মিলিত হইয়া পদ গঠন করে এবং বিভিন্ন পদও অর্থের সংকেতানুসারে মিলিত হইয়া বাক্য গঠন করে। মনুষ্যকৃত গ্রন্থে এই সব বর্ণ ও বাক্যের সাহায্যে অর্থের সংকেত প্রকাশ করা হইয়াছে। বেদ ও মনুষ্যকত গ্রন্থে পার্থক্য এই স্থানে যে মনুষ্যকৃত গ্রন্থের বর্ণ বা অক্ষর অপৌরুষেয় হইলেও পদ বা বাক্য সমষ্টি পৌরুষেয়। কিন্তু বেদের পদ, শব্দার্থ, বাক্য বাক্যার্থ সবই অপৌরুষেয়। বেদমন্ত্রকে কোন পুরুষ বিশেষ রচনা করে নাই। ইহা নির্দিষ্ট আকারে অনাদিকাল হইতে চলিয়া আসিতেছে। ঋষিরা নিজের তপোবলে এই নিত্য বেদকে দর্শন করেন ও তাহাকে অভিব্যক্ত করেন। বেদমন্ত্রের অর্থকেও তাঁহারা দর্শন করেন। বেদ শব্দার্থ সন্বন্ধযুক্ত হইয়াই অনাদিরূপে অবস্থান করে। ঋষিরা যুগে যুগে ইহা প্রকাশ করেন। জৈমিনি শব্দের নিত্যতা প্রমাণ করিয়াই বেদের নিত্যত্ব সিদ্ধ করিয়াছেন এবং শব্দের অনিত্যত্ব খণ্ডন করিয়াছেন।


    শব্দের অনিত্যতাবাদীরা বলেন –‘শব্দ স্বয়ং উৎপন্ন হয় না, কণ্ঠ, তালু, দন্ত প্রভৃতির প্রযত্ন দ্বারা ইহা উৎপন্ন হয়; শব্দ এক প্রকারের উচ্চারণ ক্রিয়া। উচ্চারণের সহিত স্বল্প সময়ের জন্য শব্দ প্রত্যক্ষ হয়। ইহা প্রথমে অনুৎপন্ন ছিল, উচ্চারণের সময় স্বল্প সময়ের জন্য ইহার স্থিতি হয় এবং উচ্চারণের পরেই ইহার ধ্বংস হয়। অতএব যাহা উৎপন্ন তাহা নিত্য নহে। শব্দের নিত্যতাবাদীরা ইহার উত্তরে বলেন, উচ্চারণের পূর্বে শব্দের অস্তিত্ব আছে; ইহা নিরাকার, নিত্য ও অব্যক্তরূপে আছে। উচ্চারণ করিলে ইহা উৎপন্ন হয় না, শুধু ব্যক্ত হয় মাত্র। উচ্চারণের পর ইহার ধ্বংস হয় না শুধু শ্রবণেন্দ্রিয়র অগোচর হয় মাত্র। উচ্চারিত হইলে ইহা শ্রবণেন্দ্রিয়ের গোচরীভূত হয় এবং শব্দকারীর সহিত ইহার কোন সন্বন্ধ থাকে না। আজ একটা শব্দ শ্রুতি গোচর হইয়া জ্ঞান প্রকাশ করিল, বহুদিন পরও শব্দটী জ্ঞান প্রকাশ করিবে। ইহাতেই শব্দের নিত্যতা সিদ্ধ হয়।


    শব্দের অনিত্যতাবাদীরা বলেন-‘রাম শব্দ করিল, যদু শব্দ করিবে’ ইত্যাদি বাক্যে শব্দের কর্তা রাম ও যদুকেই বুঝায়। যখন শব্দ কোন ব্যক্তি কর্তৃক উৎপন্ন কার্য, তখন তাহার নিত্যতা হইতে পারে না’। শব্দের নিত্যতাবাদীরা বলেন – ‘রাম ও যদু শব্দের নির্মাতা নহে, শব্দের উচ্চারণ কর্তা মাত্র। কেহই শব্দকে উৎপন্ন করিতে বলে না, উচ্চারণ করিতেই বলে। উৎপন্ন পদার্থের উপাদান কারণের প্রয়োজন হয় কিন্তু শব্দ উৎপাদনের জন্য উপাদান কারণ পাওয়া দুষ্কর। বায়ু শব্দের উপাদান কারণ নয়। বায়ু সাহায্য করে মাত্র। বায়ু শব্দকে বহন করে। ধ্বনি ও শব্দের পার্থক্য সকলেই মানিয়া থাকেন।


    শব্দের অনিত্যবাদীরা বলেন –‘এক সঙ্গে বহু লোকে মিলিয়া শব্দ করিলে তাহার বৃদ্ধি হয় এবং অল্প লোক, বালক বা রোগী উচ্চারণ করিলে তাহা হ্রাস হয়, শব্দ নিত্য হইলে তাহাতে হ্রাস বৃদ্ধি হইতে পারে না’। নিত্যতাবাদীরা বলেন- ‘বহুজনে মিলিয়া শব্দ করিলে শুধু ধ্বনি বৃদ্ধি পায়, শব্দ বৃদ্ধি পায় না। ধ্বনির হ্রাস বৃদ্ধিতে শব্দের হ্রাস বৃদ্ধি ঘটে না’।


    শব্দের অনিত্যতাবাদীরা বলেন – ‘নিত্য বস্তুর হ্রাস বৃদ্ধি হয় না কিন্তু ব্যাকরণ গ্রন্থে দেখি শব্দের বিকৃতি, রূপান্তর ও হ্রাস বৃদ্ধি হয়।’ শব্দের নিত্যতাবাদীরা বলেন-‘ব্যাকরণ গ্রন্থে যে, ‘ই’ স্থানে ‘য’ হয় বা ‘উ’ স্থানে ‘ব’ হয় ইহা আকৃতির বিকৃতি ভাব নহে এখানে দুটী বর্ণ সম্পূর্ণ স্বতন্ত্র ও পৃথক।’


    শব্দের অনিত্যতাবাদীরা বলেন –‘বহু সময় বহু স্থানে বহু লোক একই শব্দের উচ্চারণ করে। শব্দ নিত্য হইলে এইরূপ ঘটিত না।’। শব্দের নিত্যতাবাদীরা বলেন – ‘নিত্য বস্তুর ইহাও একটি লক্ষণ। একই পরমাত্মাকে বহু স্থানে বহু ব্যক্তি অনুভব করিতে পারে। ইহাতে নিত্যত্ব খণ্ডিত হয় না, সিদ্ধ হয়।’


    চারিবেদ


    পরমাত্মা যেমন নিত্য তাঁহার জ্ঞান এই বেদও নিত্য। ভিন্ন ভিন্ন বিদ্যা জানিবার জন্য একই বেদ চারিভাগে বিভক্ত হইয়াছে-ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ ও অথর্ব্ববেদ। চারি বেদে যথাক্রমে চারি, বিষয়ের বর্ণনা রহিয়াছে, যথা- বিজ্ঞান, কর্ম, উপাসনা ও জ্ঞান। ঋচ্ ধাতুর অর্থ স্তুতি করা অর্থাৎ গুণ প্রকাশ করা; যে বেদের সর্ব পদার্থের স্তুতি অর্থাৎ গুণ প্রকাশ করা হইয়াছে তাহাই ‘ঋগ্বেদ’। যজ্ ধাতুর অর্থ দেব পুজা, সঙ্গতি করণ ও দান। যে বেদে মোক্ষ সাধনা ও ইহলৌকি ব্যবহার অর্থাৎ কর্মকাণ্ডের বিধান প্রকাশিত হইয়াছে তাহাই ‘যজুর্বেদ’। যাহাতে জ্ঞান ও আনন্দের উন্নতি হয় তাহাই ‘সামবেদ’। থর্ব অর্থে সচল এবং অথর্ব অর্থে অচল ব্রহ্ম; যাহাতে অচল ব্রহ্মের জ্ঞান ও সংশয়ের দোদুল্যমান অবস্থার সমাপ্তি হয় তাহাই ‘অথর্ব’ বেদ। ছন্দ, অথর্বাঙ্গিরস ও ব্রহ্মবেদ এগুলি অথর্ব বেদেরই নাম।


    বেদের আয়তন ও মন্ত্রসংখ্যা


    ঋগ্বেদে মোট মন্ত্র সংখ্যা ১০৫৮৯। সমস্ত ঋগ্বেদ ১০ মণ্ডলে, ৮৫ অনুবাকে ও ১০১৮ সূক্তে বিভক্ত। ঋগ্বেদকে অন্য ভাবেও বিভাগ করা হইয়াছে। যেমন-অষ্টক ৮, অধ্যায় ৬৪ ও বর্গ ১০২৪। যজুর্বেদের মোট মন্ত্র সংখ্যা ১৯৭৫ এবং সাম বেদের মন্ত্রসংখ্যা ১৮৯৩। সামবেদ ৩ ভাগে বিভক্ত, যথা পূর্বার্চিক, মহানাম্নীআর্চিক ও উত্তরার্চিক। মহানাম্নী আর্চিককে পূর্বার্চিকের মধ্যেই ধরা হয়। পূর্বার্চিক ৪ কাণ্ডে বিভক্ত, ৪ কাণ্ড ৬ প্রপাঠক বা ৫ অধ্যায়ে বিভক্ত। প্রপাঠক অর্দ্ধ প্রপাঠক ও দশতিতে বিভক্ত। উত্তরার্চিক ২১ অধ্যায় ও ৯ প্রপাঠক। এই প্রপাঠকগুলিতে অর্দ্ধ প্রপাঠক আছে, দশতি নাই কিন্তু সূক্ত আছে। অথর্ব্ব বেদের মন্ত্রসংখ্যা ৫৯৭৭। অথর্ববেদে ২০ কাণ্ড। এই কাণ্ডগুলি ৩৪ প্রপাঠকে বিভক্ত। ইহাতে ১১১ অনুবাক্, ৭৭ বর্গ ও ৭৩১ সূক্ত। সমগ্র বেদে মোট মন্ত্রসংখ্যা ২০৪৩৪।


