যজুর্বেদ ৩৩/৪৩ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

13 September, 2022

যজুর্বেদ ৩৩/৪৩

 ऋषि: - हिरण्यस्तूप ऋषिःदेवता - सूर्यो देवताछन्दः - विराट् त्रिष्टुप्स्वरः - धैवतः

আ কৃষ্ণেন রজসা বর্ত্তমানো নিবেশয়ন্নমৃতং মর্ত্যং চ।

হিরণ্যয়েন সবিতা রথেনা দেবো য়াতি ভবনানি পশ্যন্॥ যজুর্বেদ০ ৩৩।৪৩

পদার্থঃ
হে মনুষ্য! যিনি (হিরণ্যয়েন রথেন) জ্যোতিঃস্বরূপ রমণীয় স্বরূপ (কৃষ্ণেন) আকর্ষণের দ্বারা পরস্পর সংযুক্ত (রজসা) লোকমাত্রের সাথে (আ,সর্বন্তমানঃ) তার ভ্রমণের পুনরাবৃত্তি করে (ভূবানানি) সমস্ত লোকে (পশ্যন্) দেখাচ্ছেন (দেবঃ) প্রকাশমান (সবিতা) সূর্যদেব (অমৃতম্) জল বা অবিনাশী আকাশাদি (চ) এবং (মর্ত্যम्) 
নশ্বর প্রাণিমাত্রের (নিবেশ্যন্) নিজ নিজ প্রদেশে প্রতিষ্ঠা করে (আ,যাতি) উদয়াস্ত সময়ে আসে এবং যায়, অর্থাৎ ঈশ্বরের বানানো সূর্য়্যলোক॥

ভাবার্থঃ
হে মনুষ্য! যেমন এই ভুগোলাদি লোকে সূর্য়্যের আকর্ষণ আছে, বৃষ্টিদ্বারা আমৃতরূপ জল বর্ষণ করে এবং মূর্ত দ্রব্যকে দেখান, তেমন সূর্য়্য আদি লোক ঈশ্বরের আকর্ষণে ধারণ / আকৃষ্ট হয়ে আছে, এমন জানা দরকার। (আকৃষ্ণেন০) যথা-সবিতা অর্থাৎ পরমাত্মা বায়ু ও যে সূর্য্যলোক আছে, তাহা সমস্ত লোক বা গ্রহ নক্ষত্রাদির সহিত আকর্ষণ ধারণ গুণ দ্বারা বর্তমান রহিয়াছে, অর্থাৎ সকল লোকের সহিত সূর্য্যাদির 
পরস্পরের আকর্ষণ শক্তি বিদ্যমান আছে, যাহাকে ইংরাজীতে (Law of Gravitation) এবং (Law of Attraction) বলা হয়। হিরণ্যয় শব্দে অত্যন্ত বল, জ্ঞান ও তেজ বা জ্যোতি বুঝায়, (রথেন) অর্থাৎ আনন্দ পূর্বক ক্রীড়া করিবার যোগ্য অর্থাৎ যাহা জ্ঞান ও তেজযুক্ত যেরূপ পরমেশ্বর সমস্ত জীব মাত্রের হৃদয়ে 
অমৃত অর্থাৎ সত্য বিজ্ঞান সদৈব প্রকাশ করিয়া থাকেন এবং যেরূপ সূর্যালোক বা সূর্যরশ্মি রসাদি পদার্থ সকলকে মর্ত্য বা মনুষ্যলোকে প্রকৃষ্ট করায় এবং সমস্ত লোক বা পৃথিব্যাদি গ্রহগণকে ব্যবস্থার সহিত নিজ নিজ স্থানে আকর্ষণ শক্তি দ্বারা ধারণ করিয়া আছে তদ্রূপই পরমাত্মা, ধর্মাত্মা ও জ্ঞানীপুরুষদিগকে, অমৃতরূপী মোক্ষ প্রদান করিয়া থাকেন, এবং সূর্য ও রসযুক্ত ঔষধি বৃষ্টিরূপী অমৃত রূপ জলকে পৃথিবীতে প্রবিষ্ট করাইয়া থাকে। যেরূপ পরমেশ্বর সত্যাসত্যের এবং সমগ্র লোক বা গ্রহাদির প্রকাশ করিয়া সকলকে জ্ঞাত করান, তদ্রূপ সূর্য্যলোক ও রূপাদির বিভাগকে প্রকাশ করিয়া থাকে। এই মন্ত্রের পূর্ব্ব মন্ত্রেও (দ্যুভিরজুভিঃ) এই পদ দ্বারা এইরূপ অর্থ সিদ্ধ হয় যে, দিবস ও রাত্রি অর্থাৎ সৰ্ব্ব সময়েই সকল লোক বা গ্রহাদির সূর্য্যের সহিত ও সূর্য্যের পরমেশ্বরের সহিত আকর্ষণ বিদ্যমান রহিয়াছে। বলিতে কী, সমগ্র লোক বা গ্রহে পরমেশ্বরের রচিত আকর্ষণ শক্তি বিদ্যমান রহিয়াছে। এবং পরমেশ্বরের আকর্ষণ শক্তি অনন্ত, অর্থাৎ অন্যান্য গ্রহের আকর্ষণ শক্তির পরিমাণ আছে, পরন্তু পরমেশ্বরের শক্তির পরিমাণ বা অবধি নাই, ইহা অনন্ত রজ শব্দের অর্থ লোক, অর্থাৎ লোককেই রজ বলে, এ বিষয়ে নিরুক্তকার যাস্কাচার্য্য বলিয়াছেন 'লোকা রজাংস্যুচ্যন্তে'[নিরক্ত০ ৪।১৯] অর্থাৎ লোককে রজ বলে। এইরূপে রথ শব্দের অনেকার্থ আছে, অর্থাৎ যাহাতে রমণ করা যায় [নিরুক্ত০ ৯।১১] ও আনন্দের প্রাপ্তি হয় [নিরুক্ত০ ১২।২১], তাহাকেই রথ বলে॥

