সামবেদ ২৫৪ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 September, 2019

সামবেদ ২৫৪

সামবেদ ২৫৪

 ঋষি-রেভঃ কাশ্যপয়ঃ।। দেৰতা-ইন্দ্র।। ছন্দঃ বৃহতী।। স্বরঃ-মধ্যমঃ।।

[এই মন্ত্রে পরমাত্মার নিকট প্রার্থনার উপদেশ দিয়াছে|
ओ३म्। यो ईन्द्र भुज आर्भरः स्वर्वा असुरेभ्यः।
स्तोतारमिन्मघवन्नस्य वर्धय ये च त्वै वृक्तबर्हिषः॥२॥
ও৩ম্। য়া ইন্দ্র ভুজ আভরঃ স্বর্বা অসুরেভ্যঃ।
স্তোতারমিন্মঘবন্নস্য বর্ধয় য়ে চ ত্বে বৃক্তবহিষঃ।।১
সাম০ ২৫৪
পদার্থঃ হে (ইন্দ্র) পরমেশ্বর [‘ইন্দ্রো বলং বলপতিঃ।' তৈ০ ব্রা ২.৫.৭.৪] (স্ববান্)২ ধনবান, প্রকাশবান এবং আনন্দময় আপনি, [য়ে অস্কৃধােয়ুরজর স্ববান্' নিরু০ ৬.৩) (অসুরেভ্যঃ) যে অন্তরের আসুরিক ভাবনা ত্যাগ এবং না মাদকদ্রব্য বা সুরাপান করিয়া না উন্মত্ত৩ হইয়া জাগ্রত থাকে, তাঁহার জন্য ['মনাে বা অসুরম্।' জৈ০ উ০ ব্রা০ ৩.৩৪.৩) (য়াঃ ভুজঃ৪) যে অন্তঃপ্রকাশরূপ বা আনন্দরূপ উপভােগ ['য়া ইন্দ্র ভূজ আভরঃ' ঐ০ আ০ ৫.২.৪.২ (আ অভরঃ) লইয়া আসেন, ইহার ন্যায়, হে (মঘব) দিব্য সম্পত্তির স্বামী! [পরমাত্মান) [‘ইমে চিদিন্দ্র রােদসী অপারে য়ংগৃভণা মঘব কাশিরিতে' নিরু০ ৬.১) (অস্য) এই অধ্যাত্মযজ্ঞের (তোতার) স্তোতা যজমানকে ['স্তবে বয়ূচীষমঃ' নিরু ০ ৬.২৩] (ই) অবশ্যই (বর্ধয়) বর্ধিত করুন (য়ে চ) এবং যে (ত্বে) আপনার প্রাপ্তি প্রদানকারী অধ্যাত্ম যজ্ঞের ['সুপাং সুলুক' অ০ ৭.১.৩৯ ইতি শে আদেশঃ।] (বৃক্তবহিষঃ) মার্গ দর্শক ঋত্বিক মনুষ্য রহিয়াছে, তাঁহাকেও প্রবৃদ্ধ করুন ['বৃক্তবহিষঃ ইতি ঋত্বিঙ্গনা।' নিঘ০ ৩.১৮]।।২।।
সরলার্থঃ হে পরমেশ্বর! আপনি ধনবান, প্রকাশবান এবং আনন্দময়, যে মনের আসুরিক ভাবনা ত্যাগ এবং না মাদকদ্রব্য বা সুরাপান করিয়া না উন্মত্ত হইয়া সতর্ক থাকে, তাঁহার জন্য যে অন্তঃপ্রকাশরূপ বা আনন্দরূপ উপভােগ লইয়া
আসেন, ইহার ন্যায়, হে দিব্য সম্পত্তির স্বামী! পরমাত্মন এই অধ্যাত্ম-যজ্ঞের স্তোতা যজমানকে অবশ্যই বর্ধিত করুন এবং যে আপনার প্রাপ্তি প্রদানকারী অধ্যাত্ম যজ্ঞের মার্গ দর্শক ঋত্বিক মনুষ্য রহিয়াছে, তাঁহাকেও প্রবৃদ্ধ করুন।।২।।
ভাবার্থঃ যেরূপ পরমেশ্বর ধার্মিক উপাসকের জ্ঞান-প্রকাশ দ্বারা এবং দিব্য আনন্দ দ্বারা সমৃদ্ধ করেন, ঐরূপই রাজাও রাষ্ট্র-ভক্তের সমৃদ্ধ করেন এবং রাষ্ট্র দ্রোহিকে বা কৃপণ, অদানীর দণ্ড দান করেন।। ২।।
_____________
টিপ্পনীঃ
১.ঋ০ ৮।৯৭।১, অথর্ব০ ২০।৫৫।২,
২.ঈশ্বর্ শব্দো ধনবচনঃ,তদ্যস্যাস্তি স স্বর্বান্-ইতি বি০। সর্বধনবান্-ইতি ভ০।সুখবান্ স্বর্গবান্ বা-ইতি সা০।
৩.অয়মর্থঃ পদকারস্য 'অ-সুরেভ্যঃ ইত্যবগ্রহমনুমৃত্য কৃতঃ।অনবগ্রহে তু অসবঃ প্রশস্তাঃ প্রাণা য়েষামিতি প্রশংসার্থে মত্বর্ধীয়ো রঃ।
৪.ভুজঃ। ভুজ্যন্তে ইতি ভুজঃ অন্নানি-ইতি বি০। ভুজঃ ভোজনধনানি-ইতি ভ০।ভোক্তব্যানি ধনানি ইতি-সা০।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