ভাস্করাচার্য - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

17 February, 2022

ভাস্করাচার্য

প্রাচীন ভারতের অন্যান্য পণ্ডিতের মতো গণিতবিদ ভাস্কচার্য গণিতবিদ সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায় না। তিনি তাঁর বড় বই ‘সিদ্ধন্ত শিরোমনি’তে নিজের সম্পর্কে লিখেছেন যে তিনি সাকা-সংবাদ 1036 সালে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি 36 বছর বয়সে এই বইটি রচনা করেছিলেন। খ্রিস্টাব্দ থেকে সাকা-সংবতের বয়স 78 বছর। সুতরাং, 1036 সালে 78 বছর যোগ করার পরে, তাঁর জন্ম বছর 1114 AD হয়। ভাস্করাচার্য তাঁর জন্ম স্থান সম্পর্কে লিখেছেন যে তিনি সহযাদ্রি পর্বতমালা-অঞ্চলে অবস্থিত বিজযাবদ নামে একটি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। সহ্যাদ্রি পর্বতমালা মহারাষ্ট্রে অবস্থিত, তবে তাদের বিজজদাভিদ গ্রামটি মহারাষ্ট্রের কোন জেলায় অবস্থিত, এটি জানা যায়নি।
ভাস্কচার্যের পিতা মহেশ্বরচার্য ছিলেন একজন উচ্চমানের গণিতবিদ (ভারতের গ্রেট গণিতজ্ঞ)। তাঁর প্রভাব ভাসাচার্যের গণিতের প্রতি আগ্রহ জাগিয়ে তোলে। প্রাপ্ত তথ্য অনুসারে, ভাস্করাচার্যের কাজের ক্ষেত্রটি উজ্জয়েন হিসাবে বিবেচিত হয়। মধ্য প্রদেশের এই জায়গায় তিনি বিজ্ঞান অধ্যয়ন করেছিলেন এবং সেখানে থাকাকালীন তাঁর পাঠ্য রচনা করেছিলেন। কিছু পণ্ডিতের অভিমত, ভাস্করাচার্য উজ্জয়ানের জ্যোতিষ পর্যবেক্ষণের প্রধান ছিলেন এবং সেখানে অবস্থানকালে তিনি তাঁর বইয়ের প্রবর্তন করেছিলেন।
সাধারণত দেখা গেছে যে প্রাচীনকালের পন্ডিতরা একটি দরবারের পৃষ্ঠপোষকতায় তাদের সৃষ্টি করতেন। এজন্য তারা তাদের পৃষ্ঠপোষকদের প্রশংসাও করেছেন তাদের কাজের মধ্যে বিনামূল্যে জুগুলার দিয়ে। তবে ভাস্করাচার্যের গ্রন্থগুলিতে এরূপ বিবরণ পাওয়া যায় না। এ থেকে দেখা যায় যে ভাস্করাচার্য স্বতন্ত্র প্রকৃতির একজন পন্ডিত ছিলেন এবং কোনও রাজার সাহায্য ছাড়াই তাঁর গবেষণা কাজটি করতে আগ্রহী ছিলেন।

