গীতা ৩/১৬ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

14 July, 2018

গীতা ৩/১৬

 এবং প্রবর্তিতম্ চক্রং নানুর্বতয়তীহ য়ঃ।

অঘায়ুনিন্দ্রায়ারামো মোঘম্ পার্থ স জীবতি।।-গীতা-৩/১৬

পদ০ এবম্। প্রবর্তিতম্। চক্রম্। ন। অনুবর্তয়তি। ইহ। য়ঃ। অঘায়ুঃ। ইন্দ্রিয়ারামঃ। মোঘম্। পার্থ।সঃ। জীবতি।।
পদার্থ-হে পার্থ! ( এবম্,প্রবর্তিতম্,চক্রম্) এই প্রকার উত্ত চক্রে প্রবৃত্ত হয়ে ( ইহ) এই সংসারে ( য়ঃ) যে ( ন,অনুবর্তয়তি) তার অনুকূলআচরণ না করে ওই ( অঘায়ুঃ) পাপরূপী জীবন হয় এবং ( ইন্দ্রিয়ারামঃ) ইন্দ্রিয়তে আরাম=রমন যার ( সঃ) ওই ( মোঘম্,জীবতি) বৃথা জীবন হয়।

ভাষ্য-এই সংসার চক্র দ্বারা তাৎপর্য এই হয় যে, পরমাত্মা থেকে উৎপত্তি যে বেদ যার থেকে কর্ম উৎপন্ন হয় এবং সেই কর্ম থেকে যজ্ঞ উৎপন্ন হয়,যজ্ঞ থেকে মেঘাদি উৎপন্ন হয় অর্থাৎ শুভ কর্ম থেকে উত্তম অদৃশ্য দ্বারা মেঘাদির উৎপত্তি হয় তার থেকে অন্ন এবং অন্ন থেকে প্রাণী,এই প্রকার এই সম্পূর্ণ চক্র পরমাত্মার বেদরূপী আজ্ঞার অধীন হয়,যা পালন করা সকলের কর্তব্য। ( ভাষ্য-আর্যমুনি পরিব্রাজক)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