সত্যাদি বিচার - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

07 October, 2021

সত্যাদি বিচার

 সত্য জানার পাঁচটি সাধন

প্রথমঃ- ঈশ্বর তার গুণ, কর্ম্ম, স্বভাব ও বেদবিদ্যা।
দ্বিতীয়ঃ-সৃষ্টিক্রম।
তৃতীয়ঃ-প্রত্যক্ষাদি অষ্টপ্রমাণ।
চতুর্থঃ-আপ্তপুরুষদের আচার, উপদেশ, গ্রন্থ ও সিদ্ধান্ত এবং
পঞ্চমঃ- স্বীয় আত্মার সাক্ষ্য, অনুকূলতা, জিজ্ষাসুতা, পবিত্রাতা ও বিজ্ঞান।

১) ঈশ্বরাদি দ্বারা পরীক্ষা করা অর্থাৎ যা ঈশ্বরের ন্যায়দি গুণ যা পক্ষপাতরহিত সৃষ্টি রচনা করার কর্ম ও সত্য, ন্যায়, দয়ালুতা, পরোপকারিতাদি স্বভাব ও বদোপদেশ দ্বারা সত্য ও ধর্ম্ম স্থির হয় তাই সত্য ও ধর্ম্ম এবং যা অসত্য ও অধর্ম্ম স্থির হয়, তাই অসত্য ও অধর্ম্ম।

যেমনঃ কেউ যদি বলে যে, বিনা কারণ ও কর্ত্তা দ্বারা কার্য হয় সেটা সম্পূর্ণ মিথ্যা জানবে। এর দ্বারা প্রমাণ হয় যে, যা সৃষ্টি রচনাকারী পদার্থ.. সেটা ঈশ্বর ও তার গুণ, কর্ম্ম, স্বভাব, বেদ ও সৃষ্টিক্রম দ্বারাই নিশ্চিত জানা যায়।

২) সৃষ্টিক্রম তাকে বলে যে সৃষ্টিক্রম অর্থাৎ সৃষ্টির গুণ, কর্ম্ম, স্বভাবের বিরূদ্ধে তা মিথ্যা এবং যা অনুকূল তাকে সত্য বলে। কেউ যদি বলে যে, বিনা মাতা-পিতার সন্তান, কর্ণদিয়া দেখা, চক্ষু দিয়ে বলা ইত্যাদি হয়েছে, সৃষ্টিক্রমের বিরূদ্ধ হওয়ায় তা মিথ্যা এবং মাতা-পিতা থেকে সন্তান, কর্ণ দিয়ে শ্রবণ ও চক্ষু দিয়ে দর্শন ইত্যাদি সৃষ্টিক্রমের অনুকূল হওয়ায় সত্য।

৩) "প্রত্যক্ষাদি অষ্ট প্রমাণ দিয়ে পরীক্ষা" করা তাকে বলে যে, যা প্রত্যক্ষাদি প্রমাণ দ্বারা ঠিক নির্ধারিত হয় তাই সত্য এবং যা বিরূদ্ধ তাকে মিথ্যা বুঝতে হবে। যেমনঃ কেই কাউকে জিজ্ঞাসা করলো-এটা কী ? দ্বিতীয় জন উত্তর দিল-পৃথিবী। এটা প্রত্যক্ষ। একে দেখে এর কারণের নিশ্চয় করা অনুমান। যেমন বিনা নির্মানকারীর গৃহ তৈরী হতে পারে না সেরূপ সৃষ্টির নির্মাণকর্ত্তা ঈশ্বরও বিরাট কারিগর। এই দৃষ্টান্ত উপমান এবং সত্যোপদেষ্টাদের উপদেশ তা শব্দ প্রমাণ। ভূতকালস্থ পুরুষদের চেষ্টা সৃষ্টি ইত্যাদি পদার্থের বৃত্তান্ত এইগুলি ঐতিহ্য। একটা কথা শুনে অন্য কথা না শুনে, প্রসঙ্গমাত্র জেনে অন্য কথা জেনে যাওয়া এ অর্থাপত্তি। কারণ থপকে কার্য হওয়া ইত্যাদিকে সম্বব, কেউ কাউকে বললো-জল নিয়ে এসো। সে সেখানে জলের অভাব দেখে তর্কের মাধ্যমে জানতে পারে জল কোথায় এবং সেখান থেকে জল নিয়ে এসে দেয়। একেই অভাব প্রমাণ বলে। এই অষ্ট প্রমাণ থেকে যা বিপরীত না হয় তাকে সত্য এবং যা বিরূদ্ধ তাকে মিথ্যা জানবে।

৪) "আপ্তপুরুষদের আচরণ ও সিদ্ধান্ত থেকে পরীক্ষা" করা তাকে বলে যে, যারা সত্যবাদী, সত্যকারী, সত্যমানী, পক্ষপাত শূন্য, সকলের হিতাকাঙ্খী বিদ্যান সকলের জন্য চেষ্টা করেন, তাদের ধার্মিক ব্যক্তিরা "আপ্ত" পুরুষ বলে। তাদের উপদেশ, আচরণ, গ্রন্থ ও সিদ্ধান্তের সঙ্গে যা যুক্ত তাই সত্য এবং যা বিপরীত তাই মিথ্যা।

৫) "আত্মা দিয়ে পরীক্ষা" তাকে বলে যে, যা আত্মা নিজের জন্য চায়, তাই সকলের জন্য চাওয়া, আর যা না চায়, তা কারো জন্য না চাওয়া, যেমন আত্মায় তেমন মনে, যেমন মনে সেইরূপ ক্রিয়ায় পরিণত করার ইচ্ছা, শুদ্ধ ভাবও বিদ্যার নেত্র দিয়ে দেখে সত্য ও অসত্যের নিশ্চয় করা দরকার।

এই পাঁচ প্রকার পরীক্ষা দ্বারা অধ্যাপন-অধ্যয়নকারী এবং সব মনুষ্য সত্যাসত্যের নির্ণয় করে ধর্মের এবং অধর্মের পরিত্যাগ করবেন ও করাবেন।।

যা পক্ষপাতরহিত ন্যায়, সত্যগ্রহণ, অসত্যের পরিত্যাগ, পাঁচ পরীক্ষার অনুকূল আচরণ, ঈশ্বরাজ্ঞা পালন, পরোপকার করা ধর্ম্ম এর বিপরীত অধর্ম্ম বলে। যে নিজে তো বুঝতে পারে না অন্যে বোঝালেও বোঝে না সে জড়বুদ্ধি।


No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