অথর্ববেদ ৮/২/১৬ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

14 February, 2022

অথর্ববেদ ৮/২/১৬

অথর্ববেদ ৮/২/১৬

यत्ते॒ वासः॑ परि॒धानं॒ य नी॒वं कृ॑णुषे त्वम् । शि॒वं ते॑ त॒न्वे॑३ तत्कृ॑ण्मः संस्पर्शे ऽव॑क्ष्णमस्तु ते ॥

Padarth -हे बालक। (यत् ते वासः परिधानम्) जो तेरा उपरि आच्छादनीय वस्त्र है उपरले शरीर पे पहनने योग्य है (याम्) जिसे (त्वम्) तू (नीविं कृणुषे) नाभिदेश से सम्बद्ध वस्त्र बनाता है, अर्थात् जो तेरा मध्यदेशाच्छादन वस्त्र है. (तत्) उन दोनों प्रकार के वस्त्र को (ते तन्वे) तेरे शरीर के लिए (शिवे कृण्मः) सुखकर करते हैं। वह वस्त्र (संस्पर्शे) स्पर्श के विषय में (ते) तेरे लिए (अद्र्क्ष्णम्) रूखा न हो मार्दव लिये हुए (अस्तु) हो ।

Bhavarth. उपरिवस्त्र व अधोवस्त्र हमारे लिए कल्याणकर हों। वे कठोर स्पर्शवाले न हों। वस्त्र स्वास्थ्य के दृष्टिकोण से धारण किये जाएँ। স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে পোশাক পরা উচিত।

য়ত্তে বাসঃ পরিধানং য়াং নীবিং কৃণুষে ত্বম্।

শিবং তে তন্বে৩ তত্কৃণ্মঃ সংস্পর্শেহদ্রূক্ষ্ণমস্তু তে।। (অথর্ব০ ৮/২/১৬)

পদার্থঃ হে মনুষ্য! (তে) তোমার  (য়ত্) যে (পরিধানম্) শরীরকে আচ্ছাদনের জন্য (বাসঃ) কাপড় আছে আর (য়াম্) যে বস্ত্রকে (ত্বম্) তোমরা (নীবিম্) কোমরের নীচে ধুতি, গুহ্যদেশ আদির রূপে (কৃণুষে) ধারণ করে আমরা (তত্) ওই বস্ত্রকে (তে তন্বে) তোমার শরীরের জন্য (শিবম্) সুখকারী (কৃণ্মঃ) তৈরী করো, যাহাতে সে বস্ত্র (তে) তোমার জন্য (সংস্পর্শে) স্পর্শে (অদ্রূক্ষ্ণম্) অমসৃণ-খসখসে, শুষ্ক আর খারাপ না হয়ে কোমল আর মুলায়ম (অস্তু) হবে।।

ভাবার্থঃ মনুষ্য দেহের আচ্ছাদন বস্ত্র, অঙ্গরক্ষা আদি বস্ত্র শরীরের জন্য সুখদায়ক বানাবে।।

বৈদিক সভ্যতা আর সংস্কৃতি সর্বপ্রাচীন। মনুশ্যের জ্হান আর বিজ্ঞানের শিক্ষা বেদের দ্বারাই প্রাপ্ত হয়েছে। তাহার সভ্যতা আর সংস্কৃতির প্রথম পাঠ বেদ দ্বারাই শিখেছে। মনুষ্য অস্ত্র-শস্ত্র আর নানা প্রকারের যান আর যন্ত্রের নির্মাণ করা বেদ দ্বারাই শিখেছে। যে সময় ইংল্যাণ্ড আর আমেরিকার নিবাসী অসভ্য আর জঙ্গলী ছিল ওই সময় ভারতবর্ষ জ্ঞান আর বিজ্ঞানে অনেক আগে মহান ছিল। মহাভারতের যুদ্ধ থেকে ভারতের এমন ধাক্কা লিগেছিল যে সে এখনো পর্যন্তও সবল হয়নি। প্রস্তুত মন্ত্রে কোমল আর সুখ স্পর্শ বস্ত্র তৈরীর বর্ণন অত্যন্ত স্পষ্ট। মনুষ্য দুই প্রকারের বস্ত্র পরিধান করেন-কমর থেকে উপরে, দ্বিতীয় কোমর-প্রদেশ থেকে নিচে। এই উভয় প্রকারের বস্ত্র এমন প্রকারের হবে  যা শরীরের সুখ প্রদানকারী হবে। যে শরীরে অসজ্যকারী না হবে। সুখ প্রদানকারী বস্ত্র এমনই হবে যাহা গরম আর ঠান্ডায় আমাদের রক্সা করতে পারে আর কোমল তথা মুলায়ম হবে।।

ভাষ্যঃ স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী ও পণ্ডিত ক্ষেমকরণদাস ত্রিবেদী

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

অথর্ববেদ ২/১৩/৪

  ह्यश्मा॑न॒मा ति॒ष्ठाश्मा॑ भवतु ते त॒नूः। कृ॒ण्वन्तु॒ विश्वे॑ दे॒वा आयु॑ष्टे श॒रदः॑ श॒तम् ॥ ত্রহ্যশ্মানমা তিষ্ঠাশ্মা ভবতুতে তনূঃ। কৃণ্বন্তু...

Post Top Ad

ধন্যবাদ