অথর্ব্বেদ ১২/১/২৬ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

18 April, 2019

অথর্ব্বেদ ১২/১/২৬

 ঋষিঃ-অথর্বা। দেবতা-ভূমিঃ। ছন্দঃ-অনুষ্টুপ। সুক্তম্-ভুমি সুক্ত।

শিলা ভূমিরশমা পাংসুঃ সা ভূমিঃ সংধৃতা ধৃতা।
তস্যৈ হিরণ্যবক্ষসে পৃথিব্যা অকরম্ নমঃ।।-অথর্ব্বেদ-১২/১/২৬
शि॒ला भूमि॒रश्मा॑ पां॒सुः सा भूमिः॒ संधृ॑ता धृ॒ता। तस्यै॒ हिर॑ण्यवक्षसे पृथि॒व्या अ॑करं॒ नमः॑ ॥

পদঃ-শিলা। ভূমিঃ। অরমা। সংসুঃ। সা। ভূমিঃ। সমধৃতা। ধৃতা। তস্যৈ। হিরণ্যবক্ষমে। পৃথিব্যৈ। অকরম্। নমঃ।।
পদার্থ-( ভূমিঃ) ভূমি ( শিলা) শিলা,( অরমা) পস্থর এবং ( পাংসুঃ) ধূলি ( সঃ) তিনি ( সংধৃতা) যথাবত ধারণ করে আছে ( ভূমিঃ) ভূমি ( ধৃতঃ) পৃথিবী রেখেছে ( তস্যৈ) যে [ হিরণ্যবক্ষ থেকে] সুবর্ণ আদি ধন-সম্পদ বুকে রাখে( পৃথিব্যৈ) পৃথিবীর জন্য ( নমঃ অকরম্) আমার অন্ন [ খাওয়া ]।

ভাবার্থ- যে ভূমিতে অনেক ছোট-বড় পদার্থ আছে এবং যে জমিতে অনেক রত্ন ভরা আছে, সেই পৃথিবীতে হিতের জন্য মনুষ্যের খাদ্য, জল ইত্যাদি খাওয়া উচিত।

টিপ্পণী-
( সিলা) ক্ষুদ্রপাষাণঃ ( ভূমিঃ) ( অশমা) প্রস্তরঃ ( পাংসুঃ) ধূলিঃ ( সা) ( ভূমিঃ) ( সংধৃতা) সম্যগ্ ধারিতা ( ধৃতা) স্থিরা ( তস্যৈ) ( হিরণ্যবক্ষসে) হিরণ্যানি সুবর্ণাদীনি রত্নানি বক্ষসি-মধ্যে য়স্যাস্তস্যৈ ( পৃথিব্যৈ) ( অকরম্) কৃতবানস্মি ( নমঃ) অন্নম-নিঘ০ ২।।
( ভাষ্যম্-পণ্ডিত ক্ষেমক্ষরণ দাস ত্রিবেদি)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

জাতিবাদ ও ভগবান মনু

  সম্পাদকীয় বর্তমান সময়ে দেশ অনেক গম্ভীর সমস্যায় গ্রস্ত আছে, তারমধ্যে একটা হল - জাতিবাদ। এই জাতিবাদের কারণে আমাদের দেশের অনেক বড় হানি হ...

Post Top Ad

ধন্যবাদ