মহাভারতের কুন্তী - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

06 May, 2018

মহাভারতের কুন্তী

কুন্তী

কুন্তীর প্রকৃত নাম পৃথ্বা। মহাভারতের একটি প্রধান চরিত্র কুন্তী। ভগবত পুরাণে তার কাহিনী বর্ণত আছে। কুন্তী হচ্ছেন স্বয়ং শ্রীকৃষ্ণের পিতা বসুদেবের ভগিনী। অতএব শ্রীকৃষ্ণের পিসিমা। ইনি ভোজরাজের কন্যা এবং কুরুরাজ পাণ্ডুর পত্নী। শ্রীকৃষ্ণের পিতামহ শূর যাদব। তাঁর কন্যা পৃথা বা কুন্তী। শূর তাঁর পিসতুতো ভাই রাজা কুন্তীভোজকে নিঃসন্তান দেখে করুণাপরবশ হয়ে তাঁর হাতে পৃথাকে সমর্পণ করলেন। পৃথাকে তিনি কন্যার মত পালন করেন। কুন্তী কৃষ্ণের জনক বাসুদেবের বোন ছিলেন।

সুভদ্রা কৃষ্ণের পিতা বসুদেবের ঔরসে রোহিণীর গর্ভে তার জন্ম হয়। তাই,তিনি ছিলেন বলরামের সহোদরা এবং কৃষ্ণের বৈমাত্রেয় বোন। অর্জুনের সঙ্গে কৃষ্ণভগিনী সুভদ্রার বিবাহ হয় ও অভিমন্যু জন্মহয়েছিল। শ্রীকৃষ্ণ যাদব-রাজধানী মথুরার রাজপরিবারের সন্তান। তিনি বসুদেব ও দেবকীর অষ্টম পুত্র। তার পিতামাতা উভয়ের যাদববংশীয়। দেবকীর দাদা কংস  তাদের পিতা উগ্রসেনকে বন্দী করে সিংহাসনে আরোহণ করেছিলেন। শ্রীকৃষ্ণের পালক মাতা যশোদা পিতা নন্দরাজ। শ্রীকৃষ্ণের জন্মের সময় কৃষ্ণ ছাড়া বসুদেবের আরও দুই সন্তানের প্রাণরক্ষা হয়েছিল। প্রথমজন বলরাম (যিনি বসুদেবের প্রথমা স্ত্রী রোহিণীর গর্ভে জন্মগ্রহণ করেন) এবং সুভদ্রা (বসুদেব ও রোহিণীর কন্যা, যিনি বলরাম ও কৃষ্ণের অনেক পরে জন্মগ্রহণ করেন)।

মহাভারতের কুন্তী
হরিবংশের ৩৫ তম অধ্যায় এ আছে বসুদেবের স্ত্রী রোহিনীর গর্ভে চিত্রা নামে এক কন্যার জন্ম হয় এবং পরে তিনি সুভদ্রা নামে বিখ্যাত হয়েছিলেন।



তথ্যসূত্রঃ

Bryant 2007, পৃ. 124–130,224

  • The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa, translated by Kisari Mohan Ganguli, published between 1883 and 1896

Studies of Mahabharata

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