সামবেদ ১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 April, 2021

সামবেদ ১

সামবেদ ১

 ঋষিঃ-ভরদ্বাজঃ।। দেবতা-অগ্নিঃ।। ছন্দঃ-গায়ত্রী।। স্বরঃ-ষড়জঃ।।

[প্রথম মন্ত্রে পরমাত্মা, বিদ্বান, রাজা ও ভৌতিক অগ্নি আহ্বানের উপদেশ করিয়াছে]
ओ३म्। अ꣢ग्न꣣ आ꣡ या꣢हि वी꣣त꣡ये꣢ गृणा꣣नो꣢ ह꣣व्य꣡दा꣢तये।
नि꣡ होता꣢꣯ सत्सि ब꣣र्हि꣡षि꣢॥ १॥
ও৩ম্। অগ্ন আ য়াহি বীতয়ে গৃণানো হব্যদাতয়ে।
নি হোতা সত্সি ৰর্হিষি।। ১।।°
সামবেদ-০১
অন্বিতপদার্থঃ° [প্রথম] পরমাত্মার পক্ষে। হে (অগ্নে)° সর্ব-অগ্রণী, সর্বজ্ঞ, সর্বব্যাপক, সর্বসুখ-প্রদাতা, সর্ব-প্রকাশময়, সর্ব-প্রকাশক পরমাত্মন! আপনি [‘অগ্নিরেব ব্রহ্ম।’ শ০ ব্রা০ ১০.৪.১.৫।] (গৃণানঃ)° কর্তব্যের উপদেশ করিয়া (বীতয়ে)° আমাদের প্রগতির জন্য, আমাদের বিচার এবং কর্মে ব্যাপ্ত হইবার জন্য, আমাদের হৃদয়ে সদ্গুণ উৎপন্ন করিবার জন্য, আমাদের স্নেহ করিবার জন্য, আমাদের অন্তরে উৎপন্ন কাম-ক্রোধ আদিকে বাহিরে নিক্ষেপের জন্য এবং [‘মন্ত্রে বৃষেষপচমনবিদভূবীরা উদাত্তঃ অ০ ৩.৩.৯৬ অনেন ক্তিন্ প্রত্যয়ঃ, উদাত্তত্বং চ।’] (হব্য-দাতয়ে)° দানযোগ্য পদার্থ শ্রেষ্ঠ বুদ্ধি, শ্রেষ্ঠ কর্ম, শ্রেষ্ঠ ধর্ম, শ্রেষ্ঠ ধন আদির দানের জন্য [‘ছন্দসি চ’। অ০ ৫.১.৬৭ ইত্যর্হেঽর্থে য়ঃ প্রত্যয়ঃ। প্রত্যয়স্বরেণ অন্তোদাত্তত্বম্। তস্য দাতিঃ দানম্। দাসীভারাদিত্বাত্, অ০ ৬.২.৪২ সূত্রেণ পূর্বপদপ্রকৃতিস্বরঃ।] (আ য়াহি) আসুন অর্থাৎ আমাদের আপনি প্রাপ্ত হউন। [‘আয়তয়ে ত্বা গৃহ্ণামি ইতি আহ’ গো০ ব্রা০ উ০ ২.৩।] (হোতা) শক্তি আদির দাতা এবং দূর্বলতা আদির বিনাশক হইয়া [‘পুরুষো বাব হোতা।’ ২.৬.৯। ‘অগ্নির্বৈ হোতা।’ গো০ ব্রা০ উ০ ৬.৬। ‘আগ্নেয়ো হোতা।’ তা০ ম০ ব্রা০ ১৮.৯.৯। ‘আগ্নেয়ো বৈ হোতা’ তৈ০ ব্রা০ ১.৭.৬.১, ৩.৯.৫.২; শ০ ব্রা০ ১৩.২.৬.৯। ‘অগ্নির্বৈ হোতা।’ ৬.৪.২.৬। গো০ ব্রা০ পূ০ ২.২৪।] (ৰর্হিষি)° হৃদয়রূপ অন্তরিক্ষে [‘ৰর্হিরিত্যন্তরিক্ষনামসু পঠিতম্।’ নিঘ০ ১.৩।] (নি সত্সি) অধিষ্ঠিত অর্থাৎ প্রকাশিত হউন [‘বহুলং ছন্দসি’ অ০ ২.৪.৭৩ ইতি শপো লুকি সীদাদেশাভাবঃ। ‘নি হোতা সত্সি’ ইতি ধাতূপসর্গয়োর্ব্যবহিতপ্রয়োগঃ [‘ব্যবহিতাশ্চ’ অ০ ১.৪.৮২ ইতি নিয়মেন ছান্দসো ৰোধ্যঃ]।। ১।।
