নারীদের সন্মান ও অধিকার - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

06 July, 2019

নারীদের সন্মান ও অধিকার



হিন্দুদের ধর্ম সর্বোবৃহৎ মানবতাবাদী ধর্ম বলা হয়েছে। কারণটা হল সনাতন ধর্মে শাস্ত্রকে বিশেষ করে পবিত্র বেদ ও বিভিন্ন শাস্ত্রে নারীদের সন্মান ও অধিকার প্রতিষ্ঠা ও মর্যাদা দান করা হয়েছে। 
বেদের পর মনুস্মৃতিই স্ত্রীদের (নারীদের) সর্বোচ্চ সম্মান এবং অধিকার দেয়।
মহর্ষি মনু বলেছেন যে–

প্রজনার্থং মহাভাগাঃ পূজার্হা গৃহদীপ্তয়ঃ ।
স্ত্রিয়ঃ শ্রিয়শ্চ গেহেষু ন বিশেষোঽস্তি কশ্চন॥ ৯/২৬

অনুবাদ: হে পুরুষগণ ! স্ত্রীগণ গৃহে সন্তানোৎপত্তির জন্য মহাভাগ্য দায়িনী পূজার যোগ্যা, গৃহাশ্রমের দীপ্তিকারিণী ও সন্তানের জননী। তাহারা শ্রী অর্থাৎ লক্ষ্মীস্বরূপা, কারণ লক্ষ্মী, শোভা, ধন ও স্ত্রীতে কোন পার্থক্য নাই।

যত্র নার্যস্তু পূজ্যন্তে রমন্তে তত্র দেবতাঃ ।
যত্রৈতাস্তু ন পূজ্যন্তে সর্বাস্তত্রাফলাঃ ক্রিয়াঃ ॥ ৩/৫৬
যে কুলে নারীদের পূজা অর্থাৎ সম্মান হয়, সেই কুলে দিব্য গুণ, দিব্য ভোগ ও উত্তম সন্তান হয় এবং যে কুলে নারীদের পূজা হয় না, সেখানে তাহাদের সব ক্রিয়া নিষ্ফল হয় জানিবে।

পিতৃভির্ভ্রাতৃভিশ্চৈতাঃ পতিভির্দেবরৈস্তথা।
পূজ্যা ভূষয়িতব্যাশ্চ বহুকল্যাণং ঈপ্সুভিঃ ॥ ৩/৫৫

 অনুবাদ: পিতা, ভ্রাতা পতি ও দেবরের পক্ষে যথাক্রমে স্বীয় কন্যা, ভগ্নী, স্ত্রী ও ভ্রাতৃবধূ আদি স্ত্রীকে সর্বদা পূজা করা উচিত অর্থাৎ যথাযোগ্য মধুর ভাষণ, ভোজন, বস্ত্র ও অলঙ্কারাদিদ্বারা প্রসন্ন রাখিবে। যাহারা কল্যাণ কামনা করে, তাহারা স্ত্রীদিগকে কখনও ক্লেশ দিবে না।

শোচন্তি জাময়ো যত্র বিনশ্যত্যাশু তৎকুলম্।
ন শোচন্তি তু যত্রৈতা বর্ধতে তদ্ধি সর্বদা ॥ ৩/৫৭

অনুবাদ: যে কুলে নারীরা স্ব স্ব পতির বেশ্যাগমনে বা ব্যভিচারাদি দোষে শোকাতুর থাকে, সেই কুল শীঘ্র বিনাশ প্রাপ্ত হয় এবং যে কুলে নারীরা পতির সদ্ব্যবহারে প্রসন্না থাকে, সেই কুল সর্বদা উন্নতি লাভ করে।

জাময়ো যানি গেহানি শপন্ত্যপ্রতিপূজিতাঃ।
তানি কৃত্যাহতানীব বিনশ্যন্তি সমন্ততঃ ॥ ৩/৫৮

অনুবাদ: যে কুলে ও গৃহে নারীরা অপূজিত হইয়া অর্থাৎ সম্মানিত না হইয়া যে গৃহস্থকে শাপ প্রদান করে, সেই কুল ও গৃহস্থ, বিষপ্রয়োগে অনেকে যেরূপ এক সঙ্গে বিনষ্ট হয়, সেইরূপ চারিদিক হইতে নষ্ট হইয়া যায়।

স্ত্রিয়াং তু রোচমানায়াং সর্বং তদ্রোচতে কুলম্।
তস্যাং ত্বরোচমানায়াং সর্বং এব ন রোচতে ॥ ৩/৬২

অনুবাদ: যদি পুরুষ স্ত্রীকে প্রসন্ন না করে, তবে সেই স্ত্রীর অপ্রশ্নতা হেতু সমস্ত কুল অপ্রসন্ন ও শোকাতুর থাকে। যখন পুরুষদ্বারা স্ত্রী প্রসন্না থাকে, তখন সর্ব কুল আনন্দরূপে দৃষ্ট হয়।

প্রজনার্থং স্ত্রিয়ঃ সৃষ্টাঃ সন্তানার্থং চ মানবঃ ।
তস্মাৎসাধারণো ধর্মঃ শ্রুতৌ পত্ন্যা সহোদিতঃ॥ ৯/৯৬

