নিয়োগ বিধান - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

20 August, 2021

নিয়োগ বিধান

उदी॑र्ष्वनार्य॒भि जी॑वलो॒कं ग॒तासु॑मे॒तमुप॑ शेष॒ एहि॑।

ह॑स्तग्रा॒भस्य॑ दधि॒षोस्तवे॒दंपत्यु॑र्जनि॒त्वम॒भि सं ब॑भूथ ॥[ #atharvaveda 18/3/2 ]

পদার্থ- ( নারী) হে নারী! ( জীবলোকম্ অভি) জীবত পুরুষের সমাজে এবং( উত্) উঠে জাগো (ঈর্ষ্ব) চলো ( এতম্) এই (গতাসুম্) সর্বস্বান্ত আত্মা [অথবা অসুস্থ স্বামী] র  ( উপ) প্রশংসা করা ( শেষে) তোমার মিথ্যা হয় ( আ ইহি) আসো ( দধিষোঃ) বির্যদাতা [নিযুক্ত পতি ] থেকে ( তে) আমাদের ( হস্তগ্রাভস্য) [বিবাহে] হাত ধরে ( পত্যুঃ) পতির (জনিত্যম্) সন্তানদের জন্য ( ইদম্) এখন ( অভি)  সকল প্রকারে ( সম্) যথার্থ [শাস্ত্রানুসারে] (বভূথ) তুমি প্রাপ্ত হও।। 

ভাবার্থ-বিপদের সময়, অর্থাৎ সন্তান না থাকা অবস্থায় স্বামী খুব অসুস্থ হয়ে পড়লে বা মারা গেলে স্ত্রী পুরুষ থেকে নিয়োগ করে সন্তান উৎপন্ন করবে স্বামীর বংশকে চালাবে। অনুরূপ একই সমতুল্য পুরুষের স্ত্রী খুব অসুস্হ বা মারা গেছে এই বিধবাকে নিয়োগ দিয়ে সন্তান জন্ম দিয়ে তার বংশ পরিচালনা করতে হবে। এই মন্ত্র ঋগ্বেদে আছে-১০/১৮/৮,

उदी॑र्ष्व नार्य॒भि जी॑वलो॒कं ग॒तासु॑मे॒तमुप॑ शेष॒ एहि॑ ।

ह॒स्त॒ग्रा॒भस्य॑ दिधि॒षोस्तवे॒दं पत्यु॑र्जनि॒त्वम॒भि सं ब॑भूथ ॥[Rigveda 10/18/8]

पदार्थान्वयभाषाः -(नारि) हे विधवा नारि ! तू (एतं गतासुम्) इस मृत को छोड़कर (जीवलोकम्-अभ्येहि) जीवित पति को प्राप्त हो (हस्तग्राभस्य दिधिषोः पत्युः-तव-इदं जनित्वम्-उदीर्ष्व) विवाह में जिसने तेरा हाथ पकड़ा था, उस पति की और अपनी सन्तान को उत्पन्न कर (अभि संबभूथ) तू इस प्रकार सुखसम्पन्न हो ॥८॥

भावार्थभाषाः -विधवा अपने पूर्वपति की सम्पत्ति आदि के अधिकार को भोग सकती है तथा उसके प्रतिनिधि और अपनी सन्तान को उत्पन्न कर सकती है ॥[ब्रह्ममुनि]

[vidhava apane poorvapati kee sampatti aadi ke adhikaar ko bhog sakatee hai tatha usake pratinidhi aur apanee santaan ko utpann kar sakatee hai .]

সেখানে ( দধিষোঃ) এর স্হলে ( দিধিষোঃ) পদ হয় আর ঋগ্বেদ পাঠে নিজেই মহর্ষিদানন্দের ঋগ্বেদাদিভাষ্যভূমিকা এবং সত্যার্থ প্রকাশের চতুর্থ সমুল্লাসে নিয়োগে ব্যাখ্যা করা হয়েছে। মনুস্মৃতি অধ্যায় ৯ শ্লোক ৫৮ আদিতে নিয়োগ বিষয়ের বর্ণনা ইত্যাদি দেওয়া আছে এখানে দুটি শ্লোক লিখা আছে-দেবরাদ্বা সপিণ্ডাদ্বা স্ত্রিয়া সম্যঙ্ নিযুক্তয়া। প্রজেপ্সিতাধিগন্তবা সন্তানস্য পরিক্ষয়ে।। ১।। বিধবায়াং নিয়োগার্থে নির্বৃতে তু যথাবিধি। গুরুবচ্চ স্নুষাবচ্চ বর্তেয়াতাং পরস্পরম্।। ২।। মনুস্মৃতি অধ্যায় ৯ শ্লোক ৫৯,৬২।। দেবর [ স্বামীর ছোট বা বড় ভাই ] থেকে অথবা সপিণ্ড থেকে [ স্বামীর ছয় প্রজন্মের মধ্যে থেকে] যথাবিধি [ স্বামী আদি প্রবীণদের দ্বারা ] নিযুক্ত স্ত্রীর সন্তান সম্পূর্ণ নাশ হওয়ার পরে যথেষ্ট সন্তান উৎপাদন করা উচিত।।১।। যখন বিধবাদের [ ইত্যাদি] কর্মের  উদ্দেশ্য যথাযথভাবে পূর্ণ হয়, তখন [ পুরুষ এবং স্ত্রী ] উভয়েরই গুরুর ন্যায় এবং পুত্র বধুর ন্যায় একে অপরের সাথে আচরণ করুন।।