সরলার্থ [প্রথম] পরমাত্মার পক্ষে। হে সর্ব-অগ্রণী, সর্বজ্ঞ, সর্বব্যাপক, সর্বসুখ-প্রদাতা, সর্ব-প্রকাশময়, সর্ব-প্রকাশক পরমাত্মন! আপনি কর্তব্যের উপদেশ করিয়া আমাদের প্রগতির জন্য, আমাদের বিচার এবং কর্মে ব্যাপ্ত হইবার জন্য, আমাদের হৃদয়ে সদ্গুণ উৎপন্ন করিবার জন্য, আমাদের স্নেহ করিবার জন্য, আমাদের অন্তরে উৎপন্ন কাম-ক্রোধ আদিকে বাহিরে নিক্ষেপের জন্য এবং দানযোগ্য পদার্থ শ্রেষ্ঠ বুদ্ধি, শ্রেষ্ঠ কর্ম, শ্রেষ্ঠ ধর্ম, শ্রেষ্ঠ ধনাদি দানের জন্য আমাদের আপনি প্রাপ্ত হউন। শক্তি আদির দাতা এবং দূর্বলতা আদির বিনাশক হইয়া হৃদয়রূপ অন্তরিক্ষে প্রকাশিত হউন।। ১।।
অথ [দ্বিতীয়] বিদ্বানের পক্ষে।° বিদ্বানকেও অগ্নি বলিয়া সম্বোধন হইয়া থাকে। ইহার মধ্যে [‘বিদ্বান অগ্নি হন, যে ঋকের সংগ্রহিতা এবং সত্যময় হইয়া থাকেন।’ ঋ০ ১.১৪৫.৫ ‘বিদ্বান অগ্নি তুল্য, যে বল প্রদান করেন।’ ঋ০ ৩.২৫.২] ইত্যাদি মন্ত্র প্রমাণ।
পদার্থঃ হে (অগ্নে) বিদ্বান! [‘এষ বৈ দেবো ননূ বিদ্বান য়দগ্নিঃ।’ শ০ ব্রা০ ১.৫.১.৫।] (গৃণানঃ) যজ্ঞবিধি এবং যজ্ঞের উপকার উপদেশ করিয়া আপনি [‘অভিয়জ্ঞং গৃণীহি নঃ’ ঋ০ ১.১৫.৩] (বিতয়ে) যজ্ঞে প্রগতি দানের জন্য এবং (হব্য-দাতয়ে) হবন সামগ্রীকে যজ্ঞাগ্নিতে প্রদানের জন্য [‘ঋত্বিজো য়ে হবিষ্কৃতঃ’ তৈ০ ব্রা০ ২.৪.৭.১১।] (আ য়াহি) আসুন। (হোতা) হোমের নিষ্পাদক হইয়া (ৰর্হিষি) কুশাসন দ্বারা নির্মিত যজ্ঞাসনে (নি সত্সি) আসীন হউন। এই প্রকার আমাদের যজমানের যজ্ঞকে নিরাপদে সঞ্চালিত করুন।। ১।।
সরলার্থঃ [দ্বিতীয়] বিদ্বানের পক্ষে। হে বিদ্বান! যজ্ঞবিধি এবং যজ্ঞের উপকার উপদেশ করিয়া আপনি যজ্ঞে প্রগতি দানের জন্য এবং হবন সামগ্রীকে যজ্ঞাগ্নিতে প্রদানের জন্য আসুন। হোমের নিষ্পাদক হইয়া কুশা দ্বারা নির্মিত বা পবিত্র যজ্ঞাসনে আসীন হউন। এই প্রকার আমাদের যজমানের যজ্ঞকে নিরাপদে সঞ্চালিত করুন।। ১।।
