न तस्य॑ प्रति॒माऽअस्ति॒ यस्य॒ नाम॑ म॒हद्यशः॑।
हि॒र॒ण्य॒ग॒र्भऽइत्ये॒ष मा मा॑ हिꣳसी॒दित्ये॒षा यस्मा॒न्न जा॒तऽइत्ये॒षः॥
যজু০ ৩২/৩ |
(ন তস্য প্রতিমা অস্তি) এই বেদ বাক্যের অর্থ এইরূপ যে সেই (পূর্ণ) যিনি কোন প্রকারে ন্যূন নহেন যিনি (অজ) অর্থাৎ যিনি জন্ম গ্রহণ করেন না, অর্থাৎ যাহার জন্মমরণাদি ঘটে না, যিনি সদা একরসে বর্ত্তমান আছেন।
যিনি (নিরাকার)অর্থাৎ যাঁহার কোন প্রকার মূর্ত্তি নাই, ইত্যাদি লক্ষণযুক্ত যে পরমেশ্বর, যাঁহার আজ্ঞা অথার্থরূপে পালন এবং সকল উত্তম কীর্ত্তি করাই অর্থাৎ সত্যভাষণাদিতে রত থাকাকেই, যাহার নাম স্মরণ বলা যায়।
(হিরণ্যগর্ভ০) যে পরমেশ্বর তেজস্বী সূর্যাদি লোকেরও উৎপত্তির কারণস্বরূপ অর্থাৎ সৃজনকর্ত্তা, তাহাকে নিম্নলিখিতরূপে প্রার্থনা করা কর্ত্তব্য। যথাঃ-
(মামাহিsসী)অর্থাৎ হে পরমাত্মান্। আপনি আমাদিগকে সর্বপ্রকারে রক্ষা করুন। (যজু০ ৩২/৩)
এক্ষণে যদি কেহ এরূপ প্রশ্ন করেন, যে নিরাকার সর্বব্যাপক পরমেশ্বরের উপাসনা করা কেন কর্ত্তব্য..?
উত্তর এই যে (য়স্মান্ন) যে পরমেশ্বর কদাপি কোন মাতা পিতার সংযোগে উৎপন্ন হন না, বা হইবেন না, যে পরমাত্মা কদাপি শরীর ধারণ করিয়া বালক, যুবা বা বৃদ্ধাবস্থা প্রাপ্ত হন নাই, (ন তস্য) এইরূপ (বিশেষণযুক্ত) পরমাত্মার পরিমাণ সাধন তথা প্রতিবিম্ব বা সাদৃশ্য অর্থাৎ যাহাকে চিত্র বল, ইত্যাদি প্রকার তুল্যতা বিষয়ক কিছুই নাই, যেহেতু তিনি মূ্ত্তি রহিত অনন্ত, অসীম ও সর্বব্যাপক হয়েন এজন্য সকলেরই নিরাকার ব্রজ্মের উপাসনা করা কর্ত্তব্য।
যদি কেহ এরূপ শঙ্কা করেন, যে শরীর ধারীর উপাসনা করিলে ক্ষতি কি..? এক্ষণে বুঝা কর্ত্তব্য যে জন্ম লইয়া লোকের শরীর ধরণ করিতে হয়, (তৎপরে শরীর মাত্রই নশ্বর অর্থাৎ তাহার ধ্বংস অবশ্যই ঘটিয়া থাকে অতএব-অনুবাদক) বৃদ্ধাবস্থা প্রাপ্ত হইয়া (ঐ শরীর) বিনষ্ট হইয়া গেল, তখন আপনি কাহার পূজা করিবেন। এরূপে বেদোই সত্যশাত্রে মূর্ত্তিপূজা বিষয় নিষেধ বাক্য লিখিত আছে। ঈশ্বর স্বয়ম্ভূ, সর্বত্রব্যাপক, শরীর রহিত, সর্বপ্রকার ছেদন ভেদন ও সকল প্রকার রোগ হইতে পৃথক,শুদ্ধ ..(যজু০৪০।৮)
ন তস্য প্রতিমা অস্তি য়স্য নাম মহদ্যশঃ।
হিরন্যগর্ভহত্যেষ মা মা হিংসীদিত্যেষা যস্মান্ন জাতঃ ইত্যেষঃ।।
পদার্থ- হে মনুষ্য! ( যস্য) যাঁহার ( মহৎ) উপাসনাপূর্ণ বৃহৎ ( যশঃ) কীর্ত্তিকর ধর্মযুক্ত কর্মের আচরণে যাঁহার ( নাম) নামস্মরণ হয় যিনি ( হিরণ্যগর্ভ) সূর্য বিদ্যুৎ আদি পদার্থের আধার ( ইতি) এই প্রকার ( এষঃ) অন্তর্যামী হতে প্রকাশ যা ( মা) আমাকে ( মা হিসীত্) তাড়না দিবেন না বা বিমুখ করিবেন না, ( ইতি) এই প্রকার ( এষা) এই প্রার্থনা বা বুদ্ধি এবং ( যস্মাত্) যে কারণ ( ন) না ( জাতঃ) উৎপন্ন হয়, ( ইতি) এই প্রকার ( এষঃ) এই পরমাত্মার উপাসনা যোগ্য হয়। ( তস্য) সেই পরমেশ্বরের ( প্রতিমা) প্রতিমা-পরিমাণ তাঁহার তুল্য অবধির সাধন প্রতিকৃতি,মূর্তি বা আকৃতি ( ন অস্তি) না আছে। অথবা দ্বিতীয় পক্ষ এই হয় যে ( হিরণ্যগর্ভঃ০) পঁচিশতম অধ্যায়ে,১০ মন্ত্র থেকে ১৩ মন্ত্র পর্যন্ত ( ইতি, এষঃ) এই অনুবাকে বলা আছে ( মা, মা,হিসীত্) ( ইতি) একই প্রকার ( এষা) এই মন্ত্র দ্বাদশ অধ্যায়ের ১০২ ( বা) মন্ত্র এবং ( যস্মান্ন জাতঃ-ইত্যেষঃ০) এই অষ্টম অধ্যায়ের ৩৬.৩৭ দুই মন্ত্রের অনুবাকে (যস্য) যে পরমেশ্বরের ( নাম) প্রসিদ্ধ ( মহত্) মহতী ( যশঃ) কীর্ত্তি আছে,( তস্য) তাঁহার ( প্রতিমা) প্রতিবিম্ব ( তস্বীর) (ন,অস্তি) না আছে।
ভাবার্থ-হে মনুষ্য!যিনি কখনও দেহধারী হোন না,যাঁহার কোনও পরিমাণ সীমার কারণ হয় না,যাঁহার আজ্ঞার পালন নাম স্বরণ হয়,যাঁহার উপাসনা করা হয় তিনি তাঁহার উপাসকদের প্রতি অনুগ্রহ করেন,বেদে অনেক স্থানে যাঁহার মহত্ত্ব বলা হয়েছে,যাঁহার মৃত্যু হয় না,বিকৃত হয় না, বিনিষ্ট হয় না,তাঁহাকে নিরন্তর উপাসনা করো। যারা এর থেকে ভিন্ন কিছুর উপাসনা করে তারা এই মহাপাপ দ্বারা যুক্ত হয়ে নিজ দুঃখ দ্বারা বিনিষ্ট হইবে।।-( ভাষ্য-মহির্ষি দয়ানন্দ সরস্বতী)
पदार्थ -
हे मनुष्यो! (यस्य) जिसका (महत्) पूज्य बड़ा (यशः)कीर्त्ति करनेहारा धर्मयुक्त कर्म का आचरण ही (नाम) नामस्मरण है, जो (हिरण्यगर्भः) सूर्य बिजुली आदि पदार्थों का आधार (इति) इस प्रकार (एषः) अन्तर्यामी होने से प्रत्यक्ष जिसकी (मा) मुझको (मा, हिंसीत्) मत ताड़ना दे वा वह अपने से मुझ को विमुख मत करे, (इति) इस प्रकार (एषा) यह प्रार्थना वा बुद्धि और (यस्मात्) जिस कारण (न) नहीं (जातः) उत्पन्न हुआ (इति) इस प्रकार (एषः) यह परमात्मा उपासना के योग्य है। (तस्य) उस परमेश्वर की (प्रतिमा) प्रतिमा-परिमाण उसके तुल्य अवधि का साधन प्रतिकृति, मूर्ति वा आकृति (न, अस्ति) नहीं है। अथवा द्वितीय पक्ष यह है कि (हिरण्यगर्भः॰) इस पच्चीसवें अध्याय में १० मन्त्र से १३ मन्त्र तक का (इति, एषः) यह कहा हुआ अनुवाक (मा, मा, हिंसीत्) (इति) इसी प्रकार (एषा) यह ऋचा बारहवें अध्याय की १०२ (वां) मन्त्र है और (यस्मान्न जातः—इत्येषः॰) यह आठवें अध्याय के ३६, ३७ दो मन्त्र का अनुवाक (यस्य) जिस परमेश्वर की (नाम) प्रसिद्ध (महत्) महती (यशः) कीर्ति है, (तस्य) उसका (प्रतिमा) प्रतिबिम्ब (तस्वीर) (न, अस्ति) नहीं है॥
अन्वय -
(न) निषेधे (तस्य) परमेश्वरस्य (प्रतिमा) प्रतिमीयते यया तत्परिमापकं सदृशं तोलनसाधनं प्रतिकृतिराकृतिर्वा (अस्ति) वर्त्तते (यस्य) (नाम) नामस्मरणम् (महत्) पूज्यं बृहत् (यशः) कीर्त्तिकरं धर्म्यकर्म्मचरणम् (हिरण्यगर्भः) सूर्यविद्युदादिपदाधिकरणः (इति) (एषः) अन्तर्यामितया प्रत्यक्षः (मा) निषेधे (मा) मां जीवात्मानम् (हिंसीत्) हन्यात् ताडयेद् विमुखं कुर्यात् (इति) (एषा) प्रार्थना प्रज्ञा वा (यस्मात्) कारणात् (न) निषेधे (जातः) उत्पन्नः (इति) (एषः) परमात्मा ॥
