মা চিদন্যদি শংসত সখায়ো মা বিষণ্যত।
ইন্দ্ৰমিৎস্তোতা বৃষণং সচা সুতে মুহুরুত্যা চ শংসত ॥
-সামবেদ ১৩৬০ ঋক ৮।১।১, অথর্ব ২০।৮৫।১
পদার্থঃ হে (সখায়ঃ) মিত্রেরা ! তোমরা (অন্যৎ) অপর কোন জড় বস্তুকে বা বিষয়কে (মা চিৎ) কখনই না (বি শংসত) উপাস্যরূপে গ্রহণ করো, ["শংসতিঃ অর্চতিকর্মা"-নিঘ০ ৩।১৪] {মা রিষণ্যত} যা উপাসনা যোগ্য নয়, সেগুলোর উপাসনা করে বিপর্যয় প্রাপ্ত হয়ো না [দুরস্যুর্দ্রবিনস্যুর্বৃষণ্যতি রিষণ্যতি-অষ্টা০ ৭।৪।৩৬]। (সুতে) জ্ঞান, কর্ম্ম ও ভক্তির রস সঞ্চারিত হলে {সচা} একসাথে মিলে [সচা সহেত্যর্থঃ-নিরু০ ৫।৫] (বৃষণম্) সুখবর্ষক ইন্দ্রম্ ইৎ পরমেশ্বরেরই (স্তোত) স্তুতি-উপাসনা করো [তপ্তনপ্তনথচাশ্চ-অষ্টাধ্যায়ী০ ৭।১।৪৫] এবং তাঁর প্রতি [দ্ব্যচোহস্তিঙঃ-অষ্টা০ ৬।৩।১৩৫] (মুহুঃ) পুনঃপুনঃ (উক্থা চ) স্তোত্রেরও [শেশ্ছন্দসি বহুলম্- অষ্টা০ ৬।১।৭০] শংসত গান করো।
সরলার্থঃ হে মিত্রেরা ! তোমরা অপর কোন জড় বস্তুকে বা বিষয়কে কখনই উপাস্য রূপে গ্রহণ করোনা। যা উপাসনা যোগ্য নয়, সেগুলোর উপাসনা করে বিপর্যয় প্রাপ্ত হয়োনা। জ্ঞান, কর্ম ও ভক্তির রস সঞ্চারিত হলে একসাথে মিলে সুখবৰ্ষক পরমেশ্বরেরই স্তুতি-উপাসনা করো এবং তাঁর প্রতি পুনঃপুন স্তোত্রেরও গান করো ॥
ভাবার্থঃ পরিবার, সমাজ, রাষ্ট্র ও জগতে যাঁরা সম্মানীয় বা সম্মানের যোগ্য, তাঁদের সম্মান করা উচিত; কিন্তু তাঁদের মধ্যে কাউকেই পরমেশ্বর রূপে পূজা করা উচিত নয়। জড় মূর্তি, নদী, বৃক্ষ, বা পর্বত প্রভৃতি জড় পদার্থেরও উপাসনা করা উচিত নয়। ইন্দ্র, শিব, বিষ্ণু, রুদ্র, ব্ৰহ্ম প্রভৃতি নাম দ্বারা বেদে প্রসিদ্ধ এক জগদীশ্বরই পুনঃপুন স্তুতি, প্রার্থনা, অর্চনা এবং উপাসনা করার যোগ্য ॥
ভাবার্থঃ এক সর্বজ্ঞ, সর্বান্তর্যামী, ন্যায়কারী পরমেশ্বরের পূজা সকলের করা উচিৎ। বেদে ইন্দ্র, মিত্র, বরুনাদি বিভিন্ন নামে এক পরেশ্বরেরই প্রতিপাদন করা হয়েছে..-স্বামী রামানন্দ বিদ্যালঙ্কার
টিপ্পনীঃ মা রিষণ্যত ক্ষীণা মা ভবত-ইতি ভ০। অন্যদীয়স্তোত্রোচ্চারেণ বৃথোপক্ষীণা মা ভবত-ইতি সা০
No comments:
Post a Comment
ধন্যবাদ