অথ [তৃতীয়] রাজার পক্ষে। রাজাকেও অগ্নি বলিয়া সম্বোধন হইয়া থাকে। ইহার মধ্যে [‘হে নায়ক! তুমি প্রজা পালক, উত্তম দানী প্রজার রাষ্ট্রগৃহে রাজা রূপে অলঙ্কৃত কর।’ ঋ০ ২.১.৮ ‘রাজা অগ্নি তুল্য, যে রাষ্ট্ররূপ গৃহের অধিপতি এবং রাষ্ট্র যজ্ঞের ঋত্বিক হইয়া থাকেন।’ ঋ০ ৬.১৫.১৩] ইত্যাদি মন্ত্র প্রমাণ।
পদার্থঃ হে (অগ্নে) অগ্রনায়ক রাজন! আপনি [‘অগ্নিনেত্রেভ্যো দেবেভ্যঃ পুরঃ সদ্ভয়ঃ’ শ০ ব্রা০ ৫.২.৪.৫।] (গৃণানঃ) রাজ নিয়মকে ঘোষিত করিয়া (বীতয়ে) রাষ্ট্রের প্রগতি দানের জন্য, নিজের প্রভাব দ্বারা প্রজার মধ্যে ব্যাপ্ত হইবার জন্য, প্রজার মধ্যে রাষ্ট্র-ভাবনা এবং বিদ্যা, ন্যায় আদির উৎপন্ন করিবার জন্য তথা আন্তরিক এবং বাহ্য শত্রুদিগকে পরাস্ত করিবার জন্য এবং (হব্য-দাতয়ে) রাষ্ট্র-কল্যাণের জন্য দেহ, মন, রাজকোষ আদি সর্বস্বকে হবনীয় বানাইয়া সেগুলো উৎসর্গ করিবার জন্য [‘দদাসুর্হব্যদাদিভিঃ’ কা০ স০ ১২.১৫।] (আ য়াহি) আসুন। (হোতা) রাষ্ট্র-যজ্ঞের নিষ্পাদক হইয়া (ৰর্হিষি) রাজ-সিংহাসনে বা রাজ-সভাতে (নি সত্সি) উপবিষ্ট হউন।। ১।।
সরলার্থঃ [তৃতীয়] রাজার পক্ষে। হে অগ্রনায়ক রাজন! আপনি রাজ নিয়মকে ঘোষিত করিয়া রাষ্ট্রের প্রগতি দানের জন্য, নিজের প্রভাব দ্বারা প্রজার মধ্যে ব্যাপ্ত হইবার জন্য, প্রজার মধ্যে রাষ্ট্র-ভাবনা এবং বিদ্যা, ন্যায় আদির উৎপন্ন করিবার জন্য তথা আন্তরিক এবং বাহ্য শত্রুদিগকে পরাস্ত করিবার জন্য এবং রাষ্ট্র-কল্যাণের জন্য দেহ, মন, রাজকোষ আদি সর্বস্বকে হবনীয় বানাইয়া অর্থাৎ সেগুলো সকল প্রাণীর উদ্দেশ্যে উৎসর্গ করিবার জন্য আসুন। রাষ্ট্র-যজ্ঞের নিষ্পাদক হইয়া রাজ-সিংহাসনে বা রাজ-সভাতে উপবিষ্ট হউন।। ১।।
পদার্থঃ [চতুর্থ] ভৌতিক অগ্নির পক্ষে। হে (অগ্নে) তেজঃস্বরুপ অগ্নি! [‘য়ে অগ্নিদগ্ধা য়ে অনগ্নিদগ্ধাঃ’ তৈ০ ব্রা০ ৩.১.১.৭] (গৃণানঃ) আমাদের আহ্বান এবং (বীতয়ে) দীপ্তি স্থাপন বা হবন সামগ্রী গ্রহণে (হব্য-দাতয়ে) বায়ু আদি দেব দ্বারা সর্বত্র বিস্তারের জন্য (আ য়াহি) প্রাপ্ত হও। কোথায় তুমি (হোতা) হবনীয় পদার্থ গ্রহণের জন্য (ৰর্হিষি) যজ্ঞে (নি সত্সি) বিরাজমান হও।।
