বেদে মূর্ত্তিপূজা - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

07 November, 2021

বেদে মূর্ত্তিপূজা

"ন প্রতীকে ন হি সঃ"-বেদান্ত সূত্রঃ ৪।১।৪

-প্রতীকে মূর্ত্তিতে পরমাত্মার উপাসনা কখনো হয় না, কারন প্রতীক পরমাত্মা নয়।।
 

বেদে জড়মূর্তির পূজা বিষয়ে কি বলে।

অন্ধং তমঃ প্রবিশন্তি যেহসংভূতিমুপাসতে।
ততো ভুয় ইব তে তমো য উ সম্ভূত্যা রতাঃ।।১
যজুর্বেদ ৪০অধ্যায় ৯মন্ত্র
ভাষাৰ্থঃ-যে লােক পরমেশ্বরকে ছেড়ে (অসম্ভূতিম্) অনাদি, যাহার উৎপত্তি কখনাে হয় না, সত্ত্ব, রজ, তমগুণরূপ প্রকৃতি নামক জড় বস্তুকে (উপাসতে) উপাসনীয় বােঝে (তে) তারা (অন্ধম্) আচ্ছাদনকারী (মঃ) অন্ধকারে (প্র) উত্তম প্রকারে (বিশন্তি) প্রবিষ্ট হয়। (য়ে) যে লােক ( সম্ভূত্যাম্) মহত্তত্ত্বাদি স্বরূপে পরিণত হয়ে সৃষ্টিতে (রতাঃ) রমণকারী হয়, (তে) তারা (উ) নিঃসন্দেহে (ততঃ) তাদের থেকে (ভূয় ইব) আরাে অধিক (তমঃ) অবিদ্যারূপ অন্ধকারে (প্রবিশন্তি) প্রবিষ্ট হয়।।
ভাবার্থঃ-যে সকল লােক জড় জগতের অনাদি নিত্য কারণ প্রকৃতিকে বােঝে তারা অবিদ্যাকে প্রাপ্ত করে সদা দুঃখী থাকে। আর যে ওই কারণ প্রকৃতি দ্বারা উৎপন্ন হয়ে পৃথিব্যাদি স্থূল, কার্য কারণ রূপ সূক্ষ্ম
অনিত্য সংযােগ দ্বারা উৎপন্ন কার্য জগতকে নিজের ইষ্ট উপাস্য দেব মানে; তারা গাঢ়=গভীর অবিদ্যাকে প্রাপ্ত করে তার থেকে অধিক দুঃখী থাকে। এইজন্য সচ্চিদানন্দ স্বরূপ পরমাত্মাকে সদা উপাসনা করেন।।
ভাষ্যসার-কোন মনুষ্য ঘোর অন্ধকারে প্রাপ্ত হয়-যে মনুষ্য পরমেশ্বরকে ছেড়ে অসম্ভুতি অর্থাৎ অনাদি, অনুৎপন্ন, প্রকৃতি নামক সত্ব, রজ, তমগুণময় জড়বস্তুকে উপাস্য মানে, তারা ঘাের
অন্ধকারকে প্রাপ্ত হয় অর্থাৎ অবিদ্যার প্রাপ্ত হয়ে সদা দুঃখী থাকে।
আর যে সম্ভূতি অর্থাৎ ওই কারণ প্রকৃতি থেকে উৎপন্ন, মহদাদি স্বরূপে পরিণত হয়ে সৃষ্টি অর্থাৎ পৃথিব্যাদি স্থূল জগৎ, কার্য-কারণ রূপ সূক্ষ্ম, অনিত্য সংযােগ কার্য জগতকে উপাস্য মানে; তার মধ্যে রমণ করে তারা তাদের থেকেও আরাে অধিক গাড় অবিদ্যা- অন্ধকারকে প্রাপ্ত হয়ে দুঃখী থাকে। অতঃ সব মনুষ্য সচ্চিদানন্দ স্বরূপ পরমাত্মাকেই সদা উপাসনা করেন।।
( ভাষ্য মহর্ষি দয়ানন্দ সরস্বতী)

