ঈশ্বর, জীব ও প্রকৃতি অনাদি - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 July, 2021

ঈশ্বর, জীব ও প্রকৃতি অনাদি

ঈশ্বর, জীব ও প্রকৃতি অনাদি
द्वा सु॑प॒र्णा स॒युजा॒ सखा॑या समा॒नं वृ॒क्षं परि॑ षस्वजाते। तयो॑र॒न्यः पिप्प॑लं स्वा॒द्वत्त्यन॑श्नन्न॒न्यो अ॒भि चा॑कशीति ॥

 দ্বা সূপর্ণা সয়ূয়া সখয়া সমানং বৃক্ষং

পরিষস্বজাতে।তয়োরন্যং পিপ্পলং স্বাদ্বত্ত্যনন্নন্যো অভি চাকশীতি।।
ঋগ্বেদ- ১/১৬৪/২০
पदार्थान्वयभाषाः -हे मनुष्यो ! (सुपर्णा) सुन्दर पंखोंवाले (सयुजा) समान सम्बन्ध रखनेवाले (सखाया) मित्रों के समान वर्त्तमान (द्वा) दो पखेरू (समानम्) एक (वृक्षम्) जो काटा जाता उस वृक्ष का (परि, सस्वजाते) आश्रय करते हैं (तयोः) उनमें से (अन्यः) एक (पिप्पलम्) उस वृक्ष के पके हुए फल को (स्वादु) स्वादुपन से (अत्ति) खाता है और (अन्यः) दूसरा (अनश्नत्) न खाता हुआ (अभि, चाकशीति) सब ओर से देखता है अर्थात् सुन्दर चलने-फिरने वा क्रियाजन्य काम को जाननेवाले व्याप्यव्यापकभाव से साथ ही सम्बन्ध रखते हुए मित्रों के समान वर्त्तमान जीव और ईश-परमात्मा समान कार्यकारणरूप ब्रह्माण्ड देह का आश्रय करते हैं। उन दोनों अनादि जीव ब्रह्म में जो जीव है वह पाप-पुण्य से उत्पन्न सुख-दुःखात्मक भोग को स्वादुपन से भोगता है और दूसरा ब्रह्मात्मा कर्मफल को न भोगता हुआ उस भोगते हुए जीव को सब ओर से देखता अर्थात् साक्षी है यह तुम जानो ॥
( দ্বা) ব্রহ্ম ও জীব উভয়েই ( সূপর্ণা) চেতনত্ব, পালকত্ব প্রভৃতি গুণবশত; ( সয়ুজা)।ব্যাপা -ব্যাপকভাবে সংযুক্ত ( সখায়া) পরস্পর মিত্রতাযুক্ত: সনাতন এবং অনাদি ( সমানম্) তদ্রূপই ( বৃক্ষম্) অনাদি মূলস্বরূপ কারণ এবং শাখাস্বরূপ কার্য্যযুক্ত বৃক্ষ; অর্থাৎ যাহা স্হূল হইয়া পুনশ্চ প্রলয় চিন্নভিন্ন হইয়া যায়, সেই তৃতীয় অনাদি :পদার্থ :- এই তিনের গুণ কর্ম, স্বভাবও অনাদি। ( তয়োরন্যঃ) এই জীব ও ব্রহ্মের মধ্যে প্রথম জীব এই বৃক্ষরূপ সংসারে পাপ- পুণ্যেরূপ ফলসমূহ ( স্বাদ্বত্তি) উত্তমরূপে ভোগ করেে। আর দ্বিতীয় পরমাত্মা, কর্মফল ( অনশ্নন্) ভোগ না করিয়া চারিদিকে অর্থাৎ অন্তরে বাহিরে সর্বত্র প্রকাশমান হইয়া আছেন। জীব অপেক্ষা ঈস্বর, ঈশ্বর অপেক্ষা জীব এবং উভয় হইতে প্রকৃতি ভিন্ন-স্বরূপ এবং তিনটিই অনাদি ( শাশ্বতীভ্যঃ) অর্থাৎ অনাদি সনাতন জীবরূপ প্রজার জন্য পরমাত্মা বেদ দ্বারা সকল বিদ্যা প্রকাশ করিয়াছেন।।
