শ্বেতাশ্বতর উপনিষদ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

29 August, 2018

শ্বেতাশ্বতর উপনিষদ

শ্বেতাশ্বতর উপনিষদ
শ্বেতাশ্বতর উপনিষদ
এটি কৃষ্ণযজুর্বেদীয় তৈত্তিরীয় শাখার অন্তর্গত। ঋষি শ্বেতাশ্বতর এর প্রবক্তা। শংকরানন্দ-এর মতে শ্বেতাশ্বতর শব্দের অর্থ সংযতেন্দ্রিয় (শ্বেত =শুদ্ধ এবং অশ্বতর ইন্দ্রিয়)। ভাষা ও বিষয়বস্তুর বিচারে ধারণা করা হয়, এটি সর্বশেষ উপনিষদ। এই উপনিষদে বৈদান্তিক ব্রহ্মবাদ, পৌরাণিক দেববাদ এবং সাংখ্যীয় যোগবাদের প্রভাব লক্ষ্য করা যায়।
প্রামাণিক ঋষিকৃত উপনিষদ গুলি হলো –

১. ঈশ, ২. কেন, ৩. কঠ, ৪. প্রশ্ন, ৫. মুণ্ডক, ৬. মাণ্ডুক্য, ৭. ঐতরেয়, ৮. তৈতরীয়, ৯. ছান্দোগ্য, ১০. বৃহদারণ্যক, ১১. শ্বেতাশ্বতর।

পদ্যে রচিত এই উপনিষদ ছয়টি অধ্যায়ে বিভাজিত। এই উপনিষদের শুরু হয়েছে বিশ্বের উপাদানসমূহের উৎপত্তি, প্রলয়ের পরে তার স্থিতি সম্পর্কিত প্রশ্নাবলি দিয়ে। এর দ্বিতীয় অধ্যায়ে যোগ বিষয়ক উপদেশ নির্দেশ পাওয়া যায়। তৃতীয় অধ্যায়ে পরমব্রহ্ম সম্পর্কিত আলোচনা। চতুর্থ অধ্যায়ে বৈদিক রুদ্র এবং পৌরাণিক শিবের তুলনামূলক আলোচনা। পঞ্চম অধ্যায়ে স্রষ্টা এবং জীবের ভিতরের সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়েছে। ষষ্ঠ অধ্যায় হলো এই উপনিষদের উপসংহার।
শ্বেতাশ্বেতরোপনিষদ্‌ তৈত্তিরীয় শাখার ৩৩টি উপনিষদের অন্যতম তথা যজুর্বেদীয় চরক-কঠ শাখার অন্তর্গত শ্বেতাশ্বেতর শাখার সঙ্গে যুক্ত। যজুর্বেদের দু’টি ভাগ: কৃষ্ণ (অর্থাৎ "অবিন্যস্ত, বহুবর্ণ") যজুর্বেদ এবং শুক্ল (অর্থাৎ, "সুবিন্যস্ত") যজুর্বেদ। শ্বেতাশ্বেতরোপনিষদ্‌ কৃষ্ণ যজুর্বেদের সঙ্গে যুক্ত; অন্যদিকে শুক্ল যজুর্বেদের সঙ্গে যুক্ত উপনিষদ্‌গুলি হল বৃহদারণ্যকোপনিষদ্‌ ও ঈশোপনিষদ্‌
শ্বেতাশ্বতরোপনিষদ
( বাংলা অনুবাদ সহ)
ফাইল টাইপঃ PDF
সাইজঃ ৫.৩৮ MB
Download Link:


তথ্যঃ
  • উপনিষদ্‌ গ্রন্থাবলী, প্রথম খণ্ড, সম্পাদনা: স্বামী গম্ভীরানন্দ, উদ্বোধন কার্যালয়, কলকাতা, সপ্তম সংস্করণ, ১৯৬২ (শ্বেতাশ্বেতরোপনিষদের বঙ্গানুবাদ)
  • উপনিষদ্‌, অনুবাদ ও সম্পাদনা: অতুলচন্দ্র সেন, সীতানাথ তত্ত্বভূষণ, মহেষচন্দ্র ঘোষ, হরফ প্রকাশনী, কলকাতা, ১৯৮০ সংস্করণ (শ্বেতাশ্বেতরোপনিষদের পরিচিতি ও বঙ্গানুবাদ)
  • উপনিষৎ-গ্রন্থাবলী, দ্বিতীয় খণ্ড, সম্পাদনা: সতীশচন্দ্র মুখোপাধ্যায়, বসুমতী সাহিত্য মন্দির, কলকাতা, ১৯৯৬ সংস্করণ (শ্বেতাশ্বেতরোপনিষদের বঙ্গানুবাদ)
  • Chakravati, Mahadev (১৯৯৪)। The Concept of Rudra-Śiva Through The Ages। Delhi: Motilal Banarsidass। আইএসবিএন 81-208-0053-2 (Second Revised Edition; Reprint, Delhi, 2002).
  • Flood, Gavin (১৯৯৬)। An Introduction to Hinduismবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Cambridge: Cambridge University Press। আইএসবিএন 978-0521438780

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