পদার্থ :- (সঃ) সে পুরুষকে (নিত্যসন্ন্যাসী) সর্বদা সন্ন্যাসী (জ্ঞেয়ঃ) জানা উচিত (যঃ) যে (ন ,দ্বেষ্টি) কারোর সাথে দ্বেষ করেনা (ন ,কাঙ্ক্ষতি) আর না ইচ্ছা করে , এবং (নির্দ্ধন্দ্বঃ) কাম-ক্রোধ- মোহ আদি দ্বেষ হতে রহিত (মহাবাহো) হে শ্রেষ্ঠ বলধারী ! সেই পুরুষ (সুখম্) সুখ পূর্বক (বন্ধাত্) বন্ধন হতে (প্রমুচ্যতে) মুক্ত হয়ে যায়।
ভাবার্থ :-হে মহাবাহো! সেই পুরুষ কে নিত্যসন্ন্যাসী হিসেবে জানা উচিত যে পুরুষ কারো সাথে দ্বেষ করেনা, ইচ্ছা করেনা, যিনি কাম-ক্রোধ- মোহ আদি দ্বেষ হতে রহিত, সেই পুরুষ সুখ পূর্বক ভাবেই বন্ধন হতে মুক্ত অর্থ্যাৎ মোক্ষ প্রাপ্ত হয়ে যায় ।
ভাষ্য :- যে কারোর সাথে দ্বেষ করেনা আর না রাগ করে, ঈশ্বরের আজ্ঞা হিসেবে জেনে সমস্ত কর্তব্য কে করে চলে, সে পুরুষ সুখপূর্বক কর্ম বন্ধন থেকে মুক্ত হয়ে মোক্ষ প্রাপ্ত হয়ে যায় ।।(আর্যমুনি)
অর্থ:- হে মহাবাহো (অর্জুন)। যিনি দ্বেষ করেন না, আকাঙ্ক্ষা করেন না, সেই (কর্মযােগী) নিত্য সন্ন্যাসী বলে জানবে। কারণ সন্দেহ দ্বন্দ্ব থেকে মুক্ত মানুষ সুখস্বরূপ সংসারন্ধন থেকে মুক্তি লাভ করেন।
No comments:
Post a Comment
ধন্যবাদ