নিযোগ বিধির ভ্রান্তিনিবারণ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

23 August, 2018

নিযোগ বিধির ভ্রান্তিনিবারণ

কর্মকে তিন ভাগে বিভক্ত করলে, যা হয় হলো -

১. 'ধর্ম' = সেই কর্মের নাম 'ধর্ম' যা করলে পূণ্য হয় আর না করলে পাপ হয়।
২. 'অধর্ম' = সেই কর্মকে 'অধর্ম' বলা হয় যা করলে পাপ হয়, না করলে পূণ্য হয়।
৩. 'আপদ্ধর্ম' = যে কর্ম করলে পাপ কিংবা পূণ্য কিছুই হয়না তাকে আপদ্ধর্ম বলা হয়।
যেমন-
১. সন্ধ্যা, অগ্নিহোত্র আদি পঞ্চ যজ্ঞ করা ধর্ম।('ধর্ম')
২.মদ্যপান, পশু হত্যা, চোরি ডাকাতি করা অধর্ম।('অধর্ম')
৩.ব্যাধির চিকিৎসা, প্রাণ রক্ষার্থে যুদ্ধ, নিযোগ (নিয়োগ) আদি আপদ্ধর্ম।('আপদ্ধর্ম')
❏সংস্কৃত 'য' শব্দটি 'য়' এর ন্যায় উচ্চারণ করা হয় = সেই অনুযায়ী নিযোগ এর উচ্চারণ নিয়োগ এর ন্যায় হয়।
'নিযোগ' শব্দটি 'নি' উপসর্গ এবং 'যোগ' শব্দ মিলে নিযোগ শব্দটি হয়েছে। উপসর্গ অনেকার্থ হওয়ায় 'নি' এখানে বিশিষ্ট অর্থবাচী; 'যোগ' শব্দের অর্থ সংযোগ, সম্বন্ধ অথবা মিলিত হওয়া। এর দ্বারা বুঝা যাচ্ছে যে নিয়োগ শব্দের অর্থ বিশেষ প্রকার সম্বন্ধ, বিশেষ প্রকার সংযোগ অথবা বিশেষ প্রকার মিলন। অর্থাৎ বিবাহের অনন্তর আপৎকাল অবস্থায় বিধবা, অথবা স্বামীর নপুংসকতা আদি সমস্যা হলে, বিশেষ প্রকার সন্তানার্থের জন্য, নিয়মানুসারে, বেদানুকূল যে সংযোগ বা সম্বন্ধ হয় তাহাই 'নিযোগ' শব্দের অভিপ্রায়।
❏যেমন- কোন বই পূর্ণ রচনার পশ্চাৎ কোন ত্রুটি পতীত হলে পুস্তক নষ্ট করা হয়না, কিন্তু পুস্তকটিকে উপযোগী বানানোর জন্য একটি পরিশিষ্ট ভাগ যুক্ত করার নিয়ম রয়েছে, তেমনই পূর্ণ রীতিতে বিবাহ সমাপ্ত হওয়ার পর যদি স্বামীর মৃত্যু অথবা স্বামীর নপুংসকতা আদি ত্রুটি পতিত হয়, সেজন্যই 'নিযোগ' রূপী পরিশিষ্ট ভাগ রাখা হয়েছে। যেমন ইহা আবশ্যতা নেই যে প্রত্যেক পুস্তকেই পরিশিষ্ট ভাগ যুক্ত করতেই হবে, পরন্তু আবশ্যকতা হলে যুক্ত করা খারাপ বা অন্যায় নয়,বহু সমস্যার সমাধানও হয় ; তেমনই ইহা আবশ্যক নয় যে প্রত্যেক বিবাহিত স্ত্রীকে পরিশিষ্ট ভাগ রূপ বিশেষ সম্বন্ধ 'নিয়োগ' বিধি করতে হবে। পরন্তু আবশ্যকতা হলেও 'নিযোগ' দ্বারা সন্তান লাভ করলে কোন খারাপ বা অন্যায় নয়। আবার অনেক সমস্যার সমাধানও হয়।