ন তস্য প্রতিমা অস্তি যস্য নাম মহদযশঃ।
হিরণ্যগর্ভ ইত্যেষ মা মা হিংসীদিত্যেষা যস্মান্ন জাত ইত্যেষঃ।।২
যজুর্বেদ ৩২অধ্যায় ৩মন্ত্র
অনুবাদঃ
যাহারা ব্রহ্মের স্থানে "অসম্ভূতি" অর্থাৎ অনুৎপন্ন অনাদি প্রকৃতি কারণের উপাসনা করে, তাহারা অন্ধকার অর্থাৎ অজ্ঞানতা এবং দুঃখসাগরে নিমগ্ন হয়। আর যাহারা ব্রহ্মের স্থানে "সম্ভূতি" অর্থাৎ কারণ হইতে উৎপন্ন কার্যরূপ পৃথিব্যাদি ভূত, পাষাণ ও বৃক্ষাদির অবয়ব এবং মনুষ্যাদির শরীরের উপাসনা করে, তাহারা উক্ত অন্ধকার অপেক্ষাও অধিকতর অন্ধকার অর্থাৎ মহামূর্খ চিরকাল ঘোর দুঃখরূপ নরকে পতিত হইয়া মহাক্লেশ ভোগ করে।।১।।
যিনি সমস্ত জগতে ব্যাপক, সেই নিরাকার, পরমাত্মা প্রতিমা, পরিমাণ, সাদৃশ্য অথবা মূর্তি নাই।।২।।
দেখুন জীবন্ত মূর্তির পূজা বিষয়ে কি বলে।
দেবপিতৃকার্যাভ্যাং ন প্রমদিতব্যম্। মাতৃদেবো ভব। পিতৃদেবো ভব।
আচার্যদেবো ভব। অতিথিদেবো ভব। যান্যনবদ্যানি কর্মাণি।
তানি সেবিতব্যানি। নো ইতরাণি। যান্যস্মাকং সুচরিতানি।
তানি ত্বয়োপাস্যানি। নো ইতরাণি।। তৈত্তিরীয় উপনিষদ ১অধ্যায় ১১অনুবাক ২মন্ত্র
অনুবাদঃ
দেবকার্যে ও পিতৃকার্যে অমনোযোগী হইবে না; প্রথম দেবতাঃ মাতা, দ্বিতীয় দেবতাঃ পিতা, তৃতীয় দেবতাঃ অতিথি এবং চতুর্থ দেবতাঃ আচার্য যেন তোমার দেবতা হন অর্থাৎ দেবতাজ্ঞানে তাহাদের পূজা করিবে। যেসকল কর্ম অনিন্দিত তাহাদের অনুষ্ঠানই তোমার কর্তব্য, নিন্দিত কর্মের অনুষ্ঠান করিবে না। আমাদের সদাচারসমূহের অনুষ্ঠানই তোমার কর্তব্য, যাহা সদাচার নহে তাহার অনুষ্ঠান করিবে না।
ব্যাখ্যাঃ
দেবতার কার্য (যজ্ঞাদি) এবং পিতৃকার্য (তর্পনাদি কর্ম) অবহিত হইয়া নিয়মমত সম্পাদন করিবে। মাতা, পিতা, আচার্য এবং অতিথিকে দেবতাজ্ঞানে সেবা করিবে। লোকসমাজে যে সকল কর্ম নিন্দনীয় বলিয়া বিবেচিত হয় কখনও তাহা করিবে না। আচার্যগণের যে শোভন আচারণ তাহারই অনুসরণ করিবে।
পিতৃভির্ভ্রাতৃভিশ্চৈতাঃ পতিভির্দেবরৈস্তথা।
পূজ্যা ভূষয়িতব্যাশ্চ বহুকল্যাণমীপসুভিঃ।।
মনুস্মৃতিঃ৩/৫৫
পূজ্যো (হি) দেববৎ পতিঃ।। মনুস্মৃতিঃ৫/১৫৪
পঞ্চম দেবতাঃ স্ত্রীর পক্ষে পতি এবং পতির পক্ষে স্বপত্নী দেবতা জ্ঞানে পূজা করিবে।
ভাবার্থঃ
এই পাচ মূর্ত্তিমান দেব। ইহাদিগের সংসর্গে মনুষ্যদেহের উৎপত্তি, পালন, সত্যশিক্ষা, বিদ্যা ও সত্যোপদেশ লাভ হইয়া থাকে! ইহারাই পরমেশ্বরের প্রাপ্তির সোপান - পরম্পরা। যাহারা ইহাদিগের সেবা না করিয়া পাষাণাদি মূর্ত্তির পূজা করে, তাহারা অতীব পরম নরকগামী।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