সর্বম্ খলি্বদম্ ব্রহ্ম তজ্জলানিতি শান্ত উপাসীত।
অথ খলু ক্রতুময়ঃ পুরুষো যথাক্রতুস্মিংল্লোকে পুরুষো ভবতি তথেতঃ প্রেত্য ভবতি স ক্রতুম্ কুর্বীত।।
ছান্দোগ্য-৩/১৪/১
পদার্থ-( সর্বম্) সমস্ত ( খলু) নিশ্চয় থেকে ( ইদম্) এই [ দৃশ্যমান চর-অচর ] ( ব্রহ্ম) ব্রহ্ম ( তত্) সেই ব্রহ্মই ( জলান্- জ+ ল + অন্) উৎপন্ন কর্তা, স্রষ্টা [ জ ] সকলের লয় [ সংহার ] কর্তা, সংহর্তা [ ল] সকলের পালন-পোষণকর্তা ধর্তা [অন্]( ইতি) এই রূপে ( শান্তঃ) শান্ত্ চিত্তে ( উপাসীত) উপাসনা কর,লক্ষ্য ( অথ খলু) এবং ( ক্রতুময়ঃ) কর্মময়, কর্মশীল ( পুরুষ) জীবাত্মা [ হয় ] ( যথাক্রতুঃ) যেমন কর্মকারী ( অস্মিন্) এই [ মর্ত্য-পৃথিবী] ( লোকে) লোকে [ জীবনে ] ( পুরুষ) [ শরীররূপ-পুরীতে ব্যাপক ] শরীরের মধ্যে জীবাত্মা ( ভবতি) হয় ( তথা) সে রকমই [ তার কর্মের অনুসারে] ( ইতঃ) এখানে এই লোকে ( প্রেত্য) যাচ্ছে,মরশীল ( ভবতি) হয় [ অতএব ] ওই [ জীব ] ( ক্রতুম্) [ শুভ ] কর্ম ( কুর্বীত) কর.
ভাবার্থ- যে ব্রহ্ম-জ্যোতির বর্ণন করা হয়েছে, এই সবই ব্রহ্ম। ব্রহ্ম এর 'জ'+'ল'+'অন্'এইরূপে উপাসনা কর 'জ' এর অর্থ এই বুঝায় যে তাঁর থেকে জগৎ জন্ম হয়,'ল' থেকে এই বুঝায় যে তাঁহাতেই লয় হয়,'অন্' থেকে এই বুঝায় যে তাঁর দ্বারা অনুপ্রাণিত হয়। পরন্তু 'উপাসনা' নিজেকে সীমাবদ্ধ করবেন না, 'কর্ম' করো-কারণ মানুষ 'কর্মময়' -কর্মময় হয়। যে প্রকারের এই লোকে কর্ম করে, ঠিক সেভাবেই এখান থেকে হেঁটে এগিয়ে যায়। কর্ম অবশ্যই করবে।। -( ভাষ্য-ডঃ সত্যব্রত সিদ্ধান্তালঙ্কার)
No comments:
Post a Comment
ধন্যবাদ