বেদ গোটা মানব জাতির জন্য অলঙ্ঘনিয় জীবন বিধান। মনু তার বচনে বেদের পথকেই কল্যাণ স্বরূপ বলে স্বীকার করে গিয়েছেন।
🔺 বেদ সবার চক্ষু অর্থাৎ প্রথপ্রদর্শক -
.পিতৃদেবমুষ্যাণাং বেদশ্চচক্ষুঃ সনাতনম।অশকয়ং চাপ্রমেয়ং চ বেদশাস্ত্রমিতি স্থিতি।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৪)
.
পদার্থঃ (পিতৃ-দেব-মনুষ্যাণাম) পিতৃ এবং পালক পিতৃ আদি বিদ্বান এবং অন্যান্য মনুষ্যদের জন্য (বেদঃ সনাতন চক্ষু) বেদে সনাতন চক্ষু = পথপ্রদর্শক (চ) ইহা (অশকয়ম) অক্ষম অর্থাৎ যাহা কোন পুরুষ সৃষ্টি করতে পারে না। এজন্য অপৌরুষেয়। (চ) তথা (অপ্রমেয়) অনন্ত সত্য বিদ্যা দ্বারা যুক্ত (ইতি স্থিতি) এই নিশ্চিতভাবে স্বীকৃত।
.
🔺 বেদ বিরুদ্ধ শাস্ত্র অপ্রামানিক -
.
যা বেদবাহ্যাঃ স্মৃতয়ো যাশ্চ কাশ্চ কুহষ্টয়ঃ।
সর্বাস্তা নিষ্ফলাং প্রেত্য তমোনিষ্ঠা হি তাং স্মৃতা।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৫)
.
পদার্থঃ (যা, স্মৃতয়ঃ বেদবাহ্যাঃ) যেই গ্রন্থ বেদবিরুদ্ধ ( যাঃ চ কাঃ চ কুতষ্টয়ঃ) তাহা কুদৃষ্টিমূলক পুরুষ তৈরী করেছে এবং সংসার মধ্যে নিমজ্জিতকারী (তাং সর্বা নিষ্ফলাঃ) ঐ সব নিষ্ফল (প্রেত্য তমোনিষ্ঠা হি স্মৃতাঃ) অসত্য, অন্ধকাররূপ এই লোকে এবং পরলোকে দুঃখদায়ক।
.
🔺 বেদ বিরুদ্ধ শাস্ত্র অস্থায়ী-
.
উত্পদ্যন্তে চ্যবন্তে চ যান্যতোন্যানি কানিচিত।
তান্যর্বাককালিকতয়া নিষ্ফলান্যনুতানি চ।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৬)
.
পদার্থঃ ( যানি- অনঃ অন্যানি কানিচিত উৎপদ্যন্তে) যে এই বেদ বিরুদ্ধ শাস্ত্র উৎপন্ন করেছে ( তানি- অর্বাক কালিকতয়া চবন্তে) ঐ সব আধুনিক হওয়ার কারনে শীঘ্র নষ্ট হয়ে যাবে ( নিষ্ফলানি চ অনুতানি) উহা মানা নিষ্ফল এবং মিথা।
.
🔺 বেদে বর্ণ, আশ্রম, লোক, কাল আদির জ্ঞান-
.
চাতুর্বণ্য ত্রয়ো লোকাশ্চত্বারশ্চাশ্রমাঃ পৃথক।
ভূতং ভব্যং ভবিষ্যং চ সর্ব বেদাৎপ্রসিধ্যতি।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৭)
.
পদার্থঃ (চাতুর্বণম) ব্রাহ্মণ,ক্ষত্রিয়,বৈশ্য, শুদ্র এই চার বর্ণ এবং ইহার ব্যবস্থা ( ত্রয়ঃ লোক) পৃথিবী, আকাশ এবং দ্যুলোক অর্থাৎ সমস্ত ভূমন্ডল গ্রহ আদি (চত্বারঃ আশ্রমাঃ পৃথক) ব্রহ্মচর্য, গৃহস্থ,বানপ্রস্থ এবং সন্ন্যাস এই চারি আশ্রম কে পৃথক পৃথক বিধান ( চ ভুত্যং ভব্যং ভবিষ্যম) এবং ভুত, ভবিষ্যত, বর্তমান এবং কালের বিদ্যা ( সর্ব বেদাত প্রসিদ্ধতি) ইহা সব বেদ দ্বারা প্রসিদ্ধ প্রকাশ এবং জ্ঞান অর্থাৎ এই সব ব্যবস্থা এবং বিদ্যার জ্ঞান বেদ দ্বারাই হয়।
.
