সামবেদ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

10 July, 2018

সামবেদ

সামবেদ
সামবেদ-সংহিতা —পরিতোষ ঠাকুর pdf
রামনাম বেদালঙ্কার ভাষ্যম
सामवेद (रामनाथ वेदालंकार).pdf
সামবেদ সংহিতা
পূর্বার্চিকঃ
অথ আগ্নেয়ং কা-ম্
অথ প্রথমোহধ্যায়ঃ
প্রথমপ্রপাঠকস্য প্রথমোহর্ধঃ
প্রথম দশতিঃ
[১]
ঋষিঃ-ভরদ্বাজঃ।। দেবতা-অগ্নিঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[পরমাত্মা, বিদ্বান, রাজা আদির আহ্বান]
अ꣢ग्न꣣ आ꣡ या꣢हि वी꣣त꣡ये꣢ गृणा꣣नो꣢ ह꣣व्य꣡दा꣢तये ।
 नि꣡ होता꣢꣯ सत्सि ब꣣र्हि꣡षि꣢ ॥१॥
অগ্ন আ য়াহি বীতয়ে গৃণানো হব্যদাতয়ে।
নি হোতা সত্সি বর্হিষি।। ১।।
অন্বিতপদার্থঃ [প্রথম] পরমাত্মার পক্ষে। হে (অগ্ন) সর্বাগ্রণী, সর্বজ্ঞ, সর্বব্যাপক, সর্বসুখপ্রাপক, সর্বপ্রকাশময়, সর্বপ্রকাশক পরমাত্মন্! আপনি (গৃণানঃ) কর্তব্যের উপদেশ করে (বীতয়ে) আমাদের প্রগতির জন্য, আমাদের বিচার আর কর্মে ব্যাপ্ত হওয়ার জন্য, আমাদের হৃদয়ের মধ্যে সদ্গুণকে উৎপন্ন করার জন্য, আমাদের স্নেহ করার জন্য, আমাদের অন্তরে উৎপন্ন কাম-ক্রোধ আদিকে বাহিরে নিক্ষেপের জন্য, আর [‘মন্ত্রে বৃষেষপচমনবিদভূবীরা উদাত্তঃ’ অ০ ৩.৩.৯৬] (হব্য-দাতয়ে) দেওয়ার যোগ্য পদার্থ শ্রেষ্ঠ বুদ্ধি, শ্রেষ্ঠ কর্ম, শ্রেষ্ঠ ধর্ম, শ্রেষ্ঠ ধন আদির দানের জন্য [‘ছন্দসি চ’। অ০ ৫.১.৬৭] (আ য়াহি) আসুন। (হোতা) শক্তি আদির দাতা এবং দুর্বলতা আদির বিনাশক হয়ে (বর্হিষি) হৃদয়রূপ অন্তরিক্ষে [‘বর্হিরিত্যন্তরিক্ষনামসু পঠিতম্’। নিঘ০ ১.৩] (নি সৎসি) বিরাজমান হউন [‘বহুলং ছন্দসি’ অ০ ২.৪.৭৩; ‘ব্যবহিতাশ্চ’ অ০ ১.৪.৮২]।। ১।।
....................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৬.১৬.১০; সামবেদ ৬৬০।
২. অগ্রে প্রতিমন্ত্রম্ ‘অন্বিত’ শব্দমনুল্লিখ্য কেবলং ‘পদার্থঃ’ ইত্যেব লেখিষ্যতে।


[দ্বিতীয়] বিদ্বানের পক্ষে। বিদ্বানকেও অগ্নি বলা হয়। ইহার মধ্যে ‘বিদ্বান অগ্নি হন, যে ঋকের সংগ্রহিতা আর সত্যময় হয়ে থাকেন।’ [ঋগে¦দ ৩.২৫.২] ইত্যাদি মন্ত্র প্রমাণ হয়।

হে (অগ্নে) বিদ্বান! (গৃণানঃ) যজ্ঞবিধি আর যজ্ঞের লাভের উপদেশ করে আপনি (বিতয়ে) যজ্ঞর প্রগতি দেওয়ার জন্য, এবং (হব্য-দাতয়ে) হবনীকে যজ্ঞাগ্নিতে দেওয়ার জন্য (আ য়াহি) আসুন। (হোতা) হোমের নিষ্পাদক হয়ে (বর্হিষি) কুশা থেকে তৈরী যজ্ঞাসনের উপর (নি সৎসি) বসুন। এই প্রকার আমাদের যজমানের যজ্ঞকে নিরুপদ্রব রূপে সঞ্চালিত করুন।। ১।।

[তৃতীয়] রাজার পক্ষে। রাজাকেও অগ্নি বলা হয়। ইহার মধ্যে ‘হে নায়ক! তুমি প্রজা পালক, উত্তম
দানীর প্রজারা রাষ্ট্রগৃহে রাজা রূপে অলংকিত করেন।’ [ঋগে¦দ ২.১.৮] ‘রাজা অগ্নি হয়, যে রাষ্ট্ররূপ
গৃহের অধিপতি আর রাষ্ট্রযজ্ঞর ঋত্বিক হয়ে থাকেন।’ [ঋগে¦দ ৬.১৫.১৩] ইত্যাদি প্রমাণ হয়।

হে (অগ্নে) অগ্রনায়ক রাজন্! আপনি (গৃণানঃ) রাজ নিয়মকে ঘোষিত করে (বীতয়ে) রাষ্ট্রের প্রগতি
দেওয়ার জন্য, নিজের প্রভাব থেকে প্রজাদের মধ্যে ব্যাপ্ত হওয়ার জন্য, প্রজাদের মধ্যে রাষ্ট্র-ভাবনা
আর বিদ্যা, ন্যায় আদির উৎপন্ন করার জন্য তথা আন্তরিক আর বাহ্য শত্রুদেরকে পরাস্ত করার জন্য, আর (হব্য-দাতয়ে) রাষ্ট্রহিতর জন্য দেহ, মন, রাজকোষ আদি সর্বস্বকে হবনীয় বানিয়ে তাহার উৎসর্গ করার জন্য (আ য়াহি) আসুন। (হোতা) রাষ্ট্র যজ্ঞর নিষ্পাদক হয়ে (বর্হিষি) রাজ-সিংহাসনে বা রাজ সভাতে (নি সত্সি) বসুন।। ১।।