ভাস্কচার্যের রচনা ভাস্কর আই বই

ভাস্করাচার্য জীবনী দ্বিতীয় ভাস্করাচার্যের জীবনী রচিত ‘সিদ্ধন্ত শিরোমণি’ রচনায় বিশেষ গুরুত্ব রয়েছে। ‘সিদ্ধন্ত শিরোমনি’তে ভাস্করাচার্য গণিত এবং জ্যোতির্বিদ্যার নীতিগুলি নিয়ে আলোচনা করেছেন। তিনি এই বইটি রচনা করেছিলেন বছর বয়সে 1150 সালে। এটি পাঠ্যটিতে রয়েছে এবং সংস্কৃত ভাষায় রচিত হয়েছে। ততদিনে, দেশে প্রাদেশিক ভাষা জন্মগ্রহণ করেছিল এবং সংস্কৃত ভাষা শুধুমাত্র জ্ঞাত সমাজে ব্যবহৃত হত। তবে তবুও ভাস্করাচার্য সংস্কৃত ভাষায় তাঁর গ্রন্থ রচনা করেছিলেন। সংস্কৃত ভাষায় থাকাকালীন, এই বইটি এত গুপ্ত ছিল যে এটি প্রত্যেকের বোঝার জন্য একটি কুটিল পুডিং ছিল। এ কারণেই তাঁর সময়ে কিছু পণ্ডিত বলতে শুরু করেছিলেন যে ‘সিদ্ধন্ত শিরোমণি’ হয় ভাস্করাচার্য নিজেই বা সরস্বতী হিসাবে বিবেচিত হতে পারে। ভাস্কচার্য্য যখন এ বিষয়টি বুঝতে পেরেছিলেন, তখন তিনি নিজেই তাঁর বইয়ের একটি সহজ ভাষ্য প্রস্তুত করেছিলেন এবং এর নাম দিয়েছিলেন ‘লম্পট ভাষ্যা’।

