মুধানমস্য সংসীব্যাথর্বা হৃদয় চ যত্।
মস্তিস্কাদৃর্ধ্বঃ প্রৈরয়প্তবমানোsধি শীর্ষতঃ।।[অথর্ববেদ১০।২।২৬]
পদার্থঃ-(পবমানঃ) শুদ্ধ স্বভাব (অথর্বা) নিশ্চল পরমাত্মা (অস্য) ইস (মনুষ্য) এর (মূর্ধানম্) মস্তিস্ক (চ) এবং (যত্) যা কিছু (হৃদযম্) হৃদয় [তাঁর কাছেও] (সংসীব্য) পরস্পর সংযুক্ত হয়ে (মস্তিষ্কাত্) বুদ্ধি [মস্তস্ক বল] থেকে (উর্ধ্বেঃ) উপর হয়ে (শীর্ষৈতঃ আদি) মাথার ওপর (প্র ঐরয়ত্) বেরিয়ে গেল।।
टिप्पणी:२६−(मूर्धानम्) अ० ३।६।६। मस्तकम् (अस्य) मनुष्यस्य (संसीव्य) सम्+षिवु तन्तुसन्ताने-ल्यप्। संवाय। तन्तुभिर्नाडिभिर्यथा संगतं कृत्वा (अथर्वा) अ० ४।१।७। अ+थर्व चरणे=गतौ-वनिप्। अथर्वाणोऽथर्वन्तस्थर्वतिश्चरतिकर्मा तत्प्रतिषेधः-निरु० ११।१८। निश्चलः परमात्मा (हृदयम्) (च) (यत्) (मस्तिष्कात्) अ० २।३३।१। मस्तकस्नेहात्। मस्तकबलात् (ऊर्ध्वः) (प्र) बहिः (ऐरयत्) आगच्छत् (पवमानः) अ० ३।३१।२। शुद्धस्वभावः (अधि) उपरि (शीर्षतः) मस्तकात् ॥
ভাবার্থঃ-পরমাত্মা মনুষ্যের হৃদয় ও মস্তিস্ক কে নাড়ি দ্বারা সংযুক্ত করে তাকে সামর্থবান করেছেন, পরন্তু সেই পরমেশ্বর অনন্ত অনাদি সর্বশক্তিমান্ তিনি মনুষ্যের বোধগম্যের বাহির।।
#সেই ব্রহ্ম না চক্ষুদ্বারা, না বাক্যদ্বারা, না অন্য ইন্দ্রিয়গুলিদ্বারা, না তিতিক্ষা আর না কর্ম দ্বারা গৃহীত হন। জ্ঞানের মহত্ত্ব দ্বারা বিশুদ্ধ অন্তঃকরণযুক্ত ঐ ধ্যানশীল পুরুষ (জীবাত্মা) সেই নিরবয়ব পরমাত্মাকে দর্শন করেন।।-[মান্ডূক্যোপনিষদ্ ৩।১।৮]
No comments:
Post a Comment
ধন্যবাদ