টিপ্পণী-২ (উত্)  উত্থায় ( ঈর্ষ্ব) গচ্ছ ( নারী) ম০ ১। হে স্ত্রী (অভিঁ) অভিলক্ষ (জীবলোকম্)  জীবিতানম্ সমাজম্ (গতাসুম্) বিগতপ্রাণম্। মৃতং রোগিণং বা (এতম্) দৃশ্যমানম্ ( উপ) পূজায়াম্। উপগচ্ছন্তি।স্তুবানা ( শেষে) শীঙ্ স্বপ্রে। ভমৌ বর্তসে (এহি)  আগচ্ছ ( হস্তগ্রাভস্য) গ্রহপাদানে-কর্মণ্যণ্ হস্য ভঃ। বিবাহে গৃহীতহস্তস্য (দধিষোঃ) দধাতের্দ্বিত্বংষুক চ। উ০ ৩ /৯৭। ইতি দর্শনাত্। কুর্ভ্রশ্চ। উ০ ১/২২। দধাতেঃ কু,ইত্যংষুগাগমশ্চ। দধিষুরেব দিধিষুঃ। নিযুক্তায়াং স্ত্রীয়াং গর্ভস্থাপকাত্ পুরুষাত্। (তব) স্বাকীয়ায়ঃ (ইদম্) ইদানীম্ (পত্যুঃ) স্বমীনঃ ( জনিত্বম্) সন্তানম্ ( অভি) সর্বতঃ ( সম্) সম্যক্। যথাবিধি ( বভূথ) ভূ সত্যায়াঃ প্রাপ্তৌ চ। ছন্দসিলুঙ্লঙ্লিটঃ। পা০৩/৪/৬ লোডর্থে লিট্। বভূবিথ। প্রাপ্রুহি।।

देवता: त्रिष्टुप् ऋषि: यम, मन्त्रोक्त छन्द: अथर्वा स्वर: पितृमेध सूक्त

            #नियोगविधान का उपदेश।

उदी॑र्ष्वनार्य॒भि जी॑वलो॒कं ग॒तासु॑मे॒तमुप॑ शेष॒ एहि॑।

ह॑स्तग्रा॒भस्य॑ दधि॒षोस्तवे॒दंपत्यु॑र्जनि॒त्वम॒भि सं ब॑भूथ ॥[ atharvaveda 18/3/2 ]


पदार्थान्वयभाषाः -(नारि) हे नारी ! (जीवलोकम् अभि) जीवते पुरुषों के समाज की ओर (उत) उठकर (ईर्ष्व) चल, (एतम्) इस (गतासुम्) गये प्राणवाले [मरे वा रोगी पति] को (उप) सराहती हुई (शेषे) तू पड़ीहै, (आ इहि) आ (दधिषोः) वीर्यदाता [नियुक्त पति] से (ते) अपने (हस्तग्राभस्य) [विवाह में] हाथ पकड़नेवाले (पत्युः) पति के (जनित्वम्) सन्तान को (इदम्) अब (अभि) सब प्रकार (सम्) यथावत् [शास्त्रानुसार] (बभूथ) तू प्राप्त हो ॥

( নারী) হে নারী! ( জীবলোকম্ অভি) জীবত পুরুষের সমাজে এবং( উত্) উঠে জাগো (ঈর্ষ্ব) চলো ( এতম্) এই (গতাসুম্) সর্বস্বান্ত আত্মা [অথবা অসুস্থ স্বামী] র ( উপ) প্রশংসা করা ( শেষে) তোমার মিথ্যা হয় ( আ ইহি) আসো ( দধিষোঃ) বির্যদাতা [নিযুক্ত পতি ] থেকে ( তে) আমাদের ( হস্তগ্রাভস্য) [বিবাহে] হাত ধরে ( পত্যুঃ) পতির (জনিত্যম্) সন্তানদের জন্য ( ইদম্) এখন ( অভি) সকল প্রকারে ( সম্) যথার্থ [শাস্ত্রানুসারে] (বভূথ) তুমি প্রাপ্ত হও।।

भावार्थभाषाः -विपत्ति काल मेंअर्थात् सन्तान न होने पर पति के बड़े रोगी होने वा मर जाने पर स्त्रीमृतस्त्रीक पुरुष से नियोग कर सन्तान उत्पन्न करके पति के वंश को चलावे। इसीप्रकार जिस पुरुष की स्त्री बड़ी रोगिनी हो वा मर गई हो, वह विधवा से नियोग करसन्तान उत्पन्न करके अपना वंश चलावे ॥२॥यह मन्त्र ऋग्वेद में है−१०।१८।८, वहाँपर (दधिषोः) के स्थान पर (दिधिषोः) पद है और ऋग्वेदपाठ ही महर्षिदयानन्दकृतऋग्वेदादिभाष्यभूमिका के और सत्यार्थप्रकाश चतुर्थ समुल्लास के नियोगविषयमें व्याख्यात है ॥मनुस्मृति अध्याय ९ श्लोक ५८ आदि में नियोगविषय का वर्णन है, यहाँ दो श्लोक लिखे जाते हैं−देवराद् वा सपिण्डाद् वा स्त्रिया सम्यङ्नियुक्तया। प्रजेप्सिताधिगन्तव्या सन्तानस्य परिक्षये ॥१॥ विधवायां नियोगार्थेनिर्वृत्ते तु यथाविधि। गुरुवच्च स्नुषावच्च वर्तेयातां परस्परम् ॥२॥मनुस्मृतिअध्याय ९ श्लोक ५९, ६२ ॥देवर [पति के छोटे वा बड़े भाई] से अथवा सपिण्ड से [पति की छह पीढ़ियों के भीतरवालेसे] यथाविधि [पति आदि बड़े लोगों द्वारा] नियुक्त की हुई स्त्री को सन्तान केसर्वथा नाश होने पर यथेष्ट सन्तान उत्पन्न करनी चाहिये ॥१॥ विधवा [आदि] मेंनियोग का प्रयोजन यथाविधि पूरा हो जाने पर दोनों [पुरुष और स्त्री] गुरु के समानऔर पुत्र वधू के समान आपस में बर्ताव करें ॥[पण्डित क्षेमकरणदास त्रिवेदी]

