ঈশ্বর সচ্চিদানন্দস্বরূপ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

29 June, 2020

ঈশ্বর সচ্চিদানন্দস্বরূপ

 [ সৎ ]

বেনসতৎপশ্যন্নিহিতং গুহ্য সদ্যত্র বিশ্বং ভবত্যেকনীডম্।

 তস্মিন্নিদং সষ্ণ বিচৈতি সর্বং স ওতং প্রোতশ্চ বিভূঃ প্রজাসু।। যজুর্বেদ-৩২/৮ 


পদার্থ-( বেনঃ) মেধাবী পুরুষ ( তৎ) সেই ( পশ্যৎ) জ্ঞান দৃষ্টিতে দর্শন করেন ( নিহিতম্) স্থিত ( গুহা) বুদ্ধিতে ( সৎ) নিত্য ব্রহ্মকে ( যত্র) যাহাতে ( বিশ্বম্) সর্ব জগত ( ভবতি) হয় ( একনীডম্) এক আশ্রমযুক্ত ( তস্মিন্) তাহাতে ( ইদম্) এই ( সমৃ,এতি) সংযুক্ত হয় ( চ) এবং ( বি,চ) পৃথক হয় ( সর্বম্) সর্ব জগত ( সঃ) সেই ( ওতঃ) দৈর্ঘ্যে মিলিত ( প্রোতঃ) প্রস্থে মিলিত ( চ) এবং ( বিভূঃ) ব্যাপক ( প্রজাসু) প্রজা সমূহে।।


টীকাঃ-

বেনঃ=মেধাবী' নিঘ০ ৩/১৫,

বঙ্গানুবাদ-যাহাতে সর্বজগৎ আশ্রয় গ্রহণ করিয়াছে সেই বুদ্ধিগম্য চেতন মেধাবী পুরুষ জ্ঞান দৃষ্টিতে দর্শন করেন। সর্বজগৎ প্রলয় কালে তাঁহাতে সূক্ষ্মরূপ পরমাত্মা,জীব ও প্রকৃতিতে ওতপ্রোত ভাবে ব্যাপক রহিয়াছেন।।


[ চিৎ ] 

নি কাব্যা বেধসঃ শশ্বতস্কর্হস্তে দধানো নর্য্যা পুরুণি।

 অগ্নিভুর্ব দ্রয়িপতী রয়ীনাং সত্রা চক্ত্রাণো অমৃতানি বিশ্বা।। ঋগ্বেদ-১/৭২/১ 


পদার্থ-( নি) নিশ্চয়ই পূর্বক ( কাব্যা) জ্ঞান রাশিকে ( বেধসঃ) সমগ্র বিদ্যার ধারণকর্তা ( শশ্বতঃ) অনাদি স্বরূপ পরমেশ্বর হইতে প্রকাশিত ( কঃ) করেন ( হস্তে) হাতে ( দধানঃ) ধারণ করেন ( নর্য্য) মনুষ্যের হিতে ( পুরুণি) বহু ( অগ্নিঃ) বিদ্বান ( ভূবৎ) হন ( রয়িপতিঃ) শ্রীপতি ( রয়ীনাম্) ধনৈশ্বর্য্যের ( সত্রা) সত্যের প্রকাশক ( চক্রাণঃ) কৃত ধর্মাচরণকে ( অমৃতানি) মোক্ষদাতা ( বিশ্বা) সর্বা।

টীকা-

বসু,রয়ি='ধন' নিঘ০ ২/১০,

বঙ্গানুবাদ-যে বিদ্বান পুরুষ,সর্ববিদ্যার ধারণকর্তা অনাদি স্বরূপ পরমেশ্বর কর্তৃক প্রকাশিত, নানাবিধ সত্যার্থের প্রকাশক, মোক্ষদাতা ও মানুষের সুখের মূল জ্ঞানরাশিকে প্রত্যক্ষ পদারথের ন্যায় হস্তে ধারণ করিয়া কৃত ধর্মাচরণকে নিশ্চিতরূপে সিদ্ধ করেন,তিনি অনন্ত বিদ্যাধনৈশ্বর্য্যকে রক্ষা করেন এবং অনন্ত শোভা সৌন্দর্যকে ধারণ করেন।। 


[ আনন্দ] 

কসত্বা সত্যো মদানাং মং হিষ্টো মৎসদন্ধসঃ।

 দৃঢ়া চিদারুজে বসু।। যজুর্বেদ-৩৬/৫ 


পদার্থ-(কঃ) সুখস্বরূপ ( ত্বা) তোমাকে ( সত্যঃ) নিত্যস্বরূপ পরমাত্মা ( মদানাম্) আনন্দ সমূহের মধ্যে ( মংহিষ্টং) অত্যন্ত মহিমায় (মৎসৎ)আনন্দিত করেন ( অন্ধসঃ) অন্নাদি দ্বারা ( দৃঢ়া) দৃঢ় ( চিৎ) ও ( আরুজে) দুঃখনাশক জীবকে( বসু) ধনরত্ন প্রদান করেন। 


টীকা-

অন্ধসঃ=অন্ধ ইত্যন্ননামসু পঠিতম্' নিঘ০ ২/৭,

'অন্ন বা অন্ধ' তৈ০ ব্রা০ ১/৩/৩,

'অন্ধাসি অন্নানি' নিরু০ ৯/৩৪,

বঙ্গানুবাদ-হে মনুষ্য! আনন্দসমূহের মধ্যে যিনি সর্বশ্রেষ্ঠ ও সুখস্বরূপ, যিনি অবিনশ্বর, তিনি তোমাকে অন্নাদি পদার্থ দ্বারা আনন্দ দান করেন এবং দ্রোহশূন্য জীবকে শাশ্বত ধন প্রদান করেন।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