গীতা ৫ম অধ্যায় কর্মসন্ন্যাস যোগ শ্লোক ৩ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

06 November, 2020

গীতা ৫ম অধ্যায় কর্মসন্ন্যাস যোগ শ্লোক ৩

গীতা ৫/৩

জ্ঞেয়ঃ স নিত্যসন্ন্যাসী যো ন দ্বেষ্টি ন কাঙ্ক্ষতি। 
নির্দ্বন্দ্বো হি মহাবাহো সুখং বন্ধাৎ প্রমুচ্যতে।।৩।।

অনুবাদঃ হে মহাবাহো! যিনি তাঁর কর্মফলের প্রতি দ্বেষ বা আকাঙ্ক্ষা করেন না, তাঁকেই নিত্য সন্নাসী বলে জানবে। এই প্রকার ব্যক্তি দ্বন্দ্বরহিত এবং পরম সুখে কর্মবন্ধন থেকে মুক্তি লাভ করেন।

পদার্থ :- (সঃ) সে পুরুষকে (নিত্যসন্ন্যাসী) সর্বদা সন্ন্যাসী (জ্ঞেয়ঃ) জানা উচিত (যঃ) যে (ন ,দ্বেষ্টি) কারোর সাথে দ্বেষ করেনা (ন ,কাঙ্ক্ষতি) আর না ইচ্ছা করে , এবং (নির্দ্ধন্দ্বঃ) কাম-ক্রোধ- মোহ আদি দ্বেষ হতে রহিত (মহাবাহো) হে শ্রেষ্ঠ বলধারী ! সেই পুরুষ (সুখম্) সুখ পূর্বক (বন্ধাত্) বন্ধন হতে (প্রমুচ্যতে) মুক্ত হয়ে যায়।

ভাবার্থ :-হে মহাবাহো! সেই পুরুষ কে নিত্যসন্ন্যাসী হিসেবে জানা উচিত যে পুরুষ কারো সাথে দ্বেষ করেনা, ইচ্ছা করেনা, যিনি কাম-ক্রোধ- মোহ আদি দ্বেষ হতে রহিত, সেই পুরুষ সুখ পূর্বক ভাবেই বন্ধন হতে মুক্ত অর্থ্যাৎ মোক্ষ প্রাপ্ত হয়ে যায় ।

ভাষ্য :- যে কারোর সাথে দ্বেষ করেনা আর না রাগ করে, ঈশ্বরের আজ্ঞা হিসেবে জেনে সমস্ত কর্তব্য কে করে চলে, সে পুরুষ সুখপূর্বক কর্ম বন্ধন থেকে মুক্ত হয়ে মোক্ষ প্রাপ্ত হয়ে যায় ।।(আর্যমুনি)

অর্থ:- হে মহাবাহো (অর্জুন)। যিনি দ্বেষ করেন না, আকাঙ্ক্ষা করেন না, সেই (কর্মযােগী) নিত্য সন্ন্যাসী বলে জানবে। কারণ সন্দেহ দ্বন্দ্ব থেকে মুক্ত মানুষ সুখস্বরূপ সংসারন্ধন থেকে মুক্তি লাভ করেন।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