-বিপদের সময়, অর্থাৎ সন্তান না থাকা অবস্থায় স্বামী খুব অসুস্থ হয়ে পড়লে বা মারা গেলে স্ত্রী পুরুষ থেকে নিয়োগ করে সন্তান উৎপন্ন করবে স্বামীর বংশকে চালাবে। অনুরূপ একই সমতুল্য পুরুষের স্ত্রী খুব অসুস্হ বা মারা গেছে এই বিধবাকে নিয়োগ দিয়ে সন্তান জন্ম দিয়ে তার বংশ পরিচালনা করতে হবে। এই মন্ত্র ঋগ্বেদে আছে-১০/১৮/৮,সেখানে ( দধিষোঃ) এর স্হলে ( দিধিষোঃ) পদ হয় আর ঋগ্বেদ পাঠে নিজেই মহর্ষিদানন্দের ঋগ্বেদাদিভাষ্যভূমিকা এবং সত্যার্থপ্রকাশ চতুর্থ স্যামুল্লার নিয়োগে ব্যাখ্যা করা হয়েছে। মনুস্মৃতি অধ্যায় ৯ শ্লোক ৫৮ আদিতে নিয়োগ বিষয়ের বর্ণনা ইত্যাদি দেওয়া আছে এখানে দুটি শ্লোক লিখা আছে-দেবরাদ্বা সপিণ্ডাদ্বা স্ত্রিয়া সম্যঙ্ নিযুক্তয়া। প্রজেপ্সিতাধিগন্তবা সন্তানস্য পরিক্ষয়ে।। ১।। বিধবায়াং নিয়োগার্থে নির্বৃতে তু যথাবিধি। গুরুবচ্চ স্নুষাবচ্চ বর্তেয়াতাং পরস্পরম্।। ২।। মনুস্মৃতি অধ্যায় ৯ শ্লোক ৫৯,৬২।। দেবর [ স্বামীর ছোট বা বড় ভাই ] থেকে অথবা সপিণ্ড থেকে [ স্বামীর ছয় প্রজন্মের মধ্যে থেকে] যথাবিধি [ স্বামী আদি প্রবীণদের দ্বারা ] নিযুক্ত স্ত্রীর সন্তান সম্পূর্ণ নাশ হওয়ার পরে যথেষ্ট সন্তান উৎপাদন করা উচিত।।১।। যখন বিধবাদের [ ইত্যাদি] কর্মের উদ্দেশ্য যথাযথভাবে পূর্ণ হয়, তখন [ পুরুষ এবং স্ত্রী ] উভয়েরই গুরুর ন্যায় এবং পুত্র বধুর ন্যায় একে অপরের সাথে আচরণ করুন।।

टिप्पणी:२−(उत्) उत्थाय (ईर्ष्व) गच्छ (नारि) म० १। हे स्त्रि (अभि) अभिलक्ष्य (जीवलोकम्) जीवितानां समाजम् (गतासुम्)विगतप्राणम्। मृतं रोगिणं वा (एतम्) दृश्यमानम् (उप) पूजायाम्। उपगच्छन्ती।स्तुवाना (शेषे) शीङ् स्वप्ने। भूमौ वर्तसे (एहि) आगच्छ (हस्तग्राभस्य) ग्रहउपादाने-कर्मण्यण्, हस्य भः। विवाहे गृहीतहस्तस्य (दधिषोः) दधातेर्द्वित्वमित्वंषुक् च। उ० ३।९७। इति दर्शनात्। कुर्भ्रश्च। उ० १।२२। दधातेः कु, इत्वंषुगागमश्च। दधिषुरेव दिधिषुः। नियुक्तायां स्त्रियां गर्भस्थापकात् पुरुषात् (तव) स्वकीयायाः (इदम्) इदानीम् (पत्युः) स्वामिनः (जनित्वम्) सन्तानम् (अभि)सर्वतः (सम्) सम्यक्। यथाविधि (बभूथ) भू सत्तायां प्राप्तौ च। छन्दसिलुङ्लङ्लिटः। पा० ३।४।६। लोडर्थे लिट्। बभूविथ। प्राप्नुहि ॥

[-২ (উত্) উত্থায় ( ঈর্ষ্ব) গচ্ছ ( নারী) ম০ ১। হে স্ত্রী (অভিঁ) অভিলক্ষ (জীবলোকম্) জীবিতানম্ সমাজম্ (গতাসুম্) বিগতপ্রাণম্। মৃতং রোগিণং বা (এতম্) দৃশ্যমানম্ ( উপ) পূজায়াম্। উপগচ্ছন্তি।স্তুবানা ( শেষে) শীঙ্ স্বপ্রে। ভমৌ বর্তসে (এহি) আগচ্ছ ( হস্তগ্রাভস্য) গ্রহপাদানে-কর্মণ্যণ্ হস্য ভঃ। বিবাহে গৃহীতহস্তস্য (দধিষোঃ) দধাতের্দ্বিত্বংষুক চ। উ০ ৩ /৯৭। ইতি দর্শনাত্। কুর্ভ্রশ্চ। উ০ ১/২২। দধাতেঃ কু,ইত্যংষুগাগমশ্চ। দধিষুরেব দিধিষুঃ। নিযুক্তায়াং স্ত্রীয়াং গর্ভস্থাপকাত্ পুরুষাত্। (তব) স্বাকীয়ায়ঃ (ইদম্) ইদানীম্ (পত্যুঃ) স্বমীনঃ ( জনিত্বম্) সন্তানম্ ( অভি) সর্বতঃ ( সম্) সম্যক্। যথাবিধি ( বভূথ) ভূ সত্যায়াঃ প্রাপ্তৌ চ। ছন্দসিলুঙ্লঙ্লিটঃ। পা০৩/৪/৬ লোডর্থে লিট্। বভূবিথ। প্রাপ্রুহি।।]