पदार्थ -
हे मनुष्यो! जो (हिरण्ययेन रथेन) ज्योतिःस्वरूप रमणीय स्वरूप से (कृष्णेन) आकर्षण से परस्पर सम्बद्ध (रजसा) लोकमात्र के साथ (आ, वर्त्तमानः) अपने भ्रमण की आवृत्ति करता हुआ (भुवनानि) सब लोकों को (पश्यन्) दिखाता हुआ (देवः) प्रकाशमान (सविता) सूर्य्यदेव (अमृतम्) जल वा अविनाशी आकाशादि (च) और (मर्त्यम्) मरणधर्मा प्राणिमात्र को (निवेशयन्) अपने-अपने प्रदेश में स्थापित करता हुआ (आ, याति) उदयास्त समय में आता-जाता है, सो ईश्वर का बनाया सूर्य्यलोक है॥

যজুর্বেদ ৩৩/৪৩


पदार्थः -
(आ) समन्तात् (कृष्णेन) कर्षणेन (रजसा) लोकसमूहेन सह (वर्त्तमानः) (निवेशयन्) स्वस्वप्रदेशेषु स्थापयन् (अमृतम्) उदकममरणधर्मकमाकाशादिकं वा। अमृतमित्युदकनामसु पठितम्॥ (निघं॰१।१२) (मर्त्यम्) मनुष्यादिप्राणिजातम् (च) (हिरण्ययेन) ज्योतिर्मयेन (सविता) सूर्य्यः (रथेन) रमणीयेन स्वरूपेण (आ) (देवः) प्रकाशमानः (याति) गच्छति (भुवनानि) (पश्यन्) दर्शयन्। अत्रान्तर्गतो ण्यर्थः॥

भावार्थ - हे मनुष्यो! जैसे इन भूगोलादि लोकों के साथ सूर्य्य का आकर्षण है, जो वृष्टिद्वारा अमृतरूप जल को बरसाता और जो मूर्त्त द्रव्यों को दिखानेवाला है, वैसे ही सूर्य्य आदि लोक भी ईश्वर के आकर्षण से धारण किये हुए हैं, ऐसा जानना चाहिये॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