অনুবাদ:  গর্ভধারণ করে সন্তান উৎপত্তির জন্য স্ত্রী এবং গর্ভাধানের জন্য  পুরুষের রচনা করেছেন। এজন্য বেদে স্ত্রী-পুরুষ উভয়ের সমানধর্ম বলা হয়েছে। অর্থাৎ স্ত্রী-পুরুষ উভয়ের পদ বরাবর, 'অসমানতা' হওয়া উচিৎ নয়। 

মাতাপিতৃভ্যাং জামীভির্ভ্রাত্রা পুত্রেণ ভার্যযা ।
দুহিত্রা দাসবর্গেণ বিবাদং ন সমাচরেৎ ॥ ৪/১৮০

অনুবাদ:  মাতা, পিতা, ভগ্নী, ভ্রাতা, স্ত্রী, পুত্র, কন্যা এবং সেবকদের সহিত কলহ বিবাদ অর্থাৎ বিরুদ্ধাচারণ করিবে না।

                 বিবাহের অধিকার
কামং আ মরণাত্তিষ্ঠেদ্গৃহে কন্যা র্তুমত্যপি ।
ন চৈবৈনাং প্রয়চ্চেত্তু গুণহীনায় কর্হি চিৎ॥ ৯/৮৯

অনুবাদ: বরং কন্যা মৃত্যু পর্যন্ত বিবাহ না করিয়াই পিতৃগৃহে থাকিবে, তথাপি গুণহীন, অযোগ্য ও দুষ্ট পুরুষের সঙ্গে কন্যার বিবাহ দিবে না। 

ত্রীণি বর্ষাণ্যুদীক্ষেত কুমার্য্যৃতুমতী সতী। 
ঊদ্ধন্ত কালাদেতস্মাদ্বিন্দেত সদৃশং পতিম্॥ ৯/৯০

অনুবাদ:  যখন কন্যা বিবাহ করার ইচ্ছা করিবে, তখন রজস্বলা দিন হইতেও ৩ (তিন) বর্ষ কাল অপেক্ষা করিয়া চতুর্থ বর্ষে নিজ যোগ্য পতিকে প্রাপ্ত করিবে।

অদীয়মানা ভর্তারমধিগচ্ছেদ্ যদি স্বয়ম্।
 নৈনঃ কিঞ্চিদবাপ্নোতি ন চ যং সাধিগচ্ছতি।। (মনুস্মৃতি- ৯/৯১) 

অনুবাদ:  পিতা আদি অভিভাবক দ্বারা বিবাহ না করে কন্যা যদি স্বয়ং পতিকে বরণ করে নেয়। তাহলে সেই কন্যা কোন পাপের ভাগী হয় না, আর না তাহার কোন পাপ দোষ হয় যে পতিকে সে বরণ করে। 
                  যৌতুক-নিষেধ
স্ত্রীধনানি তু যে মোহাদুপজীবন্তি বান্ধবাঃ ।
নারী যানানি বস্ত্রং বা তে পাপা যান্ত্যধোগতিম্॥ ৩/৫২

অনুবাদ:  পতির যে বান্ধবেরা [পিতা-মাতা, ভগ্নি-ভ্রাতা আদি সম্বন্ধী] মোহবশত স্ত্রীধন, স্ত্রীদিগের অশ্বাদি যান বা বস্ত্র আদি গ্রহণ করে, তাহা উপভোগ করে জীবন নির্বাহ করে সেই পাপীরা নীচগতি প্রাপ্ত হয়।

মনুস্মৃতিতে বর্ণিত স্ত্রীর (নারীর) মহত্ত্ব
◑মনুস্মৃতির অধ্যয়ন না করেই বর্তমানের তথাকথিত প্রগতিশীল বৌদ্ধিক বর্গ ও ম্লেচ্ছরা প্রত্যেক সমস্যার কারণ হিসেবে মনুস্মৃতির নাম উল্লেখ করার চেষ্টা করে। 
◑পূর্বাগ্রহ মুক্ত হয়ে যদি প্রক্ষেপণরহিত মূল মনুস্মৃতির অধ্যয়ন করা হয় তাহলে জ্ঞাত হয় যে এটি অত্যন্ত উৎকৃষ্ট কৃতি। বেদের পর মনুস্মৃতিই স্ত্রীদের (নারীদের) সর্বোচ্চ সম্মান এবং অধিকার দেয়। বর্তমানের স্ত্রীবাদীরাও এই উচ্চতায় পৌঁছাতে অক্ষম হয়েছে।
◑মহর্ষি মনু বলেছেন যে–

যত্র নার্যস্তু পূজ্যন্তে রমন্তে তত্র দেবতাঃ ।
যত্রৈতাস্তু ন পূজ্যন্তে সর্বাস্তত্রাফলাঃ ক্রিয়াঃ ॥ ৩/৫৬

যে কুলে নারীদের পূজা অর্থাৎ সম্মান হয়, সেই কুলে দিব্য গুণ, দিব্য ভোগ ও উত্তম সন্তান হয় এবং যে কুলে নারীদের পূজা হয় না, সেখানে তাহাদের সব ক্রিয়া নিষ্ফল হয় জানিবে।