নিয়োগ বিধান

অক্ষতযোনি স্ত্রী বিধবা হইলে পতির কনিষ্ঠ ভ্রাতা উহার সহিত বিবাহ করিতে পার [মনু ৯।৬৯]। পতির ছয় পুরুষের মধ্যে পতির কনিষ্ঠ অথবা জ্যেষ্ঠ ভ্রাতা, স্বাজাতীয় অথবা স্বাপেক্ষা উৎকৃষ্ট জাতিস্থ পুরুষের সহিত বিধবা স্ত্রীর নিয়োগ হওয়া উচিত, কিন্তু মৃতস্ত্রীক পুরুষ এবং বিধবা স্ত্রী সন্তানের ইচ্ছা করিলেই নিয়োগ কর্ত্তব্য, এবং সন্তানের সর্ব্বপ্রকারে অভাব হইলেই নিয়োগ হইবে।

আপাৎকাল না হইলে অর্থাৎ সন্তানোৎপত্তির ইচ্ছা না হইলে জ্যেষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত কনিষ্ঠ ভ্রাতা এবং কনিষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত জ্যেষ্ঠের নিয়োগ হিলে এবং সন্তানোপত্তির পরও নিয়ুক্তগন পরস্পর সমাগম করিলে পতিত হয়। অর্থাৎ এক নিয়োগ মধ্যে দ্বিতীয় পুত্রের জন্য গর্ভরক্ষা পর্যন্ত অবধি হইয়া থাকে। তাহার পর আর সমাগম করিবে না। উভয়ের জন্য নিয়োগ হইলে চতুর্থ গর্ভরক্ষা পর্য্যন্ত অবধি। অর্থাৎ রীতি অনুসারে (ঋগ্বেদ ১০।৮৫।৪০) দশ সন্তান পর্য্যন্ত সমাগম করিতে পারে, তদন্তরকরিলে বিষয়াসক্তি মনে করিতে হইবে এবং তাহাতেই পতিত বিচারিত হয়। বিবাহিত স্ত্রী পুরুষও যদি দশ গর্ভের পরও সমাগম করে তবে তাহারা কামী অবধারিত হইয়া নিন্দিত হয়। অর্থাৎ বিবাহ অথবা নিয়োগ সন্তানের জন্যই অনুষ্ঠিত হয়, পশুবৎ কামক্রীড়ার জন্য নহে।
सोम॑: प्रथ॒मो वि॑विदे गन्ध॒र्वो वि॑विद॒ उत्त॑रः ।
 तृ॒तीयो॑ अ॒ग्निष्टे॒ पति॑स्तु॒रीय॑स्ते मनुष्य॒जाः ॥[Rig 10/85/40]
নিয়োগ বিধি

इ॒मां त्वमि॑न्द्र मीढ्वः सुपु॒त्रां सु॒भगां॑ कृणु ।

दशा॑स्यां पु॒त्राना धे॑हि॒ पति॑मेकाद॒शं कृ॑धि ॥-[ #Rigveda 10/85/45]

(मीढ्वः-इन्द्र त्वम्) हे वीर्यसेचक ! ऐश्वर्यवन् ! तू (इमां सुपुत्रां सुभगां कृणु) इस वधू को शोभन पुत्रोंवाली अच्छी सोभाग्यवती कर (अस्यां दश पुत्रान्-आ धेहि) इस में दस पुत्रों का आधान कर (एकादशं पतिं कृधि) दश के ऊपर अपने को-पति को समझ ॥४५॥

भावार्थभाषाः -पति को चाहिए कि पत्नी को सौभाग्यपूर्ण प्रशस्त पुत्रोंवाली बनावे, दस पुत्रों को उत्पन्न करे, अधिक नहीं, अथवा दस बार गर्भाधान करे, अपने को ग्यारहवाँ पालक समझे ॥[ब्रह्ममुनि]

[pati ko chaahie ki patnee ko saubhaagyapoorn prashast putronvaalee banaave, das putron ko utpann kare, adhik nahin, athava das baar garbhaadhaan kare, apane ko gyaarahavaan paalak samajhe .]

