ঋগ্বেদ মন্ডল ১০ সূক্ত ১৫১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

28 October, 2019

ঋগ্বেদ মন্ডল ১০ সূক্ত ১৫১

শ্রদ্ধয়াগ্নিঃ সমিধ্যতে শ্রদ্ধয়া হূয়তে হবিঃ।
শ্রদ্ধাং ভগস্য মূর্ধনি বচসা বেদয়ামসি।।১।।
পদার্থঃ (শ্রদ্ধয়া) যথাবৎ ধারণা, যথাবৎ শাস্ত্রবিধি থেকে (অগ্নিঃ সমিধ্যতে) অগ্নি সাধু রূপে দীপ্ত হয়ে (শ্রদ্ধয়া) যথাবৎ হোম পদ্ধতি দ্বারা (হবিঃ-হূয়তে) হোমের দ্রব্য উত্তম হোমে যুক্ত হয়ে (ভগস্য মূর্ধনি) ঐশ্বর্যের উৎকৃষ্ট অঙ্গে স্থিত (শ্রদ্ধাম্) যথাবৎ ধারণাকে (বচসা) ভাষণ দ্বারা (আ বেদয়ামসি) আমরা ঘোষিত করি।।১।।
ভাবার্থঃ শ্রদ্ধা-শ্রৎ-ধা, সত্য ধারণা অথবা যথাবৎ ধারণা শাস্ত্রানুসার হয়, শাস্ত্রানুসার অগ্নি চয়ন করার পরেই অগ্নি প্রদীপ্ত হয়, শাস্ত্রপদ্ধতি দ্বারা হব্য দ্রব্য যথার্থ প্রকার হোমে যায়, ঐশ্বর্যের উপরে-উৎকৃষ্ট অঙ্গে অর্থাৎ যথাবৎ প্রাপ্ত ঐশ্বর্যে শ্রদ্ধা প্রদর্শিত হয়ে এই ঘোষিত করা উচিত, এইজন্য অবৈধ ধনে শ্রদ্ধার কার্য হয় না।।১।।
প্রিয়ং শ্রদ্ধে দদতঃ প্রিয়ং শ্রদ্ধে দিদাসতঃ।
প্রিয়ং ভোজেষু য়জ্বস্বিদং ম উদিতং কৃধি।।২।।
পদার্থঃ (শ্রদ্ধে) হে সৎ-আস্থা (মে) আমার (ইদম্-উদিতম্) আমার এই ঘোষিত বচনকে (দদতঃ) দান দিয়ে মনুষ্যের (প্রিয়ং কৃধি) কল্যাণ করো (শ্রদ্ধে) হে সৎ-আস্থা (দিদাসতঃ) দানের ইচ্ছাকারী মনুষ্যের কল্যাণ করো (ভোজেষু) দানের ভোক্তা জনের মধ্যে তথা (য়জ্বসু) দক্ষিণা গ্রহণকারী ঋত্বিকের মধ্যে কল্যাণ করো।।২।।
ভাবার্থঃ শ্রদ্ধা ঐশ্বর্যকে উঁচু স্থানে বসায় এইজন্য শ্রদ্ধা আমার এই ঘোষিত বচন সফল হোক, দান দেওয়ার আর দানের ইচ্ছা রেখার কল্যাণ হোক আর দানের ভোগকারীরও কল্যাণ হোক আর যজ্ঞের দক্ষিণা নিয়ে ঋত্বিকেরও কল্যাণ হোক, এই প্রকার শ্রদ্ধা দ্বারা দানকারী শ্রদ্ধা দ্বারা যজ্ঞকারী, শ্রদ্ধা থেকে ভক্ষণকারী আর শ্রদ্ধা দ্বারা দক্ষিণা গ্রহণকারী এইসব শ্রদ্ধাযুক্ত হোক।।২।।
য়থা দেবা অসুরেষু শ্রদ্ধামুগ্রেষু চক্রিরে।
এবং ভোজেষু য়জ্বস্বস্মাকমুদিতং কৃধি।।৩।।
পদার্থঃ (য়থা) যেরূপ (উগ্রেষু) ক্রূর (অসুরেষু) দুষ্ট জনের উপর (দেবাঃ) মুমুক্ষু বিদ্বান (শ্রদ্ধাম্) যথোচিৎ ধারণা-দৈবী শক্তিকে (চক্রিরে) প্রেরিত করেন (এবং ভোজেষু) ঐরকমই ভোজনকারী অথবা দানকারীর মধ্যে (য়জ্বসু) যজ্ঞকারীর মধ্যে (অস্মাকম্) আমাদের (উদিতম্) আশির্বাদ বচনকে (কৃধি) কল্যাণ প্রদ করেন।।৩।।
