যস্মাৎ পরং নাপরমস্তি কিঞ্চিদ্ যস্মান্নাণীয়ো ন জ্যায়োহস্তি কশ্চিৎ।
বৃক্ষ ইব স্তবধো দিবি তিষ্ঠত্যেক- স্তেনেদং পূর্ণং পুরুষেণ সর্বম।।
শব্দার্থঃ (যস্মাত্) যাহা থেকে (পরম্) পরে [দূর] অথবা (অপরম্) পিছে (কিঞ্চিত্) কোন কিছুই (ন অস্তি) না হয় (যস্মাত্) যাহা থেকে (অণীয়ঃ) সূক্ষ্ম (কিঞ্চিত্) কোন কিছুই (নঃ) না (জ্যায়ঃ) বড় (অস্তি) হয় [যে] (দিবি) আকাশে (বৃক্ষ ইব) বৃক্ষের সমান (একঃ) একেলাই (স্তব্ধঃ) নিশ্চল (তিষ্ঠতি) স্থির বর্তমান (তেন) সেই (পুরুষেণ) পূর্ন পরমাত্মা দ্বারা (ইদম্) এই (সর্বম্) সম্পূর্ণ জগৎ(পূর্ণম্) পূর্ন [পরিব্যাপ্ত] অর্থ্যাৎ সবের মধ্যে তিনি পূর্নরূপে ব্যাপক হয়ে রয়েছেন ।। ৯।।
সরলার্থঃ যাহা থেকে পরে [দূর] অথবা পিছে কোন কিছুই না হয় যাহা থেকে সূক্ষ্ম কোন কিছুই না বড় হয় [যে] আকাশে বৃক্ষের সমান একেলাই নিশ্চল স্থির বর্তমান সেই পূর্ন পরমাত্মা দ্বারা এই সম্পূর্ণ জগৎ পূর্ন [পরিব্যাপ্ত] অর্থ্যাৎ সবের মধ্যে তিনি পূর্নরূপে ব্যাপক হয়ে রয়েছেন ।
No comments:
Post a Comment
ধন্যবাদ