অথর্ববেদ কান্ড ৪ সূক্ত ৩৪ মন্ত্র ২ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

21 September, 2020

অথর্ববেদ কান্ড ৪ সূক্ত ৩৪ মন্ত্র ২

অনস্থাঃ পুতঃ পবনেন শুদ্ধাঃ শুচয়ঃ শুচিমপি যন্তি লোকম।

নৈষাং শিশনং প্রদহতি জাতবেদাঃ স্বর্গ লোকে বহুস্ত্রৈণমেষাম।।

পদার্থঃ  (অনস্থা) অস্থি আদি স্থুল পদার্থের শরীরের বন্ধন থেকে মুক্ত হয়ে (পুতঃ)  পবিত্র বৃত্তিবান হয়ে (পবনেন শুদ্ধা) প্রাণায়াম দ্বারা শুদ্ধ হয়ে (শুচয়) জ্ঞান দ্বারা দীপ্ত মস্তিষ্কশালী যে ব্যক্তি (শুচিম লোকম) পবিত্র লোক কে (অপয়ন্তি) প্রাপ্ত হয়। (এষাম) তাহার (শিশ্নম) উপস্থ ইন্দ্রীয় কে ( জাতঃবেদা) কামাগ্নি (প্রদহতি) সন্তপ্ত করতে পারে না।  [যে কামাগ্নি দ্বারা সন্তপ্ত না হয় তাহার ঘর স্বর্গে পরিণত হয় এবং] (এষাম) তাহার এই (স্বর্গ লোকে) স্বর্গ লোকে (বহু স্ত্রৈনম) বোন, ভাতৃবধু,পত্নি, মাতা পূর্বক স্ত্রীর সহিত সুখপূর্বক নিবাস করে।


অর্থাৎ মন্ত্রটিতে একটি সুখের আধারভুত গৃহকেই স্বর্গ বলা হয়েছে।   যাহাতে একজন ব্যক্তি শরীরের বন্ধন থেকে মুক্ত হয়ে  শুদ্ধ জীবন গঠন করে এবং কামবাসনা পরিত্যাগ করে সবার সাথে সুখপুর্বক বসবাস করে।

স্বর্গ সমন্ধে বেদে বলা হয়েছে-

অষ্টচক্র নবদ্বারা দেবনাং পুরযোধ্যা।

তস্যাং হিরণ্ময় কোশঃ স্বর্গো জ্যোতিষাবৃতা।।

(অথর্ববেদ ১০।২।৩১)

সরলার্থঃ এই শরীররূপ নগরী  সব সূর্য্যাদি দেবের অধিষ্ঠানভূত।  আট চক্র এবংনয় ইন্দ্রীয় দ্বার বিশিষ্ট এইনগরী  অজেয়। এই নগরীতে এক  প্রকাশময়   কোশ আছে [মনোময় কোষ ] আনন্দময় জ্যোতি দ্বারা আবৃত।

অর্থাৎ বেদে দেবপুরী বা স্বর্গলোক বলতে মূলত এই শরীরকেই বোঝানো হয়েছে। অথর্বেদে স্বর্গের বর্ণনা আরো দেওয়া রয়েছে -

ঘৃতহৃদা মধুকূলা সুরোদকঃ ক্ষীরেন পূর্ণা উদকেশ দধ্ন।

ত্রতস্তা ধারা উপয়ন্ত সর্বাঃ স্বর্গে লোকে মধুম্য

পিন্বমানাঃ উপত্বা তিষ্ঠন্ত পুষ্করিণী সমন্তাঃ।

(অথর্ববেদ ৪।৩৪।৬)

এই মন্ত্রে স্বর্গতূল্য গৃহের বর্ণনা দিয়ে বলা হচ্ছে যে, এই গৃহে যেন ঘৃত, মধু, পবিত্র জল, দুধ, দধি কম না হয়। এই স্বর্গতুল্য গৃহপ্রদেশ মাধুর্য্যুক্ত রসের সেচনকারী হয় এবং চারিদিশাই পদ্মের সরোবর হয়।

ঠিক এই প্রকরনেই বলা হয়েছে যে,  " স্বর্গ লোকে বহুস্ত্রৈণমেষাম"। এই বর্ণনা সমৃদ্ধ ঐশ্বর্যশীল এবং বৈভবসম্পন্ন গৃহের। অর্থাৎ এ গৃহে ঘৃত দুধের নুন্যতা না হয়ে যেন গৃহ  পরিপূর্ণ থাকে। এবং  পরিবারে নানা সম্পর্কযুক্ত মহিলারা থাকবেন - বোন,  ভাতৃবধু,  কণ্যা ইত্যাদি।  এইভাবে গার্হস্থকে পার্থিব দিক থেকে স্বর্গ বলা হয়েছে এবং একেই " বহুস্তৈণমেষাম্" বলা হয়েছে। 


No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