❏বিবাহ পশ্চাৎ যদি স্বামীর নপুংসকতা আদি সমস্যা হয় অথবা সন্তানাদি প্রাপ্ত হওয়ার পূর্বেই স্বামীর মৃত্যু হয়, ইহার কারণে যদি আপৎকাল উপস্থিত হয় তাহলে স্ত্রী যদি স্বামীর উত্তরাধিকারী হিসেবে কাউকে চায় অথবা সন্তানলাভ করতে চায় তাহলে কাউকে পালক নিতে পারে অথবা অভিবাবক আদি গুরুজনদের আজ্ঞা ও মত নিয়ে নিয়োগ দ্বারা সন্তান লাভ করতে পারবে। নিয়োগ সম্পর্কে মনুস্মৃতিতে বলা হয়েছে -
দেবরাদ্বা সপিণ্ডাদ্বা স্ত্রিয়া সম্যক নিযুক্তয়া।
প্রজেপ্সিতাধিগন্তব্যা সন্তানস্য পরিক্ষয়ে।। ৯/৫৯
অনুবাদঃ- পতি দ্বারা সন্তান উৎপন্ন না হলে অথবা অন্য কোন প্রকারে সন্তানের অভাবে, সন্তান লাভের ইচ্ছা হলে, স্ত্রী উচিৎ নিযোগ বিধি দ্বারা [পরিবার এবং সমাজে বিবাহবৎ প্রসিদ্ধিপূর্বক] দেবর - অন্য সপিণ্ড দ্বারা যথেষ্ট সন্তান প্রাপ্ত হও।
❏বাংলা ভাষায় দেবর বলতে আমরা কেবল স্বামীর কনিষ্ঠ ভ্রাতাকেই বুঝে থাকি কিন্তু শ্লোকে বাংলা ভাষা ব্যাবহার হয়নি, ব্যাবহার হয়েছে সংস্কৃত ভাষা। সংস্কৃত ভাষায় 'দেবর' শব্দের কি অর্থ হয়? নিরুক্ততে বলা হয়েছে যে -
দেবরঃ(दे॒वरं॒) কস্মাদ্ দ্বিতীয়ো বর উচ্যতে। (নিরুক্ত-৩/১৫)
অর্থাৎ দেবর তাকে বলা হয়, যে (বিধবার) দ্বিতীয় পতি হয়, সে হোক ছোট ভাই কিংবা বড় ভাই, অথবা নিজ বর্ণ বা নিজ থেকে উত্তম বর্ণের হোক, যার দ্বারা নিযোগ করা হবে সেই দেবর।
কিন্তু আপৎকাল এবং খুব প্রয়োজন না হলে নিযোগ বিধি দ্বারাও এক ভাই অন্য ভাইয়ের স্ত্রীগমন করলে তারা পাপী বলিয়া গণ্য হবে এবং পতিত হবে। মনুস্মৃতিতে যেরূপ বলা হয়েছে -
জ্যেষ্ঠো যবীয়সো ভার্য্যাং যবীয়ান্ বাগ্রজস্ত্রিয়ম্।
পতিতৌ ভবতো গত্বা নিযুক্তাবপ্যনাপদি।। ৯/৫৮
অনুবাদঃ- জ্যেষ্ঠ ভ্রাতা কনিষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত এবং কনিষ্ঠ ভ্রাতা জ্যেষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত আপৎকাল ব্যতীত যদি নিযোগ বিধি দ্বারাও গমন করে তাহলে পতিত হবে। [+লিখার শেষ অংশে]
নিযোগ বিধি কেবল আপৎকালে সন্তান লাভের বিধি ব্যাবস্থা সুতরাং গর্ভধারণ হয়ে গেলে আর গমন করা নিষিদ্ধ। যদি সেই নিষিদ্ধতা অমান্য করেও গমন করে তাহলে সে পাপী বলিয়া গণ্য হবে। মনুস্মৃতিতে যেরূপ বলা হয়ে -
নিযুক্তৌ যৌ বিধিং হিত্বা বর্ত্তেয়াতাস্ত কামতঃ।
তাবুভৌ পতিতৌ স্ঠাতাং স্নূ ষাগ-গুরুতল্পগৌ।। ৯/৬৩
