ক্ষেমকরণদাস ত্রিবেদী ভাষ্যম
अथर्ववेद - सम्पूर्ण (क्षेमकरणदास त्रिवेदी) pdf
সমেত বিশ্বে বাচসা পতিং দিব একো বিভুরতিথির্জননাম্।
স পুর্ব্যো নুতনমাবিবাসত্তং বতেনিরনূ বাবৃত একমিত্পূরু।।
---(অথর্ববেদ ৭/২১/১)---
পদার্থ - হে মানব! (বিশ্বে) তোমরা সবাই (দিবঃ) সমস্ত প্রকাশ এবং এই মহান দ্যূলোকের (পতিং) পরিপালক সেই প্রভুর কাছে (বচসা) [স্তব] বাণী সহিত (সম-এত) একত্রিত হয়ে অাস। তিনি (একঃ) এক ও অদ্বিতীয়, (বিভু) সর্বব্যাপী এবং(জননাম্) সমগ্র জীবের (অতিথিঃ) অতিথি। (সঃ) তিনি (পূর্ব্যো) [জগতের] পূর্ব হতেই বিদ্যমান।তিনিই (নুতনম্) নব জগতকে (অাবিবাসত্) প্রকট ও ব্যাপ্ত করেন এবং (তম্) সেই (একম্) এক পরমাত্মার কাছেই (পূরু) নানান প্রকারের (বর্ত্তনিঃ) মার্গ বা লোক (অনুবাবৃতে) পৌঁছায় ।
অকামো ধীরো অমৃতো স্বয়ংভু রসেন তৃপ্তো কুতশচেনীনঃ।
তমেব বিদ্বান্ন বিভায় মৃত্যুরঅাত্মানং ধীরমঅজরং যুবানম্।।
---(অথর্ববেদ ১০/৮/৪৪)---
পদার্থ - পরমেশ্বর
(অকাম্) কামনা-বাসনা শূন্য (ধীরঃ) ধীমান (অমৃত) অবিনাশী (স্বয়ম্ভু) অাপনা হতেই বর্তমান (রসেন তৃপ্তো) অানন্দ রসে তৃপ্ত (কুতঃ চন) কোন দিক দিয়েই (উন) ন্যূন (ন) না। (তম) সেই (ধীরম) ধীমান (অজরম্) অজর (যুবানম) যুবা (অাত্মানম্) অাত্মা পরমেশ্বরকে (বিদ্বান এব ) জানার মাধ্যমেই কোন ব্যাক্তি (মৃত্যু) মৃত্যুর (ন বিভায়) ভয়কে অতিক্রম করতে পারে।
প্রাণায় নমো যস্য সর্বমিদং বশে।
য ভূতঃ সর্বস্বেশ্বরো যস্মিন্ত্সর্বে প্রতিষ্ঠতম্।।
---(অথর্ববেদ ১১/৪/১)---
পদার্থ -সেই (প্রাণায়) প্রাণস্বরূপ পরমেশ্বরকে (নমঃ) নমস্কার (ইদম্) এই সমগ্র জগত (যস্য) যার (বশে) নিয়ন্ত্রণে।(যঃ) যিনি (ভূতঃ) সদা বর্তমান, যিনি (সর্বস্ব) সকলেরই (ঈশ্বর) ঈশ্বর। (যস্মিন্) যার মধ্যেই (সর্বম্) সমস্তকিছু (প্রতিষ্টতম্) প্রতিষ্ঠিত হয়ে অাছে।
অথর্ববেদ.pdf
—শ্রীবিজনবিহারী গোস্বামী
No comments:
Post a Comment
ধন্যবাদ