    মন্ত্রের ঋষি, দেবতা, ছন্দ


    বেদের মন্ত্রগুলি গদ্য, পদ্য ও গানে প্রকাশিত। যজুঃ গদ্যে, ঋক্ পদ্যে, এবং সাম গানে প্রকাশিত – এজন্য বেদের আর এক নাম ‘ত্রয়ী’। প্রত্যেকটি মন্ত্রের সহিত ঋষি, দেবতা, ছন্দ এবং স্বর উল্লেখিত হয়। যে যে ঋষি যে যে মন্ত্রের অর্থ প্রকাশ করিয়া মানব জাতির মহা উপকার সাধন করিয়াছেন, সেই সেই ঋষির নাম, সেই সেই মন্ত্রের সহিত স্মরণ করা হয়। ঋষিগণ মন্ত্রের রচয়িতা ছিলেন না, তাঁহারা ছিলেন মন্ত্রের দ্রষ্টা। মন্ত্রগুলিতে ভিন্ন ভিন্ন বিষয়, বর্ণিত হইয়াছে। যে মন্ত্রের যেটি মুখ্য বিষয় সে মন্ত্রের সেইটিই দেবতা। মন্ত্রের বর্ণিত বিষয়কে দেবতা বলে। মন্ত্রের সহিত দেবতার উল্লেখ থাকায় দৃষ্টি মাত্রেই মন্ত্রের মূখ্য বিষয়টি উপলদ্ধি হয়। পাঠের সুবিধার জন্য মন্ত্রের সহিত ছন্দেরও উল্লেখ করা হয়। যে যে মন্ত্র, যে যে ছন্দে প্রকাশিত, সেই সেই মন্ত্রে সেই সেই ছন্দ।


    ছন্দ তিন প্রকারের – ছন্দ, অতিছন্দ ও বিছন্দ। এই তিনের প্রত্যেকটিতে ৭টি করিয়া ভেদ আছে। ছন্দ সাতটি, যথা- গায়ত্রী, উষ্ণিক্, অনুষ্টুপ্, বৃহতী, পঙ্ক্তি, ত্রিষ্টুপ ও জগতী। অতিছন্দও সাতটি। যথা – অতিজগতী, শক্করী, অতিশক্করী, অষ্টি, অত্যষ্টি, ধৃতি ও অতিধৃতি। বিছন্দও সাতটি, যথা- কৃতি, প্রকৃতি, আকৃতি, বিকৃতি, সংকৃতি, অতিকৃতি ও উৎকৃতি। এই ২১টি ছন্দের প্রত্যেকটিতে বিভিন্ন সংখ্যক অক্ষরযুক্ত থাকে। গায়ত্রীতে ২৪ অক্ষর, উষ্ণিকে ২৭টি, অনুষ্টুপে ৩২টি, বহতীতে ৩৬টি, পংক্তিতে ৪০টি, ত্রিষ্টুপে ৪৪ টি, জগতীতে ৬০টি, অত্যষ্টিতে ৬৮টি, ধৃতিতে ৭২টি, অতিধৃতিতে ৭৬টি, কৃতিতে ৮০টি, প্রকৃতিতে ৮৪টি, আকৃতিতে ৮৮টি, বিকৃতিতে ৯২টি, সংকৃতিতে ৯৬টি, অতিকৃতিতে ১০০টি এবং উৎকৃতিতে ১০৪টি অক্ষর থাকে। এই ২১ ছন্দের মধ্যে কোনটিতে এক অক্ষর কম হইলে তাহাতে নিচৃৎ এবং এক অক্ষর বেশী হইলে ভুরিজ বিশেষণ যুক্ত হয়। এই ২১ ছন্দের আর্ষী, দৈবী, আসুরী, প্রজাপত্যা, যাজুষী সাম্লী, আর্চী ও ব্রাহ্মী ভেদে ৮ ভেদ এবং বিরাট, নিচৃৎ, শুদ্ধা, ভূরিজ্ ও স্বরাট্ ভেদে ৪ ভেদ হয়। অতিছন্দ ও বিছন্দেরও ভেদ হয়। এইভাবে নানা পদ যোজনা ও অক্ষর যোজনা দ্বারা এই সব ছন্দের না না বিভেদ করা হইয়াছে।


    বেদাঙ্গ ও স্বর


    বেদাঙ্গের অভ্যাস বেদার্থ বোধের সহায়তা করে। শিক্ষা, কল্প, ব্যাকরণ, নিরুক্ত, ছন্দ ও জ্যোতিষ এই ছয়টিকে বেদের ‘ষড়ঙ্গ’ বলে। বর্ণ, স্বর, মাত্রা, বল ও সম – ‘শিক্ষা’ এই পাঁচটি বিষয়ের শিক্ষা দান করে। স্বর ও ব্যঞ্জন ভেদে বর্ণ দুই প্রকার। অ, আ, ক, খ প্রভৃতি বর্ণগুলির জ্ঞান অত্যাবশ্যক। প্রধানত: স্বর ত্রিবিধ-উদাত্ত, অনুদাত্ত ও স্বরিৎ। উদাত্ত বিধানে উ্চ্চৈঃস্বরে, অনুদাত্ত বিধানে কোমল স্বরে, এবং স্বরিৎ বিধানে উদাত্ত ও অনুদাত্ত মধ্যবর্তী স্বরে উচ্চারণ করিতে হয়। স্বরিৎ উদাত্ত ও অনুদাত্তের মিলন স্বর ১৪ প্রকার। উদাত্ত, উদাত্ততর, অনুদাত্ত, অনুদাত্ততর, স্বরিৎস, স্বরিদুদাত্ত ও একশ্রুতি এই সতটি স্বর উদাত্ত ভেদে এবং ষডজ, ঋষভ, গান্ধার, মধ্যম পঞ্চম, ধৈবত ও নিষাদ এই সাতটি স্বর যড়ঙ্গ ভেদে বিধান করা হইয়াছে। ষড়ঙ্গ বিহিত সাতটি স্বরকে সংক্ষেপে ষ-ঋ-গ-ম-প-ধ-নি বলা হয়। উদাত্ত হইতে নিষাদ ও গান্ধার, অনুদাত্ত হইতে ঋষভ ও ধৈবত এবং স্বরিৎ হইতে ষডজ, মধ্যম ও পঞ্চম স্বরের উৎপত্তি পরিকল্পনা করা হইয়াছে।


    আমরা সকলেই যাহা কিছু উচ্চারণ করি উদাত্ত, অনুদাত্ত বা স্বরিৎ বিধানে উচ্চারণ করি। আয়াম অর্থাৎ অঙ্গ সকলকে রুদ্ধ করিয়া, দারুণ অর্থাৎ বাণীকে রুক্ষ করিয়া বা উচ্চেঃস্বরে এবং অণুতা অর্থাৎ কণ্ঠকে কিছু রুদ্ধ করিয়া উদাত্ত স্বরের উচ্চারণ করা হয়। ‘অন্বয়’ অর্থাৎ গাত্রকে দোলায়মান করিয়া ‘মার্দব’ অথ্যাৎ স্বরের কোমলতা করিয়া এবং উরুতা অথ্যাৎ কণ্ঠকে বিস্তৃত করিয়া অনুদাত্তের মিলনে উৎপত্তি হয়। উচ্চ, নীচ, হ্রস্ব দীর্ঘ ভেদেও স্বর উদাত্ত, উদাত্ততর, অনুদাত্ত, অনুদাত্ততর, স্বরিৎ, স্বরিতোদাত্ত ও একশ্রুতি, এই সাত প্রকারের হইয়া থোকে। স্বরিতেরও তিন ভেদ আছে –হ্রস্ব, স্বরিৎ, দীর্ঘ স্বরিৎ ও প্লুত স্বরিৎ! ষড়জ, ঋষভ, গান্ধার, মধ্যম, পঞ্চম, ধৈবত ও নিষাদ – এই সপ্ত স্বরকেই সংক্ষেপে ষ-ঋ-গ-ম-প-ধ-নি বলা হয়। সঙ্গীতে ও গান্ধার উদাত্তের লক্ষণে, ঋষভ ও ধৈবত অনুদাত্তের লক্ষণে ষড়জ্ মাধ্ম ও পঞ্চম স্বরিতের লক্ষণে প্রয়োগ করা হয়।


    স্বরের চিহ্ন


    বেদ মন্ত্রের উদাত্ত অনুদাত্ত ও স্বরিৎ ভেদ বুঝাইবার জন্য বৈদিক গ্রন্থ সমূহে কতগুলি চিহ্ন প্রয়োগ করা হয়। উদাত্ত স্বরের সহিত কোনও চিহ্ন প্রযুক্ত হয় না। অনুদাত্ত বর্ণের নীচে শায়িত একটি রেখা প্রযুক্ত হয়। স্বরিতের উপরে লম্বমান একটি রেখা প্রযুক্ত হয়। মাত্রা তিন প্রকারের হ্রস্ব, দীর্ঘ, প্লুত। প্লুত স্বর বুঝাইতে ৩ সংখ্যা ব্যবহৃত হয়।


