যজুর্বেদ ২৩/২৯ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

21 November, 2021

যজুর্বেদ ২৩/২৯

 য়দ্দেবাসো ললামগুং প্র বিষ্টীমিনমাবিষুঃ ।

শক্থ্না দেদিশ্যতে নারী সত্যস্যাক্ষিভুবো য়থা।
যজুর্বেদ ২৩/২৯

ভাষ্য- (য়দ্দেবাসো০) য়থা দেবা বিদ্বাংসঃ প্রত্যক্ষোদ্ভবস্য সত্যজ্ঞানস্য প্রাপ্তিং কৃত্বেমং (বিষ্টীমিনম্) বিবিধতয়া আদ্রীভাবগুণবন্তং (ললামণ্ডং) সুখপ্রাপকং বিদ্যানন্দং (প্রাবিশুঃ) প্রকৃষ্টতয়া সমন্তাদ্ ব্যাথ্নুবন্তি, তথৈব তৈস্তেন সহ বর্তমানেয়ং প্ৰজা দেদিশ্যতে। য়থা নারী বস্ত্রেরাচ্ছাদ্যমানেন সক্থ্না বৰ্ত্ততে তথৈব বিদ্বদ্ভিঃ সুখৈরিয়ং প্রজা সম্যগাচ্চাদনীয়েতি।।

ভাবার্থঃ যেরূপ বিদ্বানগণ প্রত্যক্ষ জ্ঞান প্রাপ্ত হয়ে শুভগুণযুক্ত ও সুখদায়ক বিদ্যানন্দে (বিদ্যার আনন্দে) স্বয়ং প্রবেশ করে থাকেন, এবং ঐরূপ আনন্দ দ্বারা (অপর) প্রজাগণকেও আনন্দিত করে থাকেন, (এবং) যেরূপ স্ত্রীলোকেরা নিজ বস্ত্র দ্বার নিজ জঙ্ঘা আদি অঙ্গকে আচ্ছাদিত করে, সেইরূপ নিজ সত্যোপদেশ, বিদ্যা, ধর্ম ও সুখ দ্বারা প্রজাগণকে সদা আনন্দিত রাখা বিদ্বানদের কর্ত্তব্য।-মহর্ষি দয়ানন্দ সরস্বতী

যজুর্বেদ ২৩/২৯



মহিধর ভাষ্য —(য়ত্) য়দা (দেবাসঃ) দেবাঃ দীব্যন্তি ক্রীডন্তি দেবাঃ হোত্রাদয়ঃ ঋত্বিজো, (ললামগুং) লিঙ্গং (প্র আবিশুঃ) য়োনৌ প্রবেশয়ন্তি, ললামেতি সুখনাম, ললাম সুখং গচ্ছতি প্রাপ্নোতি ললামগুঃ শিশ্ন, য়দ্ধা ললামং পুণ্ডং গচ্ছতি ললামণ্ডঃ লিঙ্গং, য়োনিং প্রবিশদুখিতং পুণ্ড্রাকারং ভবতীত্যর্থঃ। কীদৃশং ললামগুং (বিষ্টীমিনং) শিশ্নস্য যোনিপ্রদেশে ক্লেদনং ভবতীত্যর্থঃ। য়দা দেবাঃ শিশ্নক্রীডিনো ভবন্তি, ললামগুং য়োনৌ প্রবেশয়ন্তি তদা (নারী) (সক্থ্না) উরুণা উরুভ্যাং (দেৰ্দিশ্যতে) নির্দিশ্যতে অত্যন্তং লক্ষতে। ভোগসময়ে সর্বস্য নায়ঙ্গস্য নরেণ ব্যাপ্তত্বাদৃরুমাত্রং লক্ষ্যতে। ইয়ং নারীতীত্যর্থঃ।।

ভাবার্থঃ-(য়দ্দেবাসো০) যখন যজ্ঞশালায় ঋত্বিজগণ উপরোক্ত প্রকারে উপহাস ও অণ্ডকোষকে নৃত্য করাতে থাকেন, তখন ঘোড়ার লিঙ্গ মহিষীর (রানি) গুপ্ত স্থান মধ্যে কাৰ্য্য করে থাকে, এবং ঐ ঋত্বিজগণেরও লিঙ্গ স্ত্রীলোকের গুপ্ত শরীরে প্রবিষ্ট থাকে। এবং যখন লিঙ্গ সতেজ হয়, তখন তা কমলের সদৃশ হয়ে যায়। যখন স্ত্রী পুরুষের সমাগম হয়, তখন পুরুষ উপরে ও স্ত্রী পুরুষের নিম্নে থাকায় ক্লান্ত হয়ে যায়।।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