তমসা বহুরূপেণ বেষ্টিতঃ কর্মহেতুনা।
অন্তঃসংজ্ঞা ভবন্ত্যেতে সুখদুঃখসমমন্বিতাঃ।
মনুস্মৃতি -১।৩১
পদার্থঃ- ( কর্মহেতুনা) পূর্বজন্মের খারাপ কর্মফলের কারণ ( বহুরূপেণ,তমসা) অনেক প্রকার অজ্ঞান তমোহুণ হইতে (বেষ্টিতাঃ) অবেষ্টিত (এতে) এই স্হাবর জীব ( সুখ, দুমখে, সমন্বিতাঃ) সুখ আর দুঃখের ভাব হইতে সংযুক্ত হয়ে ( অন্ত সংজ্ঞা, ভবন্তি) অন্তরিক্ষে চেতনা পূর্ণ হয়।অর্থাৎ ইহার ভিতর চেতনতা আছে।।
ভাবার্থ-মনুই এই বৃক্ষাদির মধ্যে চেতনতা আছে স্বীকার করেছেন।কিন্তু সেই চেতনতা বাহ্যরূপ প্রকট না হয়ে কেবল আন্তরিক মানি হয়। দ্বিতীয় কথা এই হয় অত্যাধিক তমোগুণ হইতে বেষ্টিত হয়। যদিও সুখ-দুঃখের ভাব হইতে যুক্ত চেতনা ইহার মধ্যে হয়, কিন্তু তমোগুণাধিক্যর কারণ তাহার অনুভুতি এর মধ্যে থাকেনা। যেরূপ মূচ্ছিত প্রাণীর মধ্যে চেতনা হয়ে সুখ-দুঃখের জ্ঞান হয় না। অতঃ বৃক্ষের মাধে সুখ-দুঃখের ব্যাবহার হয় না। সুখ-দুঃখের অনুভূতি তাহাদের হয় যে পঞ্চেন্দ্রিয় হইতে সংযুক্ত হয়,আর ওই ইন্দ্রয়ের সাথে তাহার বিষয় সম্বন্থ হতে হয়,অন্যথা নয়।।
No comments:
Post a Comment
ধন্যবাদ