গীতা ৩/১৫ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

14 July, 2018

গীতা ৩/১৫

 কর্মব্রহ্মোদ্ভবং বিদ্ধি ব্রহ্মাক্ষরসমুদ্ভবম্। '

তস্মাৎ সর্বগতম্ ব্রহ্ম নিত্যম্ যজ্ঞে প্রতিষ্ঠিতম্।।-গীতা-৩/১৫

পদ০-কর্ম। ব্রহ্মোদ্ভবম্। বিদ্ধি। ব্রহ্ম। অক্ষরসমুদ্ভবম্। তস্মাত্। সর্বগতম্। ব্রহ্ম। নিত্যম্। যজ্ঞে। প্রতিষ্ঠিতম্।
পদার্থ-(কর্ম,ব্রহ্মোদ্ভবম্) কর্ম ব্রহ্ম=বেদ থেকে উৎপন্ন হয়েছে জানো এবং ( ব্রহ্ম) বেদ ( অক্ষরসমুদ্ভম্) অক্ষর=পরমাত্মা থেকে উৎপন্ন হয়েছে ( তস্মাত্) এইজন্য ( সর্বগতম্,ব্রহ্ম) সমস্ত বৈদিক কর্মে উপযোগী হওয়াতে বেদ ( নিত্যম্,যজ্ঞে,প্রতিষ্ঠিতম্) নিত্য যজ্ঞে প্রতিষ্ঠিত মানা যায়।

ভাবার্থ-ব্রহ্ম শব্দের অর্থ এখানে বেদ হয় এবং স্বামী শঙ্করাচার্য আদি সকল আচার্য বেদ ই অর্থ করেছেন এবং তাকে যজ্ঞে প্রতিষ্ঠিত এইজন্য মানা হয় যে যজ্ঞ বৈদিক মন্ত্র ব্যতীত করা যায় না।।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