Translate:-{ he manushyo ! (yasy) jisaka (mahat) poojy bada (yashah) keertti karanehaara dharmayukt karm ka aacharan hee (naam) naamasmaran hai, jo (hiranyagarbhah) soory bijulee aadi padaarthon ka aadhaar (iti) is prakaar (eshah) antaryaamee hone se pratyaksh jisakee (ma) mujhako (ma, hinseet) mat taadana de va vah apane se mujh ko vimukh mat kare, (iti) is prakaar (esha) yah praarthana va buddhi aur (yasmaat) jis kaaran (na) nahin (jaatah) utpann hua (iti) is prakaar (eshah) yah paramaatma upaasana ke yogy hai. (tasy) us parameshvar kee (pratima) pratima-parimaan usake tuly avadhi ka saadhan pratikrti, moorti va aakrti (na, asti) nahin hai. athava dviteey paksh yah hai ki (hiranyagarbhah0) is pachcheesaven adhyaay mein 10 mantr se 13 mantr tak ka (iti, eshah) yah kaha hua anuvaak (ma, ma, hinseet) (iti) isee prakaar (esha) yah rcha baarahaven adhyaay kee 102 (vaan) mantr hai aur (yasmaann jaatah—ityeshah0) yah aathaven adhyaay ke 36, 37 do mantr ka anuvaak (yasy) jis parameshvar kee (naam) prasiddh (mahat) mahatee (yashah) keerti hai, (tasy) usaka (pratima) pratibimb-tasveer (na, asti) nahin hai .}
भावार्थभाषाः -हे मनुष्यो ! जो कभी देहधारी नहीं होता, जिसका कुछ भी परिमाण सीमा का कारण नहीं है, जिसकी आज्ञा का पालन ही नामस्मरण है, जो उपासना किया हुआ अपने उपासकों पर अनुग्रह करता है, वेदों के अनेक स्थलों में जिसका महत्त्व कहा गया है, जो नहीं मरता, न विकृत होता, न नष्ट होता उसी की उपासना निरन्तर करो। जो इससे भिन्न की उपासना करोगे तो इस महान् पाप से युक्त हुए आप लोग दुःख-क्लेशों से नष्ट होओगे ॥
he manushyo ! jo kabhee dehadhaaree nahin hota, jisaka kuchh bhee parimaan seema ka kaaran nahin hai, jisakee aagya ka paalan hee naamasmaran hai, jo upaasana kiya hua apane upaasakon par anugrah karata hai, vedon ke anek sthalon mein jisaka mahattv kaha gaya hai, jo nahin marata, na vikrt hota, na nasht hota usee kee upaasana nirantar karo. jo isase bhinn kee upaasana karoge to is mahaan paap se yukt hue aap log duhkh-kleshon se nasht hooge-स्वामी दयानन्द सरस्वती
No comments:
Post a Comment
ধন্যবাদ