    ক, খ, গ ঘ ৩ –এখানে ক উদাত্ত, খ অনুদাত্ত গ স্বরিৎ এবং ঘ প্লুত স্বরিৎ। ‘নি’ হ্রস্ব, ‘নী’ দীর্ঘ এবং নি ই ই’ প্লুত। ক্রন্দনে ও গানে প্লুত স্বর ব্যবহৃত হয়। ইহাকে দীর্ঘ করিয়া উচ্চারণ করিতে হয়। স্বরের চিহ্ন সন্বন্ধে মতদ্বৈত ও দৃষ্ট হয়। কেহ কেহ উদাত্ত বুঝাইতে বণেৃর উপরে লম্বমান রেখার, অনুদাত্ত বুঝাইতে বর্ণের নীচে শায়িত রেখার প্রয়োগ করেন এবং স্বরিতের কোনও রেখারই প্রয়োগ করেন না। কেহ কেহ স্বরিত বুঝাইতে বর্ণের নীচে একটি বক্র রেখার ও প্রয়োগ করেন। কণ্ঠ দ্বারাই স্বরের উচ্চারণ করিতে হয় কিন্তু বৈদিক পণ্ডিতেরা কেহ কেহ স্বর পাঠের সংস্কারকে দৃঢ় করিবার জন্য অঙ্গ বিশেষের পরিচালনা করেন। ঋগ্বেদ, কৃষ্ণ যজুর্বেদ ও অথর্ববেদ পাঠ করিতে মস্তককে নীচু করিয়া অনুদাত্ত, উচু করিয়া স্বরিৎ, এবং মস্তককে ঠিক রাখিয়া উদাত্ত। শুক্ল যজুর্বেদ পাঠ করিতে হস্তের অগ্রভাগ সঞ্চালন করা হয়। হস্তের অগ্রভাগ নামাইয়া অনুদাত্ত, উঠাইয়া উদাত্ত এবং দক্ষিণে বামে তির্যক সঞ্চালন করিয়া স্বরিৎ প্রকাশ করা হয়। ঋক, যজু ও অথর্ববেদ সন্বন্ধেও এই ব্যবস্থা। সামবেদ ১, ২ ও ৩ সংখ্যা বর্ণের উপর প্রয়োগ করা হয়। বর্ণের উপরে ১ উদাত্ত, ২ দ্বারা অনুদাত্ত এবং ৩ দ্বারা স্বরিৎ। কেহ, ২ দ্বারা স্বরিৎ এবং ৩ দ্বারা অনুদাত্ত প্রকাশ করেন। ব্রাহ্মণ গ্রন্থের মধ্যে অন্যরূপ ব্যবস্থা অনুসৃত হয়। শুক্ল যজুর্বেদের ব্রাহ্মণের মধ্যেই স্বর উচ্চারিত হয়, চিহ্নাদিরও প্রয়োগ করা হয়। ঋক্, সাম ও অথর্ব বেদের ব্রাহ্মণের স্বর উচ্চারিত হয় না, চিহ্নাদিরও পয়োগ করা হয় না। কৃষ্ণ যজুর্বেদের ব্রাহ্মণে সংহিতার ন্যায়ই স্বরের উচ্চারণ হয় এবং চিহ্নাদির প্রয়োগ করা হয়। শুক্ল যজুর্বেদের শতপথ ব্রাহ্মণে বর্ণের নীচে অনুদাত্তবৎ শায়িত রেখা প্রয়োগ করিয়া উদাত্ত প্রকাশ করা হয়।


    বর্ণের উচ্চারণেরে মধ্যেও নানা পার্থক্য দৃষ্ট হয়। স্বর বর্ণের মধ্যস্থিত ‘ড’ কে ‘ড়’ এবং ‘ঢ’ কে ‘ঢ়’ উচ্চারণ করা হয়। অনুদাত্তের(ং) উচ্চারণ নানাবিধ। ং স্বরকে কেহ কেহ অনুস্বারের পরে ‘ব’(উয়) সংযোগ করিয়া উচ্চারণ করেন, কেহ কেহ দীর্ঘ অনুস্বারকে ‘’ এইরূপ, হ্রস্ব অনুস্বারকে ং এইরূপ লিখিয়া থাকেন। কেহ কেহ বা বর্ণের উপর ঁ চন্দ্রবিন্দু দিয়া অনুস্বারের কার্য চালাইয়া থাকেন। দীর্ঘ অনুস্বারের উচ্চারণ গ্বু ‘’ এইভাবেই করিয়া থাকেন। ‘য’ এর উচ্চারণ কেহ কেহ ‘ইঅ’ না করিয়া ‘জ’ বৎ এবং ‘ষ’ এর উচ্চারণ ‘খ’ বৎ করিয়া থাকেন। সামবেদের উদাত্ত উচ্চারণের দক্ষিণ হস্তের বৃদ্ধাঙ্গুলিকে পৃথক্ রাখিয়া অন্য চারি আঙ্গুলিকে মিলিতভাবে খুলিয়া রাখা হয়। অনুদাত্ত উচ্চারণে বৃদ্ধাঙ্গুলির অগ্রভাগ তর্জনীর মধ্যপর্বে সংলগ্ন করা হয়। এবং স্বরিৎ উচ্চারণে বৃদ্ধাঙ্গুলির মধ্যে পর্বসংলগ্ন করা হয়। সামবেদে স্বরের সূক্ষ্ম তারতম্য বুঝাইতে আরও নানারূপ চিহ্ন প্রদত্ত হয়। অক্ষরের উপরে ‘র’ থাকিলে বাম হস্তের কনিষ্ঠা, অনামিকা, মধ্যমা, তর্জনী, অঙ্গুষ্ঠ এক এক করিয়া তালু দেশে মুড়িয়া আনিতে হয়। ‘উ’ অনুদাত্তের সঙ্গেই থাকে। তাহা প্রদর্শনের জন্য মধ্যম অঙ্গুলি মুড়িয়া অঙ্গুষ্ঠের মূলে আনা হয়। ‘ক’ স্বরিতেরই সঙ্গে থাকে, ইহা প্রদর্শনের জন্য অঙ্গুষ্ঠের অগ্রভাগ দ্বারা মধ্যমার মূল ভাগ হইতে অগ্রভাগ পর্যন্ত স্পর্শ করিয়া লইতে হয়।


    উদাত্ত, অনুদাত্ত বা স্বরিতের ভেদ প্রদর্শন না করিয়া একটানা পড়িয়া যাওয়ার নামই ‘একশ্রুতি’। যজ্ঞ কর্মে একশ্রুতি স্বরে বেদ মন্ত্রের উচ্চারণ করিতে হয়। বেদ মন্ত্রের জপ করিতে ‘নূঙ্খ’ নামক বৈদিক স্তুতিতে এবং সামবেদে একশ্রুতি স্বরের ব্যবহার না করিয়া উদাত্ত, অনুদাত্ত, স্বরিতের ভেদ অনুসারে উচ্চারণ করিতে হয়।


    সামগান


    সামগানে স্বর সন্বন্ধে বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে। উর, কণ্ঠ ও শির –এই তিন স্থান হইতে শব্দ উত্থিত হয়। উর স্থানকে প্রাতঃ সবন, কণ্ঠ স্থানকে মাধ্যন্দিন সবন এবং শিরস্থানকে তৃতীয় সবন মনে করিতে হইবে। এই তিন স্থানে সাত সাতটি স্বর বিচরণ করে। আমরা কর্ণ দ্বারা উহা শ্রবণ করিতে পারিনা। ৭ স্বর, ৩ গ্রাম, ২১ মূর্চ্ছনা ও ৪৯ প্রকার স্বর; ইহাকে স্বর মণ্ডল বলে। ষডজ, ঋষভ, গান্ধার, মধ্যম, পঞ্চম, ধৈবত ও নিষাদ এই ৭টি স্বর। ষডজ, মধ্যম ও গান্ধার এই তিনটি গ্রাম। ষডজ গ্রামে তান ১৪টি, মধ্যম গ্রামে ২০টি এবং গান্ধার গ্রামে তান ১৫টি। মুর্চ্চনা তিন প্রকারের – ঋষি, পিতৃ ও দেব। নন্দী, বিশালা, সুমুখী, চিত্রা, চিত্রবতী, সুখা ও বলা- এই সাতটি দেবমূর্চ্ছনা। আপ্যায়নী, বিশ্বভৃতা, চন্দা, হেমা, কপাদিনী, মৈত্রী ও বার্হতী এই সাতটি পিতৃ মূর্চ্ছনা। উত্তর মন্দ্রা, উদ্গাতা, অশ্বক্রান্তা, সৌবীরা হৃষ্যকা, উত্তরায়তা ও রজনী এই ৭টি ঋষি মূর্চ্ছনা। গানের গুণ ১০টি – রক্ত, পূর্ণ, অলঙ্কৃত, প্রসন্ন, ব্যক্ত, বিস্ক্রুষ্ট, শ্লক্ষ্ণ, সম, সুকুমার ও মধুর। সঙ্গীত শাস্ত্রানুসারে সামবেদের মন্ত্রকে গানের আকারে রাখিয়া একই মন্ত্রের বিভিন্ন শব্দকে একাধিকবার প্রয়োগ করিয়া বহুদীর্ঘ করা হয়। ইহাকে গান সংহিতা বলে। সামগানে গান সংহিতারই প্রয়োগ হয়। গান সংহিতা মন্ত্র সংহিতা হইতে সম্পূর্ণ পৃথক।