এই মন্ত্র মধ্যে শ্লেষালংকার আছে ‘তয়ে, তয়ে’ মধ্যে ছেকানুপ্রাস হয়েছে।। ১।।

ভাবার্থঃ যেরূপ বিদ্বান পুরোহিত যজ্ঞাসনে বসে যজ্ঞের সঞ্চালন করে, ঐরূপ রাজা রাজ সভাতে বসে
রাষ্ট্রের উন্নতি করেন ঐরূপই পরমাত্মা রূপ অগ্নি আমাদের হৃদয়ান্তরিক্ষে স্থিত হয়ে আমাদের মহান
কল্যাণ করে, এইজন্য সবার তাহার আহ্বান করা উচিত। সব লোকের হৃদয় মধ্যে পরমাত্মা প্রথম
থেকেই বিরাজমান আছে তারপরেও লোক কেননা তাকে ভূলে থাকে, ইহার কারণ সে তাহাদের হৃদয়ে
না থাকার সমান হন। এইজন্য তাকে পুনঃ বলা হয়েছে। আশয় এই হয় যে সবলোক নিজের হৃদয়ে
তাহার সত্তাকে অনুভব করেন আর তার থেকে সৎ কর্মের প্রেরণা গ্রহণ করেন।। ১।।
..............................................................
টিপ্পনীঃ
১.য়দ্বা, (হব্যদাতয়ে) হব্যানাং দাতিঃ দানং য়স্য স হব্যদাতিঃ য়জমানঃ ইতি বহুব্রীহিঃ, তস্মে (গৃণানঃ) উপদিশন্ ত্বম্ তস্য (বীতয়ে) প্রগতয়ে আয়াহি ইতি য়োজনা              কার্য়া।   বহুব্রীহো পূর্বদপ্রকৃতিস্বরঃ। য়জমানো বৈ হব্যদাতিঃ। শতপথ ব্রাহ্মণ ১.৪.১.২৪।               
২.দয়ানন্দর্ষিণা ঋগ্ভাষ্যে (্ঋগে¦দ ৬.১৬.১০) মন্ত্রোহয়ং বিদ্বত্পর এব ব্যাখ্যাতঃ‘(অগ্নে) বিদ্বন্! (আ য়াহি) আগচ্ছ (বীতয়ে) বিদ্যাদিশুভগুণব্যাপ্তয়ে (গৃণানঃ) স্তুবন্      (হব্যদাতয়ে)  দাতব্যদানায় (নি) (হোতা) দাতা (সৎসি) সমবৈসি (বর্হিষি) উত্তমায়াং সভায়াম্’ ইত্যাদি।

[১০০]
ঋষিঃ-বিশ্বামিত্রঃ।। দেবতা-অগ্নিঃ।। ছন্দঃ-উষ্ণিক্।। স্বরঃ-ঋষভঃ।।
[পরমেশ্বর আর আচার্য প্রতি প্রার্থনা]
अ꣢ग्ने꣣ य꣡जि꣢ष्ठो अध्व꣣रे꣢ दे꣣वा꣡न् दे꣢वय꣣ते꣡ य꣢ज ।
 हो꣡ता꣢ म꣣न्द्रो꣡ वि रा꣢꣯ज꣣स्य꣢ति꣣ स्रि꣡धः꣢ ॥४॥ 
অগ্নে য়জিষ্ঠো অধ্বরে দেবাং দেবয়তে য়জ।
হোতা মন্দ্রো বি রাজস্যতি স্রিধঃ।। ৪।।
পদার্থঃ হে (অগ্নে) জ্ঞান প্রকাশযুক্ত পরমেশ্বর অথবা আচার্য! (য়জিষ্ঠঃ) অতিশয় রূপ থেকে জীবন যজ্ঞ বা অধ্যায়ন-অধ্যাপন-রূপ যজ্ঞের সাধক আপনি [‘তুরিষ্ঠেমেয়স্সু’। অ০ ৬.৪.১৫৪] (অধ্বরে) হিংসাদি দোষ হইতে রহিত জীবন-যজ্ঞ বা অধ্যয়ন-অধ্যাপন-অধ্যায়ন-রূপ যজ্ঞে (দেবয়তে) দিব্য গুণ-কর্ম-স্বভাবের অভিলাষী তোমার (দেবান্) দিব্য গুণ-কর্ম-স্বভাব (য়জ) প্রাপ্ত করাও। (হোতা) বিদ্যা, সদাচার আদির দাতা, (মন্দ্রঃ) আহ্লাদকারী আপনি [‘সাফায়িতঞ্চিবঞ্চি০’ উ০ ২.১৩] (বিরাজসি) বিশেষ রূপে শোভিত হও। আপনি (স্রধিঃ) হিংসকের অর্থাৎ ঘাতক কাম-ক্রোধ আদিকে (অতি) আমাদের থেকে দূরে পাঠিয়ে দিন।। ৪।।

এই মন্ত্রে শ্লেষালংকার হয়, ‘য়জি, য়জ’, ‘দেবা, দেব’ মধ্যে ছেকানুপ্রাস হয়।। ৪।।

ভাবার্থঃ যেরূপ পরমেশ^র উপাসককে দিব্য গুণ-কর্ম-স্বভাব প্রদান করে আর পাপ থেকে তাদের বাচায়, ঐরূপই আচার্য শিষ্যদেরকে বিদ্যা, সচ্চরিত্রতা আর দিব্য গুণ-কর্ম-স্বভাবের শিক্ষা দিয়ে ব্রহ্মচর্য-ঘাতক তথা বিদ্যা-ঘাতক দুর্ব্যাসনের থেকে দূরে রাখে।। ৪।।
............................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৩.১০.৭।
২. ঋগে¦দভাষ্য দয়ানন্দয়ির্ষণা মন্ত্রোহয়ং বিদ্বত্পক্ষে ব্যাখ্যাতঃ। 


[২০০]
ঋষিঃ-গৃত্সমেদঃ;।। দেবতা-ইন্দ্রঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড্জঃ।।
[ইন্দ্র থেকে ভয়-মুক্ত করার প্রার্থনা]
इ꣡न्द्रो꣢ अ꣣ङ्ग꣢ म꣣ह꣢द्भ꣣य꣢म꣣भी꣡ षदप꣢꣯ चुच्यवत् ।
 स꣢꣫ हि स्थि꣣रो꣡ विच꣢꣯र्षणिः ॥७॥
ইন্দ্রো অঙ্গ মহদ্ভয়মভী ষদপ চুচ্যবত্।
স হি স্থিরো বিচর্ষণিঃ ।। ৭।। 
পদার্থঃ [প্রথম] পরমাত্মার পক্ষে। (অঙ্গ) হে ভাই, (ইন্দ্রঃ) বিঘ্ন বিদারক, সিদ্ধিপ্রদাতা পরমেশ্বর (অভিসত্) অভিভূতকারী (মহত্) বড় ভারী (ভয়ম্) বিপত্তির থেকে উৎপন্ন, কাম-ক্রোধ আদি শত্রুদের উৎপীড়ন থেকে উৎপন্ন অথবা জন্ম-মরণ থেকে উৎপন্ন ভয়কে (অপ চুচ্যকত্) পূর্ণতঃ দূর করে দেয়, (হি) কেননা (সঃ) সে পরমেশ্বর (স্থিরঃ) ভয়ের থেকে উদ্বিগ্ন না হওয়ার, স্থিরমতি, আর (বিচর্ষণিঃ) ভয়-নিবারণের উপায়ের দ্রষ্টা আর দর্শনকারী [বিচর্ষণিঃ ইতি পশ্যতিকর্মসু পঠিতম্। নিঘ০ ৩.১১]।। ৭।।

[দ্বিতীয়] সূর্যর পক্ষে। (অঙ্গ) হে ভাই, (ইন্দ্রঃ) অন্ধকারের বিদারক, প্রকাশদাতা সূর্য (অভি সত্)
অভিভূত অথবা উদ্বিগ্নকারী (মহত্) বড় (ভয়ম্) রোগের থেকে উৎপন্ন, বাঘ আদি হিংসক জন্তুদের
থেকে উৎপন্ন ইত্যাদি প্রকারের ভয়কে (অপ চুচ্যবত্) দূর করে, (হি) কেননা (সঃ) সে সূর্য (স্থিরঃ)
আকর্ষণ শক্তির দ্বারা আকাশে স্থির অর্থাৎ কেবল নিজের অক্ষেই ঘুরার কারণ স্থানান্তর গতি থেকে
রহিত, আর (বিচর্ষণিঃ) প্রকাশের দান দ্বারা সব পদার্থের দর্শনকারী হয়।। ৭।।