এরূপ সর্বোৎকৃষ্ট সম্মান অন্যত্র পাওয়া দুর্লভ। আপনারা স্বয়ম্ অন্য মতবাদীদের মান্য গ্রন্থাদি অধ্যয়ন করে দেখুন তাতে নারীদের এরূপ পূজন করার কথা তো পাবেনই না বরং তার উল্টো পাবেন। মহর্ষি মনু নারীদের বিষয়ে অনেক কিছুই বলেছেন যেমন –

          পরিবারে স্ত্রীর মহত্ত্ব
পিতৃভির্ভ্রাতৃভিশ্চৈতাঃ পতিভির্দেবরৈস্তথা।
পূজ্যা ভূষয়িতব্যাশ্চ বহুকল্যাণং ঈপ্সুভিঃ ॥ ৩/৫৫

পিতা, ভ্রাতা পতি ও দেবরের পক্ষে যথাক্রমে স্বীয় কন্যা, ভগ্নী, স্ত্রী ও ভ্রাতৃবধূ আদি স্ত্রীকে সর্বদা পূজা করা উচিত অর্থাৎ যথাযোগ্য মধুর ভাষণ, ভোজন, বস্ত্র ও অলঙ্কারাদিদ্বারা প্রসন্ন রাখিবে। যাহারা কল্যাণ কামনা করে, তাহারা স্ত্রীদিগকে কখনও ক্লেশ দিবে না।

শোচন্তি জাময়ো যত্র বিনশ্যত্যাশু তৎকুলম্।
ন শোচন্তি তু যত্রৈতা বর্ধতে তদ্ধি সর্বদা ॥ ৩/৫৭

যে কুলে নারীরা স্ব স্ব পতির বেশ্যাগমনে বা ব্যভিচারাদি দোষে শোকাতুর থাকে, সেই কুল শীঘ্র বিনাশ প্রাপ্ত হয় এবং যে কুলে নারীরা পতির সদ্ব্যবহারে প্রসন্না থাকে, সেই কুল সর্বদা উন্নতি লাভ করে।

জাময়ো যানি গেহানি শপন্ত্যপ্রতিপূজিতাঃ।
তানি কৃত্যাহতানীব বিনশ্যন্তি সমন্ততঃ ॥ ৩/৫৮

যে কুলে ও গৃহে নারীরা অপূজিত হইয়া অর্থাৎ সম্মানিত না হইয়া যে গৃহস্থকে শাপ প্রদান করে, সেই কুল ও গৃহস্থ, বিষপ্রয়োগে অনেকে যেরূপ এক সঙ্গে বিনষ্ট হয়, সেইরূপ চারিদিক হইতে নষ্ট হইয়া যায়।

স্ত্রিয়াং তু রোচমানায়াং সর্বং তদ্রোচতে কুলম্।
তস্যাং ত্বরোচমানায়াং সর্বং এব ন রোচতে ॥ ৩/৬২

যদি পুরুষ স্ত্রীকে প্রসন্ন না করে, তবে সেই স্ত্রীর অপ্রশ্নতা হেতু সমস্ত কুল অপ্রসন্ন ও শোকাতুর থাকে। যখন পুরুষদ্বারা স্ত্রী প্রসন্না থাকে, তখন সর্ব কুল আনন্দরূপে দৃষ্ট হয়।

প্রজনার্থং মহাভাগাঃ পূজার্হা গৃহদীপ্তয়ঃ ।
স্ত্রিয়ঃ শ্রিয়শ্চ গেহেষু ন বিশেষোঽস্তি কশ্চন॥ ৯/২৬

হে পুরুষগণ ! স্ত্রীগণ গৃহে সন্তানোৎপত্তির জন্য মহাভাগ্য দায়িনী পূজার যোগ্যা, গৃহাশ্রমের দীপ্তিকারিণী ও সন্তানের জননী। তাহারা শ্রী অর্থাৎ লক্ষ্মীস্বরূপা, কারণ লক্ষ্মী, শোভা, ধন ও স্ত্রীতে কোন পার্থক্য নাই।

প্রজনার্থং স্ত্রিয়ঃ সৃষ্টাঃ সন্তানার্থং চ মানবঃ ।
তস্মাৎসাধারণো ধর্মঃ শ্রুতৌ পত্ন্যা সহোদিতঃ॥ ৯/৯৬

গর্ভধারণ করে সন্তান উৎপত্তির জন্য স্ত্রী এবং গর্ভাধানের জন্য  পুরুষের রচনা করেছেন। এজন্য বেদে স্ত্রী-পুরুষ উভয়ের সমানধর্ম বলা হয়েছে। অর্থাৎ স্ত্রী-পুরুষ উভয়ের পদ বরাবর, 'অসমানতা' হওয়া উচিৎ নয়। 

মাতাপিতৃভ্যাং জামীভির্ভ্রাত্রা পুত্রেণ ভার্যযা ।
দুহিত্রা দাসবর্গেণ বিবাদং ন সমাচরেৎ ॥ ৪/১৮০

