বেদঃ স্মৃতিঃ সদাচারঃ স্বস্য চ প্রিয়মাত্মনঃ।
এতচ্চতুর্ব্বিধং প্ৰাহুঃ সাক্ষাৎ ধর্ম্মস্য লক্ষণম্৷৷-মনুঃ২।১২
বেদ, স্মৃতি অর্থাৎ বেদানুকূল আপ্তোক্ত মনুস্মৃতি প্রভৃতি শাস্ত্র, সৎপুরুষদিগের আচরণ,এবং যাহা সনাতন অর্থাৎ বেদ দ্বারা ঈশ্বর প্রতিপাদিত কর্ম্ম, এবং নিজ আত্মার প্রিয় কার্য্য অর্থাৎ যাহা চাহে যথা সত্যভাষণাদি,এই চতুষ্টয়ই ধর্ম্মের(সাক্ষাৎ)লক্ষণ ; অর্থাৎ এতদ্বারাই ধর্ম্মাধর্ম্মের নিশ্চয় হইয়া থাকে। যাহা পক্ষপাত রহিত ন্যায়, সত্যগ্রহণ এবং অসত্যের সর্ব্বথা পরিত্যাগ রূপ আচরণ তাহারই নাম,ধর্ম্ম এবং পক্ষপাতযুক্ত অন্যায়আচরণ, সত্যত্যাগ এবং অসত্য গ্রহণরূপ যে কার্য্য উহাকে “অধর্ম্ম’ বলা যায়।
No comments:
Post a Comment
ধন্যবাদ