[তৃতীয়] রাষ্ট্রর পক্ষে। (অঙ্গ) হে ভাই, (ইন্দ্রঃ) পরম ধনী, শত্রুদের বিধীর্ণকারী, প্রজাদের সুখ-সম্পদা
দানকারী (মহত্) বড় (ভয়ম্) রাষ্ট্রর অন্তরে তথা বাহির শত্রুদের উৎপন্নকারীদের (অপ চুচ্যবত্) দূর করে দাও, (হি) কেননা (সঃ) সে (স্থিরঃ) নিজের পদে দৃঢ় আর (বিচর্ষণিঃ) গুপ্তচর রূপী চোখ থেকে নিজের রাষ্ট্রতে হওয়া তথা শত্রু-রাষ্ট্রে হওয়ার সব ঘটনাচক্রর বিশেষ রূপ থেকে দ্রষ্টা হয়।। ৭।।

এই মন্ত্রে শ্লেষালংকার আছে।। ৭।।

ভাবার্থঃ কখনো কাম, ক্রোধ আদি রিপুর থেকে উৎপন্ন হওয়ার ভয়, কখনো দুর্ভিক্ষ, নদীসমূহর বাড়,
সংক্রামক রোগ আদির ভয়, কখনো মানবীয় বিপত্তির ভয়, কখনো বাঘ আদি হিংসক জন্তুর ভয়,
কখনো পাশের শত্রু রাষ্ট্রর ভয়, কখনো চোর, লুটেরা, প্রতারক, হত্যার আদির ভয়, কখনো জন্ম-
মৃত্যুর চক্রর ভয় মনুষ্যর ব্যাকুল করে রাখে। স্থির সর্বদ্রষ্টা পরমাত্মা, স্থির প্রকাশক সূর্য আর স্থির
গুপ্তচর-রূপ দর্শনকারী রাজা ওই সব প্রকারের ভয় থেকে মুক্ত করে দেয়, যেখানে সবলোক সব দিক
থেকে নির্ভয় হয় অভ্যুদয় আর নিঃশ্রেয়সকে প্রাপ্ত করতে পারে।। ৭।।
...................................................................
টিপ্পনীঃ
১. বঙ্গ ক্ষিপ্রম্-ইতি বি০, ভ০, সা০।
২. অভি সত্ আভিমুখ্যেন সীদত্, পর্য়ুপস্থিতম্-ইতি বি০। অভিতঃ সম্ভবদিতি বা অভিভবদিতি বা-ইতি ভ০। সায়ণস্তু ত্রিয়াপদত্বেন চোভয়থাপি ব্যাচষ্টে-অভীষত্               অভিভবতি, য়দ্বা অভীষদ্ অভিভবদ্ ইতি।        
৩. তুলনীয়ম্-ঋগ্ভাষ্যেহস্য মন্ত্রস্য দয়ানন্দভাষ্যম্। তত্র চৈষ ভাবার্থ উক্তঃ-“য়দি ব্রহ্মা-ে সূর্য়ো ন স্যাত্ তর্হি কস্যাপি ভয়ং ন নিবর্তেত। য়দি সূর্য়লোকঃ স্বপরিধৌ
      স্থিরো দর্শকো ন ভবেত্ তর্হি তুখ্যাকর্ষণং দর্শনং চ ন ভবেদ” ইতি।


[৩০০]
ঋষিঃ-বালখিল্যাঃ;।। দেবতা-ইন্দ্রঃ।। ছন্দঃ-বৃহতী।। স্বরঃ-মধ্যমঃ।।
[পরমেশ্বরের অর্চনা কখনো নিষ্ফল হয় না]
क꣣दा꣢ च꣣न꣢ स्त꣣री꣡र꣢सि꣣ ने꣡न्द्र꣢ सश्चसि दा꣣शु꣡षे꣢ । 
उ꣢पो꣣पे꣡न्नु म꣢꣯घ꣣वन्भू꣢य꣣ इ꣢꣯न्नु ते꣣ दा꣡नं꣢ दे꣣व꣡स्य꣢ पृच्यते ॥८॥
কদা চ ন স্তরীরসি নেন্দ্র সশ্চসি দাশুষে।
উপোপেন্নু মঘবন্ ভূয় ইন্নু তে দানং দেবস্য পৃচ্যতে।। ৮।।
পদার্থঃ হে (ইন্দ্র) সুখ প্রদাতা পরমেশ্বর! আপনি (কদাচন) কখনো (স্তরীঃ) বন্ধা গাভীর সমান নিষ্ফল (ন অসি) হয় না, প্রত্যুত (দাশুষে) আত্মদানকারী উপাসনা যজ্ঞকে যজমানের ফল দেওয়ার জন্য [‘ক্রিয়ার্থোপপদস্য চ কর্মাণি স্থানিনঃ’ অ০ ২.৩.১৪] (সশ্চস্য) প্রাপ্ত হয়। হে [‘চশ্চতিঃ গতিকর্মা’। নিঘ০ ২.১৪] (মঘবন্) ধনের স্বামী! (দেবস্য তে) দানাদি গুণযুক্তর (দানম্) দান (ইত্ নু) নিশ্চয়ই (ভূয়ঃ) পুনঃপুনঃ (উপ-উপ পৃচ্যতে) যজমানের প্রাপ্ত হয়, অবশ্য প্রাপ্ত হয় [‘প্রসমুপোদঃ পাদপূরণে’ অ০ ৮.১.৬]।। ৮।।

ভাবার্থঃ যে স্বয়ংকে পরমেশ্বরের জন্য সমর্পিত করে দেয় তার সে দুধের গাভীর সমান সদা ফল প্রদান
করতে থাকেন।। ৮।।
..............................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৮.৫১.৭, ঋষিঃ শ্রুষ্টিগুঃ কাণ¦ঃ। যজুর্বেদ ৩.৩৪, ঋষিঃ মধুচ্ছন্দাঃ।
২. স্তরীতি নিবৃত্ত প্রসবা গৌঃ। তন্ন ভবসি। ধুক্ষসে এব সদা কামানিতি-ইতি ভ০। স্তরীঃহিংসকো নাসি। য়দ্বা স্তরীর্নিবৃত্তপ্রসদা গৌস্তথাবিধো ন ভবসি। সা য়থা
     বৎসাভাবাত্ গৃহং প্রতি নাগচ্ছতি ন তথা করোষীত্যর্থঃ-ইতি সা০। ন স্তৃণাসি ন ক্রুধাসি-ইতি যজুর্বেদ ৩.৩৪ ভাষ্যে উবটঃ, স্তুঞ্ হিংসায়াম্’, স্তৃণাতীতি                   স্তরীঃ, মহীধরঃ।
৩. দয়ানন্দর্ষিণা যজুর্ভাষ্যে মন্ত্রেহয়ং পরমেশ্বরস্য কর্মফলদাতৃত্ববিষয়ে ব্যাখ্যাতঃ।