মাতা, পিতা, ভগ্নী, ভ্রাতা, স্ত্রী, পুত্র, কন্যা এবং সেবকদের সহিত কলহ বিবাদ অর্থাৎ বিরুদ্ধাচারণ করিবে না।

                 বিবাহের অধিকার
কামং আ মরণাত্তিষ্ঠেদ্গৃহে কন্যা র্তুমত্যপি ।
ন চৈবৈনাং প্রয়চ্চেত্তু গুণহীনায় কর্হি চিৎ॥ ৯/৮৯

বরং কন্যা মৃত্যু পর্যন্ত বিবাহ না করিয়াই পিতৃগৃহে থাকিবে, তথাপি গুণহীন, অযোগ্য ও দুষ্ট পুরুষের সঙ্গে কন্যার বিবাহ দিবে না। 

ত্রীণি বর্ষাণ্যুদীক্ষেত কুমার্য্যৃতুমতী সতী। 
ঊদ্ধন্ত কালাদেতস্মাদ্বিন্দেত সদৃশং পতিম্॥ ৯/৯০

যখন কন্যা বিবাহ করার ইচ্ছা করিবে, তখন রজস্বলা দিন হইতেও ৩ (তিন) বর্ষ কাল অপেক্ষা করিয়া চতুর্থ বর্ষে নিজ যোগ্য পতিকে প্রাপ্ত করিবে।

অদীয়মানা ভর্তারমধিগচ্ছেদ্ যদি স্বয়ম্। নৈনঃ কিঞ্চিদবাপ্নোতি ন চ যং সাধিগচ্ছতি।। (মনুস্মৃতি- ৯/৯১) 

পিতা আদি অভিভাবক দ্বারা বিবাহ না করে কন্যা যদি স্বয়ং পতিকে বরণ করে নেয়। তাহলে সেই কন্যা কোন পাপের ভাগী হয় না, আর না তাহার কোন পাপ দোষ হয় যে পতিকে সে বরণ করে। 

                  যৌতুক-নিষেধ
স্ত্রীধনানি তু যে মোহাদুপজীবন্তি বান্ধবাঃ ।
নারী যানানি বস্ত্রং বা তে পাপা যান্ত্যধোগতিম্॥ ৩/৫২

পতির যে বান্ধবেরা [পিতা-মাতা, ভগ্নি-ভ্রাতা আদি সম্বন্ধী] মোহবশত স্ত্রীধন, স্ত্রীদিগের অশ্বাদি যান বা বস্ত্র আদি গ্রহণ করে, তাহা উপভোগ করে জীবন নির্বাহ করে সেই পাপীরা নীচগতি প্রাপ্ত হয় অর্থাৎ তাদের পতন হয়। 

অনুশীলন– ৩/৫২ শ্লোকে চর্চিত স্ত্রীধনের বিবরণ মহর্ষি মনু ৯/১৯৪-১৯৭ শ্লোকে দিয়েছেন। প্রমুখতঃ এই ধন ছয় প্রকার হয় – ১.অধ্যগ্নি = বিবাহ সংস্কার উপলক্ষে প্রাপ্ত ধন, ২.অধি-আবাহনিকম্ = পতিগৃহে আসার সময় পিতৃগৃহ হইতে কন্যার প্রাপ্ত ধন, ৩.প্রীতিকর্মে প্রাপ্ত ধন = প্রসন্না আদি উপলক্ষে পতির প্রদত্ত ধন, ৪.ভ্রাতা হইতে প্রাপ্ত ধন ৫.পিতা হইতে প্রাপ্ত ধন, ৬.মাতা হইতে প্রাপ্ত ধন। বিস্তৃত জানতে ডা. সুরেন্দ্রকুমারজীর ভাষ্য মনুস্মৃতির নবম অধ্যায় দ্রষ্টব্য।

যাসাং নাদদতে শুল্কং জ্ঞাতয়ো ন স বিক্রয়ঃ ।
অর্হণং তৎকুমারীণাং আনৃশংস্যং চ কেবলম্॥ ৩/৫৪

কন্যার পিতা আদি সম্বন্ধী যে কন্যার বিবাহের জন্য বর পক্ষ হইতে শুল্ক নেয়না অর্থাৎ বরপক্ষ হইতে বিবাহের কারণে কোন প্রকার ধন নেওয়া ছাড়াই বিবাহ দেয়, এই প্রকার বিবাহ কন্যা বিক্রয় বলা হয়না। এরূপ বিবাহ বাস্তবে কন্যাদের পূজা-সৎকার অর্থাৎ সম্মান করা। অর্থাৎ বিবাহের বদলে কোন প্রকার ধন নেওয়া উচিৎ নয়। 

আর্ষ গৌমিথুনং শুক্লং কেচিদাহুমৃষৈব তত্। 
অল্পোহ্যপ্যেবং মহান্ বাপি বিক্রয়স্তাদেব সঃ॥ ৩/৫৩