এই মন্ত্রে শ্লেষালঙ্কার রহিয়াছে। ‘তয়ে, তয়ে’ মধ্যে ছেকানুপ্রাস হইয়াছে, বেদে প্রায়ঃ শ্লেষালঙ্কার হইয়া অধিক অর্থ প্রতিপাদিত হইয়া থাকে, যেখানে পরমার্থ বিষয়ক ঈশ^র অর্থ মুখ্য হয়। কেননা [কঠোপনিষদ (২.১৫) এ লিখিয়াছে "সর্বে বেদা য়ত্পদমামনন্তি.....সংগ্রহেণ ব্রবীম্যোম্ ইত্যেতত্।।" আচার্য বলেন-যে পদ (উপযুক্ত, শব্দে) ঋক্, যজু, সাম এবং অথর্ববেদে বার-বার বর্ণন করিয়াছে, সকল তপস্যা যাহাকে আহ্বান করে, যাহার কামনাতে ব্রহ্মচর্যের আচরণ করিয়া থাকে, সংক্ষেপে সে শব্দ তোমাকে বলিতেছি-সে শব্দ 'ও৩ম্'। যোগ দর্শন (১.২৭) এ ঋষি পাতঞ্জলি লিখিয়াছে-তস্য বাচকঃ প্রণবঃ।। সেই পরমাত্মার বোধক=নাম ‘ও৩ম্’।] যখন অগ্নি আদি পদ দ্বারা পরমাত্মার অর্থ গ্রহণ করিয়া যায়, তখন ইহা যুক্তিযুক্ত হইয়া থাকে, চার বেদ পরমাত্মার বর্ণন করিয়া থাকে। বাস্তবে যে প্রকাশ আদি গুণ রহিয়াছে, তাহা পরমাত্মাতে অসীম (সীমাহীন) ভাব দ্বারা বর্তমান। এজন্য অগ্নি আদি পদের মুখ্য অর্থ পরমাত্মা, পরন্তু পরমাত্মার প্রকাশ আদি গুণ সসীম (সীমাযুক্ত) হইয়া অগ্নি আদি ভৌতিক পদার্থেও কিছু অংশ পর্যন্ত বিস্তার থাকে। সে অংশ ভৌতিক পদার্থ দেবতা বলা হয়, এজন্য সম্পূর্ণ দেবতা বাচক পদে পূর্ণভাব সেই পরমাত্মাই বেদে প্রকাশিত, যেরূপ যৌগিক অর্থে কিছু অংশ পর্যন্ত ভৌতিক পদার্থেও প্রকাশিত হয় জানা উচিত। এই প্রকার বেদে সর্বত্র প্রকরণ ঋষি, দেবতা এবং পরম্পরাগত পদ ধ্বনির শব্দ জ্ঞান দ্বারা সেই-সেই মন্ত্রের অর্থ বর্ণন (ধ্যান) এবং সম্বোধন সেই-সেই পদার্থে প্রত্যক্ষ করা বা ব্যাখ্যা করা উচিত। তাই নিরুক্তকার কহিয়াছে-[মন্ত্রের ব্যাখ্যা প্রকরণ অনুসারে করা উচিত, পৃথক হইতে নয়। মন্ত্রের ব্যাখ্যা পরম্পরাগত পদ ধ্বনির জ্ঞান দ্বারা করা উচিত, সাথেই সে ব্যাখ্যাতে তর্ক অথবা যুক্তি সঙ্গত হওয়া উচিত। বেদার্থে পরম্পরাগত অর্থের জ্ঞান আবশ্যক, তাহা যুক্তি সঙ্গত হওয়া উচিত। বেদে গূঢ় অর্থ লুক্কায়িত থাকে, তাহাকে আর্ষ (সূক্ষ্ম দৃষ্টি) অথবা কঠিন পরিশ্রম দ্বারা জানা যায়। (নিরু০ ১৩.১২)]।। ১।।
