গীতা ৩য় অধ্যায় শ্লোক ৩৫ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

22 October, 2020

গীতা ৩য় অধ্যায় শ্লোক ৩৫

 

শ্রেয়ান্ স্বধর্মো বিগুণঃ পরধর্মাৎ স্বনুষ্ঠিতাৎ। 

স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ।।৩৫।।

কর্মযোগ

অনুবাদঃ স্বধর্মের অনুষ্ঠান দোষযুক্ত হলেও উত্তমরূপে অনুষ্ঠিত পরধর্ম থেকে উৎকৃষ্ট। স্বধর্ম সাধনে যদি মৃত্যু হয়, তাও মঙ্গলজনক, কিন্তু অন্যের ধর্মের অনুষ্ঠান করা বিপজ্জনক।

স্বধর্ম হচ্ছে সব থেকে মূল্যবান বস্তু৷ যদি পরধর্মের অনুশীলন করতে খুব ভালও লাগেপরধর্মের অনুশীলন যদি সহজও হয়তাহলেও মানুষের উচিত স্বধর্মের অনুশীলনে দৃ নিষ্ঠা রাখা৷ এখনএই স্বধর্ম কীপ্রতিটি বস্তুর নিজ নিজ  ধর্ম সত্তাগত বৈশিষ্ট্য আছে৷ অক্সিজেনের একটা সত্তাগত বৈশিষ্ট্য বা property আছেনাইট্রোজেনের একটা সত্তাগত  বৈশিষ্ট্য আছে৷ আর এই সত্তাগত বৈশিষ্ট্যই বস্তুর পরিচিতি বহন করে৷ দুধের রঙ যদি সাদা না হয়তাহলে মানুষ তাকে দুধ বলে মানবে না৷ জলে যদি তৃষ্ণা নিবারণের ক্ষমতা না থাকেতাকে জল বলে কেউ মানবে না৷ অগ্ণিতে যদি দাহিকাশক্তি না থাকেতাহলে কেউ তাকে অগ্ণি বলবে না৷ বস্তুর পরিচিতি তার ধর্মেই৷

ঠিক এইভাবে মানুষেরও স্বধর্ম আছে৷ এই স্বধর্মের জন্যে অন্য জীব থেকে সে পৃথক৷ অক্সিজেন নিজের স্বধর্মের জন্যে নাইট্রোজেন বা হাইড্রোজেন থেকে পৃথক৷ ঠিক এমনিভাবে মানুষও জীবকুকুরছাগলমুরগী জীব কিন্তু জীব হলেও মানুষের একটা বিশেষত্ব আছেতা  মানবধর্ম৷ এটাই মানুষের জন্যে স্বধর্ম৷ আর মানুষের স্বধর্ম কীপরমপুরুষকে পাওয়ার জন্যে সচেষ্ট হওয়া৷ পশুজীবন জড়াত্মক৷ খাওয়া  মরাএটাই  পশুধর্ম৷ মানুষের ক্ষেত্রে তা নয়মানুষের জীবনটা পশুর মত নয়৷ পশুর ক্ষেত্রে খাওয়াটা মুখ্য ক্রিয়া৷ বিড়ালকে লাথি মারপাঁচ মিনিট পরে আবার মাছ খাওয়ার জন্যে আসবে৷ কেননাবিড়ালের জীবনে খাওয়াটাই মুখ্য কাজ৷ খাওয়ামরণকে বরণ করা  জীবনধারণ করা মনুষ্যেতর জীবের এইটাই মুখ্য ক্রিয়া৷ আর মানুষের মুখ্য জীবনবৃত্তি হচ্ছে পরমপুরষের উপাসনা করাপরমপুরুষকে ভালবাসা৷ মানুষের শরীরমন  আত্মা আছে৷ সাধনা করতে গেলে তাকে বেঁচে থাকতে হবে৷ বেঁচে থাকার জন্যেঅন্নবস্ত্রাদির প্রাপ্তির জন্যে তাকে প্রচেষ্টা চালাতে হবে৷ কিন্তু এটা মুখ্য কাজ নয়৷ যাতে সে সাধনা করতে পারেতার জন্যেই অন্নবস্ত্রের ব্যবস্থা করতে হবে৷ এই কারণে অন্নবস্ত্রাদি মানুষের জন্যে মুখ্য নয়৷ আর এই কথাটাই যখন মানুষ ভুলে যায়তখনই তার পতন হয়তার অধোগতি হয়ে যায়৷ সে পরধর্মে চলে যায়মানব ধর্মে আর থাকে না৷ মানুষের এই যে স্বধর্ম তা  ভাগবত ধর্মতাই  মানবধর্ম৷ এখানে ধর্ম মানে রেলিজিন religion) নয়৷ ধর্ম মানে ‘প্রপার্টি’–সত্তাগত বৈশিষ্ট্যধর্ম মানে স্বভাব৷

 

ভগবান কৃষ্ণ বলছেন, ‘স্বধর্ম পালনে যদি কষ্টও হয়এমনকি মরণও হয়তাহলেও স্বধর্মে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকা উচিত৷ স্বধর্মের জন্যে মৃত্যু হয় তো হোকতাতে কিছু যায় আসে না৷ কিন্তু মনুষ্যত্ব থেকে আমরা দূরে সরে যাব নামানবধর্ম থেকে দূরে সরে যাব না৷

‘‘স্বধর্মে নিধনং শ্রেয়ঃপরধর্মো ভয়াবহঃ৷’’

এমনকি স্বধর্মে থেকে যদি মৃতুও হয়হোকমানুষ রূপেই মৃত্যু হোকপশুরূপে নয়৷ পাপের সঙ্গে আপোষ করে মরব না৷ তাইমনে রাখবেযে ভক্তযে সাধকযে পরমপুরুষকে ভালবাসেসে কখনও পাপের সঙ্গে আপোষ করবে না৷ সে ষোল আনা আদর্শে দৃ থাকবে৷পনেরো আনা আদর্শে দৃঢ় থাকলুমএক আনা পাপের সঙ্গে আপোষ করলুমতা চলবে না৷ তাই কোনদিন এধরনের কাজ করবে না৷

পরধর্মো ভয়াবহ  –যা পশুর ধর্মযা ভাগবত ধর্ম নয়মানব ধর্ম নয়তা ভয়াবহ কেনকারণ এর ফলে নিজের অধোগতি তো হয়ইঅসৎ দৃষ্টান্ত স্থাপন করার জন্যে অন্য মানুষের ক্ষতি হয়৷ এটা কুদৃষ্টান্ত৷ মানবধর্ম থেকে বিচ্যুত হওয়াকেবল পাতকের কাজ নয়মহাপাতকের কাজ৷ কারণ এর দ্বারা অন্যান্য মানুষও কুকর্ম শিখবে৷ কুভ্যাস শিখবে৷

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