সিদ্ধন্ত শিরোমণি বই

গণিতবিদ ভাস্করার গণিতবিদ রচিত সিদ্ধন্ত শিরোমণি একটি বিশাল বই যা চারটি বইয়ে বিভক্ত। এই বইগুলির নাম: পাতিগানিত বা লীলাবতী, বীজগণিত, গোলাদ্যা এবং গ্রাহনীথ। পাতিগনিতে ভাস্করাচার্য সংখ্যা পদ্ধতি, জিরোস, ভগ্নাংশ, মেন্যুরিজেশন ইত্যাদি বিষয়গুলি তুলে ধরেছেন এই সূত্রগুলি উচ্চ বিদ্যালয়ের শ্রেণিতে পড়ানো হয়। পাতিগানিত বইটি ‘গণিতের লীলাবতী বই’ নামেও পরিচিত। এই বইটিতে লীলাবতী নামে এক মহিলাকে সম্বোধন করা হয়েছে।
সিদ্ধন্ত শিরোমণি
‘সিদ্ধন্ত শিরোমনি’র দ্বিতীয় বিভাগের নাম বীজ গণিত। ভাস্কচার্য্য বীজগণিতকে ‘অবাতক গণিত’ বলে উল্লেখ করেছেন। যেহেতু বীজগণিত অজানা বা অবাস্তব রাশির চিহ্ন দ্বারা গণনা করা হয়, প্রাচীনকালে একে বিপরীত গণিত বলা হত। আমরা জানি যে বীজগণিতায় এক্স, ওয়াইয়ের মতো অক্ষরগুলি এই অজানা লক্ষণগুলির জন্য ব্যবহৃত হয়। প্রাচীন যুগে এগুলিকে ‘ইয়াত-তাওয়াত’ হিসাবে উল্লেখ করা হত এবং তাদের জন্য লিখিতভাবে ‘ইয়া’ ব্যবহৃত হত। ভাস্করাচার্য তাঁর বইতে ইতিবাচক ও নেতিবাচক রাশিচক্র সম্পর্কে আলোচনা করেছেন। তিনি প্রথমে বলেছিলেন যে দুটি নেতিবাচক সংখ্যার পণ্যের পণ্যটি ইতিবাচক। তিনি বলেছিলেন যে একটি নেতিবাচক সংখ্যাকে অন্য নেতিবাচক সংখ্যায় ভাগ করে ভাগফলটি ইতিবাচক হবে। তিনি বলেছিলেন যে theণাত্মক সংখ্যার দ্বারা ধনাত্মক সংখ্যাকে গুণিত করার ফলে একটি নেতিবাচক পণ্য তৈরি হবে এবং ইতিবাচক সংখ্যাটি negative সংখ্যার দ্বারা বিভক্ত হলে ভাগফল মানটি নেতিবাচক হবে।
ভাস্কচার্য এই বিভাগে শূন্যতা এবং চিরন্তন সম্পর্কে আলোচনা করেছেন। তাঁর মতে, কোনও সংখ্যাকে শূন্য দ্বারা ভাগ করা ভাগফলের মানকে অসীম করে তুলবে। চিরন্তনকে উল্লেখ করে তিনি তাঁর নাম রেখেছিলেন ‘খা-হার’। এখানে ‘বি’ এর অর্থ শূন্য। তিনি বলেছিলেন যে প্রতিটি জায়গায় যে সংখ্যাটি শূন্য তা অসীম অর্থাৎ ‘খ-হার’ হবে।
গোলাধ্যায় শিরোনামে বিভাগে, ভাস্করাচার্য গ্রহগুলির গতিবিধি এবং জ্যোতিষবিদ্যার যন্ত্রগুলির প্রক্রিয়া আলোচনা করেছেন। তিনি এই অধ্যায়ে তিনি যে উপকরণগুলি দ্বারা জ্যোতির্বিদ্যা সংক্রান্ত পর্যবেক্ষণ করেছিলেন তার বর্ণনা দিয়েছেন। এ ছাড়াও তিনি এই বিভাগে জ্যোতির্বিদ্যাস্ত্র সম্পর্কিত অনেক বিধিও উপস্থাপন করেছেন।
এই অংশে ভাস্করাচার্য মাধ্যাকর্ষণ নিয়ে আলোচনা করেছেন। লীলাবতী তাদের জিজ্ঞাসা করে: ‘এই পৃথিবী, যার উপরে আমরা বাস করি, কার উপরে নির্ভর করে?’ লীলাবতীর এই প্রশ্নের জবাবে ভাস্করচার্য বলেছিলেন, ‘বেল, কিছু লোক বলে যে এই পৃথিবী শেশনাগ, কচ্ছপ, হাতি বা অন্য কোনও কিছুর উপর নির্ভর করে। তারা এটা ভুল বলে। কারণ যদি ধারণা করা হয় যে পৃথিবী কোনও বস্তুর উপরে স্থির থাকে, তবে এখানে প্রশ্ন উত্থাপিত হয় যার উপর সেই বস্তুটি স্থিত? সুতরাং কারণের কারণ এবং তার কারণ … এই ক্রমটি কখনই শেষ হবে না।
এই শুনে লীলাবতী বললেন- ‘কিন্তু তবুও প্রশ্ন থেকেই যায়, পৃথিবী কী বিশ্রাম নিচ্ছে?’ এতে ভাস্করাচার্য বলেছিলেন, ‘আমরা কেন বিশ্বাস করতে পারি না যে পৃথিবী কোনও কিছুর উপর নির্ভর করে না? … আমরা যদি বলি যে পৃথিবী তার নিজের শক্তির উপর নির্ভর করে এবং এটিকে আধ্যাত্মিক শক্তি বলে, তবে এতে দোষ কী? এর সমর্থনে ভাস্করাচার্য বিষয়গুলির শক্তি ব্যাখ্যা করেছিলেন:
মারুচলো ব্রাশ প্রকৃতি, ইয়াতো, বিচিত্রতাভস্তু শক্তি:
(সিদ্ধন্ত শিরোমণি গোলাদ্যা-ভুবনকোষ -৫)
আতিশীষকাষ্ঠ মায়া ইয়থ কাস্তন, গুরুস্বমীভূম্ স্বশক্ত্যা।
আকাশ্য্যে তাত্পাতিভ ভাতি, সমসামন্তত কাভ পট্টবিয়েন খে।
(সিদ্ধন্ত শিরোমণি গোলাদ্যা-ভুবনকোষ-6)
(অর্থাত্ পৃথিবীর নিজস্ব আকর্ষণ শক্তি রয়েছে এটি আকর্ষণীয় শক্তি দিয়ে বিষয়টি নিজের দিকে আকর্ষণ করে। এটি এই আকর্ষণটির কারণেই এটি পৃথিবীতে পড়ে । তবে যখন একই শক্তিগুলি (বিভিন্ন গ্রহের মাধ্যমে) আকাশে রাখা হয়, তখন কীভাবে একটি পড়ে যায়? অর্থাৎ আকাশে গ্রহগুলি স্থির থাকে কারণ আকাশে অবস্থিত সমস্ত গ্রহের মাধ্যাকর্ষণ শক্তি ভারসাম্যপূর্ণ।)
এ থেকে স্পষ্ট যে ভাসকরাচার্য নিউটনের 550 বছর আগে মহাকর্ষ সম্পর্কে বলেছিলেন। যদি তাঁর তত্ত্বটির যথাযথ ব্যাখ্যা ও প্রচার করা হয়, তবে এটি সিদ্ধন্ত ভাস্কচার্য হিসাবে পরিচিত হত।
ভাস্কচার্য্য সিদ্ধন্ত শিরোমণি নামে একটি বিভাগে গ্রহ এবং গ্রহের পরম গতির মধ্যকার আপেক্ষিক গতি আলোচনা করেছেন। এর পাশাপাশি তিনি এই বইয়ের সময়, দিকনির্দেশ এবং অবস্থান সম্পর্কিত বিষয়গুলিও তুলে ধরেছেন। এর বাইরে তিনি সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করেছেন।

