ঋষিঃ-ভরদ্বাজো বার্হস্পত্যঃ। দেবতা-অগ্নিঃ। ছন্দঃ-গায়ত্রী। স্বরঃ-ষড়জঃ। কাণ্ড-অগ্নেয়ম্।।
অগ্নিস্তিগ্মেন শোচিষা যং সদ্বিশ্বং ন্যা৩ত্রিণম্।অগ্নির্নো বংসতে রয়িম্।। সামবেদ-২২
পদঃ-অগ্নিঃ। শোচিষা। য়ংসত্। বিশ্বম্। নি। অত্রিণম্।আগ্নাঃ। নঃ। বংসতে। রয়িম্।।
পদার্থ-অগ্নাঃ-বিশ্বম্-অত্রিণম্) তেজঃ স্বরূপ পরমাত্মার উপাসকের মধ্যে উদ্ভূত স্থূল সকল পাপ ভাবকে' "পাপমনোত্রিণঃ" [ ষ০ ৩/১] ( তিগ্মেন শোচিষা নিয়ংসত্) তীক্ষ্ণ জ্ঞানময় তেজ দ্বারা "শোচিঃ-জ্বলতো নাম" [ নিঘ০ ১/১৭] নিয়ন্ত্রিত করে-দমন করে-অকিঞ্চিতকর করে তোলে,পুনঃ ( অগ্নিঃ--নঃ-রয়িম্ বংসতে) জ্ঞানস্বরূপ পরমাত্মা আমাদের জন্য অধ্যাত্মধন-অমৃতানন্দকে প্রদান করেন।
ভাবার্থ-পরমাত্মা যখন আমাদের মধ্যে সাক্ষাত প্রকাশিত হন,তখন আপনার জ্ঞানময় তেজ দ্বারা আমার অভ্যন্তরীণ জীবনের ভক্ষক উপাদান-পাপভাবকে নিয়ন্ত্রিত ভস্মীভূত করে আমাকে আধ্যাত্মিক অংশি করে তোলে,কারণ এই আমার আত্মার সেই আত্মা হয়-,"য় আত্মনি নিষ্ঠন্-আত্মা য়স্য শলীরম্" [ শ০ ১৪/৬/৭/৩২] যেমন আমার আত্মার শরীর আমার তত্ত্বাবধানে,আমি তার নির্দোষতার ধ্যানে যত্ন নেই,তাই আমি যত্ন দ্বারা নির্দোষ করব, অতঃপর যখন আমি আত্মা সেই পরমাত্মায় মিলিত হই, তখন আমার উপর স্ব-গুণস্বরূপ ভাব আসা স্বাভাবিক।-( ভাষ্যম্-ব্রহ্মমুনি পরিব্রাজক)
No comments:
Post a Comment
ধন্যবাদ