    বেদপাঠ প্রণালী


    বেদমন্ত্র কোনও রূপেই বিস্মৃত না হয় এবং ইহার মধ্যে কিছুই প্রক্ষিপ্ত না হইতে পারে এ জন্য বেদ পাঠের দুই প্রণালী আছে – ‘নির্ভূজ’ সংহিতা ও ‘প্রতৃণ’ সংহিতা। মন্ত্রটি যেরূপ আছে ঠিক সেইরূপ পাঠ করিলে তাহা ‘নির্ভূজ’ সংহিতা। “অগ্নি মীডে পুরোহিতং যজ্ঞস্য দেবং ঋত্বিজম” এই মন্ত্রটিকে ‘অগ্নি মীডে পুরোহিতং যজ্ঞস্য দেবং ঋত্বিজম্’ ঠিক এইরূপ অবিকৃতভাবে পাঠ করিলেই তাহাকে ‘নির্ভুজ’ সংহিতা বলে। ‘প্রতৃণ’ সংহিতার বহু ভেদ আছে। যেমন পদপাঠ, ক্রমপাঠ, জটাপাঠ, ধনপাঠ ইত্যাদি। সন্ধি ও বিরাম আদি বিচার করিয়া পাঠ করিলে তাহার নাম ‘পদপাঠ’, যেমন- ‘অগ্নিম, ঈডে, পুরোহিতম, যজ্ঞস্য, দেবম্, ঋত্বিজম্’। ‘ক্রমপাঠ’ এইরূপ, যেমন –‘অগ্নিং ঈডে, ঈডে পুরোহিতম্, পুরোহিতং যজ্ঞস্য, যজ্ঞস্য দেবম্, দেবং ঋত্বিজম্। ‘জটাপাঠ’ এইরূপ যেমন –অগ্নিং ঈডে, ঈডে অগ্নিম্। অগ্নিং ঈডে, ঈডে পুরোহিতম্, পুরোহিতং ঈডে, ঈডে পুরোহিতম্। পুরোহিতং যজ্ঞস্য, যজ্ঞস্য পুরোহিতম্, পুরোহিতং যজ্ঞস দেবম্, দেবং যজ্ঞস্য, যজ্ঞস্য দেবম্, দেবং ঋত্বিজম্, ঋত্বিজং দেবম্, দেবং ঋত্ত্বিজম্। ‘ধনপাঠ’ এইরূপ যেমন – অগ্নিং ঈডে, ঈডে অগ্নিম, অগ্নিং ঈডে পুরোহিতম্; পুরোহিতং ঈডে অগ্নিম্; অগ্নিং ঈডে পুরোহিতম্; ঈডে পুরোহিতম্, পুরোহিতং ঈডে, ঈডে পূরোহিতং যজ্ঞস্য, যজ্ঞস্য পুরোহিতং ঈডে, ঈডে পুরোহিতম্ যজ্ঞস্য, পুরোহিতং যজ্ঞস্য, যজ্ঞস্য পুরোহিতং পুরোহিতং যজ্ঞস্য দেবম্, যজ্ঞস্য পুরোহিতম্, পুরোহিতং যজ্ঞস্য দেবম্, যজ্ঞস্য দেবম্। দেবং যজ্ঞস্য, যজ্ঞস্য দেবং ঋত্বিজম্, ঋত্বিজং দেবং যজ্ঞস্য, যজ্ঞস্য দেবং ঋত্বিজম্ ইত্যাদি।


    বেদভাষ্য ও ভাষ্যকার


    বেদের তত্ব ও রহস্যকে সুস্পষ্ট করিতেই বিভিন্ন ভাষ্যের সৃষ্টি হইয়াছে। স্মরণাতীত কাল হইতে কত জনে, কতভাবে বেদভাষ্য প্রণয়ন করিয়াছেন। ভাষ্যকারদের মধ্যে প্রাচীন কালের সায়ণাচার্য এবং বর্তমান যুগের দয়ানন্দ সরস্বতীই উচ্চস্থান অধিকার করিয়াছেন। সায়ণাচার্যের ঋগ্বেদ ভাষ্য পড়িলে জানা যায়, তিনি সংস্কৃত সাহিত্যে এক ধুরন্ধর পণ্ডিত ছিলেন। সায়ণাচার্য্য চতুর্দশ শতাব্দীতে বিজয় নগরের মহারাজার মন্ত্রীপদে অসীন ছিলেন। তাঁহার ভাষ্য পড়িলে মনে হয়, তিনি একাকী সমগ্র ভাষ্য প্রণয়ন করেন নাই। তাঁহার নেতৃত্বে অন্যান্য পণ্ডিতেরা ভাষ্য প্রণয়ন করিয়াছিলেন। মহর্ষি দয়ানন্দ সরস্বতী(১৮২৫-১৮৮৩খৃঃ) বর্তমান যুগের সর্বশ্রেষ্ঠ বেদজ্ঞ পণ্ডিত। পণ্ডিত রোম্যাঁরলার মতে –“আচার্য শঙ্করের পর বেদের এতবড় পণ্ডিত ভারতে জন্ম গ্রহণ করেন নাই”।


    ঋগ্বের ভাষ্যকার


    ১। স্কন্দস্বামী(৬৩০খৃঃ)। ২। নারায়ণ (৬৩০খৃঃ)। ৩। উগ্দীথ(৬৩০খৃঃ)। ৪। হস্তামলক(৭০০খৃঃ)। ৫। বেঙ্কট মাধব (খ্রীষ্টীয় দ্বাদশ শতাব্দীর মধ্যভাগ)। ৬। লক্ষণ (খ্রীষ্টীয় দ্বাদশ শতাব্দীর প্রথমভাগ)। ৭। ধানুকযজ্বা (খ্রীষ্টীয় ১৩শ শতাব্দী)। ৮। আনন্দতীর্থ (১১৯৮-১২৭৮ খৃঃ)। ৯। আত্মানন্দ (খৃঃ ১৩শ শতাব্দী)। ১০। সায়ণাচার্য (খৃঃ ১৪শ শতাব্দী) । ১১। রাবণ (খৃঃ ১৬শ শতাব্দী)। ১২। মুদ্গল (১৫শ শতাব্দী)। ১৩। চতুর্বেদ স্বামী (১৬শ শতাব্দী)। ১৪। দেবস্বামী ভট্টভাস্কর উবট (১১শ শতাব্দী)। ১৫। হরদত্ত। ১৬। সুদর্শন সুরি। ১৭। দয়ানন্দ সরস্বতী (১৮২৫-১৮৮৩খৃঃ)।


    যজুর্বেদ ভাষ্যকার


    ১। শৌনক। ২। হরিস্বামী (৫৮১খৃঃ)। ৩। উবট (১১শ শতাব্দী)। ৪। গৌরধর (১২৯৩ খৃঃ)। ৫। রাবণ (খৃঃ ১৬শ শতাব্দী)। ৬। মহীধর (খৃঃ ১৬শ শতাব্দী)। ৭। দয়ানন্দ সরস্বতী (১৮২৫-১১৮৩ খৃষ্টাব্দ)


    সামবেদ ভাষ্যকার


    ১। গুণ বিষ্ণু (খৃঃ ১৩শ শতাব্দী)। ২। মাধব। ৩। ভরত স্বামী (খৃঃ ১৪শ শতাব্দী)। ৪। সায়ণাচার্য(খৃঃ ১৪শ শতাব্দী)। ৫। শোভাকর ভট্ট (খৃঃ ১৫শ শতাব্দী)। ৬। মহাস্বামী। ৭। সূর্যদৈবজ্ঞ(খৃঃ ১৬শ শতাব্দী)।


    অথর্বদেব ভাষ্যকার


    ১। সায়নাচার্য(খৃঃ ১৪শ শতাব্দী)। দয়ানন্দের পরে পণ্ডিত জয়দেব বিদ্যালংকার আজমীড় হইতে চতুর্বেদের ভাষ্য প্রণয়ন করিয়াছেন। মহামহোপাধ্যায় আর্যমুনি এবং পণ্ডিত শিবশংকর কাব্যতীর্থের বেদভাষ্য উচ্চ সম্মান লাভ করিয়াছে। পণ্ডিত সত্যব্রত সামশ্রমীর যজুর্বেদ ভাষ্য, তুলসীরাম স্বামীর সামবেদ ভাষ্য এবং পণ্ডিত ক্ষেমকরণের অথর্ববেদ ভাষ্য বর্তমানে আদৃত হইয়াছে।


    বেদের অঙ্গ, উপাঙ্গ, উপবেদ


    বেদার্থ জানিবার জন্য শিক্ষা, কল্প, ব্যাকরণ, নিরুক্ত, ছন্দ ও জ্যোতিষ এই ‘ষড়ঙ্গ’ প্রবর্তিত হইয়াছে। ‘শিক্ষা’ ছয় প্রকারের –শব্দ, শব্দাঘাত, শব্দাবয়ব, শব্দাবয়বাঘাত, স্বর মাধুর্য ও শব্দ সন্ধি। শিক্ষা গ্রন্থে এই সকল শিক্ষা দেওয়া হয়। শ্রৌত, গৃহ্য, ধর্ম ও শল্ব এই চারি সূত্রের নাম ‘কল্প’। ইহাতে যজ্ঞ প্রয়োগ বিধি কল্পিত হইয়াছে বলিয়া ইহার নাম কল্প। আপস্তন্ব, বৌধায়ন, আশ্বলায়ন, প্রভৃতি ঋষিরা সূত্রাকারে কল্প গ্রন্থ প্রণয়ন করিয়াছেন। শ্রোত সূত্রে ধর্মানুষ্ঠান ও যজ্ঞ সন্বন্ধের বিধান; গৃহ্য সূত্রে গার্হস্থ্য বিধি, গর্ভাধান হইতে অন্ত্যেষ্টি এই ষোড়শ সংস্কার ও পঞ্চ মহাযজ্ঞের বিধান, ধর্মসূত্রে দায়ভাগ, শাসন বিধি কর্মবিধি ও চারিবর্ণের আচার বিচার এবং শূল্ব সূত্রে বেদীরচনা, অগ্নি কুণ্ড রচনাদি বর্ণিত আছে। শূল্ব সূত্রের সন্বন্ধ শ্রৌত্র সূত্রেরই সঙ্গে।


