त्रिर॑स्मै स॒प्त धे॒नवो॑ दुदुह्रे स॒त्यामा॒शिरं॑ पू॒र्व्ये व्यो॑मनि । च॒त्वार्य॒न्या भुव॑नानि नि॒र्णिजे॒ चारू॑णि चक्रे॒ यदृ॒तैरव॑र्धत ॥
পদার্থঃ- ( পূর্ব্যে ব্যোমানি) মহদআকাশে অর্থাৎ মহত্ত্বের মাঝে (অন্পা) প্রকৃতি হতে ভিন্ন (চত্বারি ভুবনানি) চার তত্ত্ব (যত্) যাহা (চারুণি) সুন্দর, তাহা (নির্ণিজে) শুদ্ধির জন্য (ঋনৈঃ) প্রকৃতিকে সত্য দ্বারা [ওম্ সত্য যশ ] ( চকে) পরমাত্মা রচনা করেণ। (অস্মে) এই কার্যের জন্য (ধেনবঃ) বেদবাণী সমূহ (ত্রিঃসপ্ত) অহঙ্কার তত্ত্ব হতে শুরু করে জীবের সূক্ষ ইন্দ্রিয় পর্যন্ত ১১ তত্ত্ব দ্বারা (দুদুহে) পূর্ণ করেণ। এবং তাহাতে (সত্যামাশিরং) সত্য বিদ্যমান কারণ যাঁহার এমন ক্ষীরাদি রসআদিকে (অবর্ধত) বৃদ্ধি করে।
ভাবর্থঃ পরমাত্মা প্রকৃতিরূপী উপাদান কারণ হতে এই সংসারকে উৎপন্ন করেছে। এবং তাহা এমন যেরূপ প্রকৃতি হতে মহতত্ত্ব, আর মহতত্ত্ব হতে অহঙ্কার তত্ত্ব এবং অহঙ্কার তত্ত্ব হতে পঞ্চতন্মাত্রা অর্থাৎ শব্দ, স্পর্শ, রূপ,রস, তথা গন্ধ এবং ইহা দ্বারা উৎপন্ন জীবের সূক্ষ পঞ্চ জ্ঞান ইন্দ্রিয় এবং কর্ম ইন্দ্রিয় এবং পঞ্চ সূক্ষ ও স্থূল ভূত অর্থাৎ পৃথিবী, জল,তেজ,বায়ু,আকাশ আর ২১ তম অহঙ্কার এই ২১ প্রকৃতির বিভাজিত অংশ দ্বারা পরমাত্মা সংসারকে উৎপন্ন করেছে। মহতত্ত্বকে এখানে এজন্য গণনা করা হয় নি যে, মহতত্ত্ব একপ্রকার প্রাথমিক মূল প্রকৃতির বিভাজনের প্রথম স্তর। আর প্রকৃতি এই সংসারের উপাদান কারণ। অর্থাৎ প্রকৃতির বিকারের পরিনাম এই সূক্ষ স্থূল জগৎ সংসার। প্রকৃতির পরিনামে ঈশ্বর তত্ত্ব দ্বারা এই সংসার সৃষ্টি হয়েছে। পরমাত্মা কুটস্থ নিত্য। পরমাত্মার কোন বিকার পরিনাম বা পরিবর্তন হয় না।। ঋক ৯/৭০/১।। আর্যমুনি ভাষ্য।
No comments:
Post a Comment
ধন্যবাদ