[৪০০]
ঋষিঃ-সোভরিঃ।। দেবতা-ইন্দ্রঃ।। ছন্দঃ-ককুবুষ্ণিক্।। স্বরঃ-ঋষভঃ।।
[পরমেশ্বরের দানশীলতার বর্ণন]
यो꣡ न꣢ इ꣣द꣡मि꣢दं पु꣣रा꣡ प्र वस्य꣢꣯ आनि꣣ना꣢य त꣡मु꣢ व स्तुषे । 
स꣡खा꣢य꣣ इ꣡न्द्र꣢मू꣣त꣡ये꣢ ॥२॥
য়ো ন ইদমিদং পুরা প্র বস্য আনিনায় তমু ব স্তুষে।
সখায় ইন্দ্রমূতয়ে।। ২।। 
পদার্থঃ (য়ঃ) যে ইন্দ্র জগদীশ্বর (পুরা) প্রথমে, সৃষ্টির আদিতে (ইদম্-ইদম্) এই সব অগ্নি, সূর্য, বায়ু,
বিদ্যুৎ, বাদল, নদী, সাগর, রূপা, সোনা আদি (বস্যঃ) অতিশয় নিবাসক সমূহকে (নঃ) আমরা-তোমার জন্য (আ নিনায়) নিয়ে আসি, (তম্) ওই (ইন্দ্রম্) জগদীশ্বরের, হে (সখায়) মিত্র! আমি (বঃ) তোমার আর নিজের (ঊতয়ে) রকাষার জন্য (স্তুষে) স্তুতি করি।। ২।।

ভাবার্থঃ অনেক বহুমূল্য পদার্থ নিঃশুল্কই সবার দানকারী ব্রহ্মা-ের অধিপতি পরমেশ্বরের সবার কৃতজ্ঞতা পূর্বক আরাধনা করা উচিত।। ২।।
....................................................................
টিপ্পনীঃ
১. অন্যত্রাপি য়থা-‘অন্যমিচ্ছস্ব সুভগে পতিং মত্’ ঋগে¦দ ১০.১০.১০ ইতি।
২. ঋগে¦দ ৮.২১.৯‘ব স্তুষে’ ইত্যত্র ‘বঃ স্তুষে’ ইতি পাঠঃ। অথর্ববেদ ২০.১৪.৩; ৬২.৩।

[৫০০]
ঋষিঃ-মেধাতিথিঃ।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[সোমের ধারা প্রবাহ হইতে কি ফল প্রাপ্ত হয়]
त꣢र꣣त्स꣢ म꣣न्दी꣡ धा꣢वति꣣ धा꣡रा꣢ सु꣣त꣡स्यान्ध꣢꣯सः । 
त꣢र꣣त्स꣢ म꣣न्दी꣡ धा꣢वति ॥४॥
তরত্ স মন্দী ধাবতি ধারা সুতস্যান্ধসঃ।
তরত্ স মন্দী ধাবতি।। ৪।।
পদার্থঃ (সুতস্য) আচার্যর অথবা পরমাত্মার নিকট হইতে অভিষুত (অন্ধসঃ) জ্ঞান আর কর্মর রসকে
অথবা আনন্দ-রসের (ধারা) ধারা থেকে (মন্দী) তৃপ্ত হয়ে (সঃ) সে আত্মা (তরত্) দুঃখ, বিঘ্ন বিপত্তি
আদির সাগরকে পার করে নেয়, আর (ধাবতি) ইহলৌকিক লক্ষ্যর দিকে বেগে অগ্রসর হতে থাকে।
(মন্দী) জ্ঞান আর কর্মর রস বা আনন্দ রসের ধারা হইতে তৃপ্ত হয়ে (সঃ) সে আত্মা (তরত্) দুঃখাদির
সাগরকে পার করে নেয়, আর (ধাবতি) পরোলৌকিক লক্ষ্য মোক্ষর দিকে অগ্রসর হতে থাকে [“তরতি স পাপং সর্বং মন্দী য় স্তৌতি ধাবতি গচ্ছত্যূর্ধ্বাগতিম্” নিরু০ ১৩.৬]।। ৪।।

এই মন্ত্রে ‘তরত্ স মন্দী ধাবতি’ র পুনরুক্তিতে লাটানুপ্রাস অলংকার আছে।। ৪।।

ভাবার্থঃ গুরুর নিকট হইতে প্রাপ্ত জ্ঞানকা- আর কর্মকা-র রস থেকে তথা পরমাত্মার নিকট হইতে
প্রাপ্ত আনন্দরস দ্বারা তৃপ্ত হয়ে মনুষ্য সমস্ত ইহলৌকিক এবং পরোলৌকিক উন্নতি করাতে সমর্থ হয়ে
যায়।। ৪।।
...............................................................
টিপ্পনীঃ
১. যজুর্ভাষ্যে দয়ানন্দর্ষির্মন্ত্রমিমং সোমবল্ল্যাদ্যোষধিসারবিষয়ে ব্যাখ্যাতবান্। তথা হিতত্র তত্কৃতো ভাবার্থঃ-“বৈদ্যরাজৈ শুদ্ধদেশোত্পন্নৌষধিসারান্                                নির্মায়ৈত্রদ্দানেন সর্বেষাং রোগনিবৃত্তিঃ সততং কার্যাঃ” ইতি।
২. ঋগে¦দ ৯.৫৮.১, সামবেদ ১০৫৭। 


[৬০০]
ঋষিঃ-গৃৎসমদঃ।। দেবতা-বায়ুঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[বায়ুর নাম হইতে পরমাত্মার আহ্বান]
नि꣣यु꣡त्वा꣢꣯न्वाय꣣वा꣡ ग꣢ह्य꣣य꣢ꣳ शु꣣क्रो꣡ अ꣢यामि ते । 
ग꣡न्ता꣢सि सुन्व꣣तो꣢ गृ꣣ह꣢म् ॥६॥
নিয়ুত্বান্ বায়বা গহ্যয়ং শুক্রো অয়ামি তে।
গন্তাসি সুন্বতো গৃহম্।। ৬।।
পদার্থঃ হে (বায়ো) বায়ুর সাদৃশ্য অনন্ত বলবান, সবার শুদ্ধকারী, সবার জীবনাধার, প্রাণপ্রিয় পরমাত্মন! [তদেবাগ্নিস্তদাদিত্যস্তদ্বায়ুস্তদু চন্দ্রমাঃ। যজু০ ৩২.১] (নিয়ুত্বান্) নিয়ন্ত্রণ আর নিয়োজিতর সামর্থবান আপনি [নিয়ুতো নিয়মনাদ্ বা নিয়োজনাদ্ বেতি য়াস্কঃ। নিরু০ ৫.২৭] (আ গহি) আমাকে নিয়ন্ত্রণে রেখে তথা সৎকর্মে নিযুক্ত করার জন্য আসুন। (অয়ম্) এই (শুক্রঃ) পবিত্র তথা প্রদীপ্ত জ্ঞান, কর্ম আর ভক্তির সোমরস (তে) আপনার জন্য (অয়ামি) আমার দ্বারা অর্পিত। আপনি (সুন্বতঃ) জ্ঞান, কর্ম আর ভক্তির যজ্ঞকারী যজমানের (গৃহম্) হৃদয়-রূপ গৃহে (গন্তা) পৌছানোকারী (অসি) হউন।। ৬।।

ভাবার্থঃ জ্ঞানযজ্ঞ, কর্মযজ্ঞ আর ভক্তিযজ্ঞ সম্মিলিত হয়েই পরমাত্মার কৃপা প্রাপ্ত করায়।। ৬।।
.......................................................
টিপ্পনীঃ
১. গন্তা গমনশীলঃ। তৃন্নন্তোহয়ং গন্তা, উদাত্তঃ। তদ্ধর্মান বা তৎসাধুকারী বা এতে হি হি তৃনোহর্থাঃ ইতি যজুর্বেদ ২৭.২৯ ভাষ্যে উবটঃ। মহীধরোহপি 
     ‘তৃন্নন্ত অদ্যুদাত্তত্বাত্’ ইত্যাহ।
২. দয়ানন্দর্ষিণা মন্ত্রোহয়ম্ ঋগে¦দে বিদ্বৎপক্ষে যজুর্বেদে চ পরমেশ^রপক্ষে ব্যাখ্যাতঃ। 