    কর্ম কাণ্ডের জন্য সূত্র গ্রন্থ রচিত হইয়াছে। ঋগ্বেদের আশ্বলায়ন ও সাংখ্যায়ন শ্রৌত সূত্র এবং ইহাদের উভয়ের গৃহ্য সূত্রও পাওয়া যায়। শৌনকের এক প্রতিশাখ্য সূত্র আছে। যজুর্বেদের কঠ, মানব, লৌগাক্ষি, কাত্যায়ন, ভারদ্বাজ, আপস্তন্ব, হিরণ্যকেশী বাধুল, বৈখানস, মৈত্রা বরুণী ও ছাগল শ্রৌতসূত্র পাওয়া যায়। গৃহ্যসূত্র ও এতগলিই আছে। শুক্ল যজুর্বেদের কাত্যায়ন ও বৈজপায় শ্রোতসূত্র, পারস্কর ও কাতীয় গৃহ্যসূত্র। কাত্যায়নের এক প্রতি শাখায় আছে। সামবেদের পঞ্চবিংশ ব্রাহ্মণের এক শ্রৌতসূত্র ও এক গৃহ্যসূত্র আছে। দ্বিতীয় –লাট্যায়ন শ্রোতসূত্র বা মশকসূত্র, তৃতীয় –দ্রাক্ষায়ণ শ্রৌত্রসূত্র, চতুর্থ – অনুপদ সূত্র, পঞ্চম-গোভিল কৃত পুষ্প সূত্র এবং তাণ্ডা, লক্ষণ, উপগ্রন্থ, কল্পানুপদ, অনুস্তোত্র ও ক্ষুদ্র সূত্র আছে। ইহার গৃহ্য সূত্রের মধ্যে গোভিল গৃহ্যসূত্র; কাত্যায়ন কর্মদীপ, খদির গৃহ্যসূত্র ও পিতৃমেধসূত্র আছে। অর্থববেদের কৌশিক, বৈতান, নক্ষত্র কল্প, অঙ্গিরস ও শান্তিকল্প সূত্র আছে।


    যাহা দ্বারা ভাষায় সম্যক জ্ঞান লাভ হয় তাহার নাম ‘ব্যাকরণ’। পাণিনির অষ্টাধ্যায়ী ব্যাকরণই বর্তমানে একমাত্র বৈদিক ব্যাকরণ। মহর্ষি পতঞ্জলি ইহার উপর মাহভাষ্য নামে এক ভাষ্য রচনা করিয়াছিলেন। পাণিনির পূর্বেও বহু বৈদিক বৈয়াকরণ বিদ্যমান ছিলেন, তন্মধ্যে সাকল্য, সেনাকাশ, স্ফোটায়ন, গার্গ্যেয়, গালব, শত্রুবর্মন্, ভারদ্বাজ, অপিশালী ও কাশ্যপের নাম উল্লেখযোগ্য। ইহাদের ব্যাকরণ হইতেই পাণিনি সুত্রাকারে অষ্টাধ্যায়ী প্রণয়ন করিয়াছিলেন।


    নিরক্ত গ্রন্থে বৈদিক শব্দ ও বাক্য সমূহের অর্থ সুস্পষ্ট করা হইয়াছে। যাস্কমুনি কৃত অতি প্রাচীন ও প্রসিদ্ধ নিরুক্ত গ্রন্থই বর্তমানে আদৃত হইতেছে। যাস্কের পূর্বেও কৌৎস, শাকপুণি ঔর্ণনাভ ও স্থোলাষ্টীরী প্রভৃতি নিরুক্তকার বিদ্যমান ছিলেন। যাস্ক খৃষ্টপূর্ব পঞ্চম শতাব্দীর লোক। নিঘন্টু নিরুক্তের অঙ্গীভূত। নিঘন্টু বেদের অর্থ প্রকাশক শব্দকোষ বা অভিধান মাত্র। দেবরাজ যজ্বা নিঘন্টুর টীকা লিখিয়াছেন এবং দুর্গাচার্য নিরুক্তের বৃত্তি প্রণয়ন করিয়াছেন। ছন্দ সন্বন্ধে পূর্বেই বর্ণনা করা হইয়াছে। ‘জ্যোতিষ’ গ্রন্থে আকাশস্থ জ্যোতিষ্ক মণ্ডলীর গতি বিধি সন্বন্ধে সম্যক জ্ঞান লাভ করা যায়। ‘উপাঙ্গ’ ছয়টি। গৌতমের ন্যায়, কণাদের বৈশেষিক, কপিলের সাংখ্য, পতজ্ঞলির যোগ, জৈমিনির পূর্ব মীমাংসা এবং ব্যাসদেবের ব্রহ্মসূত্র বা উত্তর মীমাংসা (বেদান্ত)। উপাঙ্গের তীক্ষ্ ন বিচার দ্বারা বেদের সিদ্ধান্ত প্রমাণিত হইয়াছে। ‘উপবেদ’ চারি প্রকারের। ধনুর্বেদ বা যুদ্ধবিদ্যা, গন্ধর্ববেদ বা সঙ্গীত বিদ্যা, অর্থবেদ বা শিল্প বিদ্যা, আর্য়ুবেদ বা চিকিৎসা বিদ্যা।


    বেদের ছয় উপাঙ্গের নাম ষড়দর্শন বা ষট্ শাস্ত্র। জৈমিনি কৃত পূর্ব মীমাংসা সূত্রে কর্মকাণ্ডের বিধান ধর্ম ও ধর্মী সন্বন্ধে বর্ণনা রহিয়াছে। ব্যাসদেব পূর্ব মীমাংসার ভাষ্য রচনা করিয়াছেন। গৌতমমুনি কণাদ কৃত বৈশেষিক সূত্রের প্রশস্ত পাদ ভাষ্য, বাৎসায়ন মুনি গৌতম কৃত ন্যায় সূত্রের ভাষ্য, ব্যাসদেব পতঞ্জলি কৃত।
  • ✍পন্ডিত দীনবন্ধু বেদশাস্ত্রী
  • " তত্রাপরা‌ ঋগ্বেদো যজুর্বেদঃ সামবেদোথর্ববেদঃ………. "-[ মুণ্ডকোপনিষদ‌: ১/১/৫ ]
    " চত্বারো‌ বেদাঃ সাঙ্গাঃ সরহস্যা‌ বহুধা‌ ভিন্না একশতমধ্বর্য়ু শাখাঃ সহস্রবর্ত্মা সামবেদ
    একবিংশতিধা বাহ্‌বৃচ্যং নবধাথর্বণো বেদঃ…. "
    [ মহাভাষ্য‌ পস্পশাহ্নিক ]
    " চত্বারি‌ শৃঙ্গা " [ ঋগ্বেদ. ৪/৫৮/৩ ] এর ব্যাখ্যায় মহর্ষি যাস্ক‌ বর্ণনা করেন —
    " চত্বারি‌ শৃঙ্গেতি বেলা বা এত‌ উক্তা‌ঃ "
    [ নিরুক্ত: ১৩/৭ ]
    এখানে মহর্ষি যাস্ক চার বেদ উল্লেখ করেছেন ।

  • বেদ পাঠ

  •               স্বরূপ; বিভিন্ন নামে ও বিভিন্ন রূপে ব্যক্ত দেবতাগন সেই এক অব্যক্ত
  •                                    বেদ পাঠের বিবিধ প্রকার
  • বেদ পাঠের বিবিধ প্রকার

                                                  বেদের স্বর
  • বেদ পরিচয়
    বেদ পরিচয়
    বেদ পরিচয়
    বেদাঙ্গ
  • বেদাঙ্গ
    বেদাঙ্গ
    বেদাঙ্গ
  • বেদাঙ্গ
    বেদাঙ্গ
    বেদাঙ্গ
    বেদাঙ্গ
    বেদাঙ্গ
    ব্যকরণ
  • ব্যকরণ
    বেদ পরিচয়