নিয়োগ বিধান
নিয়োগ বিষয়ে প্রশ্নে স্বামী দয়ানন্দ সরস্বতীর উত্তর সমূহঃ 

নিয়োগ বিধান
নিয়োগ বিধি

নিয়োগ বিধি
নিয়োগ বিধি

বিবাহ বিষয়ে বেদাদি শাস্ত্রে যেরূপ প্রমাণ আছে তেমন নিয়োগ বিষয়ে বহু প্রমাণ আছেঃ
ঋগ্বেদ ১০/৪০/২

कुह॑ स्विद्दो॒षा कुह॒ वस्तो॑र॒श्विना॒ कुहा॑भिपि॒त्वं क॑रत॒: कुहो॑षतुः ।
 को वां॑ शयु॒त्रा वि॒धवे॑व दे॒वरं॒ मर्यं॒ न योषा॑ कृणुते स॒धस्थ॒ आ ॥
उदी॑र्ष्व नार्य॒भि जी॑वलो॒कं ग॒तासु॑मे॒तमुप॑ शेष॒ एहि॑ । ह॒स्त॒ग्रा॒भस्य॑ दिधि॒षोस्तवे॒दं पत्यु॑र्जनि॒त्वम॒भि सं ब॑भूथ ॥

নিয়োগ বিধি

নিয়োগ বিধি



গণ্য হয়। বিবাহিত স্ত্রী পুরুষও দশম গর্ভের পরে সমাগম করিলে কামুক


■নিয়োগ বিষয়ে ঐতিহাসিক প্ৰমাণ■

মহাভারত অনুযায়ী মহাত্মা পাণ্ডু সন্তান জন্ম দিতে অক্ষম ছিলেন। তাই তিনি অন্যান্য শ্রেষ্ঠ পুরুষদের দ্বারা কুন্তীকে নিয়োগ করার প্রেরণা দিয়েছিলেন____

অপত্যং ধর্মফলদং শ্রেষ্ঠং বিন্দন্তি মানবাঃ।
আত্মশুক্রাদপি পৃথে মনুঃ স্বায়ম্ভুবোঽব্রবীত্।।৩৬।।

পৃথে! নিজ বীর্য বিনা মনুষ্য অন্য কোনো শ্রেষ্ঠ পুরুষের সমন্ধ দ্বারা শ্রেষ্ঠ পুত্র প্রাপ্ত করে নেন এবং তা ধর্মফল দানকারী হয়ে থাকে, এই কথন স্বায়ম্ভুব মনুও বলেছেন।

তস্মাত্ প্রহেষ্যাম্যদ্য ত্বাং হীনঃ প্রজননাত্ স্বয়ম্।
সদৃশাচ্ছ্রেয়সো বা ত্বং বিদ্ধ্যপত্যং য়শস্বিনি।।৩৭।।

হে য়শস্বী কুন্তী! আমি স্বয়ং সন্তান উৎপন্ন করতে অক্ষম হওয়ার কারণে তোমাকে আজ অন্য পুরুষের কাছে প্রেরণা করবো। তুমি আমার সাদৃশ্য অথবা আমার চেয়েও শ্রেষ্ঠ পুরুষের দ্বারা সন্তান উৎপন্ন করো।।

[মহাভারত ■আদিপর্ব ■অধ্যায়-১১৯ ■শ্লোক-৩৬,৩৭ ■অনুবাদক- রামনারায়ণদত্ত শাস্ত্রী পাণ্ডেয়। গীতাপ্রেস, হিন্দি]

মহাত্মা পাণ্ডু এই নিয়োগ বিষয়ে স্বায়ম্ভুব মনু অর্থাৎ মনুস্মৃতির শাস্ত্রের প্রবক্তা ঋষি মনুর কথা উদ্ধৃত করেছেন। মহাত্মা পাণ্ডু তার দুই স্ত্রী কুন্তী ও মাদ্রীকে ধর্ম, ইন্দ্র, বায়ু এবং অশ্বিনীকুমারের মধ্যে নিয়োগ করেন এবং তাদের মাধ্যমে যুধিষ্ঠির, ভীম, অর্জুন, নকুল ও সহদেবের জন্ম হয়___

সংয়ুক্তা সা হি ধর্মেণ য়োগমূর্তিধরেণ হ।
লেভে পুত্রং বরারোহা সর্বপ্রাণভৃতাং হিতম্।।৫।।
য়ুধিষ্ঠির ইতি খ্যাতঃ পাণ্ডোঃ প্রথমজঃ সুতঃ।
ভবিতা প্রথিতো রাজা ত্রিষু লোকেষু বিশ্রুতঃ।।৯।।
তস্মাজ্জজ্ঞে মহাবাহুর্ভীমো ভীমপরাক্রমঃ।১৪
এবমূক্তা ততঃ শক্রমাজুহাব য়শস্বিনী।
অথাজগাম দেবেন্দ্রো জনয়ামাস চার্জুনম্।।৩৫‌।।

সুন্দরী কুন্তী যোগমূর্তি ধারণকারী ধর্ম (নামক ব্যক্তি) এর সাথে সমাগম করে এক পুত্র প্রাপ্ত করেন, যে সন্তান সকল প্রাণীর হিত্কারী ছিলেন। পাণ্ডুর সেই পুত্র যুধিষ্ঠির নামে বিখ্যাত হয়ে তিন লোকে প্রসিদ্ধি ও খ্যাতি লাভ করবে, য়শস্বী তথা সদচারী হবে। বায়ুদেবের দ্বারা ভয়ঙ্কর পরাক্রমি ভীমের জন্ম হয়। মহারাজ পাণ্ডুর আদেশে যশস্বিনী কুন্তী ইন্দ্র কে আবাহন করেন তদন্তর দেবরাজ ইন্দ্রদেব আসেন এবং তার মাধ্যমে অর্জুনের জন্ম হয়।

ততো মাদ্রী বিচার্য়ৈবং জগাম মনসাশ্বিনৌ।
তাবাগম্য সুতৌ তস্যাং জনয়ামাসতুর্য়মৌ।।১৬।।
নকুলং সহদেবং চ রূপেণাপ্রতিমৌ ভুবি।। ১৭।।

