ওতম্ অস্মাস্তসু তত্র চোদয়েন্দ্র রায়ে রভস্বতঃ।
তুবিদ্যুম্ন য়শস্বতঃ।।
পদার্থঃ- হে ( তুবিদ্যুম্ন)৩ অত্যন্ত বিদ্যাদি ধনযুক্ত ( ইন্দ্র অন্তর্যামী ঈশ্বর! ( রভস্বতঃ) যে অলস্যকে ত্যাগ করিয়া কার্যের আরম্ভকারী ( য়শস্বতঃ) সৎ কীর্তি সহিত ( অস্মান্) আমরা পুরুষার্থী বিদ্যা ধর্ম এবং সর্বোপ্কার হইতে নিত্য প্রযত্নকারী মনুষ্যকে (তত্র) শ্রেষ্ঠ পুরুষার্থে ( রায়ে) উত্তম-উত্তম ধনের প্রাপ্তির জন্য ( সু চোদয়) যথার্থ প্রকার যুক্ত করুন।।
টীপ্পনী-দ্যুম্নমাতি ধননামসু পঠিতম।নিঘ০ ২.১০ তুবীতি বহুনামসু চ। নিঘ০ ৩.১।
সরলার্থঃ হে অত্যন্ত বিদ্যাদি ধনযুক্ত অন্তর্যামী ঈশ্বর! যে অলস্যকে ত্যাগ করিয়া কার্যের আরম্ভকারী সৎ কীর্তি সহিত আমরা পুরুষার্থী বিদ্যা ধর্ম এবং সর্বোপকার হইতে নিত্য প্রযত্নকারী মনুষ্যকে শ্রেষ্ঠ পুরুষার্থে উত্তম-উত্তম ধনের প্রাপ্তির জন্য যথার্থ প্রকার যুক্ত করুন।।
ভাবার্থঃ সমস্ত মনুষ্যের উচিত যে, এই সৃষ্টিতে পরমেশ্বরের আজ্ঞাতে অনুকূল বর্তমান তথা পুরুষার্থী এবং যশস্বী হইয়া বিদ্যা তথা রাজলক্ষ্মীর প্রাপ্তির জন্য সদৈব কার্যসিদ্ধি করা। ইহা হইতে উক্ত গুণবান মনুষ্যদিগকে ধনলক্ষ্মী হইতে সর্ব প্রকার সুখ প্রাপ্ত হয়। কেননা ঈশ্বর পুরুষার্থী সজ্জনেরই জন্য সুখের রচনা করিয়াছে।।
( ভাষ্য মহর্ষি দয়ানন্দ সরস্বতী)
No comments:
Post a Comment
ধন্যবাদ