  • শৈলীতে বেদ মন্ত্র তিন প্রকার। প্রকার ভেদ চার 
  • অনেকের বিচার এই যে, অথর্ববেদ ঋগাদি তিন বেদের পশ্চাৎ রচনা হয়েছে। তারা এই বিষয়ের সমর্থনে দুটি তর্ক প্রস্তুত করে থাকে, প্রথমত - অনেক জায়গাতে ত্রয়ীবিদ্যার নাম এসেছে যা ঋগবেদ, যজুর্বেদ, সামবেদ কে বুঝায় আর দ্বিতীয়ত অথর্বেদের নাম অন্য তিন বেদে আসে নি, এজন্য অথর্ববেদ অর্বাচীন । আমরা এই দুই যুক্তি খণ্ডণের মাধ্যমে প্রমাণের চেষ্টা করবো যে অথর্ববেদ অর্বাচীন নয়।
    .
    যেসব লোক বলে যে, ত্রয়ীবিদ্যার অভিপ্রায়, ঋগ, সাম, যজু তা ঠিক নয়। কারণ ত্রয়ীবিদ্যার তাৎপর্য হচ্ছে জ্ঞান, কর্ম, উপাসনা। আর জ্ঞান, কর্ম ও উপাসনার বর্ণনা চার বেদেই এসেছে এজন্য চার বেদকেই ত্রয়ী বিদ্যা বলা হয়। মহাভারতে বলা হয়েছে -
    ত্রয়ীবিদ্যামবক্ষেত বেদেষুক্তামথাঙ্গতঃ। ঋকসামবর্ণাক্ষরতো যজুষোহথর্বণস্তথা।।
    (মহাঃ শান্তি পর্ব ২৩৫।১)
    অর্থাৎ ঋগ,যজু, সাম এবং অথর্ববেই ত্রয়ীবিদ্যা রয়েছে। এখানে ত্রয়ীবিদ্যার সাথে চার বেদের নাম দেওয়া হয়েছে, যাতে জ্ঞাত হয় যে,ত্রয়ীবিদ্যার অভিপ্রায় চার বেদই। আর চার বেদে তিন প্রকারের মন্ত্র রয়েছে এজন্যও বেদ কে ত্রয়ী বলা হয়। মীমাংসা দর্শনে তিন প্রকারের মন্ত্রের বর্ণনা করে বলা হয়েছে যে,
    তেষাং ঋগ যত্রার্থবশেন পাদ ব্যবস্থা।৩৫।।
    গীতিষু সামাখ্যা।। ৩৬
    শেষে যজুঃ শব্দ।।৩৭।।
    (পূর্বমীমাংসা ২।১।৩৫-৩৭)
    অর্থাৎ যাহার মধ্যে পাদ ব্যবস্থা তাকে ঋক বলা হয়। যে মন্ত্র গায়ন করা হয় তাকে সাম এবং বাকী মন্ত্র যজুর্বেদের অন্তর্গত। এতে জ্ঞাত হওয়া যায় যে, চার বেদ কে তিন বিভাগে বিভক্ত করার কারণ মন্ত্রের তিন প্রকার এবং মন্ত্রে প্রতিপাদিত তিন (জ্ঞান,কর্ম,উপাসনা) বিষয়ই। বেদের ত্রয়ী নামের রহস্য এবং চার বেদের অভিন্নতা সম্পর্কে বহুল প্রসিদ্ধ ভাষ্যকার দূর্গাদাস লাহিড়ী বলেছেন -
    "সাধারণত একটি ধারণা আছে, ঋক, সাম, যজু এই তিন বেদের তুলনায় অথর্ববেদের উপযোগীতা অতি অল্পই পরিলক্ষিত হয়। এক সময় আমাদের সেই ধারণা ছিলো বেদের ত্রয়ী নাম দৃষ্টে এবং "অথর্ব্ব" এই সঙ্গার প্রচলিত অর্থ দেখিয়া, পূর্বোক্ত ধারণাই বদ্ধমূল হয়। ত্রয়ী শব্দে ঋক, সাম, যজু আর অথর্ববেদ শব্দে যজ্ঞকর্মে অব্যবহার্য সূতরাং অথর্ব্ব - এইরূপ অর্থ প্রচলিত আছে। কেন যে এ প্রকার অর্থ প্রচলিত, তাহার মূল অনুসন্ধান করিয়া পাওয়া সুকঠিন। অথর্ববেদাধ্যায়িগণের প্রতি ঈর্ষা বশতঃ অন্য বেদাধ্যায়িগণের কেহ সম্ভবতঃ "অথর্ব্ব" শব্দের ওইরূপ পরিকল্পনা প্রচার করিয়া যান। তাহারই ফলে এখন ঐ ভাব বিস্তৃত হইয়া পড়িয়াছে। প্রকৃতপক্ষে কিন্তু অথর্ববেদের উপযোগীতা সর্বত্রই পরিলক্ষিত হয়।
    যজ্ঞের কর্ম চতুর্বিধ, হোতৃ, উদগাতৃ, অধ্বর্য়ু এবং ব্রহ্ম। ঋগাদি বেদত্রয়ে প্রথমোক্ত তিন কর্ম সম্পাদিত হয়। চতুর্থ যে ব্রহ্মকর্ম তাহা অথর্ববেদ সাপেক্ষ। এমন কি শ্রুতিতে আছে, যজ্ঞকর্ম দুই ভাগে বিভক্ত তাহার এক ভাগ প্রথমোক্ত তিন বেদের দ্বারা সম্পন্ন হয় এবং শেষভাগ অথর্ববেদের উপর নির্ভর করে।
    বেদের যে ত্রয়ী নাম হইয়াছিলো, তাহার উদ্যেশ্য অন্যরূপ। গদ্যাংশ, পদ্যাংশ, গান (ঋক, যজুঃ, সাম) বেদের মধ্যে এই তিন আছে বলিয়া বেদের নাম ত্রয়ী হয়। নচেৎ কেবলই যে গদ্য, কেবলই যে পদ্য, কেবলই যে গান লইয়া ভিন্ন ভিন্ন বেদ গ্রথিত আছে তাহাও বলিতে পারি না। দৃষ্টান্ত স্থলে যজুর্বেদর বিষয় উল্লেখ করিতেছি। সাধারণতঃ ধারণা যজুর্বেদ বুঝি সম্পূর্ণ গদ্যাংশেই পূর্ণ, কিন্তু বাস্তবে তাহা নহে। উহার মধ্যে পদ্য, গদ্য আছে। আবার সূক্ষ্ম দৃষ্টিতে দেখিলে গানও আছে। সামবেদ বলতেও কেবল গান বুঝায় না, অধিকাংশ ঋকই সামগানের অন্তর্ভূক্ত হইয়া আছে। আবার মন্ত্রাদির প্রয়োগ কালে গদ্য পদ্য দুই,কি ঋকে কি সামে দেখিতে পাই। অথর্ববেদ মধ্যে এইরূপ গদ্য, পদ্য, গান (ঋক, যজু, সাম) তিনই আছে। অতএব এ প্রকারেও অথর্বেদে সম্বন্ধ বিচ্ছিন্ন করা যায় না"
    .
    উপনিষদ আদিতেও তিন বেদের সাথে অথর্ববেদের বর্ণনা দেখতে পাই । যথাঃ -বৃহদারণ্যক উপনিষদ ২।৪।১০ এ লেখা রয়েছে - "অরেস্য মহতো ভূতস্য নিঃশ্বসিতমেতদ্ যদৃগ্বেদো যজুর্বেদঃ সামবেদোহধর্বাঙ্গিরস" অর্থাৎ সেই মহান সত্তা থেকে নির্গত ঋগবেদ, যজুর্বেদ, সামবেদ এবং অথর্ববেদ।
    মুণ্ডকোপনিষদ্ ১।১।৫ এ অথর্ববেদের উল্লেখ রয়েছে। যথাঃ "তত্রাপরা ঋগ্বেদো যজুর্বেদঃ সামবেদোহথর্ববেদঃ"।
    এই প্রকার, ছান্দোগ্যপনিষদ্ ৭।১।২ মধ্যেও চার বেদের নাম এসেছে। যথাঃ "সহোবাচর্গ্বেদং ভগবোধ্যেমি যজুর্বেদং সামবেদমাথর্বণং চতুর্থম্"।
    তাণ্ড্যমহাব্রাহ্মণ ১২।৯।১০ এ লেখা রয়েছে, "ভেষজং বা অথর্বণানি" অর্থাৎ অথর্বতে ঔষধি বিদ্যার বর্ণনা রয়েছে। রামায়ণ কালীন সময়েও অথর্ববেদে বিদ্যমানতা আমরা উল্লেখ পাই ।,যথাঃ হনুমান জীর প্রসংশা করে রাম বলেছিলেন যে,
    ন অন ঋগবেদ বিনীতস্য ন অ যজুর্বেদ- ধারিন।
    ন অ সামবেদ বিদুষ শক্যম এবম বিভাষিতু মদম।। ( বাল্মীকি রামায়ন ৪।৩।২৮)
    অর্থাৎ ঋগবেদ অধ্যয়নে অনভিজ্ঞ এবং যজুর্বেদে যার বোধ নেই তথা যার সামবেদ অধ্যয়ন নেই , সেই ব্যক্তি এইরূপ পরিষ্কার বাক্য বলতে পারবে না। এখানে আমরা তিন বেদের স্পষ্ট উল্লেখ পাই, যার জ্ঞাতা হনুমান জী ছিলেন। চতুর্থ অথর্বেদের উল্লেখ আমরা বাল কাণ্ডে পাই, যথাঃ
    ইষ্টি তেহহং করিষ্যামি পুত্রায়াং পুত্রকারণাৎ।
    অথর্বশিরসি প্রোক্তর্মন্ত্রেঃ সিদ্ধাং বিধানতঃ।। (বাল কাণ্ড ১৫।২)
    এখানে রাজা দশরথের সন্তান প্রাপ্তির জন্য অথর্ববেদের মন্ত্র দ্বারা পুত্রেষ্টি যজ্ঞ করার কথা উল্লেখ রয়েছে। এসব প্রমাণ দ্বারা স্পষ্ট হয় যে, তিন বেদের সাথে অথর্ববেদের গণনা প্রাচীনতম সাহিত্যে রয়েছে। এজন্য ত্রয়ীবিদ্যা অথবা কারণবশত কেবল ঋগ,যজু এবং সামের নাম আসার কারণেই এটা বোঝা উচিৎ নয় যে, অথর্ববেদ তিন বেদের পশ্চাৎ হয়েছে। বরং অথর্ববেদ ততটাই প্রাচীন যতটা প্রাচীন ঋগ, যজু এবং সাম।
    .
    এই তর্কের অতিরিক্ত অথর্ববেদ নবীন হওয়াতে যে ২য় তর্ক প্রস্তুত করা হয় যে, অথর্বেদের নাম ঋগ, যজু, সাম তে আসে নি তাহাও নিরর্থক। আমরা উল্লেখ করে এসেছি যে, অথর্বেদেও ত্রয়ীবিদ্যার বর্ণনা রয়েছে এবং সেই প্রকার মন্ত্রের সমাবেশ, যেই প্রকার অন্য তিন বেদে রয়েছে। কিন্তু অথর্ববেদের কিছু মন্ত্র কিছু সরলার্থ বোধক, এজন্য অথর্ববেদের পৃথক অস্তিত্ব স্থির করা হয়েছে। মীমাংস দর্শনে বলা হয়েছে, "নিগদো বা চতুর্থ স্যাদ্ধর্মবিশেষাত্।।২।১।৩৮।।" অর্থাৎ ছন্দোবদ্ধ তথা গীতিযুক্ত মন্ত্রের অতিরিক্ত যে মন্ত্র স্পষ্ট অর্থসম্পন্ন তা যজুর্বেদর সংজ্ঞা নয় বরং অথর্ববেদের সংজ্ঞা, কারণ যজুর ধর্ম থেকে তার ধর্ম ভিন্ন। অথর্ববেদের নিগদত্ব তার তিন থেকে পৃথক হওয়া কারণে হয়েছে।
    .
    বৈদিক সাহিত্যে অথর্বেদের নাম - নিগদ, ব্রহ্ম, অথর্ব, ছন্দ পাওয়া যায়। আর এসব নাম তার গুনের কারণে হয়েছে। এর নিগদ নাম এর সরলতার কারণে হয়েছে যা উপর মিমাংসা দর্শনে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় নাম ব্রহ্ম, অথর্ববেদ ১৫।৬।৮ এ লেখা রয়েছে, "তমৃচশ্চ সামানি চ যজুংষি চ ব্রহ্ম চ" এখানে ঋগ, যজু এবং সামের সাথে ব্রহ্মের নাম এসেছে। এই কথা গোপথব্রাহ্মণ ৫।১৫ তে এই প্রকারে লেখা রয়েছে, "ঋগ্বেদ এব ভর্গো যজুর্বেদ এব মহঃ সামবেদ এষ যশো ব্রহ্মবেদ এব সর্ব" এখানে স্পষ্ট তিন বেদের সাথে ব্রহ্মবেদের স্পষ্টীকরণ করা হয়েছে। এরপর অথর্ববেদের আরেক নাম "ছন্দ", ঋগবেদের পুরুষসুক্তে বলা হয়েছে -
    তস্মাৎ যজ্ঞাত্ সর্বহুত ঋচঃ সামানি জজ্ঞিরে।
    ছন্দাংসি জজ্ঞিরে তস্মাৎ যজুস্তস্মাদজায়ত।।
    (ঋঃ ১০।৯০।৯, যজুঃ ৩১।৭, অথর্বঃ ১৯।৬।১৩)