মাদ্রী মন দ্বারা বিচার করে অশ্বিনীকুমারের স্মরণ করেন। মাদ্রীর দুই জমজ সন্তানের জন্ম হয় নকল এবং সহদেব। পৃথিবীতে তাদের মতন সুদর্শন আর কেউ ছিল না।

[ মহাভারত ■আদিপর্ব ■অধ্যায় ১২২> শ্লোক-৫, ৯, ১৪, ৩৫ ■অধ্যায় ১২৩> শ্লোক-১৬, ১৭।গীতাপ্রেস, হিন্দি]

■বিচিত্রবীর্য ছিলেন ঋষি ব্যাসদেবের ছোট ভাই, তার দুই স্ত্রী ছিলেন অম্বিকা ও অম্বালিকা। বিচিত্রবীর্য যক্ষ্মা রোগে গত হয়েছিলেন। তার মাতা সত্যবতী পিতামহ ভীষ্মের সম্মতিতে অম্বিকা ও অম্বালিকার সাথে তার জ্যৈষ্ঠ পুত্র ঋষি ব্যাসের নিয়োগ করেন, ফলে অম্বিকার গর্ভ থেকে ধৃতরাষ্ট্রের, অম্বালিকার গর্ভ থেকে পাণ্ডুর এবং এক দাসীর গর্ভ থেকে মহাত্মা বিদুরের জন্ম হয়।

সম্বভূব তয়া সার্ধং মাতুঃ প্রিয়চিকীর্ষয়া।৷৬।।
সাপি কালেন কৌসল্যা সুষুবেঽন্ধং তমাত্মজম্।
পুনরেব তু সা দেবী পরিভাষ্য স্নুষাং ততঃ।।১৩।।
ঋষিমাবাহয়ত্ সত্যা য়থা পূর্বমন্দিরম।
ততস্তেনৈব বিধিনা মহর্ষিস্তামপদ্যত।।১৪।।
অম্বালিকামথাভ্যাগাদৃষিং দৃষ্ট্বা চ সাপি তম্।।১৫।।
ততঃ কুমারং সা দেবীপ্রাপ্তকালমজীজনত্।
পাণ্ডুং লক্ষণসম্পন্নং দীপ্যমানমিব শ্রিয়া।।২১।।

মাতার আদেশে মহর্ষি ব্যাস তার (অম্বিকা) সাথে সমাগম করেন। প্রসবের সময়ে কৌসল্যা (অম্বিকা) এক অন্ধপুত্রের (ধৃতরাষ্ট্র) জন্ম দেন। পুনঃ মহর্ষি ব্যাস নিয়োগের সম্পূর্ণ বিধি অনুযায়ী দেবী অম্বালিকার সাথে সমাগম করেন। তদন্তর সময় অনুযায়ী দেবী অম্বালিকা পাণ্ডু বর্ণের এক পুত্র সন্তান জন্ম দেন। সে নিজের দিব্যক্রান্তি দ্বারা উদ্ধাসিত ছিল।

কামোপভোগেন রহস্তস্যাং তুষ্টিমগাদৃষিঃ।
তয়া সহোষিতো রাজন্ মহর্ষিঃ সংশিতব্রতঃ।।২৬।।
উত্তিষ্টন্নব্রবীদেনামভুজিষ্যা ভবিষ্যসি।
অয়ং চ তে শুভে গর্ভঃ শ্রেয়ানুদরমাগতঃ।
ধর্মাত্মা ভবিতা লোকে সর্ববুদ্ধিমতাং বরঃ।।২৭।।
স জজ্ঞে বিদুরো নাম কৃষ্ণদ্বৈপায়নাত্মজঃ।
ধৃতরাষ্ট্রস্য বৈ ভ্রাতা পাণ্ডোশ্চৈব মহাত্মনঃ।।‌২৮।

একান্তে সমাগম করে তার (দাসী) প্রতি মহর্ষি ব্যাস খুবই সন্তুষ্ট হন। কঠোর ব্রতধারী মহর্ষি যখন তার সাথে সমাগম করার পর ওঠেন তখন তিনি বলেন- শুভে! তুমি এখন আর দাসী নও, তোমার গর্ভ থেকে এক শ্রেষ্ঠ বালক উৎপন্ন হবে, সে এই লোকে সমস্ত বুদ্ধিমানদের মধ্যে শ্রেষ্ঠ হবে। সেই সন্তানই বিদুর হন, যিনি কৃষ্ণদ্বৈপায়ন ব্যাসের পুত্র ছিলেন। একই পিতা হওয়ার কারণে সে রাজা ধৃতরাষ্ট্র এবং মহাত্মা পাণ্ডুর ভ্রাতা ছিলেন।।

[মহাভারত ■আদিপর্ব ■অধ্যায়-১০৫ ■শ্লোক - ৬, ১৩, ১৪ ,১৫ ২১, ২৬, ২৭, ২৮ ■গীতা প্রেস]

■ভগবান শ্রী হনুমানের জন্মও নিয়োগের মাধ্যমে হয়েছিল___

স ত্বং কেসরিণঃ পুত্রঃ ক্ষেত্রজো ভীমবিক্রমঃ।
মারুতস্যৌরসঃ পুত্রস্তেজসা চাপি তস্তমঃ।।২৯।।

আপনি কেশরীর ক্ষেত্রজ পুত্র ভয়ঙ্কর পরাক্রমশালী। মরুতের ঔরসজাত পুত্র আপনি, আপনার তেজও তার সমতুল্য।

[বাল্মীকি রামায়ণ, কিষ্কিন্ধাকাণ্ড, ৬৬ সর্গ ২৯ শ্লোক। গীতাপ্রেস]

