ন্যায়দর্শন ১/১/৪ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

06 October, 2022

ন্যায়দর্শন ১/১/৪


ইন্দ্রিয়ার্থসন্নিকর্ষোৎপন্নং জ্ঞানমব্যপদেশ্যমব্যভিচারিব্যবসায়াত্মকং প্রত্যক্ষম্। ন্যায়দর্শন ১/১/৪

বর্ণ, ত্বক্, চক্ষু, জিহ্বা, ঘ্রাণ এবং মনের শব্দ, স্পর্শ, রূপ, রস, গন্ধ, সুখ, দুঃখ এবং সত্যাসত্য বিষয়ের সহিত সম্বন্ধ হওয়ায় যে জ্ঞান উৎপন্ন হয়, তাকেই ‘প্রত্যক্ষ' বলে।

কিন্তু সেই জ্ঞান অভ্রান্ত হওয়া উচিত। এখানে বিচার্য্য এই যে, ইন্দ্রিয় এবং মন দ্বারা গুণের প্রত্যক্ষ হয়, গুণীর প্রত্যক্ষ হয় না। যেমন ত্বক প্রভৃতি চারি ইন্দ্রিয় দ্বারা স্পর্শ, রূপ, রস এবং গন্ধের জ্ঞান হয় বলে গুণবিশিষ্ট পৃথিবীকে, আত্মা সংযুক্ত মন দ্বারা প্রত্যক্ষ করা যায়। সেইরূপ এই প্রত্যক্ষ সৃষ্টিতে রচনা বিশেষ প্রভৃতি (কর্ম ও) জ্ঞান আদি গুণের প্রত্যক্ষ হওয়ায় পরমেশ্বরও প্রত্যক্ষ।
আর যখন আত্মা মনকে এবং মন ইন্দ্রিয় সমূহকে কোন বিষয়ে নিযুক্ত করে, বা চৌৰ্য্যাদি কুকর্ম অথবা পরোপকার আদি সৎকর্ম করতে যখনই আরম্ভ করে, তখন জীবের ইচ্ছা, জ্ঞানাদি সেই ইচ্ছিত বিষয়ের প্রতি আকৃষ্ট হয়। সেই মুহূর্তে আত্মার ভিতর হতে কুকর্ম করতে ভয়, সংশয় ও লজ্জা তথা সৎকর্মে নিশান্ধতা, অভয়, আনন্দ ও উৎসাহ জাগ্রত হয়ে উঠে। এটি জীবাত্মার দিক হতে নয়, কিন্তু পরমাত্মার দিক্ হতে হয়ে থাকে।
যখন জীবাত্মা পবিত্র হয়ে পরমাত্মার চিন্তায় মগ্ন থাকে, তখন তার উভয়ই প্রত্যক্ষ হয়। পরমেশ্বর প্রত্যক্ষ হলে অনুমানাদি দ্বারা পরমেশ্বর বিষয়ক জ্ঞান সম্বন্ধে সন্দেহ কী? কেননা, কাৰ্য্য দেখে কারণের অনুমান হয়ে থাকে।
ন্যায়দর্শন ১/১/৪


No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