    অর্থাৎ সেই পূজনীয় পরমেশ্বর হতে ঋগবেদ, সামবেদ উৎপন্ন হয়েছে এবং অথর্ববেদ ও যজুর্বেদ তাহা হতে উৎপন্ন হয়েছে। এই মন্ত্রে ঋগ্বেদাদি চার বেদেরই নাম এসেছে এবং অথর্ববেদ কে এখানে ছন্দ বলা হয়েছে। কিছু লোক বলে যে, এখানে ছন্দ শব্দ দ্বারা বেদে আসা গায়ত্রাদি ছন্দেরই গ্রহন হয়েছে। তাহলে এ মান্যতা ঠিক নয়, কারণ যখন চার বেদই ছন্দময় তখন বেদের নাম আসার সাথেই ছন্দের নাম এসে গিয়েছে তখন আলাদা করে ছন্দাংসি বিশেষণ লাগানো ব্যর্থ এবং মন্ত্রে পুণরুক্তি হয়ে যায়। কিন্তু সকল ছন্দসম্পন্ন বেদের সাথে - ঋক, সাম, যজুর সাথে - ছন্দের নাম ভিন্ন করে এসেছে, এতে সিদ্ধ যে এখানে তিনটি বেদের সাথে চতুর্থ ছন্দ শব্দ অথর্ববেদের জন্য এসেছে। এ বিষয়ে দয়ানন্দ সরস্বতী বলেছেন - "বেদানাং গায়ত্র্যাদিছন্দোন্বিতত্বাৎ পুনচ্ছছন্দাংসীতি পদং চতুর্থস্যাথর্ব্বদেবস্যোৎপত্তিং জ্ঞাপয়তীত্যবধেয়ম্"। অর্থাৎ সকল বেদ গায়ত্র্যাদি ছন্দযুক্ত হেতু "ছন্দাংসি" এই পদ দ্বারা অথর্বেদের প্রকাশ করছে। আর এ কথা কাল্পনিক নয়, অথর্বেদের গোপথব্রাহ্মণ স্বয়ং অথর্ববেদ কে ছন্দবেদ বলার কারণ বর্ণনা করছে। গোপথ ব্রাহ্মণের পূর্বভাগ ১।২৯ এ বলা হয়েছে - "অথর্বণাং চন্দ্রমা দৈবতং তদেব জ্যোতিঃ সর্বাণি ছন্দাংসি আপস্থানম্" অর্থাৎ অথর্ববেদের চন্দ্রমা দেবতা,তিনি জ্যোতি, সমস্ত প্রকারের ছন্দ এবং জলের স্থান। এখানে সমস্ত প্রকারের ছন্দ স্পষ্ট করে দেয় যে, অথর্ববেদ ছন্দময়। অথর্ববেদ ভাষ্যকার ক্ষেমকরণদাস ত্রিবেদি তার ভূমিকায় বলেছেন - অথর্বেদের আরেক নাম "ছন্দ "- এর অর্থ আনন্দদায়ক, অর্থাৎ তাহার মধ্যে আনন্দদায়ক পদার্থের বর্ণনা রয়েছে। (চান্দেরাদেশ্চ ছঃ। উঃ৪।২১৯। ইতি চদু আহ্লাদে- অসুন, চস্য ছঃ। চন্দয়তি আহ্লাদয়তীতি ছন্দঃ)। পাণিনীর অষ্টাধ্যায়ীর অনেক সূত্রেও "ছন্দ" কে বেদের অর্থে গ্রহন করা হয়েছে, যথাঃ "ছন্দসি লুঙলঙলিট্" (পা০ ৩।৪।৬) অর্থাৎ বেদে ধাতুসম্বধীয় অর্থে ধাতুর সাথে লুঙ্, লঙ্, লিট প্রত্যয় হয়। অনেকে বলে যে, পাণিনি মুনির অথর্ববেদের জ্ঞান ছিলো না এজন্য অথর্ববেদ অর্বাচীন। এটাও তাদের ভ্রম, কেননা যেই প্রকার শাকলাদি শাখার নামে ঋগ্বেদ প্রসিদ্ধ সেই প্রকার শৌকনাদি সংহিতার নামে অথর্ববেদ প্রসিদ্ধ। পাণিনি মুনি "শাকলাব্ধ" (পা০ ৪।৩।১২৮) এবং "শৌনকাদিভ্যচ্ছন্দসি" (পা০ ৪।৩।১০৬) এই দুই সূত্রে ঋগবেদ এবং অথর্ববেদের দুটি শাখার উল্লেখ করেছেন। এ থেকে স্পষ্ট যে পাণিনি মুনির অথর্ববেদের জ্ঞান ছিলো।
    .
    আবার অনেকের বলে যে, শুধু আর্য সমাজের ভাষ্যকাররাই "ছন্দ" শব্দের অর্থ অথর্ববেদ করেছে। তাদের এই ধারনাও মিথ্যা কেননা গায়ত্রী পরিবারের "রাম শর্মা " তথা "স্বাধ্যায় মণ্ডল" এর প্রতিষ্ঠাতা "শ্রী পাদ দামোদর সাত্বলেকর" তাদের ভাষ্যে "ছন্দ" শব্দে অথর্ববেদরই গ্রহণ করেছেন। যথা,
    "সেই বিরাট্ যজ্ঞ পুরুষ থেকে ঋগ্বেদ এবং সামগানের প্রকটীকরণ হয়েছে। তাহার থেকে যজুর্বেদ এবং অথর্ববেদের প্রকট হয়েছে।"
    (ঋ০ ১০।৯০।৯, শ্রী রাম শর্মা)
    এবং
    " সেই সর্বহুত যজ্ঞ থেকে ঋগ্বেদের মন্ত্র তথা সামগান হয়েছে। ছন্দ অর্থাৎ অথর্ববেদের মন্ত্রও তাহার থেকেই উৎপন্ন হয়েছে এবং তাহার থেকে যজুর্বেদের মন্ত্রও উৎপন্ন হয়েছে।
    (যজুর্বেদ ৩১।৭, শ্রী পাদ দামোদর সাত্বলেকর)
    অতএব সমস্ত উল্লেখিত প্রমাণের ভিত্তিতে এটাই প্রতীয়মান হয় যে, অথর্বেবেদ অর্বাচীন নয় বরং তা ঋগাদি বেদের ন্যায় সুপ্রাচীন।
    • অথর্ববেদ ১৮/৪/২৪ নং মন্ত্রে বর্ণনা রয়েছে —
      " ঋচঃ সামানি ছন্দাংসি পুরাণং য়জুষা সহ "
      এই মন্ত্রে ঋগ্, য়জু তথা সাম এর সাথে অথর্ববেদকে ছন্দাংসি নামে উল্লেখ করা হয়েছে ।
      এখন অনেকে বলতে পারেন অথর্ববেদের অপর নাম ছন্দ এমনটি তো শুনিনি! হ্যাঁ সেটা ঋগ্বেদেই বলা আছে-
      " য়ত্র ব্রহ্মা পবমানশ্ছন্দস্যাং বাচং বদন্ "
      ( ঋগ্বেদ. ৯/১১৩/৬ )
      অর্থাৎ, এখানে যজ্ঞে ব্রহ্মাকে ছন্দবাণীর উচ্চারক বলা হয়েছে । আবার আমরা জানি
      যজ্ঞে ব্রহ্মা নামক পুরোহিত অথর্ববেদীয় পুরোহিত হিসেবেই নিযুক্ত হয় ‌। অর্থাৎ ছন্দ শব্দের অর্থই যে অথর্ববেদ তা প্রমাণিত হলো।
    • ‘সংহিতা’ গ্রন্থের সঙ্গে সম্পর্কিত প্রধান প্রধান ‘ব্রাহ্মণ’গুলির তালিকা এরকম–
      ক। ঋগ্বেদ-সংহিতার সঙ্গে সংযুক্ত–
      ১। ঐতরেয় ব্রাহ্মণ
          ২। কৌষীতকি বা সাংখ্যায়ন ব্রাহ্মণ
      খ। সামবেদ-সংহিতার সঙ্গে সংযুক্ত–
          ১। তাণ্ড্যমহাব্রাহ্মণ বা পঞ্চবিংশ ব্রাহ্মণ
          ২। ষড়বিংশ ব্রাহ্মণ
          ৩। জৈমিনীয় বা তলবকার ব্রাহ্মণ
      গ। কৃষ্ণ-যজুর্বেদ-সংহিতার সঙ্গে সংযুক্ত–
          ১। তৈত্তিরীয় ব্রাহ্মণ
          ২। কঠ ব্রাহ্মণ
      ঘ। শুক্ল-যজুর্বেদ-সংহিতার সঙ্গে সংযুক্ত–
          ১। শতপথ ব্রাহ্মণ
      ঙ। অথর্ববেদ-সংহিতার সঙ্গে সংযুক্ত–
          ১। গোপথ ব্রাহ্মণ।
      ব্রাহ্মণ’গুলি গদ্যে রচিত। সূত্র সাহিত্যেতেইশটি ব্রাহ্মণের উল্লেখ থাকলেও এর মধ্যে অনেক কটি এখন লুপ্ত ও আংশিক বা পুরোপুরি ভাবে অন্যান্য ব্রাহ্মণের অন্তর্ভুক্ত হয়ে গেছে।  ঋগ্বেদীয় ব্রাহ্মণ দুটি, ঐতরেয় ও কৌষীতকী, এদের মধ্যে ঐতরেয় প্রাচীনতর, যার ভৌগোলিক পটভূমিকা কুরুপাঞ্চাল ও বশঊশীনর  অঞ্চল। 
      বৈদিক সাহিত্যে সামবেদীয় ব্রাহ্মণ সমৃদ্ধতম – এতে সবচেয়ে বেশী সংখ্যক ব্রাহ্মণ আছে, যা মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল তাণ্ড্য মহা ব্রাহ্মণ বা পঞ্চবিংশতি ব্রাহ্মণ। নাম থেকেই বোঝা যায় এতে আছে পঁচিশটি অধ্যায়। এর আলোচ্য বিষয় হল সামগান ও সাম মন্ত্রের পদ্ধতি। এতে আছে অগ্নিষ্টোম ও অন্য সাতাশি ধরনের যজ্ঞানুষ্ঠান। এর মধ্যে একটি হচ্ছে বিশ্বসৃজাময়ন যজ্ঞ, যা কিংবদন্তী অনুযায়ী এক হাজার বছর ধরে অনুষ্ঠিত হয়। সরস্বতী ও দৃষদ্বতী নদীর অববাহিকা এর ভৌগোলিক পটভূমিকা। ব্রাহ্মণের যুগে যে সমাজে শিল্পচর্চা গুরুত্ব পেত তার প্রমাণ ঐতরেয় ব্রাহ্মণের একটি চিরন্তন সুন্দর কথায় – শিল্প হচ্ছে বাস্তবেরই অনুকরণ। শিল্পের এইধরনের ব্যাখ্যা বৈদিক সাহিত্যে প্রথম।  পঞ্চবিংশতি ব্রাহ্মণে বলা হয়েছে শিল্প তিন প্রকার – নৃত্য, গীত ও বাদ্য। ষড়বিংশ ব্রাহ্মণে আছে স্বাহা, স্বধা, বষট্‌ উচ্চারণের বিধি ও দেবমন্দির ও প্রতিমার উল্লেখ – যা থেকে ধারনা করা যায় বৈদিক সাহিত্যের মধ্যে এটি অনেক আধুনিক।  সামবেদের একটি গুরুত্বপূর্ণ ব্রাহ্মণ হচ্ছে ছান্দোগ্য ব্রাহ্মণ, যার শেষ আটটি অধ্যায় নিয়ে রচিত বিখ্যাত ছান্দোগ্য উপনিষদ। সামবেদের আর একটি  ব্রাহ্মণে – সামবিধান ব্রাহ্মণে, আছে একটি চিত্তাকর্ষক কথা – সমস্ত জগত সাত সুরের সঙ্গীত প্রবাহে বিধৃত। এখান থেকেই কি সাত সুরের উৎপত্তি?
      কৃষ্ণ যজুর্বেদের একটি মাত্র ব্রাহ্মণ পাওয়া যায় – তৈত্তিরীয় ব্রাহ্মণ। একে সাধারণত তৈত্তরীয় সংহিতার অংশ হিসেবেই ধরা হয়। এরই উপসংহারে আছে বিখ্যাত কঠোপনিষদ।
      ব্রাহ্মণ সাহিত্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বহু গবেষিত হচ্ছে শুক্ল যজুর্বেদের শতপথ ব্রাহ্মণ। এর রচয়িতা হিসেবে দুজনের নাম পাওয়া যায়, শাণ্ডিল্য ও যাজ্ঞবল্ক্য।  শাণ্ডিল্য রচিত অংশটির ভৌগোলিক পটভূমিকা ভারতের উত্তর-পশ্চিম আর যাজ্ঞবল্ক্য রচিত অংশটিতে বিদেহর মতো দক্ষিণ-পূর্বের উল্লেখ আছে। তাই মনে করা হয় এই ব্রাহ্মণ সুদীর্ঘ কাল ধরে রচিত।  এই উপাখ্যানটি পরে পুরাণে বিস্তার লাভ করেছে। 
      গোপথ ব্রাহ্মণ অথর্ববেদের একমাত্র ব্রাহ্মণ। অন্যান্য ব্রাহ্মণের মতো এতে যজ্ঞানুষ্ঠানের পদ্ধতি প্রক্রিয়া থাকলেও, এতে কিন্তু সেযুগের প্রচলিত ধারণার বিরুদ্ধে প্রতিবাদী স্বর খুঁজে পাওয়া যায়। এতে অথর্ববেদের শ্রেষ্ঠত্ব ঘোষণা দেখে মনে হয় বেদ হিসেবে দীর্ঘকাল অবহেলিত থাকার পর এ যেন এক বিলম্বিত প্রতিবাদ। এই ব্রাহ্মণেই পুত্র শব্দের ব্যুৎপত্তি হিসেবে পুন্নাম নরক থেকে ত্রাণ করে যে সে পুত্র, এর প্রথম উল্লেখ আছে। 
      ব্রাহ্মণগুলিকে প্রাচীন সংস্কৃত গদ্যসাহিত্যের প্রথম নিদর্শন হিসেবে ধরা হয়। তবে এই গদ্য ছিল ছন্দোবদ্ধ, সমাসবদ্ধ ও স্মৃতিতে রাখার সুবিধার জন্য পুনরাবৃত্তি ও পৌনঃপুনিকতা দুষ্ট। তাই এতে সংহিতার কাব্যঝংকারের আনন্দ অনুপস্থিত। ব্রাহ্মণগুলির ভাষা পাণিনি পূর্ববর্তী হিসেবে ধরা হয়। কেবল গোপথ ব্রাহ্মণকে পাণিনির সমসাময়িক বলা হয়েছে।
      ব্রাহ্মণগুলিতে প্রচুর উপাখ্যান আছে, যেগুলি পুরাণের গল্পকথাগুলির পূর্বসূরি। উদাহরণ হিসেবে বলা যায় শতপথ ব্রাহ্মণের দেবাসুরের সংগ্রাম ও প্রজাপতি ব্রহ্মার বরদানের ঘটনাগুলি। বৈদিক সাহিত্যে এখানেই প্রথমবার এই সংগ্রামকে সত্য ও অসত্যের দ্বন্দ্ব হিসেবে তুলে ধরা হয়েছে, যে ধারনাটি অনেক পরে বিভিন্ন পুরাণে সম্পূর্ণতা লাভ করেছে। কিন্তু ইহা সত্য নয়, ব্রাহ্মণ গ্রন্থ গুলি বেদের ব্যাখ্যান গ্রন্থ।প্রাচীনেরা মন্ত্র ও ব্রাহ্মণ উভয়কেই বেদ নামে অভইহিত করিয়াছেন। সুতরাং বেদের মন্ত্রাতিরিক্ত বাগই ব্রাহ্মণ শব্দের বাচ্য। সুপ্রাচীন গ্রন্থহুলিতে মন্ত্রের অর্থ-মীমাংসা, বৈদিক যজ্ঞানুষ্ঠানের বিস্তৃত বিবরণ ও নানা বিষয় উপাখ্যান সন্নিবিষ্ট হইয়াছে।পরে ইহায় পুরাণরূপে পল্লবিত হইয়াছে।
      যজুর্বেদের পরই আমরা ব্রাহ্মণ গ্রন্থে গদ্য সাহিত্যের প্রথম নিদর্ঢ়ন প্রাপ্ত হইয়া থাকি। ব্রাহ্মণ গ্রন্থে "নারশংসী" নামক আর একটী বিষয়ের উল্লেখ দৃষ্ট হইয়া থাকে। নরস্তুতি বিষয়ক শ্রুতিগুলি "নারশংসী" বা "নারশংস্য"নামে প্রসিদ্ধ।