ভাবার্থঃ জীবন্মুক্ত মহান বিদ্বানের উচিত যে তিনি নিজের দৈবী শক্তির উপযোগ উপদেশ আদি দ্বারা ক্রূর দুষ্ট জনের প্রতি প্রেরিত করেন, তাহাকে যথার্থ মার্গে নিয়ে যাবে এরূপ করাতে তাঁহারা সফল হয়, এই প্রকার ভোজন ভক্ষণকারী আর যজ্ঞকারী যজমানের প্রতি নিজের হার্দিক আশির্বাদ দিয়ে তাহার কল্যাণ কামনা করে।।৩।।
শ্রদ্ধাং দেবা য়জমানা বায়ুগোপা উপাসতে।
শ্রদ্ধাং হৃদয়্য১য়াকূত্যা শ্রদ্ধয়া বিন্দতে বসু।।৪।।
পদার্থঃ (দেবাঃ) মুমুক্ষু বিদ্বান (হৃদয়্যয়া-আকূত্যা) হৃদয়স্থ অহংকৃত-সঙ্কল্পবৃত্তি দ্বারা (শ্রদ্ধাম্) সদিচ্ছার পূরণ করেন (য়জমানাঃ) যজনশীল (বায়ুগোপাঃ) প্রাণায়মের দ্বারা হোম থেকে সুগন্ধিত বায়ু যাহাদের রক্ষক হয় এরূপ লোক সদিচ্ছার পূরণ করেন (শ্রদ্ধয়া বসু বিন্দতে) সদিচ্ছা থেকে সংগ্রহকারী ধনকে প্রাপ্ত করেন।।৪।।
ভাবার্থঃ মুমুক্ষু জন হৃদয়স্থ সঙ্কল্পবৃত্তি থেকে নিজের সদিচ্ছার পূরণ করেন, যজ্ঞ করার সুগন্ধিত বায়ুকে নিয়ে স্বাস্থ্য সম্বন্ধী ইচ্ছাকে পূরণ করেন আর সদিচ্ছা থেকে আবশ্যক সংগ্রহকারী ধনকেও প্রাপ্ত করে যান।।৪।।
শ্রদ্ধাং প্রাতর্হবামহে শ্রদ্ধাং মধ্যন্দিনং পরি।
শ্রদ্ধাং সূর্য়স্য নিম্রূচি শ্রদ্ধে শ্রদ্ধাপয়েহ নঃ।।৫।।
পদার্থঃ (প্রাতঃ) প্রাতঃকাল (শ্রদ্ধাম্) যথাবৎ ধারণা-আস্তিকতার পরমাত্ম প্রীতির (হবামহে) আমন্ত্রিত করেন (সূর্য়স্য নিম্রু চি) সূর্যের অস্ত যাওয়ার পরে (শ্রদ্ধাম্) আস্তিকতাকে-পরমাত্ম প্রীতির-আমন্ত্রিত করেন (মধ্যন্দিনং পরি) দিনের মধ্যে-প্রাতঃ থেকে সায়ং সমস্ত দিন ভরে (শ্রদ্ধাম্) আস্তিকতা-পরমাত্ম প্রীতির আমন্ত্রিত করেন-সেবন করেন (শ্রদ্ধে) হে আস্তিক ভাবনা অথবা পরমাত্মপ্রীতি (নঃ) আমাদের (ইহ) এই জীবনে (শ্রদ্ধাপয়) শ্রদ্ধাময় করে।।৫।।
ভাবার্থঃ মানবের পরমাত্মার প্রতি আস্তিক ভাবনা অথবা পরমাত্মপ্রীতি প্রাতঃকাল আর সায়ংকাল-উপাসনার দৃষ্টি অথবা অধ্যাত্মের দৃষ্টি দ্বারা রাখার সাথে দিন ভরে লোক-ব্যবহারেও আস্তিকতা আর পরমাত্মপ্রীতি হওয়া উচিত, ইহার বিপরীত লোক ব্যবহার হয় না পরন্তু দিনচর্যার অতিরিক্ত সারা জীবন আস্তিকতাপূর্ণ বানানো উচিত।।৫।।

ভাষ্যঃ স্বামী ব্রহ্মমুনি পরিব্রাজক বিদ্যামার্তণ্ড

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