সরলার্থঃ [চতুর্থ] ভৌতিক অগ্নির পক্ষে। হে প্রকাশ পূজ্য! দীপ্তি স্থাপন বা হবন সামগ্রী গ্রহণের জন্য প্রাপ্ত হও। কোথায় তুমি? আমাদের আহ্বান এবং হবন যজ্ঞ গ্রহণ কর। বায়ু আদি দেবের হবন পদার্থ দান অর্থাৎ সর্বত্র বিস্তারের জন্য যজ্ঞে প্রকাশিত হও।। ১।।
ভাবার্থঃ যেরূপ বিদ্বান পুরোহিত পবিত্র যজ্ঞাসনে বসিয়া অগ্নিকে প্রকাশিত করিয়া যজ্ঞের সঞ্চালন করেন, সেরূপ রাজা রাজ-সভাতে বসিয়া রাষ্ট্রের উন্নতি করেন। ঐরূপই সর্বোৎপাদক পরমাত্ম-অগ্নি আমাদের হৃদয়ান্তরিক্ষে স্থিত হইয়া আমাদের মহান কল্যাণ করেন, এজন্য সকলের পরমাত্মার আহ্বান করা উচিত। সকল মনুষের হৃদয়ে বা সর্বত্র নিরাকার পরমাত্মা প্রথম হইতেই বিরাজমান, তারপরও মনুষ্য কেন যে পরমাত্মাকে ভূলিয়া থাকেন? ইহার কারণ পরমমাত্মা তাহাদের বা অজ্ঞদের হৃদয়ে না থাকিবার সমান অর্থাৎ অজ্ঞরা নিজ হৃদয়ে সেই নিরাকার পরমাত্মাকে অনুভব করিতে পারেন না। এজন্য পরমাত্মাকে পুনঃ আহ্বান করা হইয়াছে। অভিপ্রায় এই হয় সকল মনুষ্যের নিজ হৃদয়ে পরমাত্মার সত্তা অনুভব করা এবং পরমাত্মা হইতে সৎ কর্মের প্রেরণা গ্রহণ করা।। ১।।
প্রশ্নঃ-মন্ত্রে “হে অগ্নি” ইত্যাদি সম্বোধন ব্যবহার দেখিয়া “কিছু মনুষ্য মনের ভীতর শঙ্কা করেন যে একই মন্ত্রে অধিক ভাষ্য ও বিশেষ করিয়া অচেতন জড়ের সম্বোধন দেখা যায়। ইহার কারণ কি?।”
উত্তরঃ-[নিরুক্ত (৭.১) বেদে একই মন্ত্রে তিন প্রকারের অর্থ হইয়া থাকে-১.আধিভৌতিক-পরোক্ষকৃত (প্রাকৃতিক অনুমান বিষয়)। ২.আধিদৈবিক-প্রত্যক্ষকৃত (প্রত্যক্ষকৃত দেববিশেষ বিষয়) এবং ৩.আধ্যাত্মিক (পরমাত্মা এবং জীবাত্মা বিষয়)। পুনঃ নিরুক্ত (৭.২) প্রত্যক্ষকৃতে মধ্যম পুরুষের প্রয়োগ এবং “ত্বম্” ইহা সর্ব নামে ব্যবহার হইয়া থাকে। এজন্য বেদে অগ্নি আদি প্রত্যক্ষ দেবতা (ব্যবহারিক) মধ্যম পুরুষের প্রয়োগ এবং “তুমি আপনি” ইহা সর্বনাম দ্বারা সম্বোধন করিয়া বর্ণন করিয়াছে অর্থাৎ বেদে এই শৈলী (বিশিষ্টার্থক) হইয়া থাকে। যাহা প্রত্যক্ষ অগ্নি আদি পদার্থের বর্ণন এই কৌশল দ্বারা করিয়া থাকে।] এরূপ সকল বিষয় জানিবেন, বার-বার না লিখিয়া