      অনেক পন্ডিতের মাতানুসারে ব্রাহ্মণ এবং সংহিতা উভয় মিলেই বেদ। কিন্তু বেদোৎপত্তির বিষয়ে আমরা যেসব তথ্য পাই সেক্ষেত্রে বেদ কে অপৌরুষেয় এবং নিত্য বলা হয়েছে।  যেমনঃ
      তস্মাৎ যজ্ঞাত্ সর্বহুত ঋচঃ সামানি জজ্ঞিরে।
      ছন্দাংসি জজ্ঞিরে তস্মাৎ যজুস্তস্মাদজায়ত।।
      (ঋঃ ১০।৯০।৯, যজুঃ ৩১।৭, অথর্বঃ ১৯।৬।১৩)
      অর্থাৎ সেই পূজনীয় এবং সবার গ্রহনযোগ্য পরমেশ্বর হতে ঋগবেদ, সামবেদ, যজুর্বেদ এবং অথর্ববেদ উৎপন্ন হয়েছে।
       এবং আর একটি মন্ত্রে স্পষ্ট বেদ কে নিত্য বলা হয়েছে " তস্মৈ নূনমভিদ্যবে বাচা বিরূপ নিত্যয়া; ঋগবেদ ৮।৭৫।৬"।  এর সমর্থন বেদান্তসূত্রে বলা হয়েছে " অতএব চ নিত্যম; ১।৩।২৯" অর্থাৎ বেদ অপৌরুষেয় হেতু নিত্য। সেহেতু কল্পান্তরে বেদ বাণীর কোনরূপ পরিবর্তন হয় না।
      2
      তো এটা স্বাভাবিক যে, অপৌরুষেয় নিত্য বাণীতে কোন মনুষ্যের জীবনকাহিনী বা ইতিহাস থাকবে না। কারণ ইতিহাস তো কোন ব্যক্তির জন্মের পর তার জীবনের কৃত কর্মের উপর ভিত্তি করে লেখা হয়ে থাকে। আর কল্পান্তরে ইতিহাস কখনো এক থাকে না এজন্য ইতিহাস সর্বদা অনিত্য। যেহেতু  বেদ সর্বদা নিত্য , তাই অনিত্যাদি ইতিহাস যুক্তগ্রন্থ বেদ হতে পারে না।
    • ।।ও৩ম্ শম্।।





















No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