[৭০০]
ঋষিঃ-কবির্ভার্গবঃ।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-জগতী।। স্বরঃ-নিষাদঃ।।
[জীবাত্মার বিষয় বর্ণন]
अ꣣भि꣢ प्रि꣣या꣡णि꣢ पवते꣣ च꣡नो꣢हितो꣣ ना꣡मा꣢नि य꣣ह्वो꣢꣫ अधि꣣ ये꣢षु꣣ व꣡र्ध꣢ते । 
आ꣡ सूर्य꣢꣯स्य बृह꣣तो꣢ बृ꣣ह꣢꣫न्नधि꣣ र꣢थं꣣ वि꣡ष्व꣢ञ्चमरुहद्विचक्ष꣣णः꣢ ॥१॥
অভি প্রিয়াণি পবতে চনোহিতো নামানি য়হ্বো অধি য়েষু বর্ধতে।
আ সূর্য়স্য বৃহতো বৃহন্নধি রথং বিষ¦ঞ্চমরুহদ্বিচক্ষণঃ।। ১।। 
পদার্থঃ (চনোহিতঃ) ভোগের ভোগার জন্য শরীর মধ্যে প্রেষিত, (য়হ্ব) মহা শক্তিশালী জীবাত্মা (প্রিয়াণি) প্রিয় (নামানি) নমনীয় অঙ্গে (পবতে) যায়, (য়েষু অধি) যার মধ্যে, এই (বর্ধতে) মহিমাকে প্রাপ্ত করা হয়। (বৃহন্) মহান, [‘প্রাণো হ সূর্য়ং’ ইতি শ্রুতে। অথর্ব০ ১১.৪.১২] (বিচক্ষণঃ) জ্ঞানবান যাহা জীবাত্মা (বৃহতঃ) মহান (সূর্য়স্য) গতিময় প্রাণকে (বি-স্বঞ্চম্) বিশিষ্ট শুভগতির জন্য (রথম্ অধি) দেহরূপ রথে (আ অরুহত্) চড়ে বসে থাকে।। ১।।

ভাবার্থঃ আত্মা কর্মফল-ভোগের জন্য প্রাণযুক্ত দেহের আশ্রয় নিয়ে শুভাশুভ ভোগে ভুগতে থাকে।।
১।।
.................................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ২.৪১.২, যজুর্বেদ ২৭.২৯।



[৮০০]
ঋষিঃ-বসিষ্ঠঃ।। দেবতা-ইন্দ্রাগ্রী।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[ইন্দ্র আর অগ্নির নাম হইতে জীবাত্মা-পরমাত্মার বিষয় বর্ণন]
इ꣡न्द्रे꣢ अ꣣ग्ना꣡ नमो꣢꣯ बृ꣣ह꣡त्सु꣢वृ꣣क्ति꣡मेर꣢꣯यामहे ।
 धि꣣या꣡ धेना꣢꣯ अव꣣स्य꣡वः꣢ ॥१॥
ইন্দ্রে অগ্না নমো বৃহত্ সুবৃক্তিমেরয়ামহে।
ধিয়া ধেনা অবস্যবঃ।। ১।।
পদার্থঃ (অবস্বয়বঃ) রক্ষার ইচ্ছুক, আমরা (ইন্দ্রে) জীবাত্মার লক্ষ্য করে (বৃহত্) মহান (নমঃ) নমস্কারে, (সুবৃক্তিম্) নির্দেশ ক্রিয়াকে আর [সুষ্ঠু বৃক্তয়ো দোষবর্জনানি য়স্যাং তাং ক্রিয়াম্১। ঋ০ ১.৬২.১] (ধিয়া) ধ্যান তথা বুদ্ধির সাথে (ধেনাঃ) স্তুতিরূপ বাণীতে এসে [ধেনা ইতি বাঙ্গাম। নিঘ০ ১.১১] (ঈরয়ামহে) প্রেরিত করে।। ১।।

ভাবার্থঃ পরমাত্মা উপাসকের জন্য আর জীবাত্মার প্রবুদ্ধ দেওয়ার জন্য নমস্কার, গুণবর্ণনরূপ স্তুতি
আর তদনুরূপ ক্রিয়া নিরন্তর অপেক্ষিত হয়। পুরুষার্থর ছাড়া কেবল নমস্কার হইতে অথবা স্তুতি দ্বারা
কোনকিছু সিদ্ধ হয় না।। ১।।
................................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৭.৯৪.৪।
২.সুবৃক্তিভিঃ সুষ্ঠু বৃক্তয়ো দোষবর্জনানি য়াভ্যস্তাভিঃ ক্রিয়াভিঃ-ইতি ঋ০ ১.৬২.১ ভাষ্যে দ০।



[৯০০]
[ব্রহ্মানন্দ-রসের প্রবাহ বর্ণিত]
अ꣣य꣢꣫ꣳ स यो दि꣣व꣡स्परि꣢꣯ रघु꣣या꣡मा प꣣वि꣢त्र꣣ आ꣢ ।
 सि꣡न्धो꣢रू꣣र्मा꣡ व्यक्ष꣢꣯रत् ॥३॥
অয়ং স য়ো দিবস্পরি রঘুয়ামা পবিত্র আ।
সিন্ধোরূর্মা ব্যক্ষরত্ ।। ৩।।
পদার্থঃ (অয়ম্) এই আমাদের অভিজ্ঞতার দ্বারা (সঃ) সে প্রসিদ্ধ ব্রহ্মানন্দরস, (য়ঃ) যা (রঘুয়ামা) শীঘ্র গতিকারী হয়ে (দিবঃ পরি) আনন্দময় পরমেশ্বরের নিকট হইতে [দিবু ধাতোরথেষু মোদার্থহপি পরিগণিতঃ] (পবিত্রে আ) পবিত্র হৃদয়ে এসে  (সিন্ধোঃ ঊর্মৌ) আত্মারূপ সমুদ্রের তরঙ্গে (ব্যক্ষরত্) সঞ্চয় হয়ে থাকে।। ৩।।

ভাবার্থঃ যেরূপ সোমৌষধির রস দশাপবিত্র নামক ছাকনী দ্বারা সঞ্চয় হয়ে দ্রোণ কলসে প্রবেশ করায়,
অথবা যেরূপ জ্যোৎসনার আলো পবিত্র অন্তরিক্ষ হইতে সংগ্রহ হয়ে সমুদ্রে প্রবেশ করে, ঐরূপই
পরমাত্মার নিকট হইতে আসা আনন্দরস পবিত্র হৃদয় দ্বারা সঞ্চিত হয়ে অন্তরাত্মাতে আসে।। ৩।।
..................................................................
টিপ্পনীঃ
 ১. ঋগে¦দ ৯.৩৯.২।
১. ঋগে¦দ ৯.১৯.৩ ‘আয়ুষু’, য়োনিমাসদ’ ইতি পাঠঃ।



