ঋগ্বেদ ১/১৬৪/৩১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

14 August, 2022

ঋগ্বেদ ১/১৬৪/৩১

                          ঋষিঃ-দীর্ঘতমা ঔচধ্যঃ দেবতা-বিশ্বদেবাঃ। ছন্দঃ-নিচৃত্ত্রিষ্টুপ্। স্বরঃ-ধৈবতঃ।।

अप॑श्यं गो॒पामनि॑पद्यमान॒मा च॒ परा॑ च प॒थिभि॒श्चर॑न्तम्। 

स स॒ध्रीची॒: स विषू॑ची॒र्वसा॑न॒ आ व॑रीवर्ति॒ भुव॑नेष्व॒न्तः ॥

অপস্যং গোপামনিপদ্যমানমা চ পরা চ পথিভিশ্চরন্তম্।
স সধ্রীচীঃ স বিষুচীর্বসান আ বরীবর্তি ভুবনেষ্বন্তঃ।।
ঋগ্বেদ-১/১৬৪/৩১
ঋগ্বেদ ১/১৬৪/৩১

পদ০-অপশ্যম্। গোপাম্। অনিऽপদ্যমানম্। আ। চ। পরা। চ। পথিऽভিঃ। চরন্তম্। সঃ। সধ্রীচীঃ। বিষুচীঃ। বসানঃ।আ। বরীবর্তি। ভুবনেষু। অন্তরিতি।

পদার্থ-আমি ( গোপাম্) সকলকে রক্ষা করি ( অনিপদ্যমানম্) মন আদি ইন্দ্রিয়কে না প্রাপ্ত করি এবং ( পথিভিঃ) মার্গ দ্বারা ( আ,চ) সামনে এবং ( পরা,চ) পিছনে ( চরন্তম্) প্রাপ্ত হতে পরমাত্মা বা বিচরণ থেকে জীবকে ( অপশ্যম্) দেখেছি ( সঃ) সেই জীবাত্মা ( সধ্রীচীঃ)ওই জীবাত্মার সাথে প্রাপ্ত গতিকে ( সঃ) সেই জীব এবং ( বিষুচীঃ) নানা প্রকারের কর্মানুসার গতিকে ( বসানঃ) পরিধেয় বস্ত্রাদি ( ভুবনেষু) লোকান্তরের ( অন্তঃ) মধ্যে ( আ,বরীবর্ত্তি)নিরন্তর উত্তম প্রকার বর্তমান।।

ভাবার্থ-সকলকে দেখেছেন পরমেস্বরকে দেখতে জীব সমর্থ নয় এবং পরমেস্বর সবাইকে যথার্থ ভাব দ্বারা দেখছেন। যেমন বস্ত্র আদি দ্বারা আবৃত পদার্থকে দেখা যায় না তেমনি জীবও সূক্ষ্ম হওয়াতে দেখা যায় না। এই জীব কর্মগতি দ্বারা সমস্ত লোকে বিভ্রান্ত হয়। তাদের ভিতর-বাহির পরমাত্মা স্থিত এবং পাপপুণ্যের ফল দানরূপ ন্যায় থেকে সকলকে সর্বত্র জন্ম দেন। ( ভাষ্য-মহর্ষি দয়ানন্দ সরস্বতী)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