অপাণিপাদো জবনো প্রহীতা পশ্যত্যচক্ষুঃ স শৃণোত্যকর্ণঃ।
স বেত্তি বেদ্যং ন চ তস্যাস্তি বেত্তা তমাহুরগ্র্যং পুরুষং মহান্তম্।।
শব্দার্থঃ[পরমেশ্বরের] (অপাণিপাদঃ) হাত পা নেই [পরন্তু গ্রহীতা] নিজ শক্তিরূপ হাত দ্বারা সবকিছু রচনা গ্রহন করতে পারে [এবং] (জবনঃ) সর্বব্যাপক হওয়ার কারণে সবার চেয়ে অধিক বেগবান, গতিশীল (অচক্ষুঃ) চক্ষু গোলক নাই [পরন্তু] (পশ্যতি) সবাইকে যথাযথ দেখেন (অকর্ণ) কান নেই [পরন্তু] (শৃণোতি) [সব কথা] শুনতে পারেন ] [অন্তঃকরণ নেই পরন্তু] (সঃ) তিনি (বিশ্বম্) সব জগৎ কে (বেত্তি) জানেন (চ) এবং (তস্য) তাহাকে (বেত্তা) জ্ঞাত কেউ নেই (তম্) তাহাকে (অগ্রয়ম্) সবথেকে শ্রেষ্ঠ (মহান্তম্) সবথেকে মহান (পুরুষম্) [সবথেকে পূর্ন হবার কারণে] পুরুষ (আহুঃ) বলা হয়।।
সরলার্থঃ [পরমেশ্বরের] হাত পা নেই [পরন্তু গ্রহীতা] নিজ শক্তিরূপ হাত দ্বারা সবকিছু রচনা গ্রহন করতে পারে [এবং] সর্বব্যাপক হওয়ার কারণে সবার চেয়ে অধিক বেগবান, গতিশীল চক্ষু গোলক নাই [পরন্তু] সবাইকে যথাযথ দেখেন কান নেই [পরন্তু] [সব কথা] শুনতে পারেন ] [অন্তঃকরণ নেই পরন্তু] তিনি সব জগৎ কে জানেন এবং তাহাকে জ্ঞাত কেউ নেই তাহাকে সবথেকে শ্রেষ্ঠ সবথেকে মহান [সবথেকে পূর্ন হবার কারণে] পুরুষ বলা হয়।
No comments:
Post a Comment
ধন্যবাদ