কিছুই দেওয়া-নেওয়া না করে দুজনের প্রসন্নতা দ্বারা পাণিগ্রহণ হওয়া আর্ষ বিবাহ। 

              স্ত্রীদের স্বাধিকার 
অর্থস্য সঙ্গ্রহে চৈনাং ব্যযে চৈব নিয়োজয়েৎ ।
শৌচে ধর্মেঽন্নপক্ত্যাং চ পারিণাহ্যস্য বেক্ষণে ॥ ৯/১১

একত্রিত ধন রাখা, ব্যয় করা, শুদ্ধি, ধর্মসম্বন্ধী [৬/৯৩] অনুষ্ঠান, ভোজন তৈয়ারের ব্যবস্থা এবং গৃহের সকল বস্তুর দেখভালের কার্য্য স্ত্রীর অধিকারে রাখবে অর্থাৎ স্ত্রীর মার্গদর্শনে এইসব কার্য্য হওয়া উচিৎ। 

এই শ্লোকদ্বারা এই ভ্রান্তধারণা নির্মূল হয়ে যায় যে স্ত্রীদের [নারীদের] বৈদিক কর্মকাণ্ডে অধিকার নাই। এই শ্লোকে এই ধারণার বিপরীতে স্ত্রীদের অগ্রণী রাখা হয়েছে।

               সম্পত্তিতে অধিকার
যথৈবাত্মা তথা পুত্রঃ পুত্রেণ দুহিতা সমা ।
তস্যাং আত্মনি তিষ্ঠন্ত্যাং কথং অন্যো ধনং হরেৎ॥ ৯/১৩০

যেমন নিজ আত্মা, তেমনই পুত্র অর্থাৎ নিজ আত্মা আর পুত্রে যেমন ভেদ নেই তেমন পুত্র কন্যায় ভেদ নেই, যদি পুত্র না থাকে তাহলে নিজ আত্মাস্বরূপ কন্যাই পিতা-মাতার ধনের অধিকারী হয়।

মাতুস্তু যৌতকং যৎস্যাৎকুমারীভাগ এব সঃ ।
দৌহিত্র এব চ হরেদপুত্রস্যাখিলং ধনম্ ॥ ৯/১৩১

মাতার যে ধন, তাহা কন্যারই ভাগ হয় পরন্তু যাহার পুত্র নাই তাহার সম্পূর্ণ ধন দৌহিত্র প্রাপ্ত হবে। 

বশাপুত্রাসু চৈবং স্যাদ্রক্ষণং নিষ্কুলাসু চ ।
পতিব্রতাসু চ স্ত্রীষু বিধবাস্বাতুরাসু চ ॥ ৮/২৮

বন্ধ্যা ও পুত্রহীন, কুলহীন অর্থাৎ যারা কুলে কোন পুরুষ জীবিত নেই, পতিব্রতা স্ত্রী অর্থাৎ যাহার পতি পরদেশগমন আদি কারনে যে স্ত্রী একা হয়ে যায়, বিধবা এবং রোগিণী স্ত্রীদের সম্পত্তি রাজা রক্ষা করবে যতক্ষণ না তারা সমর্থ হইবে।

জীবন্তীনাং তু তাসাং যে তদ্ধরেয়ুঃ স্ববান্ধবাঃ ।
তাঞ্ শিষ্যাচ্চৌরদণ্ডেন ধার্মিকঃ পৃথিবীপতিঃ ॥ ৮/২৯

যদি উপরোক্ত স্ত্রীরা জীবিত থাকা অবস্থায় তাদের ধন তাদের ভাই-বন্ধু আত্মীয় জন অপহরণ করে নেয়, বেদখল করে নেয় তাহলে ধার্মিক রাজা তাদের চৌর্যবৃত্তির দণ্ড দিবে। 

                স্ত্রীদের প্রাথমিকতা
চক্রিণো দশমীস্থস্য রোগিণো ভারিণঃ স্ত্রিয়াঃ ।
স্নাতকস্য চ রাজ্ঞশ্চ পন্থা দেয়ো বরস্য চ ॥ ২/১৩৮

রথারূঢ়, নব্বই ঊর্ধ্ব বয়সী, রোগী, ভারবাহী, স্ত্রী, স্নাতক,  রাজা এবং বর এদের প্রথমে রাস্তা দিয়ে দেওয়া উচিৎ। 

সুবাসিনীঃ কুমারীশ্চ রোগিণো গর্ভিণীঃ স্ত্রিয়ঃ ।
অতিথিভ্যোঽগ্র এবৈতান্ভোজয়েদবিচারয়ন্ ॥ ৩/১১৪

নববিবাহিতা, অল্পায়ু কন্যা, রোগী, গর্ভবতী স্ত্রী এদের অতিথিকে ভোজন করানোর পূর্বেই নিঃসন্দেহে ভোজন করিয়ে দিবে। অর্থাৎ বড়-ছোট ও অতিথিকে আগে পরে ভোজন করার বিচার বাদ দিয়ে প্রথমে তাদের ভোজন করাইবে।

        স্ত্রীদের পীড়িত করলে কঠোর দণ্ডের বিধান
পুরুষাণাং কুলীনানাং নারীণাং চ বিশেষতঃ ।
মুখ্যানাং চৈব রত্নানাং হরণে বধং অর্হতি ॥ ৮/৩২৩