भावार्थभाषाः -इस मन्त्र में रूपकालङ्कार है। जीव, परमात्मा और जगत् का कारण ये तीन पदार्थ अनादि और नित्य हैं। जीव और ईश-परमात्मा यथाक्रम से अल्प अनन्त चेतन विज्ञानवान् सदा विलक्षण व्याप्यव्यापकभाव से संयुक्त और मित्र के समान वर्त्तमान हैं। वैसे ही जिस अव्यक्त परमाणुरूप कारण से कार्य्यरूप जगत् होता है वह भी अनादि और नित्य है। समस्त जीव पाप-पुण्यात्मक कार्यों को करके उनके फलों को भोगते हैं और ईश्वर एक सब ओर से व्याप्त होता हुआ न्याय से पाप-पुण्य के फल को देने से न्यायाधीश के समान देखता है ॥-स्वामी दयानन्द सरस्वती
শাশ্বতীভ্যঃ সমাভ্যঃ।। ।।যজু০ অ০ ৪০।।[is mantr mein roopakaalankaar hai. jeev, paramaatma aur jagat ka kaaran ye teen padaarth anaadi aur nity hain. jeev aur eesh-paramaatma yathaakram se alp anant chetan vigyaanavaan sada vilakshan vyaapyavyaapakabhaav se sanyukt aur mitr ke samaan varttamaan hain. vaise hee jis avyakt paramaanuroop kaaran se kaaryyaroop jagat hota hai vah bhee anaadi aur nity hai. samast jeev paap-punyaatmak kaaryon ko karake unake phalon ko bhogate hain aur eeshvar ek sab or se vyaapt hota hua nyaay se paap-puny ke phal ko dene se nyaayaadheesh ke samaan dekhata hai]
আজমেকাং লোহিতশুক্লকৃষ্ণাং বহূীঃ প্রজাঃ সৃজমানাং স্বরূপাঃ।অহো হ্যেকো জুষমাণোনুশেতে,জহাত্যেনাং ভুক্তভোগামজোন্যঃ।। শ্বেতাশ্বতর উপনিষদ বচন।।
প্রকৃতি, জীব এবং পরমাত্মা এই তিন অজ অর্থাৎ যাহার কখনও জন্ম হয় না এবং ইহারা কখনএ জন্মগ্রহণ করে না। অর্থাৎ এই তিন সমগ্র জগতের কারণ। ইহাদের কোন কারণ নাই। অনাদি জীব, এই অনাদি প্রকৃতিকে ভোগ করিতে আবদ্ধ হয়। কিন্তু পরমাত্মা তাহাতে আবদ্ধ হন না এবং ভোগ করেন না। ঈশ্বর এবং জীবের লক্ষণ বিষয়ে বর্ণিত হইয়াছে। এখন প্রকৃতির লক্ষণ লিখিত হইখেছেঃ-
সত্ত্বরজস্তমসাং সাম্যবস্তা প্রকৃতিঃ,প্রকৃতের্মজান্ মহতোহঙ্কারো পঞ্চতন্মাত্রাণ্যুভয়মিন্দ্রিয়ং পঞ্চতন্মাত্রেভ্যঃ স্হূলভূতানি পুরুষ ইতি পঞ্চবিংশতির্গণঃ।। সাংখ্যা সূত্র।।
( সত্ত্ব) শুদ্ধ ( রজঃ) মধ্য ( তমঃ) জাড্য অর্থাৎ জড়তা - এই তিন বস্তুর মিলনে যে এক সংঘাত হয়, তাহার নাম "প্রকৃতি "। প্রকৃতি হইতে 'মহত্তত্ব' বুুদ্ধি, তাহা হইতে অহংকার ;অহঙ্কার হইতে পঞ্চ তন্মাত্রা ',সূক্ষ্ম ভূত ও দশ ইন্দ্রয় এবং একাদশ মন,পঞ্চবিংশতি 'পুরুষ' অর্থাৎ জীব ও পরমেশ্বর। ইহাদের মধ্যে প্রকৃতি অবিকারিণী ও মহত্তত্ব,অহঙ্কার তথা পঞ্চ সূক্ষ্ম-ভূত প্রকৃতির কার্য্য এবং ইন্দ্রয় সমূহ,মন ও স্হূল -ভূত সমূহের কারণ। পুরুষ কাহারও প্রকৃতি, উপাদান কারণ নয় এবং কাহারও কার্য্য নহে।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

জাতিবাদ ও ভগবান মনু

  সম্পাদকীয় বর্তমান সময়ে দেশ অনেক গম্ভীর সমস্যায় গ্রস্ত আছে, তারমধ্যে একটা হল - জাতিবাদ। এই জাতিবাদের কারণে আমাদের দেশের অনেক বড় হানি হ...

Post Top Ad

ধন্যবাদ