ভাস্করাচার্য ও লীলাবতী ভাস্কচার্য্য লীলাবতী

ভাসাচার্যের পটিগনিট বইটি ‘গণিতের লীলাবতী গ্রন্থ’ নামেও পরিচিত। এই বইটিতে লীলাবতী নামে এক মহিলাকে সম্বোধন করা হয়েছে। ভাস্কচার্য্য তাঁর গ্রন্থ ‘প্রিয়’ এবং কোথাও ‘বেল’ কোথাও লীলাবতীকে ‘সখী’ বলে সম্বোধন করেছেন। লীলাবতীর সাথে তাঁর সম্পর্ক কী ছিল তা কোথাও প্রকাশিত হয়নি?
লীলাবতী কি তার কন্যা বা প্রেমিকার সম্পর্কে ছিলেন? সংস্কৃত অন্যান্য প্রাচীন গ্রন্থও এ ব্যাপারে নীরব। তবে দেখা গেছে যে পরবর্তীকালে পণ্ডিতেরা লীলাবতীকে ভাস্করাচার্যের কন্যা হিসাবে চিত্রিত করেছেন। ভাসাচার্যের জীবনের পরিচয় ভাস্করচার্য জীবনী পড়ার সময় জানা যায় যে আকবরের দরবারের কবি ফয়জি যখন ‘লীলাবতী’কে ফার্সিতে অনুবাদ করেছিলেন, তখন তিনি লীলাবতীকে তাঁর কন্যা বলেছিলেন। শুধু তাই নয়, তিনি তাঁর গ্রন্থে লীলাবতীর একটি আকর্ষণীয় কাহিনীও যুক্ত করেছিলেন। গল্পটি নিম্নরূপ:

লীলাবতীর জন্মের সময় ভাস্করাচার্য জানতে পেরেছিলেন যে তাঁর বিবাহিত জীবন ঝামেলা পাবে। তারা এই নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিল। তিনি তাঁর গণনা থেকে উপসংহারে পৌঁছেছিলেন যে লালাবতীর একটি নির্দিষ্ট মুহুর্তে বিবাহ হলে এই পরিস্থিতি পরিবর্তন করা যেতে পারে। সেই শুভ সময়টিকে স্মরণ করতেই তিনি একটি হ্রদ তৈরি করেছিলেন। এতে একটি নির্দিষ্ট পরিমাণ জল পূরণের পরে, এটি একটি নিরাপদ স্থানে রাখুন। হঠাৎ ভাস্করাচার্যকে মাঝখানে কোথাও যেতে হয়েছিল। লীলাবতী কৌতূহল সেই জলপ্রপাতটি দেখতে লাগল। একই সময়ে, তার হাত থেকে একটি রত্ন পিছলে গিয়ে জলাশয়ে পড়ে গেল। এই কারণে, হ্রদে জলের ফোঁটা গর্ত বন্ধ হয়ে গিয়েছিল এবং লীলাবতীর ভাস্করাচার্য দ্বারা প্রাপ্ত মুহার্তায় বিয়ে করতে পারেনি। এটি ভাস্করাচার্যকে অত্যন্ত দু: খিত করে তুলেছিল। একই মুহূর্তে তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি গ্রহ নক্ষত্রের গতিবিধি বুঝতে তাঁর মেয়েকে জ্ঞান শিখিয়ে দেবেন। এরপরে তিনি লীলাবতীকে সেই রহস্যময় জ্ঞান দিয়েছিলেন এবং সে সমস্ত বিষয় সংকলন করেছিলেন এবং ‘লীলাবতী গ্রন্থ’ তৈরি করেছিলেন।
এই গল্পটি ফয়েজি লেখার পরে এত জনপ্রিয় হয়েছিল যে লীলাবতী তার কন্যা হিসাবে পরিচিতি লাভ করেছিল। ভাস্করাচার্যের বইটিতে এর উল্লেখ নেই। এটি দেখায় যে গল্পটি সম্পূর্ণ কল্পিত এবং বাস্তবতার সাথে তার কোনও যোগসূত্র নেই।

মহাভস্করিয়া বই

হিন্দিতে ভাসাচার্য্য জীবনী মহাভস্করিয়ার আর একটি বড় রচনা, যাতে তিনি আর্যভটিয়া সম্পর্কিত জ্যোতির্বিদ্যায় অধ্যায়গুলির বিশদ ব্যাখ্যা দিয়েছেন। এস এন সেনের বই ‘ভারতে বিজ্ঞানের ইতিহাসের বই’ অনুসারে বইটির মোট আটটি অধ্যায় রয়েছে। ভাস্করাচার্য মূলত এই বইটিতে নিম্নলিখিত বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন:
1. গ্রহের মধ্যে লাইন এবং অনির্দিষ্ট বিশ্লেষণ।
2. লাইন পরিবর্তন।
৩. সময়, স্থান, দিক, গোলাকার ত্রিকোণমিতি, দেহ এবং চন্দ্রগ্রহণ।
৪. গ্রহের আসল লাইন
৫. সূর্য ও চন্দ্রগ্রহণ।
Ts. গ্রহের উত্থান ও পতন।
7. জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ধ্রুবক।
8. তারিখ এবং বিবিধ উদাহরণ।
আর্যভট্ট জ্যোতির্বিজ্ঞান সম্পর্কিত অ- বিমূর্ত বিশ্লেষণের বিধিগুলি বিস্তৃত করার সময়, ভাস্করাচার্য এগুলি বিশদ বিবরণ করেছিলেন এবং এগুলি জ্যোতির্বিদ্যার প্রয়োগগুলিতে প্রয়োগ করেছিলেন। ভাস্কর তাঁর প্রধান রচনাগুলির সংক্ষিপ্ত সংস্করণও তৈরি করেছিলেন, যা ‘মাইনাইচারস’ নামে পরিচিত।