কুলীন পুরুষ এবং বিশেষরূপে স্ত্রীদের অপহরণ করলে তথা মুখ্য হীরা আদি রত্ন চুরি করলে শারীরিক দণ্ড (তাড়না দিয়ে প্রাণবধ পর্যন্ত) দেওয়া উচিৎ। 

কূটশাসনকর্তৄংশ্চ প্রকৃতীনাং চ দূষকান্ ।
স্ত্রীবালব্রাহ্মণঘ্নাংশ্চ হন্যাদ্দ্বিট্সেবিনস্তথা ॥ ৯/২৩২

রাজাজ্ঞা উল্লঙ্ঘনকারী, প্রকৃতি-প্রজা, মন্ত্রী সেনাপতি আদি রাজকর্মচারীদের মধ্যে ভেদকারী, স্ত্রী, শিশু ও বিদ্বানদের হত্যাকারী তথা শত্রুপক্ষে মিলিত হয়ে তাদের সেবাকারী, এই দুষ্টদেরকে রাজা প্রাণবধ দ্বারা দণ্ডিত করবে।

कु॒हूर्दे॒वाना॑म॒मृत॑स्य॒ पत्नी॒ हव्या॑ नो अस्य ह॒विषो॑ जुषेत। 

शृ॑णोतु य॒ज्ञमु॑श॒ती नो॑ अ॒द्य रा॒यस्पोषं॑ चिकि॒तुषी॑ दधातु ॥ [ अथर्ववेद - काण्ड 7; सूक्त  47; मन्त्र 2]


নারী হলো মঙ্গলময়ী লক্ষ্মী।
(অথর্ববেদ, ৭/৪৭/২)


विषय

स्त्रियों के गुणों का उपदेश।

पदार्थ

(देवानाम्) विद्वानों के बीच (अमृतस्य) अमर [पुरुषार्थी] पुरुष की (पत्नी) पत्नी (हव्या) बुलाने योग्य वा स्वीकार करने योग्य, (कुहूः) कुहू अर्थात् विचित्र स्वभाववाली स्त्री (नः) हमारे (अस्य) इस (हविषः) ग्रहण योग्य कर्म का (जुषेत) सेवन करे। (यज्ञम्) सत्सङ्ग की (उशती) इच्छा करती हुई (चिकितुषी) विज्ञानवती वह (अद्य) आज (नः) हमें (शृणोतु) सुने और (रायः) धन की (पोषम्) वृद्धि को (दधातु) पुष्ट करे ॥२॥

भावार्थ

जिस घर में यशस्वी पुरुष की पत्नी सब घरवालों की सुधि रखनेवाली और परिमित व्ययवाली होती है, वहाँ वह धन बढ़ाकर सबको आनन्द देती है ॥२॥

टिप्पणी

२−(कुहूः) म० १। विचित्रस्वभावा (देवानाम्) विदुषां मध्ये (अमृतस्य) अमरस्य। पुरुषार्थिनः पुरुषस्य (पत्नी) भार्या (हव्या) आह्वातव्या। स्वीकरणीया वा (नः) अस्माकम् (अस्य) उपस्थितस्य (हविषः) ग्राह्यकर्मणः (जुषेत) सेवनं कुर्यात् (शृणोतु) आकर्णयतु (यज्ञम्) सत्सङ्गम् (उशती) वश कान्तौ-शतृ। कामयमाना (नः) अस्माकं वचनम् (अद्य) (रायः) धनस्य (पोषम्) वृद्धिम् (चिकितुषी) अ० ४।३०।२। विज्ञानवती (दधातु) पोषयतु ॥


