সামবেদ ৫৯৪ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 April, 2021

সামবেদ ৫৯৪

 ঋষিঃ-আত্মা। দেবতা-অন্নম্। ছন্দঃ-ত্রিষ্টুপ। স্বরঃ-ধৈবতঃ। কাণ্ড-আরণ্যম্।।

অহমমস্মি প্রথমজা ঋতস্য পূর্বম্ দেবেভ্যো অমৃতস্য নাম।
য়ো মা দদাতি স ইদেবমাবদহমন্নমন্নমদন্তমদ্মি।।
সামবেদ-৫৯৪

পদঃ-অহম্।অস্মি। প্রথমজাঃ। প্রথম।জাঃ।ঋতস্য। পূর্বম্। দেবেভ্যঃ। অমৃতস্য।অ। মৃতস্য। নাম। য়ঃ। মা। দদাতি। সঃ। এব। মা। অবত্। অহম্। অন্নম্। অন্নম্। অদন্তম্। অদ্মি।

পদার্থ-( ঋতস্য) বেদজ্ঞানের "ব্রহ্মা বা ঋতম্"[ শ০ ব্রা০ ৪/১/৪/২০] ( প্রথমজাঃ) "প্রথম সন্ জনয়িতা" প্রথম থেকে প্রচার-আবিস্কারক-প্রকাশক ( দেবেব্যঃ) উৎকৃষ্ট বিদ্বানের জন্য ( অমৃতস্য) মোক্ষসুখের ( পূর্ব নাম) শাশ্বত নাম "নাম সন্নাময়তি" [ নিরু০ ৪/২৭] ( অহম্ অস্মি) আমি পরমাত্মা ( য়ঃ) যে মনুষ্য ( মা দদাতি) "মহ্যম-ঙেস্থানেম্ প্রত্যয়রচ্ছানন্দমঃ" আমার জন্য নিজেকে দানকরে-সমর্পিত করে ( সঃ-ইত্-এবম্-আবত্) সে আমাকে আলিঙ্গন করে "আবরক্ষণ আলিঙ্গন বৃদ্ধিষু"[ ভ্বাদি০] ( অহম্ অন্নম্) কারণ আমিই তার অন্ন - অন্নরূপ আত্মা - আমিই আধার "অন্নম বৈ সর্বেষাম্ ভূতানামাত্মা"[ গো০ ব্রা০ ২/১/৩] ( অন্নম্-অদন্তম্ অদ্মি) অন্নরূপে তোমাকে ভক্ষণের সময় আমি ভক্ষণ করে আমার মধ্যে গ্রহণ করি-স্বীকার করি "আত্তা চরাচরগ্রহণাত্" [ বেদান্ত দর্শন] যেহেতু সে আমাকে গ্রহণ করে, আমি তাকে গ্রহণ করি।

ভাবার্থ-বেদ জ্ঞানের প্রথম থেকে প্রকাশক তথা জীবের মুক্তির জন্য অমৃত মোক্ষানন্দকে অনন্ত নামকারী-প্রদানকারী আমি পরমাত্মা,যে আমাকে উপাসনা সমর্পণ করে সে আমাকে আলিঙ্গন করে,আমি তার অন্নরূপ আত্মার আধার,অন্নরূপে আমি ভক্ষণ করি, আমি নিজের মধ্যে গ্রহণ করি।

টিপ্পণী-[৪৬ "অন্ন বৈ সর্বেষাম্ ভূতানামাত্মা"[ গো০ ব্রা০ ২/১/২]
বিশেষ -ঋষি:-আত্মান (আত্ম-উপলব্ধিকারী উপাসক) দেবতা-অন্নম্ (সকল ভূতের আত্মা-পরমাত্মা* 46)
( ভাষ্যম্-স্বামী ব্রহ্মমুনি পরিব্রাজক)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