ঋগ্বেদ ১/৫১/৮ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

21 September, 2017

ঋগ্বেদ ১/৫১/৮

 

বি জানীহ্যার্য়ান্যে চ দস্যবো বর্হিষ্মতে রন্ধয়া শাসদব্রতান্।

শাকী ভব য়জমানস্য চোদিতা বিশ্বেত্তা তে সধমাদেষু চাকন॥-ঋগ্বেদ ১/৫১/৮

পদার্থঃ-হে মনুষ্য! তুমি (বর্হিষ্মতে) উওম সুখাদি গুণের উৎপন্নকারী,ব্যবহার সিদ্ধর জন্য (আর্য়্যান্)১ সর্বোপকার ধর্মিক বিদ্বান মনুষ্যকে (বিজানীহি) জানো এবং (য়ে) যে (দস্যবঃ)২ পর পীড়াকারী অধর্মী দুষ্ট মনুষ্য আছে,তাহাকে জানিয়া (বর্হিষ্মতে)৩ ধর্ম সিদ্ধির জন্য (রন্ধয়) নাশ এবং ওই (অব্রতান্) সত্যভাষণাদি ধর্মরহিত মনুষ্যকে (শাসত্) শিক্ষা প্রদান করিয়া (য়জমানস্য)৪ যজ্ঞের কর্তার (চোদিতা) প্রেরণকর্তা এবং (শাকী) উওম শক্তিযুক্ত সামর্থকে (ভব) সিদ্ধ কর,যাহা হইতে (তে) আপনার উপদেশ বা সঙ্গ অনুসারে (সধমাদেষু) সুখের বর্তমান স্থানে (তা) ওই (বিশ্বা) সকল কর্মের সিদ্ধ করিবার (ইত্) আমিই (চাকন) ইচ্ছা করতেছি।
সরলার্থঃ- হে মনুষ্য! তুমি উওম সুখাদি গুণের উৎপন্নকারী,ব্যবহার সিদ্ধির জন্য সর্বোপকার ধার্মিক বিদ্বান মনুষ্যকে জানো এবং যে পর পীড়াকারী অধর্মী দুষ্ট মনুষ্য আছে,তাহাকে জানিয়া ধর্ম সিদ্ধির জন্য নাশ এবং ওই সত্যভাষণাদি ধর্মরহিত মনুষ্যকে শিক্ষা প্রদান করিয়া যজ্ঞের কর্তার প্রেরণকর্তা এবং উওম শক্তিযুক্ত সামর্থকে সিদ্ধ কর,যাহা হইতে আপনার উপদেশ বা সঙ্গ অনুসারে সুখের সহিত বর্তমান স্থানে ওই সকল কর্মের সিদ্ধি করিবার আমিই ইচ্ছা করতেছি।
ভাবার্থঃ- মনুষ্যকে দস্যু অর্থাৎ দুষ্ট স্বভাবকে ত্যাগ করিয়া আর্য অর্থাৎ শ্রেষ্ঠ স্বাভের আশ্রয় দ্বারা গ্রহণ করা উচিৎ। সেই আর্য হয় যে উওম বিদ্যাদির প্রচার দ্বারা সকল উওম ভোগের সিদ্ধি এবং অধর্মী দুষ্টের নিবারণের জন্য নিরন্ত প্রচেষ্টা করেন। নিশ্চয় করিয়া কোনো মনুষ্য আর্যের সঙ্গ, তাহার হইতে অধ্যয়ন বা উপদেশ ব্যাতীত যথাবৎ বিদ্বান ধর্মাত্মা আর্যস্বভাব যুক্ত হইবার সমর্থ হইতে পারে না। এজন্য নিঃসন্দেহে আর্যের গুণ এবং কর্মের সেবন করিয়া নিরন্তর সুখী থাকা উচিৎ।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