অনুবাদঃ- নিযোগের জন্য নিযুক্ত ব্যক্তি যদি নিযোগের বিধি=ব্যাবস্থা [সমাজ বা পরিবারে করা পূর্ব নির্ধারিত ব্যাবস্থা] কে অমান্য করে, কামবশত সঙ্গম করে তাহলে সেই দুজনকে পুত্রবধূগমন এবং গুরুপত্নীগমনের অপরাধী মানা হয়। [+লিখার শেষ অংশে]
❏পূর্বেই বলা হয়েছে যে -
ভ্রাতুর্জ্যেষ্ঠস্য ভার্য্যা যা গুরুপত্ন্যনুজস্য সা।
যবীয়সস্তু যা ভার্য্যা স্নুষা জ্যেষ্ঠস্য সা স্মৃতা।। ৯/৫৭
অনুবাদঃ- জ্যেষ্ঠ ভ্রাতার যে ভার্য্যা হয়, সে কনিষ্ঠ ভ্রাতার গুরুপত্নীর সমান হয়, এবং যে কনিষ্ঠ ভ্রাতার পত্নী হয়, সে জ্যেষ্ঠ ভ্রাতার নিকট পুত্রবধূতুল্যা হয়।
❏তারপও এও বলা হয়েছে যে -
বিধবায়াং নিযোগার্থে নির্ব্বৃ ত্তে তু যথাবিধি।
গুরুবচ্চ স্ন ষাবচ্চ বর্ত্তেয়াতাং পরস্পরম্।। ৯/৬২
অনুবাদঃ- বিধি অনুসারে নিয়োগের উদ্দেশ্য (গর্ভধারণ) পূর্ণ হয়ে যাওয়ার পর পুণরায় জ্যেষ্ঠ ভ্রাতার পত্নী কনিষ্ঠ ভ্রাতার গুরুপত্নী, এবং কনিষ্ঠ ভ্রাতার পত্নী জ্যেষ্ঠ ভ্রাতার নিকট পুত্রবধূতুল্যা ।
❏বেদে কি নিয়োগ বিষয়ে কিছু বলা হয়েছে?
হ্যাঁ বলা হয়েছে। মহর্ষি মনু বেদের বিধান উল্লঙ্ঘন করে যুক্তিবিরুদ্ধ, পাপযুক্ত কোন বিধান দেননি।
[বর্তমানে বিশুদ্ধ মনুস্মৃতি ব্যাতীত অন্য সকল মনুস্মৃতিতে অনেকাংশই প্রক্ষিপ্ত যা মনুস্মৃতিতে পরবর্তীতে কেহ যুক্ত করেছে নিজ স্বার্থ সিদ্ধির জন্য। বিশুদ্ধ মনুস্মৃতিতে কোন শ্লোকটি কেন প্রক্ষিপ্ত তা তুলে ধরা হয়েছে।]
বেদে নিযোগ বিষয়ে বলা হয়েছে যে -
কুহ স্বিদ্ দোষা কুহ বস্তোরশ্বিনা কুহাভিপিত্বং করতঃ কুহোষতুঃ।
কো বাং শয়ুত্রা বিধবেব দেবরং মর্যং যোষা কৃণুতে সধস্থ আ।। (ঋগ্বেদ-১০/৪০/২)
कुह॑ स्विद्दो॒षा कुह॒ वस्तो॑र॒श्विना॒ कुहा॑भिपि॒त्वं क॑रत॒: कुहो॑षतुः । को वां॑ शयु॒त्रा वि॒धवे॑व दे॒वरं॒ मर्यं॒ न योषा॑ कृणुते स॒धस्थ॒ आ ॥
পদার্থঃ- (অশ্বিনা) হে বিবাহিত স্ত্রী-পুরুষ ! তোমরা দুজন (কুহ দোষা) কোন স্থানে রাত্রিতে (কুহ বস্তো) আর কোন স্থানে দিনে (কুহ অভিপিত্বং করতঃ) কোথায় ভোজনাদির অভিপ্রাপ্তি কর (কুহ ঊষতুঃ) কোথায় নিবাস কর (বাং শয়ুত্রা কঃ) তোমাদের দুজনের শয়নাশ্রম কেমন (বিধবা ইব দেবরম্) যেরূপ বিধবা এবং দেবরের নিযোগ পশ্চাৎ ব্যাবহার হয় (মর্যং যোষা সধস্থ কৃণুতে) যেরূপভাবে বরের প্রতি বধূ সহস্থান বানায়, তেমনই বিবাহিত স্ত্রী-পুরুষ! তোমাদের ব্যাবহার হোক।