বৈদিক ঐতিহ্যে ‘মা’কে প্রথম শিক্ষক হিসেবে সম্মান করা হয়েছে। মনু একই ঐতিহ্যের অন্তর্গত। মহর্ষি মনু হলেন পৃথিবীর প্রথম মহাপুরুষ, যিনি নারী সম্পর্কে এমন এক সর্বোত্তম আদর্শ ঘোষণা দিয়েছেন, যা নারীদের মর্যাদা, গৌরব ও শ্রেষ্ঠত্ব দেয়। পৃথিবীর কোনো পুরুষ নারীকে এত অহংকার ও সমতা দেয়নি। মহর্ষি মনুর শ্লোক হল-
যত্র নার্যস্তু পূজ্যন্তে রমন্তে তত্র দেবতাঃ। 
যত্রৈতাস্তু ন পূজ্যন্তে সর্বাস্তত্রাফলাঃ ক্রিয়াঃ ॥ 
[মনুস্মৃতি ৩।৫৬] 
অর্থাৎ,  যে সমাজ বা পরিবারে নারীদের সমানভাবে সম্মান করা হয়, সেখানে ভগবান অর্থাৎ ঐশ্বরিক গুণাবলী, ঐশ্বরিক সন্তান, দৈব উপকারিতা ইত্যাদি অর্জিত হয় এবং যেখানে তাদের সমানভাবে সম্মান করা হয় না, সেখানে যারা তাদের অসম্মান করে তাদের সমস্ত গৃহস্থালী কাজকর্ম নিষ্ফল হয়ে যায়। 
নারীদের প্রতি মনুর অনুভূতির উপলব্ধি দেয় যা, স্ত্রীদের জন্য প্রযুক্ত সম্মানজনক এবং সুন্দর বিশেষণ ছাড়া অন্য কোন প্রমাণ থাকতে পারে না। তারা বলেন যে, নারীরা ঘরের সৌভাগ্য নিয়ে আসে, সম্মানের যোগ্য, ঘরের আলো, ঘরের সৌন্দর্য, গৃহলক্ষ্মী, গৃহকর্ত্রী ও গৃহিণী, ঘরের স্বর্গ ও সংসার যাত্রার ভিত্তি-
প্রজনার্থং মহাভাগাঃ পূজার্হা গৃহদীপ্তয়ঃ। 
স্ত্রীয়ঃ শ্রিয়শ্চ গেহেষু ন বিশেষোঽস্তি কশ্চন ॥
[ মনুস্মৃতি ৯।২৬ ] 
অর্থাৎ, যিনি সন্তান জন্ম দিয়ে ঘরের সৌভাগ্য সৃষ্টি করেন, যিনি সম্মান পাওয়ার যোগ্য, তিনিই এখানে ঘরের আলো । শোভা, লক্ষ্মী আর স্ত্রীর মধ্যে কোন পার্থক্য নেই, তারাই ঘরের দৃশ্যমান সৌন্দর্য ।
 (আ) স্ত্রীদের সম্মানের ক্ষেত্রে অগ্রাধিকার – 
‘লেডিস ফার্স্ট’-এর নীতির ভক্তদের এই পড়ে আরও খুশি হওয়া উচিত যে মহর্ষি মনু সবাইকে নির্দেশ দিয়েছেন - 
❝ প্রথমের পথ ছেড়ে দিতে এবং নববধূ, কুমারী, অসুস্থ, গর্ভবতী, বৃদ্ধা নারী ইত্যাদিকে প্রথমে অন্ন প্রদানের পর স্বামী-স্ত্রীকে একসাথে খেতে হবে। ❞
এখানে উল্লেখের ক্রম ও তালিকাটা স্নেহ ও গুরুত্ববাচক । পারস্পরিক তুলনা কিংবা শ্রেষ্ঠতাবাচক নয় । ভগবান মনু নারীদের পূজ্য আসন কিভাবে প্রদান করেছেন তার উজ্জ্বল দৃষ্টান্ত মনুস্মৃতিতে বিদ্যমান । 
মনুর এই সমস্ত বিধান তাদের প্রতি সম্মান এবং স্নেহের প্রকাশ । কয়েকটি শ্লোক দেখুন –
চক্রিণো দশমীস্থস্য রোগিণো ভারিণঃ স্ত্রিয়াঃ। 
স্নাতকস্য চ রাজ্ঞশ্চ পন্থা দেয়ো বরস্য চ ॥
[ মনুস্মৃতি ২।১৩৮ ] 
সুবাসিনীঃ কুমারাংশ্চ রোগিণী গর্ভিণীস্তথা। 
অতিথিভ্যোঽগ্র এবৈতান্ ভোজায়েদবিচারয়ন্ ॥ 
[ মনুস্মৃতি ৩।১১৪] 
অর্থাৎ, যানবাহনে আরূঢ় ব্যক্তি, নব্বই বছরের বেশী মানুষ, রোগী, ভারবহনকারী ক্লান্ত মানব, নারী, স্নাতক, রাজা এবং বিয়ে কর‍তে বের হওয়া বর এদের আগে পথ ছেড়ে দিতে হবে  ।
নব বিবাহিতা [ বধূ, পুত্রবধূ ও কন্যা ], বালক-বাকিকা, রোগী এবং গর্ভবতী স্ত্রীদের অতিথির আগে খাবার দিতে হবে । 
অতঃপর অতিথি ও ভৃত্যদের অন্ন প্রদানের পর দ্বিজ-দম্পতিরা নিজেরা খেতে হবে।এ ধরনের অনুষ্ঠানে সম্মান ও শিষ্টাচার প্রবর্তিত হয়। মনু নারীর প্রতি শিষ্টাচার বজায় রেখেছেন।
মহর্ষি দয়ানন্দ সরস্বতী 'সংস্কারবিধি' গ্রন্থের 'গৃহাশ্রমপ্রকরণম্ 'এ মহর্ষি মনুর আরো কিছু শ্লোক ব্যাখ্যা করেছেন - 