🔺 বেদে পঞ্চভূত আদি সুক্ষ্ম শক্তির জ্ঞান-
.
শব্দঃ স্পর্শশ্চ রুপং চ রসো গন্ধশ্চ পঞ্চম।
বেদাদেব প্রসূয়ন্তে প্রসূতিগুণকর্মন্ত।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৮)
.
পদার্থঃ (শব্দঃ স্পর্শঃ রূপং রসঃ পঞ্চম গন্ধ) শব্দ, স্পর্শ, রূপ, রস এবং পঞ্চম গন্ধ এই ( প্রসূতি- গুন - কর্মন্তঃ) উৎপত্তি, গুন এবং কর্ম্মের জ্ঞানরূপ ( বেদাত এব প্রূযন্তে) বেদ দ্বারা প্রসিদ্ধ= বিজ্ঞাত অর্থাৎ এই তত্তশক্তির উৎপত্তিবাস ইহার গুণের জ্ঞান, ইহার উপযোগীর জ্ঞান, ইহার উপযোগীর জ্ঞান এবং উৎপন্ন সমস্ত জড় চেতন সংসারের জ্ঞান বিজ্ঞান বেদ দ্বারা প্রাপ্ত হয়।
.
🔺 বেদ সর্ব প্রাণী ধাতা এবং সুখের সাধন -
.
বিভতি সর্বভুতানি বেদশাস্ত্রং সনাতনম।
তস্মাদেতত্পরং মন্যে যজ্জন্তোরস্য সাধনম।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।৯৯)
.
পদার্থঃ (সনাতনং বেদশাস্ত্রম) এই যে সনাতন বেদশাস্ত্র ইহা ( সর্ব ভুতানি বিভর্তি) সর্ব বিদ্যার জ্ঞান দ্বারা সম্পূর্ণ প্রাণীদের ধারন এবং সর্ব সুখ প্রাপ্ত করায়। ( তস্মাত এতত পরং মন্যে) এই কারনে [মনু আদি] আমরা সবাই তাহাকে উত্তমরূপে মানি এবং এই প্রকারে মানতে চাই (যত) কারন (জন্তোঃ অস্য সাধনম) সর্ব জীবের সুখের সাধন ইহাই।
.
🔺 বেদবেন্তা সকল রাজা সেনাপতি ন্যায়াধীশ-
.
সৈনপত্যং চ রাজ্যং চ দন্ডনেতৃত্বমেব চ।
সর্বলোকাধিপত্যং চ বেদশাস্ত্র বিদর্হতি।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।১০০)
.
পদার্থঃ (সৈনাপত্যম) সব সেনা (চ) এবং (রাজ্যম) সেনাপতির উপর রাজ্যাধিকার (দন্ডনেতৃত্বম এব) দন্ড দেবার ব্যবস্থা , সর্ব কার্যের অধিপত্য ( চ) এবং (সর্বলোক অধিপত্যম) সবার উপর বর্তমান সর্বাধীশ, রাজ্যাধিকার এই চার অধিকারের মধ্যে ( বেদশাস্ত্রবিদ অর্হতি) সম্পূর্ন বেদশাস্ত্রে মধ্যে প্রবীণ, পূর্ণ, বিদ্যাবান, ধর্মাত্মা, জীতেন্দ্রীয়, সুশীল জনকে স্থাপিত করতে চায়। অর্থাৎ মুখ্য সেনাপতি , মুখ্য রাজ্যাধি কারী, মুখ্য ন্যায়াধীশ এবং প্রধান রাজা এই চার বিদ্বান হতে চায়।
.
🔺 বেদ জ্ঞান দ্বারা পরমগতি এবং প্রগতি-
.
বেদশাস্ত্রর্থতত্ত্বজ্ঞো যত্র তত্রাশ্রমে বসন।
ইহৈব লোকে তিষ্ঠন্স ব্রহ্মভূয়ায় কল্পতে।।
(বিশুদ্ধ মনুস্মৃতি ১২।১০০)
.
পদার্থঃ (বেদশাস্ত্রর্থতত্ত্বজ্ঞঃ) বেদশাস্ত্রের জ্ঞাতা বিদ্বান (যত্র তত্র আশ্রমে বসন) কোন আশ্রমের মধ্যে অবস্থান করে (ইহ এব লোকে তিষ্ঠন) এই বর্তমান জন্মের মধ্যে ( ব্রহ্মভূয়ায় কল্পতে) ব্রহ্মপ্রাপ্তির জন্য অধিকাধিক সামর্থযুক্ত হয়।
.
No comments:
Post a Comment
ধন্যবাদ