पदार्थान्वयभाषाः -(अश्विना) हे विवाहितौ स्त्रीपुरुषौ ! युवाम् (कुह दोषा) कस्मिन् स्थाने रात्रौ (कुह वस्तोः) कस्मिन् स्थाने दिने (कुह-अभिपित्वं करतः) कुत्राभिप्राप्तिं भोजनादिकस्य कुरुथः “पुरुषव्यत्ययश्छान्दसः” (कुह-ऊषतुः) कुह वासं कुरुथः (वां शयुत्रा कः) युवयोः शयनाश्रमः कः (विधवा-इव देवरम्) यथा देवरं द्वितीयवरं नियोगेन प्राप्तं विधवा कृणुते (मर्यं न योषा सधस्थे कृणुते) यथा वरं प्रति वधूः सहस्थानं करोति तथा गृहस्थस्त्रीपुरुषौ युवां वर्तयथ सहस्थानं च कुरुथः ॥२॥-ब्रह्ममुनि
ভাবার্থঃ- গৃহস্থ স্ত্রী-পুরুষ [স্বামী-স্ত্রী] সদা প্রেমের সহিত থাকা উচিৎ। যেরূপ বিবাহ কালে বর-বধূ স্নেহ করে সেইরূপ স্নেহময় হওয়া উচিৎ। কদাচিৎ মৃত্যু আদি কারণ বশত যদি দুজনের বিয়োগ হয়ে যায় তাহলে সন্তান লাভের ইচ্ছা হলে নিযোগ দ্বারা সন্তানলাভ করতে পারবে।
❏তবে স্বামীর মৃত্যু ব্যতীত নপুংসকতা আদি দোষযুক্ত হলে। অর্থাৎ স্বামীর জীবিত থেকে সন্তান উৎপন্ন করতে অসক্ষম হলে- স্ত্রী যদি নিযোগ দ্বারা সন্তান লাভ করতে চায় তাহলে, স্বামীর অনুমতি নিতে হবে। বেদে যেরূপ বলা হয়েছে -
অন্যমিচ্ছস্ব সুভগে পতিং মত্।। (ঋগ্বেদ-১০/১০/১০)
आ घा॒ ता ग॑च्छा॒नुत्त॑रा यु॒गानि॒ यत्र॑ जा॒मय॑: कृ॒णव॒न्नजा॑मि ।
उप॑ बर्बृहि वृष॒भाय॑ बा॒हुम॒न्यमि॑च्छस्व सुभगे॒ पतिं॒ मत् ॥
पदार्थान्वयभाषाः -किन्तु हे रात्रे ! (ता) तानि (युगानि घ) युगानि-अवसराणि तु (उत्तरा) उत्तरकालीनानि-उत्तराणि (आ गच्छान्) आगमिष्यन्ति (यत्र जामयः) असमानजातीया मध्ये व्यवधायकाः (कृण्वन्-अजामि) करिष्यन्त्यजामिकर्माणि-असमानजातीयरहितकर्माणि-अव्यवधायक-कर्माणि-अविरुद्धकर्माणि, हे रात्रे ! न तावत्पर्यन्तं गार्हस्थ्यमन्तरेण त्वया पुत्राभिलाषिण्या स्थातुं शक्यते तस्मात् त्वम् (उप बर्बृहि वृषभाय बाहुम्-अन्यम्-इच्छस्व सुभगे पतिं मत्) “उपधेहि-प्रसारय” [निरु० ४।२०]। सुभगे वृषभाय वीर्यसेक्त्रे बाहुं प्रसारय तथा च मद्दिनादन्यं पतिमिच्छस्व-स्वीकुरु ॥१०॥-ब्रह्ममुनि
অর্থাৎ যখন স্বামী- সন্তান উৎপন্ন করতে ব্যার্থ হবে তখন নিজ স্ত্রীকে আজ্ঞা দিবে যে, হে সুভগে! সৌভাগ্যের ইচ্ছাকারী স্ত্রী তুমি (মত্) আমা হইতে (অন্যম্) অন্য পতির (ইচ্ছস্ব) ইচ্ছা করো, কেননা আমার দ্বারা সন্তান উৎপন্ন হবে না।
