ঋগ্বেদ মন্ডলঃ ১ সূক্তঃ ১৬৪ মন্ত্রঃ ৪৬ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

29 September, 2020

ঋগ্বেদ মন্ডলঃ ১ সূক্তঃ ১৬৪ মন্ত্রঃ ৪৬

ইন্দ্রং মিত্রং বরুণ মগ্নি মাহু,
রথো দিব্যঃ স সুপর্ণো গরুত্মান।
একং সদ্বিপ্রা বহুধা বদন্ত্যগ্নিং যমং মাতরিশ্বানমাহুঃ।।

 যেমন অগ্নি আদি পদার্থের ইন্দ্র আদি নাম হয়, তেমন এক পরমাত্মার অগ্নি আদি সহস্র নাম হয়। পরমেশ্বরের যত গুণ, কর্ম্ম, স্বভাব বিদ্যমান তাঁর তত নাম। এক সত্তা পরমেশ্বরকে জ্ঞানীরা ইন্দ্র, মিত্র, বরুণ, অগ্নি, দিব্য, সুপর্ণ, গরুৎমান, যম, মাতরিশ্বা আদি বহু নামে অভিহিত করেন।

पदार्थान्वयभाषाः -(विप्राः) बुद्धिमान् जन (इन्द्रम्) परमैश्वर्ययुक्त (मित्रम्) मित्रवत् वर्त्तमान (वरुणम्) श्रेष्ठ (अग्निम्) सर्वव्याप्त विद्युदादि लक्षणयुक्त अग्नि को (बहुधा) बहुत प्रकारों से बहुत नामों से (आहुः) कहते हैं। (अथो) इसके अनन्तर (सः) वह (दिव्यः) प्रकाश में प्रसिद्ध प्रकाशमय (सुपर्णः) सुन्दर जिसके पालना आदि कर्म (गरुमान्) महान् आत्मावाला है इत्यादि बहुत प्रकारों बहुत नामों से (वदन्ति) कहते हैं तथा वे अन्य विद्वान् (एकम्) एक (सत्) विद्यमान परब्रह्म परमेश्वर को (अग्निम्) सर्वव्याप्त परमात्मारूप (यमम्) सर्वनियन्ता और (मातरिश्वानम्) वायु लक्षण लक्षित भी (आहुः) कहते हैं ॥

भावार्थभाषाः -जैसे अग्न्यादि पदार्थों के इन्द्र आदि नाम हैं वैसे एक परमात्मा के अग्नि आदि सहस्रों नाम वर्त्तमान हैं। जितने परमेश्वर के गुण, कर्म, स्वभाव हैं उतने ही इस परमात्मा के नाम हैं, यह जानना चाहिये ॥

✍️পদার্থ- (ইন্দ্রম্) পরমৈশ্বর্য যুক্ত (মিত্রম্) মিত্র (বরুণম্) শ্রেষ্ঠ (অগ্নিম্) অগ্নি (আহুঃ) বলেন (অথ) তারপর (দিব্য) দ্যুলোকস্তিত (সঃ) সেই (সুপর্ণ) সুপালক (গরুত্মান্) মহান্ আত্মাযুক্ত (একম্) এক ( সৎ) সত্যকে (বিপ্র) মেধাবী পুরুষেরা (বহুধা) বহু প্রকার ( বদন্তি) অভিহিত করেন (অগ্নিম্) সর্বব্যাপক পরমাত্মাকে ( যমম)নিয়ন্তা (মাতারিশ্বনম্) বায়ু (আহুঃ)বলেন।
✍️ভাবার্থ- ইন্দতি পরমৈশ্বর্যবান্ ভবতীন্দ্রঃ;যিনি পরমৈশ্বর্যবান্ তিনি ইন্দ্র। মেদ্যতি স্নিহ্যতি স্নিহ্যতে বা স মিত্রঃ ; যিনি সর্ব্বাপেক্ষা অধিক স্নেহ করেন ও প্রীতির পাত্র তিনি মিত্র। বৃণোতি ব্রিয়তে বাহসৌ বরুণঃ;যিনি বরণ করেন বা বরণ যোগ্য তিনি বরুণ। যোহন্ঞতি অচ্যতেহ গত্যঙ্গত্যোতি বা সোহয়মগ্নিঃ; যিনি জ্ঞান স্বরূপ,সর্ব্বজ্ঞ,জ্ঞাতব্য,প্রাপ্তব্য ও পূজ্য তিনি অগ্নি। দিবি ভবঃ ইতি দিব্যঃ যিনি জ্যাতিঃস্বরূপ তিনি দিব্য। শোভনানি পূর্ণানি পালনানি যস্য স সুপর্ণ ;যিনি উত্তম রূপে পালন করেন তিনি সুপর্ণ। গুর্বাত্মা গরুৎমান্;মহান্ আত্মা যাঁহার তিনি গরুৎমান্। নিয়ন্তা যমঃ; যিনি নিয়ন্তা তিনি যম। মাতরিশ্বা বায়ুঃ; বাতি,গচ্ছতি জানাতি বেতি বায়ুঃ; যিনি বেগবান বা জ্ঞান দাতা তিনি বায়ু বা মাতরিশ্বা।এই রূপ অসংখ্য নামে একেই পরমাত্মার অসংখ্য গুণ, ক্রিয়া ও স্বভাবের বর্ণনা করা হয়।।

  • বঙ্গানুবাদঃ- এক সত্তা পরমব্রহ্মকে জ্ঞানীরা ইন্দ্র,মিত্র,বরুণ,অগ্নি,দিব্য,সুপর্ণ,গরুৎমান,যম,মাতরিশ্বা,আদি বহু নামে অভিহিত করেন।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