করণ কুতুহাল বই

ভাস্করচার্যের সিদ্ধন্ত শিরোমনিতে জ্যোতিষ সংক্রান্ত ফলাফলের কোনও আলোচনা নেই (এখনও অনেক লোক ভাসার হরস্কোপ ভাস্কর রাশিফলকে তাঁর নামেই জনপ্রিয় হিসাবে ব্যবহার করে দেখা যায়)) তাঁর বয়সের শেষ পর্যায়ে তিনি 68 বছর বয়সে ‘করণ-কুতুহল’ নামে একটি বই লিখেছিলেন। এই বইয়ে তিনি পঞ্জিকা কীভাবে তৈরি করবেন তা ব্যাখ্যা করেছেন। একে ‘কারণ বই’ নামেও ডাকা হয়। যেহেতু জ্যোতিষশাস্ত্রও পঞ্জকের সাথে জড়িত তাই এ গ্রন্থের কারণে তাদেরও জ্যোতিষের ক্ষেত্রে সম্মানের সাথে স্মরণ করা হয়।

ভাস্করাচার্যের ভিত্তি ও নীতির কারণে বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছিল। তাঁর রচনাগুলি সর্বপ্রথম আকবরের দরবারী ফয়জি অনুবাদ করেছিলেন। তিনি 1587 সালে ‘লীলাবতী’ ফার্সিতে অনুবাদ করেছিলেন। মুঘল সম্রাট শাহজাহান লালাবতীর অনুবাদ পড়ে খুব খুশি হয়েছিল। তিনি তাঁর দরবার আতাউল্লাহ রাশিদী থেকে 1634 সালে ভাস্কচার্যের ‘বীজগণিত’ ফার্সিতে অনুবাদ করেছিলেন।ইস্ট ইন্ডিয়া কোম্পানির অফিসার এডওয়ার্ড স্ট্রাচি যখন কোথাও থেকে ‘বীজগণিত’ এর ফারসি অনুবাদটির একটি অনুলিপি পেয়েছিলেন, তখন তিনি এতে খুব মুগ্ধ হন এবং 1816 সালে তিনি এই বইটি ইংরেজিতে অনুবাদ করেছিলেন। পরে 1817 সালে হেনরি টমাস কোলব্রুক নামে আরেক ইংরেজ সংস্কৃত থেকে ইংরেজিতে অনুবাদ করেছিলেন ‘লীলাবতী’ এবং ‘বীজগণিত’।
ভাস্কচার্যের পুত্র লক্ষ্মীধর তাঁর পিতার মতো গণিত ও জ্যোতির্বিদ্যারও পণ্ডিত ছিলেন। তবে তার বাবার মতো তিনিও এ জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনা দিতে পারছিলেন না বা তেমন নামও পেলেন না। প্রকৃতপক্ষে, ভাস্করাচার্যের মতো কোনও পণ্ডিত সেই সময়ে ভারতীয় মাটিতে জন্ম গ্রহণ হন নি। এ কারণেই তাঁকে প্রাচীন ভারতের সর্বশেষ বিজ্ঞানী হিসাবে স্মরণ করা হয়।
বন্ধুরা, আপনি যদি ভাস্করাচার্যের জীবন পরিচয় ভাস্করাচার্যকে বাংলাতে পছন্দ করেন তবে অবশ্যই এটি আপনার বন্ধুদের সাথে শিয়ার করুন। এবং হ্যাঁ, যদি কেউ আপনাকে গণিতবিদ গ্রেটেষ্ট গণিতবিদ, ভারতীয় গণিতবিদ ভারতীয় গণিতবিদ বা ভাসাচার্য্য জীবনী সম্পর্কে জিজ্ঞাসা করেন তবে অবশ্যই আমাদের ঠিকানাটি তাকে জানান।

1 comment:

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

অথর্ববেদ ২/১৩/৪

  ह्यश्मा॑न॒मा ति॒ष्ठाश्मा॑ भवतु ते त॒नूः। कृ॒ण्वन्तु॒ विश्वे॑ दे॒वा आयु॑ष्टे श॒रदः॑ श॒तम् ॥ ত্রহ্যশ্মানমা তিষ্ঠাশ্মা ভবতুতে তনূঃ। কৃণ্বন্তু...

Post Top Ad

ধন্যবাদ