পূর্বেই বলা হয়েছে যে অভিভাবক আদি গুরুজনদের আজ্ঞা নিয়ে বিবাহবৎ প্রসিদ্ধিপূর্বক নিযোগ করতে হবে। স্বয়ং স্ত্রীর ইচ্ছা থাকতে হবে, যেরূপ ইচ্ছা থাকা আবশ্যক বিয়ে করার সময়।
❏মনুস্মৃতি-৯/৫৮ এবং ৯/৬৩ শ্লোকে বলা হয়েছে যে, আপৎকাল ব্যাতীত যদি নিযোগ করে তাহলে পতিত হয় এবং নিযোগ বিধির উল্লঙ্ঘন করিয়া কামবশত মিলিত হলে পতিত হয়। কেন পতিত হয়? কারণ তাহা করলে পাপ হয়। কিরকম পাপ হয়? ব্যাভিচারের ন্যায় পাপ হয়। ব্যাভিচারের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক মৃত্যুদণ্ডের বিধান। যেরূপ বিধান রয়েছে -
❏দম্ভক পূর্বক ব্যভিচারে প্রবৃত্ত হলে স্ত্রী (নারীদের) দণ্ডঃ—
ভর্তারং লঙ্ঘয়েদ্যা তু স্ত্রী জ্ঞাতিগুণদর্পিতা।
তাং শ্বভিঃ খাদয়েদ্রাজা সংস্থানে বহুসংস্থিতে।। (বিশুদ্ধ মনুস্মৃতি-৮/৩৭১)
পদার্থঃ- (যা তু স্ত্রী) যে স্ত্রী (জ্ঞাতি-গুণ-দর্পিতা) নিজ জাতি, গুণ কে, দাম্ভিকতা করে (ভর্তারং লঙ্ঘয়েত্) পতি কে ছেড়ে ব্যভিচার করে (তাম) তাকে (বহুসংস্থিতে সংস্থানে শ্বভিঃ রাজা খাদয়েত্) বহু স্ত্রী এবং পুরুষদের সামনে রাজা সেই ব্যভিচারিকে বিজয়ী কুকুরের কামড়ের দ্বারা হত্যা করবে।
অনুবাদঃ- যে স্ত্রী নিজ জাতি, গুণ কে, দাম্ভিকতা করে পতি কে ছেড়ে ব্যভিচার করে তাকে বহু স্ত্রী এবং পুরুষদের সামনে রাজা সেই ব্যভিচারিকে বিজয়ী (বলিষ্ঠ) কুকুরের কামড়ের দ্বারা হত্যা করবে।
❏দম্ভক পূর্বক ব্যভিচারে প্রবৃত্ত হলে পুরুষদের দণ্ডঃ—
পুমাংসং দাহয়েৎ পাপং শয়নে তপ্ত আয়সে।
অভ্যাদধ্যুশ্চ কাষ্ঠানি তত্র দহ্যেত পাপকৃত্।। (বিশুদ্ধ, মনুস্মৃতি- ৮/৩৭২)
পদার্থঃ- (পাপং পুমাংসম্) নিজ স্ত্রীকে ছেড়ে পরস্ত্রী বা বেশ্যাগমন করে সেই পাপী কে (আয়সে তপ্ত শয়নে) উত্তপ্ত লোহার পালঙ্কে শায়িত করে (চ) আর (কাষ্ঠানি অভ্যাদধ্যুঃ) তার উপর লাকড়ি রেখে (তত্র পাপকৃত্ দহ্যেত) বহু পুরুষের সম্মুখে ভস্ম করে দেবে।
অনুবাদঃ- নিজ স্ত্রীকে ছেড়ে পরস্ত্রী বা বেশ্যাগমন করে সেই পাপী কে সেই পাপীকে উত্তপ্ত লোহার পালঙ্কে শায়িত করে আর তার উপর লাকড়ি রেখে বহু পুরুষের সম্মুখে ভস্ম করে দেবে অর্থাৎ অগ্নি দ্বারা পুড়িয়ে মারবে।
✍️আর্য কল্যাণ ফাউন্ডেশন (AKF)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