শ্রীহনুমান ছিলেন কেশরীর ক্ষেত্রজ পুত্র এবং মরুতের ঔরসজাত পুত্র। আসুন দেখি ক্ষেত্রজ এবং ঔরস পুত্র কাকে বলে__

মনুস্মৃতি ৯/১৬৬,১৬৭

স্বক্ষেত্রে সংস্কৃতায়াং তং স্বয়মুত্পদয়েদ্ধি য়ম্।
তমৌরসং বিজানীয়াত্ পুত্রং প্রথমকল্পিতম্।।১৬৬।।

বিবাহ সংস্কার দ্বারা গ্রহণ করা নিজ পত্নীর মাধ্যমে পুরুষ স্বয়ং যে পুত্র উৎপন্ন করে ওই পুত্র কে ঔরস পুত্র বলা হয়।

য়স্তল্পজঃ প্রমীতস্য ক্লীবস্য ব্যাধিতস্যবা।
স্বধর্মেণ নিয়ুক্তায়াং স পুত্রঃ ক্ষেত্রজঃ স্মৃতঃ।। ১৬৭।।

মৃত্যুপ্রাপ্ত, নপুংসক অথবা ব্যাধিগ্রস্ত পুরুষের নিয়োগ ধর্ম অনুসারে নিয়োগে নিযুক্ত স্ত্রীর দ্বারা যে পুত্র উৎপন্ন হয় সেই পুত্র কে ক্ষেত্রজ পুত্র বলা হয়।

■নিয়োগ বিষয়ে বৈদিক শাস্ত্র হতে প্ৰমাণ■

ঋগ্বেদ ১০/৪০/২ এবং ঋগ্বেদ ১০/১৮/৮

কুহ স্বিদ্দোষা কুহ বস্তোরশ্বিনা কুহাভিপিত্বং করতঃ কুহোষতুঃ।
কো বাং শয়ুত্রা বিধবের দেবরং মর্য়্যং ন য়োষা কৃণুতে সধস্হ আ।।২।।

হে স্ত্রী-পুরুষগণ! যেরূপ দেবর বিধবার সহিত এবং বিবাহিতা স্ত্রী নিজ পতিকে সমান স্থান শয্যায় একত্রিত হয়ে সর্বপ্রকারে সন্তান উৎপত্তি করে, সেইরূপ তোমরা উভয় স্ত্রী পুরুষ কোথাও রাত্রিতে এবং দিনে বসবাস করেছিলে ? কোথাও পদার্থ লাভ করেছো ? কোনো সময় কোথাও বসবাস করেছিলে ? তোমাদের শয়নস্থান কোথায় ? তোমরা কে বা কোন দেশে বসবাসকারী ?

উদীর্ষ্ব নার্য়ভি জীবলোকং গতাসুমেতমুপ শেষ এহি।
হস্তগ্রাভস্য দিধিয়োস্তবেদং পত্যুর্জনিত্বমভিং বভূথ।।৮।।

হে বিধবে! তুমি এই মৃত পতির আশা পরিত্যাগ করে অবশিষ্ট পুরুষদের মধ্যে জীবিত দ্বিতীয় পতিকে প্রাপ্ত হও এবং এই বিষয়ে বিচার করবে এবং নিশ্চয় জানবে যে, তোমার পুনঃ পাণিগ্রহণকারী নিযুক্ত পতির সম্বন্ধের জন্য যদি নিয়োগ হয় তবে তোমার প্রয়োজনে করলে এই সন্তান তোমার হবে। তুমি এইরূপ স্থিরনিশ্চিত হও, নিযুক্ত পুরুষও এই নিয়ম পালন করবে।।

দেবর বলতে শুধুমাত্র পতির কনিষ্ঠ বা জ্যেষ্ঠ ভ্রাতা কে বলা হয়না কারণ 'দেবরঃ কস্মাদ দ্বিতীয়ো বরঃ উচ্যতে' নিরুক্ত ৩/১৫ অর্থাৎ পতির দ্বিতীয় পতিকে 'দেবর' বলা হয়, সে পতির জ্যৈষ্ঠ বা কনিষ্ঠ ভ্রাতা হোক অথবা নিজ অপক্ষে উত্তম বর্ণের হোক, যার সাথে নিয়োগ বা পুনঃ বিবাহ হবে তার নাম দেবর।

মনুস্মৃতি ৯/৫৯-৫৮

দেবরাদ্বা সপিণ্ডাদ্বা স্ত্রিয়া সম্যক্ নিয়ুক্তয়া।
প্রজেপ্সিতাধিগন্তব্যা সন্তানস্য পরিক্ষয়ে ৷৷ ৫৯।।
জ্যেষ্ঠো য়বীয়সো ভার্য়াং য়বীয়ান্ বাগ্রজস্ত্রিয়ম্।
পতিতৌ ভবতো গত্বা নিয়ুক্তাবপ্যনাপদি৷৷৫৮।।

পতির দ্বারা সন্তান উৎপন্ন না হওয়ার কারণে, সন্তান রহিত অবস্থায় পতির মৃত্যু কারণে অথবা কোনো কারণে সন্তানের অভাব হওয়াতে আত্মীয়স্বজনদের দ্বারা শাস্ত্রোক্ত বিধি দ্বারা নিয়োগের জন্য নিযুক্ত হওয়া স্ত্রী দেবর=বর্ণস্থ অথবা নিজের চেয়ে উত্তম বর্ণের পুরুষ অথবা পতির ছয় পুরুষের মধ্যে পতির কনিষ্ঠ ভ্রাতা অথবা জ্যৈষ্ঠ ভ্রাতার দ্বারা নিয়োগ করে সন্তান প্রাপ্ত করা উচিত।

