স্বামী শ্রদ্ধানন্দ সরস্বতী - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

07 January, 2021

স্বামী শ্রদ্ধানন্দ সরস্বতী

স্বামী শ্রদ্ধানন্দ সরস্বতী

স্বামী শ্রদ্ধানন্দ সরস্বতী (মুন্সিরাম বিজ; ফেব্রুয়ারী ২২, ১৮৫৬ – ডিসেম্বর ২৩, ১৯২৬) একজন ভারতীয় শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা এবং আর্যসমাজের সন্ন্যাসী যিনি স্বামী দয়ানন্দ সরস্বতীর শিক্ষার প্রচার করেছিলেন। তিনি ছিলেন ভারতবর্ষের মহান দেশপ্রেমিক তপস্বীদের অন্যতম পথিকৃৎ, যিনি নিজের জীবন স্বাধীনতা, স্ব-শাসন, শিক্ষা এবং বৈদিক ধর্মের প্রচারের জন্য উৎসর্গ করেছিলেন।তিনি গুরুকুল কংগরী বিশ্ববিদ্যালয় ইত্যাদির মতো শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন এবং ১৯২০ এর দশকে হিন্দু সমাজ ও ভারতকে সংগঠিত করতে এবং শুদ্ধি আন্দোলন পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ডঃ ভীমরাও আম্বেদকর ১৯২২ সালে বলেছিলেন যে শ্রদ্ধানন্দ হলেন অস্পৃশ্যদের “সর্বশ্রেষ্ঠ এবং সত্যিকারের মহান মানব”।

প্রথম জীবন :

স্বামী শ্রদ্ধানন্দ (মুন্সিরাম বিজ) পঞ্জাব প্রদেশের জলন্ধর জেলার তালওয়ান গ্রামে একটি ক্ষত্রিয় পরিবারে ১৮৫৬ সালের ২২ ফেব্রুয়ারি (ফাল্গুনের কৃষ্ণ ত্রয়োদাশী) জন্মগ্রহণ করেন। তাঁর বাবা, শ্রী নানকচাঁদ বিজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির দ্বারা শাসিত ইউনাইটেড প্রদেশে (বর্তমান উত্তর প্রদেশ) পুলিশ অফিসার ছিলেন। তাঁর শৈশবের নাম বৃহস্পতি বিজ এবং মুন্সিরাম বিজ ছিল, তবে মুন্সিরাম তাঁর সরলতার কারণে আরও জনপ্রিয় হয়ে ওঠেন। বাবা বিভিন্ন জায়গায় বদলি হওয়ায় তাঁর প্রাথমিক পড়াশোনা ভালভাবে করা সম্ভব হয়নি। লাহোর ও জলন্ধরই ছিল তাঁর প্রধান কাজকর্মের ক্ষেত্র। একবার আর্য সমাজের প্রতিষ্ঠাতা, স্বামী দয়ানন্দ সরস্বতী বৈদিক ধর্মের প্রচারের জন্য বরেলিতে পৌঁছেছিলেন। পুলিশ অফিসার নানকচাঁদ বিজ তাঁর পুত্র মুন্সিরাম বিজ সহ স্বামী দয়ানন্দ সরস্বতীর বক্তৃতায় পৌঁছেছিলেন। বয়ঃসন্ধি অবধি মুন্সিরাম বিজ ঈশ্বরের অস্তিত্বকে বিশ্বাস করেননি। তবে স্বামী দয়ানন্দ জির যুক্তি ও আশীর্বাদ মুন্সীরাম বিজকে ঈশ্বর বিশ্বাসী এবং বৈদিক ধর্মের এক নিবেদিত ভক্ত করে তুলেছিল।

সমাজসেবা:

তিনি একজন সফল আইনজীবী হয়েছিলেন এবং যথেষ্ট নাম ও খ্যাতি অর্জন করেছিলেন। তাঁর জনজীবন শুরু হয়েছিল আর্য সমাজ জলন্ধর জেলা সভাপতি পদ দিয়ে। তিনি আর্য সমাজে খুব সক্রিয় ছিলেন। মহর্ষি দয়ানন্দের দুর্দান্ত যাত্রার পরে তিনি স্ব-দেশ, স্ব-সংস্কৃতি, স্ব-সমাজ, স্ব-ভাষা, স্ব-শিক্ষা, মহিলা কল্যাণ, দলিত উন্নয়ন, স্বদেশী প্রচার, ভণ্ডামি, কুসংস্কার ও ধর্ম নির্মূলের কাজে নিজেকে আত্মসমর্পণ করেছিলেন। তিনি সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ উৎসর্গীকৃত হয়েছিলেন। গুরুকুল কাংরি প্রতিষ্ঠা, অস্পৃশ্যতা, শুদ্ধি , পত্রিকা দ্বারা ধর্ম প্রচার, সত্য ধর্মের ভিত্তিতে সাহিত্যের সৃষ্টি, বেদের পাঠ ও শিক্ষার ব্যবস্থা, ধর্মের পথে লেগে থাকা, আর্য ভাষা প্রচার ও জীবিকার ভাষা বানানো আর্যদের সফল প্রচেষ্টা, আর্য বর্ণের অগ্রগতির জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা ইত্যাদি হ’ল সেই কাজ যার দ্বারা স্বামী শ্রদ্ধানন্দ সর্বকালের জন্য অমর হয়েছিলেন। তাঁর বিয়ে হয়েছিল শ্রীমতী শিব দেবীর সাথে। ১৯১৪ সালে তিনি সন্যাস গ্রহণ করেন এবং স্বামী শ্রদ্ধানন্দ নামে পরিচিতি লাভ করেন। ১৯০২ সালে মুন্সিরাম বিজ ব্রিটিশদের দ্বারা জারি করা শিক্ষাব্যবস্থার পরিবর্তে বৈদিক ধর্ম ও ভারতীয়ত্ব শিক্ষার একটি প্রতিষ্ঠান “গুরুকুল” প্রতিষ্ঠা করেন। গুরুকুল বিদ্যালয়টি হরিদ্বারের কংগরী গ্রামে খোলা হয়। বর্তমানে এটি “গুরুকুল কংগরী বিশ্ববিদ্যালয়” নামে একটি সাম্মানিক বিশ্ববিদ্যালয়।

গুরুকুল কংগরী বিশ্ববিদ্যালয় ৪'ঠা মার্চ ১৯০২ সালে স্বামী শ্রদ্ধানন্দজী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। হরিদ্বার থেকে প্রায় ৬ কিলোমিটার এবং নয়াদিল্লি থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে গঙ্গার তীরে অবস্থিত। বৈদিক সাহিত্য, ভারতীয় দর্শন, ভারতীয় সংস্কৃতি, আধুনিক বিজ্ঞান এবং গবেষণার ক্ষেত্রে লর্ড ম্যাকাওলের শিক্ষানীতিতে একটি দেশীয় বিকল্প প্রদানের লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের প্রধান বা সভাপতি আচার্য সত্যপাল সিং (ভারতের উচ্চ শিক্ষা এবং দফতর, রিসোর্সেস, নদী বিকাশ ও গঙ্গার পুনর্জীবন মন্ত্রনালয়ের দায়িত্বে থাকা মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী)।

 সেই দিনগুলিতে গান্ধীজি আফ্রিকাতে লড়াই করছিলেন। মহাত্মার সংগ্রামে সাহায্যের জন্য মুন্সিরাম গুরুকুলের শিক্ষার্থীদের কাছ থেকে ১৫০০ টাকা সংগ্রহ করেছিলেন এবং এটি গান্ধীজির কাছে প্রেরণ করেছিলেন। গান্ধীজি আফ্রিকা থেকে ভারতে ফিরে এসে গুরুকুলের কাছে পৌঁছে মহাত্মা মুন্সিরাম বিজ এবং দেশপ্রেমিক শিক্ষার্থীদের সামনে মাথা নত করেছিলেন। স্বামী শ্রদ্ধানন্দজীই গান্ধীজী কে প্রথমে মহাত্মা উপাধিতে ভূষিত করেছিলেন এবং অনেক আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন যে তিনি ভবিষ্যতে খুব মহান হয়ে উঠবেন। সাংবাদিকতা এবং হিন্দি-সম্পাদনা পরিষেবার পাশাপাশি তিনি সাংবাদিকতায়ও সাহসী হয়েছিলেন। তিনি উর্দু ও হিন্দি ভাষায় ধর্মীয় ও সামাজিক বিষয়ে লেখালেখি করতেন। পরে স্বামী দয়ানন্দ সরস্বতীর অনুসরণ করে তিনি দেবনাগরী লিপিতে রচিত হিন্দিকে অগ্রাধিকার দেন। তাঁর চিঠি ‘সধর্ম প্রচারক’ প্রথম উর্দুতে প্রকাশিত হয়েছিল এবং খুব জনপ্রিয় হয়েছিল, তবে পরে তিনি উর্দুর পরিবর্তে দেবনাগরী লিপিতে রচিত হিন্দিতে এটি বের করতে শুরু করেছিলেন। এতে তাদের আর্থিক ক্ষতিও হয়েছিল। তিনি হিন্দিতে ‘অর্জুন ‘ এবং উর্দুতে ‘তেজ ‘ দুটি প্রবন্ধ প্রকাশ করেছিলেন। জালিয়ানওয়ালার ঘটনার পরে কংগ্রেসের ৩৬ তম অধিবেশন (১৯১৯ ডিসেম্বর) অমৃতসরে অনুষ্ঠিত হয়েছিল । স্বাগত কমিটির চেয়ারম্যান হিসাবে স্বামী শ্রদ্ধানন্দ হিন্দিতে তাঁর বক্তৃতা করেছিলেন এবং হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে ঘোষণা করার পথ প্রশস্ত করেছিলেন। স্বাধীনতা আন্দোলন:

তিনি স্বাধীনতা আন্দোলনে প্রবলভাবে অংশ নিয়েছিলেন। দরিদ্র ও নিপীড়িতদের মুক্তির জন্য কাজ করেছেন। নারী-শিক্ষার প্রচার করেছেন। ১৯১৯ সালে, দিল্লির জামে মসজিদ অঞ্চলে আয়োজিত বিশাল সমাবেশে স্বামীজি ভারতের স্বাধীনতার জন্য সাম্প্রদায়িক পার্থক্য ভুলে প্রত্যেক নাগরিককে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

শুদ্ধিকরন :

স্বামী শ্রদ্ধানন্দ শুদ্ধিকরণ আন্দোলনে কংগ্রেসের কিছু বিশিষ্ট নেতানেত্রীকে যখন “মুসলিম তুষ্টির মারাত্মক নীতি” অবলম্বন করতে দেখেন, তখন তিনি অনুভব করেছিলেন যে এই নীতিটি জাতির এগিয়ে যাওয়ার পক্ষে বাধাগ্রস্ত হবে। এর পরে তিনি কংগ্রেসে হতাশ হয়ে পড়েন। অন্যদিকে, মৌলবাদী মুসলমান এবং খ্রিস্টানরা হিন্দুদের ধর্মান্তরিত করতে ব্যস্ত ছিল। স্বামীজি আবারও আর্য সমাজের মাধ্যমে বহু লোককে বৈদিক ধর্মে দীক্ষিত করেছিলেন। অ-হিন্দুদের তাদের আসল ধর্মে ফিরিয়ে আনতে শুদ্ধি নামে একটি আন্দোলন শুরু করা হয় এবং বহু লোককে হিন্দু ধর্মে দীক্ষিত করা হয়েছিল। স্বামী শ্রদ্ধানন্দ ছিলেন একজন কট্টর আর্যসমাজি, কিন্তু সনাতন ধর্মের প্রতি একাগ্র ভাবে নিবেদিত ছিলেন, পন্ডিত মদনমোহন মালাভিয়া এবং পুরীর শঙ্করাচার্য স্বামী ভারতী কৃষ্ণ তীর্থকে গুরুকুলে নিমন্ত্রিত করা হয়েছিল এবং ছাত্রদের মধ্যে প্রচার করা হয়েছিল। স্বেচ্ছাসেবা ও সম্মতির পরে স্বামী শ্রদ্ধানন্দ শুদ্ধি কর্মসূচির মাধ্যমে পশ্চিম উত্তর প্রদেশের মালকান রাজপুতদের ফিরিয়ে আনলেন হিন্দু ধর্মে। ব্রিটিশ আমল থাকাকালীন শাসনের পক্ষে কোনও বাধা ছিল না।

হত্যা:

১৯২৬ সালের ২৩ ডিসেম্বর নয়া বাজারে তাঁর বাসভবনে আবদুল রশীদ নামের এক উগ্র মানসিকতার ব্যক্তি তার কক্ষে প্রবেশ করেন এবং এই মহান বিভূতিকে ধর্মের অজুহাতে গুলি করে হত্যা করেছিলেন। পরে তাকে ফাঁসি দেওয়া হয়েছিল। তাঁর হত্যার দু’দিন পরে, অর্থাৎ ২৫ শে ডিসেম্বর, ১৯২৬ সালে গুয়াহাটিতে অনুষ্ঠিত কংগ্রেস অধিবেশনে শোক প্রস্তাবে যা বলা হয়েছিল তা অত্যন্ত হতাশাজনক ছিল। শোক প্রস্তাবের জন্য গান্ধীর বক্তৃতার একটি উদ্ধৃতি নিম্নরূপ: “আমি আবদুল রশিদকে ভাই বলেছি এবং আমি এর পুনরাবৃত্তি করেছি। এমনকি তাকে এই জন্য আমি দোষী মনে করি না। দোষীরা আসলে তারা যারা একে অপরের বিরুদ্ধে ঘৃণা প্ররোচিত করেছিল। সুতরাং দুঃখ প্রকাশ করার বা অশ্রু বর্ষণ করার এটি উপলক্ষ নয় ” গান্ধী তাঁর বক্তৃতায় আরও বলেছিলেন, “… আমি শ্রধ্যানন্দাজির মৃত্যুতে শোক করতে পারি না।” একজনের অপরাধের কারণে আমাদের পুরো সম্প্রদায়টিকে অপরাধী হিসাবে বিবেচনা করা উচিত নয়। আমি আবদুল রশিদের পক্ষে আইনজীবী হতে চাই। “


No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