[১০০০]
ঋষিঃ-অসিতঃ কাশ্যপো দেবলো বা।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[পরমাত্মা আর আচার্যর বিষয়]
वृ꣡षा꣢ पुना꣣न꣡ आयू꣢꣯ꣳषि स्त꣣न꣢य꣣न्न꣡धि꣢ ब꣣र्हि꣡षि꣢ ।
 ह꣢रिः꣣ स꣢꣫न्योनि꣣मा꣡स꣢दः ॥२॥
বৃষা পুনান আয়ূংষি স্তনয়ন্নধি বর্হিষি।
হরিঃ সন্যোনিমাসদঃ ।। ২।।
পদার্থঃ হে পরমাত্মন অথবা আচার্য! (বৃষা) আনন্দ, বিদ্যা আদির বর্ষা করানোর আপনি (আয়ূংষি)
আমাদের জবিনকে (পুনানঃ) পবিত্র করে (বর্হিষি অধি) অধ্যাত্মযজ্ঞ অথবা বিদ্যাযজ্ঞে (স্তনয়ন্)
উপদেশ করে (হরিঃ সন্) পাপ, দুর্বাসনা, দুঃখ আদিকে হরণকারী হয়ে (য়োনিম্) আত্মারূপ সদনে বা
গুরুকূল-সদনে (আসদঃ) বিরাজমান হউন।। ২।। 

ভাবার্থঃ পরমাত্মা আমাদের হৃদয়ে স্থিত হয়ে নিজের প্রেরণা দ্বারা আর গুরু গুরুকূলে স্থিত হয়ে সব
বিদ্যাকে পড়িয়ে তথা চরিত্র নির্মাণের দ্বারা আমাদের উপকার করে, এইজন্য তাহার পূজন আর সৎকার সবার করা উচিত।। ২।।
................................................................
টিপ্পনীঃ
১. ঋ০ ৯.১৯.৩ ‘আয়ুষু’, ‘য়োনিমাস্দত্’ ইতি পাঠঃ।



[১১০০]
ঋষিঃ-পর্বতনারদৌ।। দেবতা-পবমান সোমঃ।। ছন্দঃ-উষ্ণিক্।। স্বরঃ-ঋষভঃ।।
[পরমাত্মা মনুষ্যের কি উপকার করে]
अ꣣यं꣡ दक्षा꣢꣯य꣣ सा꣡ध꣢नो꣣ऽय꣡ꣳ शर्धा꣢꣯य वी꣣त꣡ये꣢ ।
 अ꣣यं꣢ दे꣣वे꣢भ्यो꣣ म꣡धु꣢मत्तरः सु꣣तः꣢ ॥३॥
অয়ং দক্ষায় সাধনোহভয়ং শর্ধায় বীতয়ে।
অয়ং দেবেভ্যো মধুমত্তরঃ সুতঃ।। ৩।।
পদার্থঃ (সাধনঃ) সিদ্ধি প্রদাতা (অয়ম্) এই পবমান সোম অর্থাৎ পবিত্রকর্তা পরমেশ্বর (দক্ষায়) আত্মবলের জন্য হয়। (অয়ম্) এই পরমেশ্বর (শর্ধায়) উৎসাহ দেওয়ার জন্য, আর (বীতয়ে) লোকের প্রগতির জন্য হয়। (সুতঃ) ধ্যান করা (অয়ম্) এই (দেবেভ্যঃ) বিদ্বান-সদাচারী উপাসকের জন্য (মধুমত্তরঃ) অতিশয় মধুর হয়।। ৩।।

ভাবার্থঃ শ্রদ্ধা দ্বারা উপাসনা করায় পরমেশ্বর উপাসকের আত্মবল, উৎসাহ, প্রগতি তথা বাণী, কর্ম
এবং ব্যবহারে মধুরতা প্রদান করে।। ৩।।
.......................................................................
টিপ্পনীঃ
১.ঋগে¦দ ৯.১০৫.৩, ‘মধুমত্তমঃ’ ইতি পাঠঃ। 
[১২০০]
ঋষিঃ-অসিতঃ কাশ্যপো দেবলো বা।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[পরমাত্মা আর জীবাত্মার মিলনের বর্ণন]
यः꣡ सोमः꣢꣯ क꣣ल꣢शे꣣ष्वा꣢ अ꣣न्तः꣢ प꣣वि꣢त्र꣣ आ꣡हि꣢तः । 
त꣢꣫मिन्दुः꣣ प꣡रि꣢ षस्वजे ॥५॥
য়ঃ সোমঃ কলশেষ্বা অন্তঃ পবিত্র আহিতঃ।
তমিন্দুঃ পরি ষস্বজে।। ৫।।
পদার্থঃ (য়ঃ সোমঃ) যে জগতের রচনাকারী, সর্বান্তর্যামী, রসের ভাণ্ডার, পরম আহ্লাদক পরমেশ্বর
(কলশেষু) অনেকই কৌশলের দ্বারা যুক্ত শরীরের মধ্যে [কলশাঃ কস্মাত? কলা অস্মিঞ্ছেরতে মাত্রাঃ। নিরুক্ত ১১.১০] (আ) নিহিত আছে, আর (অন্তঃ পবিত্রে) পবিত্র হৃদয়ের অন্তরও (আহিতঃ) বিদ্যমান আছে (তম্) ওই
পরমেশ্বরের (ইন্দুঃ) তেজস্বী জীবাত্মা (পরিষস্বজে) আলিঙ্গন করে [ষ্বঞ্জ পরিষ্বঙ্গে, ভ্বাদিঃ]।। ৫।।

ভাবার্থঃ পরমাত্মার শরণের সাহায্য নেওয়া জীবাত্মার পরমানন্দায়ক হয়।। ৫।।
.............................................................
টিপ্পনীঃ 
ঋ০ ৯.১২.৫, ‘কলশেষ্বাঁ’ ইতি পাঠঃ।



[১৩০০]
ঋষিঃ-পবিত্রো বসিষ্ঠো বোভৈ বা।। দেবতা-পাবমান্যধ্যেতৃস্তুতিঃ।। ছন্দঃ-অনুষ্টুপ্।। স্বরঃ-গান্ধারঃ।।
[বেদের অধ্যয়নেরই ফলের বর্ণন]
पा꣣वमानीः꣢ स्व꣣स्त्य꣡य꣢नीः सु꣣दु꣢घा꣣ हि꣡ घृ꣢त꣣श्चु꣡तः꣢। 
ऋ꣡षि꣢भिः꣣ सं꣡भृ꣢तो꣣ र꣡सो꣢ ब्राह्म꣣णे꣢ष्व꣣मृ꣡त꣢ꣳ हि꣣त꣢म्॥३॥ 
পাবমানীঃ স্বস্ত্যয়নীঃ সুদুঘা হি ঘৃতশ্চুতঃ।
ঋষিভিঃ সংভৃতো রসো ব্রাহ্মণেষ¦মৃতং হিতম্।। ৩।।
পদার্থঃ (পবমানীঃ) পবমান দেবতার ঋচায় (হি) নিশ্চয়ই (স্বস্ত্যয়নীঃ) কল্যাণ প্রাপ্তকারী, (সুদুঘাঃ) মধুর দুধ দানকারী, আর (ঘৃতশ্চুতঃ) ঘী চুয়ানোকারী হয়। ইহার অধ্যায়ন দ্বারা (ঋষিভিঃ) বেদ রহস্যবেত্তা ঋষিজন (রসঃ) আনন্দ-রসের (সংভৃতঃ) আশ্বাদন করে, আর (ব্রাহ্মণেষু) বেদপাঠী ব্রাহ্মণের (অমৃতম্) দুঃখ মোক্ষরূপ অমৃতত্ব (হিতম্) প্রাপ্ত হয়।। ৩।।

এখানে ‘সুদুঘাঃ’ আর ‘ঘৃতশ্চুতঃ’ এই শব্দের অর্থ দ্বারা পাবমানী ঋচায় দুধের গাভী আছে ইহা ব্যঙ্গ্যার্থ
হয়েছে।। ৩।।