তাৎপর্য প্রকাশ করিতেছিÑঅগ্নির অগ্নিকু-ে আহ্বান অর্থাৎ আদান-প্রদান করা উচিত, এজন্য হোমে দান করা দ্রব্যকে বায়ু আদিতে বিস্তার এবং আহুতি দ্রব্য ভক্ষণ করাইবার জন্য। প্রশ্নঃ-সে অগ্নি কেমন? উত্তরঃ-যাহার আহ্বান করিয়া যায়। প্রশ্নঃ-অগ্নি আদি জড় পদার্থের আহ্বান দ্বারা কি ফল লাভ হয়? উত্তরঃ-যে প্রকার পরমেশ^রের স্তুতি অর্থাৎ গুণগান করাতে পরমেশ^রে শ্রদ্ধা উৎপন্ন হইয়া থাকে, সেরূপ অগ্নি আদি জড় পদার্থের গুণ বর্ণ করিয়া সেই গুণের দ্বারা উপকার লইবার শ্রদ্ধা উৎপন্ন হইয়া থাকে অর্থাৎ হোমাদি করিয়া কি ফল লাভ হয়? শিল্পাদিতে অগ্নি কি কার্য করিয়া থাকে ইত্যাদি বিষয় অবগত হওয়া উচিত। এজন্য আহ্বান বা প্রশংসা ব্যর্থ নহে। এই মন্ত্রে অগ্নি দেবতা অর্থাৎ অগ্নিকে এখানে বর্ণন-স্তুতি-আহ্বান-প্রশংসা হইয়াছে। অগ্নি শব্দ মুখ্য করিয়া পরমাত্মা, বিদ্বান, রাজা ও ভৌতিক অগ্নি বাচক অর্থ প্রকাশ হইয়াছে।। ১।।
_________
টিপ্পনীঃ
১. (মূলমন্ত্র)° ঋ০ ৬.১৬.১০; সাম০ ৬৬০।
২. (অন্বিতপদার্থ)° অগ্রে প্রতিমন্ত্রম্ ‘অন্বিত’ শব্দমনুল্লিখ্য কেবলং ‘পদার্থঃ’ ইত্যেব লেখিষ্যতে।
৩. (অগ্নে)° ‘অয়াতে অগ্নে সমিধা বিধেম প্রতিস্তোমং শস্যমানং গৃভায়’ তৈ০ স০ ১.২.১৪.৬। মৈ০ স০ ৪.১১.৫। কা০ স০ ৬.১১। নিরু০ ৩.১২। ঋ০ ৪.৪.১৫।
৪. (গৃণানঃ)° গৃণানঃ-গৃ স্তুতৌ। ব্যত্যয়েন কর্মণি কর্তৃপ্রত্যয়ঃ।
৫. (বীতয়ে)° বীতয়ে-বী গতিব্যাপ্তিপ্রজনকান্ত্য্যসনখদনেষু।
৬. (হব্য-দাতয়ে)° য়দ্বা, (হব্যদাতয়ে) হব্যানাং দাতিঃ দানং য়স্য স হব্যদাতিঃ য়জমানঃ য়জমানঃ ইতি বহুব্রীহিঃ, তস্মৈ (গৃণানঃ) উপদিশন্ ত্বম্ তস্য (বীতয়ে) প্রগতয়ে ইতি য়োজনা কার্য়্ বহুব্রীহৌ পূর্বপদপ্রকৃতিস্বরঃ। য়জমানো বৈ হব্যদাতিঃ। শ০ ব্রা০ ১.৪.১.১৪।
৭. (বর্হিষি)° বর্হিষি-বর্হিঃ য়জ্ঞঃ, অন্তরিক্ষম্, উদকম্, আসনং, কুশঃ।
৮. (দ্বিতীয় বিদ্বানের পক্ষে)° দয়ানন্দর্ষিণা ঋগ্ভাষ্যে (ঋ০ ৬.১৬.১০) মন্ত্রোহয়ং বিদ্বত্পর এব ব্যাখ্যাতঃ।
বেদাধ্যয়ন_প্রকাশনী
Arpan Arya





No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