মনুস্মৃতি এই দুই শ্লোকের ব্যাখ্যায় ঋষি দয়ানন্দ লিখেছেন- ''সপিণ্ড অর্থাৎ পতির ছয় পুরুষের মধ্যে, পতির কনিষ্ঠ বা জ্যেষ্ঠ ভ্রাতা, অথবা স্বজাতীয় এবং নিজ অপেক্ষা উচ্চ জাতিস্থ পুরুষের সহিত বিধবা স্ত্রীর নিয়োগ হওয়া উচিত। যদি বিপত্নীক পুরুষ এবং বিধবা স্ত্রী সন্তান কামনা করে,তবে তার নিয়োগ হওয়া উচিত। সর্বথা সন্তানের অভাব হলে নিয়োগ হবে। আপতকালে অর্থাৎ সন্তান ব্যতীত, জ্যেষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত কনিষ্ঠ ভ্রাতার অথবা কনিষ্ঠ ভ্রাতার স্ত্রীর সহিত জ্যেষ্ঠ ভ্রাতার নিয়োগ হলে এবং সন্তানোৎপত্তির পরেও নিযুক্তগণ পরস্পর সমাগম করলে পতিত বলে গণ্য হবে।'' অর্থাৎ বলা যায় যে এই নিয়োগের শুধুমাত্র আপত্কালে সন্তান উৎপত্তির জন্য এক প্রকার বিধিব্যবস্থা, উক্ত শ্লোক থেকে এটাও প্রমাণ হলো নিয়োগ গুরুজন আদির সম্মতিতেই করা হয়ে থাকে কিন্তু কেউ যদি আপত্কালে ব্যতীত এইরূপ সমাগম করে তাহলে সেটা ব্যভিচার বলেই গণ্য হবে।

#মনুস্মৃতি ৯/৭৬,৮১

প্রোষিতো ধর্মকার্য়ার্থং প্রতীক্ষ্যোঽষ্টে নরঃ সমাঃ।
বিদ্যার্থং ষড্য়শোঽর্থং বা কামার্থং ত্রীংস্তু বৎসরান্।।
বন্ধ্যাষ্টমেঽ ধিবেদ্যাব্দে দশমে তু মৃতপ্ৰজা।।
একাদশে স্ত্রীজননী সদ্যস্ত্বপ্রিয়বাদিনী।।

বিবাহিত পতি ধর্মার্থে বিদেশ গমন করলে বিবাহিতা স্ত্রী আট বৎসর, বিদ্যা ও কীর্তির জন্য গমন করে থাকলে ছয় বৎসর এবং ধনাদি কামনায় গমন করে থাকলে তিন বৎসর অবধি প্রতীক্ষা করার তদন্তর সন্তান উৎপত্তি করবে। বিবাহিত পতি ফিরে আসলে নিযুক্ত পতির সাথে কোন সম্বন্ধ থাকবে না।।

সেইরূপ পুরুষের পক্ষেও নিয়ম এই যে স্ত্রী বন্ধ্যা হলে আট বৎসর (বিবাহের পর আট বৎসর পর্য্যন্ত তার গর্ভ না হলে) সন্তান হওয়ার পর মৃত্যু হয়ে গেলে দশ বৎসর এবং গর্ভবতী হয়ে প্রত্যেক বার পুত্র প্রসব না করে কন্যা প্রসব করলে একাদশ বৎসর অপেক্ষা করিবে। কিন্তু স্ত্রী অপ্রিয়বাদিনী হলে তাহাকে সদ্য পরিত্যাগ করে অন্য স্ত্রীর সহিত নিয়োগ দ্বারা সন্তান উৎপত্তি করবে।

এতদ্বারা বলা যায় যে নিয়োগ শুধুমাত্র নারীর ক্ষেত্রেই নয় পুরুষের ক্ষেত্রেও হয়ে থাকে। নিম্নমানের ব্যক্তিগণ এই শাস্ত্র সম্মত নিয়োগ বিধিকে ব্যভিচার সাদৃশ্য মনে করে থাকে। তাদের স্বাভাবিক বুদ্ধি লোপ পাওয়ার কারণে বুঝতে অক্ষম থাকে। যেমন বিধিসঙ্গত বিবাহকে ব্যভিচার বলা মূর্খতা, সেইরূপ বিধিসঙ্গত নিয়োগকেও ব্যভিচার বলা মূঢ় ব্যক্তির লক্ষণ। যেমন শাস্ত্রোক্ত বিধি অনুসারে একজনের কন্যার সহিত অপর একজন পুত্রের বিবাহের পর সমাগমে ব্যভিচার হয় না, সেইরূপ বেদ শাস্ত্রোক্ত নিয়োগেও ব্যভিচার হয়না। ঋষি দয়ানন্দ এই বিষয়ে বলেছেন যে 'নিয়োগ বা বিবাহ সন্তান উৎপন্নের জন্য, পশু সাদৃশ্য ক্রীড়ার জন্য নয়'।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

অথর্ববেদ ২/১৩/৪

  ह्यश्मा॑न॒मा ति॒ष्ठाश्मा॑ भवतु ते त॒नूः। कृ॒ण्वन्तु॒ विश्वे॑ दे॒वा आयु॑ष्टे श॒रदः॑ श॒तम् ॥ ত্রহ্যশ্মানমা তিষ্ঠাশ্মা ভবতুতে তনূঃ। কৃণ্বন্তু...

Post Top Ad

ধন্যবাদ