যজুর্বেদ অধ্যায় ৩১ মন্ত্র ১৮ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

30 August, 2018

যজুর্বেদ অধ্যায় ৩১ মন্ত্র ১৮


বেদাহমেতং পুরুষং মহান্তমাদিত্য বর্ণং তমসঃ পরস্তাৎ।
তমেব বিদিত্বাতি মৃত্যুমেতি নান্যঃ পন্থা বিদ্যতে আয়নায়।।
 যজু০ অধ্যায়০ ৩১ মন্ত্র০ ১৮
পদার্থ - (মহান্তম) মহান, (পুরুষম্) সর্বত্র পরিপূর্ণভাবে ব্যাপ্ত , (আদিত্যবর্ণম) সূর্যের ন্যায় প্রকাশস্বরূপ ও
( তমসঃ) অন্ধকার হতে (পরস্থাত্) পৃথক হয়ে যিনি বর্তমান (এতম্) সেই পরমাত্মাকে (অহম) মি (বেদ) জেনেছি। (তম এব বিদিত্বা ) সেই পরমাত্মাকে জেনেই (মৃত্যুম্) মৃত্যুকে (অতি এতি) অতিক্রম করা যায়।এই ব্যতিত (অয়নায়) মোক্ষলাভের (অন্য) দ্বিতীয় (পন্থা) কোন পথ (ন বিদতে) নেই।

অর্থাৎঃ অন্ধকারের পরপারে সেই জ্যোতর্ময় পুরুষকে বেদজ্ঞান ব্যাতীত জানার অন্য কোন উপায় নেই। নানা পথ,মত সঠিক নয় সত্যের পথ একটাই। যদি মনুষ্য ইহলোক ও পরলোকের সুখের ইচ্ছা করে তবে কেবল মাত্র আনন্দ স্বরূপ পরমাত্মাকে জেনেই সমস্ত অজ্ঞানতা দূর-পূর্বক মরনাদি অর্থাৎ দুখঃসাগর থেকে পৃথক হওয়া যায়। ইহা ভিন্ন মনুষ্যের মুক্তির অন্য কোন মার্গ নেই।।

वेदा॒हमे॒तं पुरु॑षं म॒हान्त॑मादि॒त्यव॑र्णं॒ तम॑सः प॒रस्ता॑त्। तमे॒व वि॑दि॒त्वाति॑ मृ॒त्युमे॑ति॒ नान्यः पन्था॑ विद्य॒तेऽय॑नाय ॥
पद पाठ
वेद॑। अ॒हम्। ए॒तम्। पुरु॑षम्। म॒हान्त॑म्। आ॒दि॒त्यव॑र्ण॒मित्या॑दि॒त्यऽव॑र्णम्। तम॑सः। प॒रस्ता॑त् ॥ तम्। ए॒व। वि॒दि॒त्वा। अति॑। मृ॒त्युम्। ए॒ति॒। न। अ॒न्यः। पन्थाः॑। वि॒द्य॒ते॒। अय॑नाय ॥


पदार्थान्वयभाषाः -हे जिज्ञासु पुरुष ! (अहम्) मैं जिस (एतम्) इस पूर्वोक्त (महान्तम्) बड़े-बड़े गुणों से युक्त (आदित्यवर्णम्) सूर्य के तुल्य प्रकाशस्वरूप (तमसः) अन्धकार वा अज्ञान से (परस्तात्) पृथक् वर्त्तमान (पुरुषम्) स्वस्वरूप से सर्वत्र पूर्ण परमात्मा को (वेद) जानता हूँ (तम्, एव) उसी को (विदित्वा) जान के आप (मृत्युम्) दुःखदायी मरण को (अति, एति) उल्लङ्घन कर जाते हो, किन्तु (अन्यः) इससे भिन्न (पन्थाः) मार्ग (अयनाय) अभीष्ट स्थान मोक्ष के लिये (न, विद्यते) नहीं विद्यमान है ॥
(he jigyaasu purush ! (aham) main jis (etam) is poorvokt (mahaantam) bade-bade gunon se yukt (aadityavarnam) soory ke tuly prakaashasvaroop (tamasah) andhakaar va agyaan se (parastaat) prthak varttamaan (purusham) svasvaroop se sarvatr poorn paramaatma ko (ved) jaanata hoon (tam, ev) usee ko (viditva) jaan ke aap (mrtyum) duhkhadaayee maran ko (ati, eti) ullanghan kar jaate ho, kintu (anyah) isase bhinn (panthaah) maarg (ayanaay) abheesht sthaan moksh ke liye (na, vidyate) nahin vidyamaan hai )
भावार्थभाषाः -यदि मनुष्य इस लोक-परलोक के सुखों की इच्छा करें तो सबसे अति बड़े स्वयंप्रकाश और आनन्दस्वरूप अज्ञान के लेश से पृथक् वर्त्तमान परमात्मा को जान के ही मरणादि अथाह दुःखसागर से पृथक् हो सकते हैं, यही सुखदायी मार्ग है, इससे भिन्न कोई भी मनुष्यों की मुक्ति का मार्ग नहीं है ॥
(yadi manushy is lok-paralok ke sukhon kee ichchha karen to sabase ati bade svayamprakaash aur aanandasvaroop agyaan ke lesh se prthak varttamaan paramaatma ko jaan ke hee maranaadi athaah duhkhasaagar se prthak ho sakate hain, yahee sukhadaayee maarg hai, isase bhinn koee bhee manushyon kee mukti ka maarg nahin hai )

যদি মনুষ্য ইহলোক ও পরলোকের সুখের ইচ্ছা করে তবে কেবল মাত্র আনন্দ স্বরূপ পরমাত্মাকে জেনেই সমস্ত অজ্ঞানতা দূর-পূর্বক মরনাদি অর্থাৎ দুখঃসাগর থেকে পৃথক হওয়া যায়। ইহা ভিন্ন মনুষ্যের মুক্তির অন্য কোন মার্গ নেই।।

বেদাহমেতং পুরুষং মহান্তম্‌
আদিত্যবর্ণং তমসঃ পরস্তাৎ ।
তমেব বিদিত্বাতিমৃত্যুমেতি
নান্যঃ পনথা বিদ্যতে অয়নায় ।।
            — শ্বেতাশ্বতর উপনিষৎ , ৩ . ৮
  
                          শোনো বিশ্বজন ,
শোনো অমৃতের পুত্র যত দেবগণ
দিব্যধামবাসী , আমি জেনেছি তাঁহারে
মহান্ত পুরুষ যিনি আঁধারের পারে
জ্যোতির্ময় । তাঁরে জেনে তাঁর পানে চাহি

মৃত্যুরে লঙ্ঘিতে পারো , অন্য পথ নাহি ।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

মনুস্মৃতি প্রথম অধ্যায়

স্মৃতি শাস্ত্রের মধ্যে মনুস্মৃতিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন বৃ্হস্পতিস্মৃতিতে বলা হয়েছে- বেদার্থপ্রতিবদ্ধত্বাত্ প্রাধাণ্যং তু মনো: স্মৃত...

Post Top Ad

ধন্যবাদ