ভাবার্থঃ বেদের অধ্যায়ন দ্বারা কর্মযোগী হয়ে লোক সব লৌকিক আর আধ্যাত্মিক সম্পদা প্রাপ্ত করে
নেয়।। ৩।।


[১৪০০]
ঋষিঃ-বসিষ্ঠঃ।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-ত্রিষ্টুপ্।। স্বরঃ-ধৈবতঃ।।
[মানবের উৎসাহ দেওয়া হয়েছে]
भ꣣द्रा꣡ वस्त्रा꣢꣯ सम꣣न्या꣢३व꣡सा꣢नो म꣣हा꣢न्क꣣वि꣢र्नि꣣व꣡च꣢नानि꣣ श꣡ꣳस꣢न् ।
 आ꣡ व꣢च्यस्व च꣣꣬म्वोः꣢꣯ पू꣣य꣡मा꣢नो विचक्ष꣣णो꣡ जागृ꣢꣯विर्दे꣣व꣡वी꣢तौ ॥२॥
ভদ্রা বস্ত্রা সমন্যা৩ বসানো মহান্ কবির্নিবচনানি শংসন্। 
আ বচ্যস্ব চম্বোঃ পূয়মানো বিচক্ষণো জাগৃবির্দেববীতৌ ।। ২।।
পদার্থঃ হে মানব! (সমন্যা) সংগ্রামের যোগ্য, [সমনম্ ইতি সংগ্রাসনাম। নিঘ০ ২.১৭] (ভদ্রা) উত্তম (বস্ত্রা) বস্ত্রকে (বসানঃ) পরিধান করে, (মহান্) মহান (কবিঃ) বিদ্বান (নিবচনানি) স্তোত্রর (শসন্) কীর্তন করে, (চম্বোঃ) আত্মা আর মনে (পূয়মানঃ) পবিত্র করে যায়, (বিচক্ষণঃ) দূরদ্রষ্টা, (দেবতীতৌ) পরমাত্মার পূজাতে (জাগৃবিঃ) জাগরূক তুমি (আবচ্যস্ব) চারিদিকে প্রশংসা প্রাপ্ত করো।। ২।।

ভাবার্থঃ বিঘ্ন আর বিপদের দ্বারা পূর্ণ হওয়ার কারণ সংগ্রাম-তুল্য জীবনে মনুষ্য হৃদয়ে বীর-ভাব রেখে, বীরচিত বেশভূষণ আদি ধারণ করে, বীরচিত কার্যকে করে, জাগরূক, পবিত্র মনে পরমেশ্বরের পূজক হয়ে যশস্বী বানাবো।। ২।।
........................................................................
টিপ্পনীঃ
ঋ০ ৯.৯৭.২।


[১৫০০]
ঋষিঃ-বৎসঃ কাণ্বঃ।। দেবতা-ইন্দ্রঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[মনুষ্য নিজের উপলব্ধির বর্ণন]
अ꣣ह꣢꣫मिद्धि पि꣣तु꣡ष्परि꣢꣯ मे꣣धा꣢मृ꣣त꣡स्य꣢ ज꣣ग्र꣡ह꣢ । 
अ꣣ह꣡ꣳ सूर्य꣢꣯ इवाजनि ॥१॥
 অহমিদ্ধি পিতুষ্পরি মেধামৃতস্য জগ্রহ।
অহং সূর্য়ইবাজনি।। ১।। 
পদার্থঃ (অহম্) আমিই (ইত্ হি) নিশ্চয়ই (পিতুঃ পরি) পালনকর্তা, পিতা, আচার্য বা পরমেশ্বর থেকে
(ঋতস্য) সত্য জ্ঞান আর সত্য আচরণে (মেধাম্) বুদ্ধিকে (জগ্রাহ) গ্রহণ করে নিয়ে। (অহম্)
সত্যজ্ঞান বা সত্য আচারণে প্রাপ্ত আমি (সূর্য়ঃ ইব) সূর্যর সমান সর্বোন্নত, প্রকাশবান আর প্রকাশক
(অজনি) হয়ে যাব।। ১।।

এখানে উপমালংকার আছে।। ১।।

ভাবার্থঃ যে মাতা, পিতা বা আচার্যর নিকট থেকে তথা পরমেশ^রের প্রেরণা থেকে সব বিদ্যার আর
সদাচারকে শিখে তাহার যথাযোগ্য সৎকার তথা পূজন করে আর অপরকে বিদ্যায় তথা সদাচার
শিখায়ে তারা প্রশংসিত হয়।। ১।।
............................................................
টিপ্পনীঃ
১. ঋ০ ৮.৬.১০, অথর্ব০ ২০.১১৫.১, উভয়ত্র ‘জগ্রভ’ ইতি ভেদঃ। সামবেদ ১৫৩।



[১৬০০]
ঋষিঃ-শুনঃশেপ আজীগর্তিঃ।। দেবতা-ইন্দ্রঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[ইন্দ্র পরমেশ্বরের স্তুতি]
स्तो꣣त्र꣡ꣳ रा꣢धानां पते꣣ गि꣡र्वा꣢हो वीर꣣ य꣡स्य꣢ ते ।
 वि꣡भू꣢तिरस्तु सू꣣नृ꣡ता꣢ ॥२॥
স্তোত্রং রাধানাং পতে গির্বাহো বীর য়স্য তে।
বিভূতিরস্তু সূনৃতা।। ২।।
পদার্থঃ হে (রাধানাং পতে) ঐশ্বর্যের স্বামিন (গির্বাহঃ) বেদ বাণির দ্বারা প্রাপ্ত করার যোগ্য (বীর) শূরবীর পরমাত্মন! (য়স্য তে) যে আপনার স্তুতি কীর্তন সব জায়গায় হয়, ওই আপনার (সূনৃতা) সত্য, প্রিয়া আর মধুর বেদবাণী, আমাদের জন্য (বিভূতিঃ) বৈভব দানকারী (অস্তু) হউন।। ২।।

ভাবার্থঃ বেদকে অধ্যায়ন করে, তার মধ্যে বিদ্যমান সব বিদ্যাকে জেনে সব মনুষ্য বৈভবশালী আর
ব্রহ্মর সাক্ষাৎকারকারী হউন।। ২।।
......................................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৮.৬.১০, অথর্ববেদ ২০.১১৫.১, উভয়ত্র ‘জগ্রভ’ ইতি ভেদঃ। সামবেদ ১৫২।
২. (গির্বাহঃ) গীর্ভির্বেদত্থবাগ্ভিরুহ্মতে প্রাপ্যতে য়স্তত্সংবুদ্ধৌ। অত্র কারকোপপদাদ্ বহ ধাতোঃ ‘সর্বধাতু ভ্যোহসুন্’ উনাদিকোষ ৪.১৯০ অনেনাসুন্ প্রত্যয়ঃ। বা           ছন্দসি সর্বে  বিধয়োভবন্তীতি পূর্বপদস্য দীর্ঘাদেশো ন ইতি ঋগে¦দ ১.৩০.৫ ভাষ্যে দয়ানন্দ।
৩. (সূনৃতা) সুষ্ঠু ঋতং য়স্যা সা। পৃষোদরাদী০ ইতি দীর্ঘত্বং নুড়াগমশ্চ-ইতি তত্রৈব দ০।
৪. ঋগ্ভাষে দয়ানন্দর্ষিণা মন্ত্রোহয়ং সভাসেনাধ্যাক্ষ্যবিষয়ে ব্যাখ্যাতঃ। 


