এবং বহুবিধা যজ্ঞা বিবতা ব্রহ্মণো মুখে।
কর্মজান্ বিদ্ধি তান্ সর্বানেবং জ্ঞাত্বা বিমোক্ষ্যসে।।৩২।।
পদ০-েএবম্। বহুবিধাঃ। যজ্ঞাঃ। বিততাঃ। ব্রহ্মণাঃ। মুখো। কর্মজান্। বিদ্ধি।তান্। সর্বান্। এবম্ জ্ঞাত্বা। বিমোক্ষ্যসে।।
পদার্থ-( এবম্) এই প্রকার ( বহুবিধাঃ) বহু প্রকারের ( যজ্ঞাঃ) যজ্ঞ (:বিততা) বিস্তারপূর্বক ( ব্রহ্মণাঃ) বেদের ( মুখো) দ্বারা বিবৃতি করা হয় ( তান্সর্বান্) সেই সমস্ত যজ্ঞকে ( কর্মজান্,বিদ্ধি) কর্ম থেকে উৎপন্ন হয়েছে জানো ( জ্ঞাত্বা) এই প্রকার জেনে তুমি ( বিমোক্ষ্যসে) কর্মের বন্ধন থেকে মুক্তি লাভ করতে পারবে।।
ভাবার্থ-বিষয় এই যে যখন তুমি নিস্কাম কর্ম করবে যে সমস্ত যজ্ঞে মুখ্য তখন তোমার কর্ম বন্ধনের কারণ হবে না। ( ভাষ্য -মহামহোপাধ্যায় পণ্ডিত আর্যমুনি পরিব্রাজক)
অনুবাদঃ এই সমস্ত যজ্ঞই বৈদিক শাস্ত্রে অনুমোদিত হয়েছে এবং এই সমস্ত মুক্তি বিভিন্ন প্রকার কর্মজাত। সেগুলিকে যথাযথভাবে জানার মাধ্যমে তুমি মুক্তি লাভ করতে পারবে।অভয়চরণারবিন্দ
No comments:
Post a Comment
ধন্যবাদ