যদি হি স্ত্রী ন রোচতে পুমাংসং ন প্রমোদয়ে‍। 
অপ্রমোদাৎ পুনঃ পুংসঃ প্রজনং ন প্রবৰ্ত্ততে ॥
[ মনুস্মৃতি ৩।৬০-৬১ ] 
অর্থাৎ, হে গৃহস্থ ! যে কুলে ভার্যাদ্বারা পতি প্রসন্ন থাকে এবং পতিদ্বারা ভার্যা প্রসন্না থাকে, সেই কুলে নিশ্চয়ই কল্যাণ হয় এবং যে কুলে উভয়ে পরস্পরের প্রতি অপ্রসন্ন থাকে, সেই কুলে নিত্য কলহ লাগিয়া থাকে । যদি স্ত্রী পুরুষের প্রতি রুচি না রাখে বা পুরুষকে হর্ষযুক্ত না করে, তবে অপ্রসন্নতা হেতু পুরুষের শরীরে কখনও কামোৎপত্তি হয় না এবং এজন্য সন্তানও জন্মে না, জন্মিলেও সে সন্তান দুষ্ট হয় । 
স্ত্রিয়ান্ত রোচমানায়াং সর্বং তদ্ রোচতে কুলম্। 
তস্যাং ত্বরোচমানায়াং সর্বমেব ন রোচতে ॥ 
[ মনুস্মৃতি ৩।৬২ ] 
অর্থাৎ,  যদি পুরুষ স্ত্রীকে প্রসন্ন না করে, তবে সেই স্ত্রীর অপ্রন্নতা হেতু সমস্ত কুল অপ্রসন্ন ও শোকাতুর থাকে। যখন পুরুষদ্বারা স্ত্রী প্রসন্না থাকে, তখন সর্ব কুল আনন্দরূপে দৃষ্ট হয়।
পিতৃভিভ্রাতৃভিশ্চৈতাঃ পতিভির্দেবরৈস্তথা পূজ্যা ভূষয়িতব্যাশ্চ বহুকল্যাণমীভিঃ ॥ য়ত্র নার্যস্তু পূজ্যন্তে রমন্তে তত্র দেবতাঃ । য়ত্রৈতাস্তু ন পূজ্যন্তে সর্বাস্তত্রাফলাঃ ক্রিয়াঃ ॥ শোচন্তি জাময়ো য়ত্র বিনশ্যত্যাশু তৎ কুলম্ । ন শোচন্তি তু যত্রৈতা বর্দ্ধতে তদ্ধি সর্বদা ॥ জাময়ো য়ানি গেহানি শপন্ত্যপ্রতিপূজিতাঃ । তানি কৃত্যাহতানীব বিনশ্যন্তি সমন্বতঃ॥
[ মনুস্মৃতি ৩।৫৫,৫৭-৫৮] 
অর্থাৎ  পিতা, ভ্রাতা পতি ও দেবরের পক্ষে যথাক্রমে স্বীয় কন্যা, ভগ্নী, স্ত্রী ও ভ্রাতৃবধূ আদি স্ত্রীকে সর্বদা পূজা করা উচিত অর্থাৎ যথাযোগ্য মধুর ভাষণ, ভোজন, বস্ত্র ও অলঙ্কারাদি দ্বারা প্রসন্ন রাখিবে। যাহারা কল্যাণ কামনা করে, তাহারা স্ত্রীদিগকে কখনও ক্লেশ দিবে না। যে কুলে নারীরা স্ব স্ব পতির বেশ্যাগমনে বা ব্যভিচারাদি দোষে শোকাতুর থাকে, সেই কুল শীঘ্র বিনাশ প্রাপ্ত হয় এবং যে কুলে নারীরা পতির সদ্ব্যবহারে প্রসন্না থাকে, সেই কুল সর্বদা উন্নতি লাভ করে। যে কুলে ও গৃহে নারীরা অপূজিত হইয়া অর্থাৎ সম্মানিত না হইয়া যে গৃহস্থকে শাপ প্রদান করে, সেই কুল ও গৃহস্থ, বিষপ্রয়োগে অনেকে যেরূপ এক সঙ্গে বিনষ্ট হয়, সেইরূপ চারিদিক হইতে নষ্ট হইয়া যায় । 
তস্মাদেতাঃ সদা পূজ্যা ভূষণাচ্ছাদনাশনৈঃ । ভূতিকামৈনরৈনিত্যং সৎকারেষুৎসবেষু চ॥
[ মনুস্মৃতি ৩।৫৯ ]  
অর্থাৎ এইজন্য ঐশ্বর্যকামী পুরুষদের পক্ষে উচিত যে, স্ত্রীদিগকে উৎসব ও শুভানুষ্ঠান উপলক্ষে অলঙ্কার, বস্ত্র ও পানাহারাদিদ্বারা সদা পূজা করবে অর্থাৎ সম্মানপূর্বক প্রসন্ন রাখবে । 
[ মূলঃ ড. সুরেন্দ্র কুমার ]

নারীদের অপমান করা মানে নিজের মা বোনকে অপমান করা। আর হিন্দু সমাজে নারীর মর্য্যাদা অতুলনীয়।

সনাতন ধর্মে একসময় নারীদের বেদ শাস্ত্রপাঠ ছিল। আসুন, বেদের শুভ্র, জ্ঞানের পথ অনুসরন করে বৈষম্যহীন সমাজ গঠন করি।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ব্রহ্মচর্যের সাধনা ভোজন

  নবম ভাগ ভোজন ভূমিকা - "ধর্মার্থকামমোক্ষাণামারোগ্যম্ মূলমুত্তমম্" . ধর্ম-অর্থ-কাম আর মোক্ষ এই পুরুষার্থচতুষ্টয় হল মানব জীবনের উ...

Post Top Ad

ধন্যবাদ