[১৭০০]
ঋষিঃ-নিধ্রুবিঃ কাশ্যপঃ।। দেবতা-পবমানঃ সোমঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।
[সূর্য-কিরণের উপকার-বর্ণন দ্বারা ভগবানের উপকারের বর্ণন]
प꣡व꣢माना दि꣣व꣢꣫स्पर्य꣣न्त꣡रि꣢क्षादसृक्षत । 
पृ꣣थिव्या꣢꣫ अधि꣣ सा꣡न꣢वि ॥२॥
পবমানা দিবস্পর্য়ন্তরিক্ষাদসৃক্ষত।
পৃথিব্যা অধি সানবি।। ২।।
পদার্থঃ পরমাত্মার দ্বারা রচনা (পবমানাঃ) পবিত্রকারী সূর্য-রশ্মির (দিবঃ পরি) দ্যুলোক হইতে আর
(অন্তরিক্ষাত্) অন্তরিক্ষ হইতে (পৃথিব্যাঃ) ভূমির (সানবি অধি) উচ্চ প্রদেশের উপর (অসৃক্ষত) সূর্য-তাপ আর মেঘ-জলের বর্ষণ হয়।। ২।।

ভাবার্থঃ যদি সূর্য না থাকত তবে  ভূমির প্রকাশ, তাপ, বর্ষা, ঋতু আদির নির্মাণ কিছুই হতো না, সব জগৎ ঘোর অন্ধকারে ব্যাপ্ত থাকত। ঐরূপ অদ্ভুত সূর্য পরমাত্মারই রচনা, এইজন্য তাহার সে মহিমা।।২।।
....................................................................
টিপ্পনীঃ
ঋ০ ৯.৬৩.২৭।


[১৮০০]
ঋষিঃ-বসিষ্ঠঃ।। দেবতা-ইন্দ্র।। ছন্দঃ-বিরাডনুষ্টুপ্।। স্বরঃ-গান্ধারঃ।।
[উপাস্য-উপাসকের বিষয় বর্ণন]
भू꣢रि꣣ हि꣢ ते꣣ स꣡व꣢ना꣣ मा꣡नु꣢षेषु꣣ भू꣡रि꣢ मनी꣣षी꣡ ह꣢वते꣣ त्वा꣢मित् ।
 मा꣢꣫रे अ꣣स्म꣡न्म꣢घव꣣ञ्ज्यो꣡क्कः꣢ ॥३॥
ভূরি হি তে সবনা মানুষেষু ভূরি মনীষী হবতে ত্বামিত্।
মারে অস্মন্মঘবং জ্যোক্কঃ।। ৩।।
পদার্থঃ হে ইন্দ্র জগদীশ! (মানষেষু) মনুষ্যের মধ্যে (তে) আপনার (সবনা) আনন্দ-প্রদান (ভূরি হি) অনেক। (মনীষী) মনস্বী জন (ত্বাম্ ইত্) আপনারই (ভূরি) অনেক-অনেক (হবতে) আহ্বান করি। হে (মঘবন্) ধনের অধীশ্বর! আপনি স্বয়ংকে (অস্মত্) আমাদের থেকে (জ্যোক্) বেশী সময় (আরে) দূরে (মা কঃ) রাখবেন না [করোতের্লুহি ‘মন্ত্রে ধসহ্বর০’ অ০ ২.৪.৮০ ]।। ৩।।

ভাবার্থঃ উপাস্য আর উপাসকের সমীপতা দ্বারাই উপাসনা সফল হয়।। ৩।।
..................................................................
টিপ্পনীঃ
১. ঋগে¦দ ৭.২২.৬।
২. ঋগ্ভাষ্যে দয়ানন্দর্ষিণা মন্ত্রোহয়মধ্যাপকাধ্যেতৃবিষয়ে ব্যখ্যাতঃ।



[১৮৭৫]
ঋষিঃ-গোতমো রাহূগণঃ।। দেবতা-বিশ^দেবাঃ।। ছন্দঃ-বিরাটস্থানাত্রিষ্টুপ্।। স্বরঃ-ধৈক্তঃ।।
[কল্যাণের মার্গ]
स्व꣣स्ति꣢ न꣣ इ꣡न्द्रो꣢ वृ꣣द्ध꣡श्र꣢वाः स्व꣣स्ति꣡ नः꣢ पू꣣षा꣢ वि꣣श्व꣡वे꣢दाः । 
स्व꣣स्ति꣢ न꣣स्ता꣢र्क्ष्यो꣣ अ꣡रि꣢ष्टनेमिः स्व꣣स्ति꣢ नो꣣ बृ꣢ह꣣स्प꣡ति꣢र्दधातु ॥ 
ॐ स्वस्ति नो बृहस्पतिर्दधातु ॥३॥ 
স্বস্তি ন ইন্দ্রে বৃদ্ধশ্রবাঃ স্বস্তি নঃ পূষা বিশ^বেদাঃ।
স্বস্তি নস্তার্ক্ষ্যো অরিষ্টনেমিঃ স্বস্তি নো বৃহস্পতির্দধাতু।
স্বস্তি নো বৃহস্পতির্দধাতু।। ৩।।
পদার্থঃ (বৃদ্ধশ্রবাঃ) মহান কীর্তির জন্য (ইন্দ্রঃ) জগতপতি পরমেশ্বর (নঃ) আমাদের (স্বস্তি) মঙ্গল
(দধাতু) প্রদান করে। (বিশ্ব বেদাঃ) সাধনের স্বামী (পূষা) পুষ্টি প্রদাতা জগদীশ্বর (নঃ) আমাদের (স্বস্তি) মঙ্গল (দধাতু) প্রদান করে। (অরিষ্টনেমিঃ) যাহার ব্যাপ্তি রূপ পরিধি কখনো নষ্ট হয় না। ঐরূপ (তার্ক্ষ্যোঃ) সর্বব্যাপক, সর্বান্তর্যামী পরমপিতা (নঃ) আমাদের (স্বস্তি) মঙ্গল (দধাতু) প্রদান করে। (বৃহস্পতিঃ) মহতী বেদ জ্ঞানের অধীশ্বর, সর্বজ্ঞানময়, প্রাচীনদেরও গুরু সবকিছু (নঃ) আমাদের (স্বস্তি) মঙ্গল (দধাতু) প্রদান করে।। ৩।।

ভাবার্থঃ ইন্দ্র আদি বিবিধ নাম হইতে বেদে বর্ণিত, প্রসিদ্ধ কীর্তির, সুপুষ্টিদায়ক, সর্বান্তর্যামী সর্বজ্ঞ,
লয়সহিত সাম গানের দ্বারা গেয়ে জগদীশ^রের ধ্যান হইতে যথাশক্তি যথাসম্ভব তাহার গুণকে নিজের
আত্মা মধ্যে ধারণ করে সব মনুষ্য ঐহিক আর পারমার্থিক শ্রেষ্ঠ অস্তিত্ব, শ্রেষ্ঠ মঙ্গল আর শ্রেষ্ঠ পূজাকে নিরন্তর প্রাপ্ত করো।। ৩।।
...............................................................
টিপ্পনীঃ
১.ঋগে¦দ ১.৮৯.৬, যজুর্বেদ ২৫.১৯।
২. ঋগ্ভাষ্যে যজুভাষ্যে চ দয়ানন্দর্ষির্মন্ত্রমিনং মনুষ্যেঃ কিমেষ্টব্যমিতি পরমেশ্ববিষয়ে ব্যাখ্যাতবান্। 



।। ইত্যেকবিংশোহধ্যায়ঃ, নবমপ্রপাঠকে তৃতীয়ার্ধঃ সমাপ্তঃ।।
।। ইত্যুত্তরার্চিকঃ।।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