দেবতা-বিশ্বদেবাঃ। ঋষিঃ-গৌতমো রাহুগণঃ। ছন্দঃ-ত্রিষ্টুপ্। স্বরঃ-ধৈবতঃ।।
অদিতির্দৌরদিতিরন্তরিক্ষমদিতির্মাতা স পিতা স পুত্রঃ।
বিশ্বে দেবা অদিতিঃ পঞ্চজনা অদিতির্জাতমদিতির্জনিত্বম।।
[ঋঃঅঃ১অঃ৬বঃ১৬মঃ৫]
अदि॑ति॒र्द्यौरदि॑तिर॒न्तरि॑क्ष॒मदि॑तिर्मा॒ता स पि॒ता स पु॒त्रः। विश्वे॑ दे॒वा अदि॑तिः॒ प़ञ्च॒ जना॒ अदि॑तिर्जा॒तमदि॑ति॒र्जनि॑त्वम् ॥
পদপাঠঃ অদিতিঃ। দৌঃ। অদিতিঃ। অন্তরিক্ষম। অদিতিঃ। মাতা। সঃ। পিতা। সঃ। পুত্রঃ। বিশ্বেঃ। দেবাঃ। অদিতিঃ। পঞ্চ। জনাঃ। অদতিঃ। জানম্। অদিতিঃ। জর্নিsত্বম্।।
-হে ত্রিকাল্যাবাধেশ্বর ! [অদিতিঃ দৌঃ] আপনি সদৈব বিনাশ রহিত এবং স্বপ্রকাশ স্বরূপ। [অদিতিরন্তরিক্ষম্] আপনি অবিকৃত অর্থাৎ যাহার বিকার নাই এবং সকলের অধিষ্ঠাতা। [অদিতির্মাতা] আপনি মোক্ষপ্রাপ্ত জীবকে অবিনশ্বর সুখ দান, এবং অতিশয় সন্মান দিয়া থাকেন। [স পিতা] তিনি আমাদের অবিনশ্বর পিতা (জনক) ও পালন কর্ত্তা। [স পুত্র] তিনি ধর্মাত্মা বিদ্বজ্জনের নরকাদি দুঃখত্রাতা এবং পবিত্রতা সম্পাদনকর্ত্তা। [বিশ্বে দেবা অদিতিঃ] আপনি সর্বপ্রকার দিব্যগুণযুক্ত (বিশ্বের ধারণ,রচন,মারণ,পালন প্রভৃতি কর্ম্মের কর্ত্তা) অবিনাশী পরমাত্মা। [পঞ্চজনা অদিতিঃ] আপনি জগতের জীবন হেতু, পঞ্চ প্রাণের রচয়িতা এবং নিজেও পঞ্চপ্রাণ নামে প্রসিদ্ধ। [জাতমদিতিঃ] আপনি সেই এক চেতন ব্রহ্ম সদা প্রাদুর্ভূত(broken out), শেষ অন্য সবই কখনও প্রাদুর্ভূত কখনও বা অপ্রাদুর্ভূত হইয়া থাকে। [অদিতির্জনিত্বম্] আপনিই অবিনাশী ঈশ্বর, আপনিই সমস্ত জগতের [জনিত্বম্] জন্মের হেতু অন্য কেহ নহে।।
বিঃদ্রঃ এই মন্ত্রে পরমাণুরূপ বা প্রবাহরূপ সকল পদার্থকে নিত্য শাশ্বত বিবেচনা করে দিব্য আদি পদার্থ কে অদিতি নামে অভিহিত করা হয়েছে। যেখানে যেখানে বেদে অদিতি শব্দ এসেছে তাহা প্রকরণ অনুকুলে গ্রহণ করা উচিত। ঈশ্বর, জীব এবং প্রকৃতি অর্থাৎ জগতের কারণ তাহা অবিনাশী হওয়ার কারণে অদিতি বিশেষ্য। এই সুক্তে (৮৯) বিদ্যান, বিদ্যার্থী এবং প্রকাশময় পদার্থের বিশ্বদেব পদ ব্যবহার করা হয়েছে।
पदार्थान्वयभाषाः -हे मनुष्यो ! तुमको चाहिये कि (द्यौः) प्रकाशयुक्त परमेश्वर वा सूर्य्य आदि प्रकाशमय पदार्थ (अदितिः) अविनाशी (अन्तरिक्षम्) आकाश (अदितिः) अविनाशी (माता) माँ वा विद्या (अदितिः) अविनाशी (सः) वह (पिता) उत्पन्न करने वा पालनेहारा पिता (सः) वह (पुत्रः) औरस अर्थात् निज विवाहित पुरुष से उत्पन्न वा क्षेत्रज अर्थात् नियोग करके दूसरे से क्षेत्र में हुआ विद्या से उत्पन्न पुत्र (अदितिः) अविनाशी है तथा (विश्वे) समस्त (देवाः) विद्वान् वा दिव्य गुणवाले पदार्थ (अदितिः) अविनाशी हैं (पञ्च) पाँचों ज्ञानेन्द्रिय और (जनाः) जीव भी (अदितिः) अविनाशी हैं, इस प्रकार जो कुछ (जातम्) उत्पन्न हुआ वा (जनित्वम्) होनेहारा है, वह सब (अदितिः) अविनाशी अर्थात् नित्य है ॥
अन्वय: हे मनुष्या ! युष्माभिर्द्यौरदितिरन्तरिक्षमदितिर्माताऽदितिः स पिता स पुत्रश्चादितिर्विश्वे देवा अदितिः पञ्चेन्द्रियाणि जनाश्च तथा एवं जातमात्रं कार्य्यं जनित्वं जन्यञ्च सर्वमदितिरेवेति वेदितव्यम् ॥
No comments:
Post a Comment
ধন্যবাদ