যজুর্বেদ ৩২/১১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

24 September, 2021

যজুর্বেদ ৩২/১১


देवता:  परमात्मा देवता ऋषि: स्वयम्भु ब्रह्म ऋषिः छन्द: निचृत्त्रिष्टुप् स्वर: धैवतः

प॒रीत्य॑ भू॒तानि॑ प॒रीत्य॑ लो॒कान् प॒रीत्य॒ सर्वाः॑ प्र॒दिशो॒ दिश॑श्च। उ॒प॒स्थाय॑ प्रथम॒जामृ॒तस्या॒त्मना॒ऽऽत्मान॑म॒भि सं वि॑वेश ॥

पदार्थान्वयभाषाः -हे विद्वन् ! आप जो (भूतानि) प्राणियों को (परीत्य) सब ओर से व्याप्त हो के (लोकान्) पृथिवी सूर्यादि लोकों को (परीत्य) सब ओर से व्याप्त हो के (च) और ऊपर नीचे (सर्वाः) सब (प्रदिशः) आग्नेयादि उपदिशा तथा (दिशः) पूर्वादि दिशाओं को (परीत्य) सब ओर से व्याप्त हो के (ऋतस्य) सत्य के (आत्मानम्) स्वरूप वा अधिष्ठान को (अभि, सम्, विवेश) सम्मुखता से सम्यक् प्रवेश करता है (प्रथमजाम्) प्रथम कल्पादि में उत्पन्न चार वेदरूप वाणी को (उपस्थाय) पढ़ वा सम्यक् सेवन करके (आत्मना) अपने शुद्धस्वरूप वा अन्तःकरण से उसको प्राप्त हूजिये ॥

भावार्थभाषाः -हे मनुष्यो ! तुम लोग धर्म के आचरण, वेद और योग के अभ्यास तथा सत्सङ्ग आदि कर्मों से शरीर की पुष्टि और आत्मा तथा अन्तःकरण की शुद्धि को संपादन कर सर्वत्र अभिव्याप्त परमात्मा को प्राप्त हो के सुखी होओ ॥[स्वामी दयानन्द सरस्वती]

যজুর্বেদ ৩২/১১


পরীত্য ভূতানি পরীত্য লোকান পরীত্য সর্বাঃ প্রদিশো দিশশ্চ।

উপস্হায় প্রথমজামৃতস্যাত্মানমভি সং বিবেশ।।

যজুর্বেদ-৩২/১১

ভাষ্যম্- (পরীত্য ভূ০) য়ঃ পরমেশ্বরো ভূতান্যাকাশাদীনি পরীত্য সর্বতোভিব্যাপ্য, সূর্য়্যাদীন্ ল্লোকান্ পরীত্য, পূর্বাদিদিশঃ পরীত্য, আগ্নেয়াদিপ্রদিশশ্চ পরীত্য,পরিতঃ সর্বতঃ ইত্বা প্রাপ্য বিদিত্বা চ,(উপস্হায় প্র০) য়ঃ স্বসামর্থ্যস্যাপ্যাত্মাস্তি, য়শ্চ প্রথমানি সূক্ষ্মভূতানি জরয়তি,তং পরমানন্দস্বরূপং মোক্ষাখ্যং পরমেশ্বরং য়ো জীব আত্মনা স্বসামর্থ্যেনান্তঃকরণেনোপস্হায় তমেবোপগতো ভূত্বা বিদিত্বা চ (অভিসংবিবেশ) আভিমুখ্যোন সম্যক্ প্রাপ্য স এব মোক্ষাখ্যং সুখমনুভবতীতি।।

ভাষার্থঃ- (পরীত্য ভূঃ) যে পরমেশ্বর আকাশদি সমস্ত ভূত সকলে তথা (পরীত্য লোকান্) সর্য়্যাদি সমস্ত লোকে ব্যাপ্তস্বরূপে বিরাজমান রহিয়াছেন, (পরীত্য সর্বা) যিনি পূর্বাদি দিশা এবং আগ্নেয়াদি উপদেশাতেও নিরন্তর পরিপূর্ণরূপে বিরাজিত রহিয়াছেন, অর্থাৎ যাহার ব্যাপকতার মধ্যে সামন্য অণূ পর্য্যন্তও শূন্য বা চ্যুত নহে,অর্থাৎ বৃহৎ হইতে বৃহৎ সূর্য্যাদি এবং অণূ হইতেও সূক্ষ্ম পরমাণু আদি সমস্ত পদার্থই য়াঁহার ব্যাপকতায় স্হিত আছে। (ঋতস্যা) যিনি নিজ সামর্থ্যেরও আত্মা স্বরূপ,অর্থাৎ যিনি নিজ সামর্থ্য নিজে জ্ঞাত আছেন (প্রথমজাং) যিনি প্রত্যেক কল্পের পর সূক্ষ্ম ভূত সকলের দ্বারা অর্থাৎ প্রকৃতির কার্য্যান্তর করাইয়া সৃষ্টি উৎপন্ন করিয়া থাকেন,সেই আনন্দ স্বরূপ পরমেশ্বরকে, যে জীবাত্মা আপন সামর্থ্য অর্থাৎ নিজ মন দ্বারা যথাবৎ জ্ঞাত হয়ে, অর্থাৎ জ্ঞাত হইতে সমর্থ হন,তিনিই তাহাকে (পরমাত্মাকে) প্রাপ্ত হইয়া (অভিঃ) সদা মোক্ষানন্দ উপভোগ করিতে সমর্থ হন।।
(ভাষ্যম্-মহর্ষি দয়ানন্দ সরস্বতী)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

বৈদিক বিবাহে সিঁদুর দান

'বিবাহ' শব্দটি 'বি' উপসর্গপূর্বক 'বহ প্রাপণে' ধাতুতে 'ঘঅ্' প্রত্যয় যোগ করে গঠিত এবং 'উদ' উপসর্গ হতে...

Post Top Ad

ধন্যবাদ