বানপ্রস্থ এবং সন্ন্যাস আশ্রম কি বেদ বিহিত ? - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

13 September, 2022

বানপ্রস্থ এবং সন্ন্যাস আশ্রম কি বেদ বিহিত ?

বেদাদি শাস্ত্রে ব্রহ্মচর্য এবং গৃহস্থাশ্রমের ন্যায় বানপ্রস্থ এবং সন্ন্যাস আশ্রমেরও প্রতিপাদন রয়েছে। -

"বানপ্রস্থ"
বেদাদি শাস্ত্রে বিবিধ ক্ষেত্রে "মুনি" পদ দ্বারা বানপ্রস্থের উপদেশাদি রয়েছে। যথা -
'মুন্যন্নৈর্বিবিধৈর্মেধ্যৈঃ' (মনু০-৬/৫)
'মুন্যন্নৈঃ স্বয়ং আহৃতৈঃ' (মনু০-৬/১১)
'মুন্যন্নং পূর্বসংচিতম্' (মনু০-৬/১৫)
বানপ্রস্থীর সাথে বানপ্রস্থ আশ্রম জরিত। বানপ্রস্থ আছে বলেই বানপ্রস্থী হয়। যেখানেই বানপ্রস্থীর উদ্ধৃতি থাকবে সেখানেই বানপ্রস্থ আশ্রম নিহিত থাকবে। মনুস্মৃতি ব্যতিরেক মহাভারতেও দৃষ্ট হয় যে, মুনি শব্দ দ্বারা বানপ্রস্থীদের বুঝানো হয়েছে, (মহা০-১/৯১/৪, ১৪/৪৬/৯.......) মহাভারতে বলা'ই হয়েছে যে -
অরণ্যে বসতো গ্রামো যস্য ভবতি পৃষ্ঠতঃ।
গ্রামো বা বসতোऽরণ্যং স মুনিঃ স্যাজ্জনাধিপ।।
মহা০-১/৯১/৯
অনুবাদ : যিনি অরণ্যে/বনে বাস করেন, গ্রাম পিঠের দিকে থাকে, তিনি মুনি এবং যিনি গ্রামে বাস করার সময় গ্রাম পিঠের দিকে হয় তিনিও মুনি।
গ্রাম পিঠের দিকে বলতে? যিনি বনবাসী মুনি হইবেন তিনি গ্রাম্য ফল-মূলাদি ভক্ষণ করিবেন না অর্থাৎ তিনি বনমধ্যে উৎপন্না ফল-মূলাদি দ্বারাই জীবন নির্বাহ করেন। এইপ্রকার বনে নিবাসকারী সেই (বানপ্রস্থ) মুনির জন্য গ্রাম পিঠের দিকে বুঝায়। মহা০-১/৯১/১১
অনেক ক্ষেত্রে বেদমন্ত্রেও এরূপ মুনি শব্দ দ্বারা মননশীল বানপ্রস্থীকে বুঝানো হয়েছে-
মুনয়ো বাতরশনাঃ পিশঙ্গা বসতে মলা।
বাতস্যানু ধ্রাজি যন্তি যদ্দেবাসো অবিক্ষত॥ঋগ্বেদ-১০/১৩৬/২
অন্তরিক্ষেণ পততি বিশ্বা রূপাবচাকশত্।
মুনির্দেবস্যদেবস্য সৌকৃত্যায় সখা হিতঃ ॥ঋগ্বেদ-১০/১৩৬/৪
বাতস্যাশ্বো বায়োঃ সখাথো দেবেষিতো মুনিঃ।
উভৌ সমুদ্রাবা ক্ষেতি যশ্চ পূর্ব উতাপরঃ॥ ঋগ্বেদ-১০/১৩৬/৫
বাস্তোষ্পতে ধ্রুবা স্থূণাং সত্রং সোম্যানাম্।
দ্রপ্সো ভেত্তা পুরাং শশ্বতীনামিন্দ্রো মুনীনাং সখা ॥
ঋগ্বেদ-৮/১৭/১৪
একটি মন্ত্রার্থ
বাস্তোষ্পতে ধ্রুবা স্থূণাং সত্রং সোম্যানাম্।
দ্রপ্সঃ পুরাং ভেত্তা শশ্বতীনামিন্দ্রো মুনীনাং সখা॥
সামবেদ-২৭৫
পদার্থ : হে (বাস্তোঃ পতে) রাষ্ট্ররূপ গৃহের অধিপতি রাজা! আপনি রাষ্ট্ররূপ সোমযজ্ঞের নিষ্পাদক প্রজাদের (ধ্রুবা স্থূণা) স্থির আধারস্তম্ভ অর্থাৎ আপনি আধারস্তম্ভ হয়ে প্রজাজনদের আশ্রয় প্রদান করুন, এবং (অংসত্রম্) ধনুক তথা কবচ হন অর্থাৎ ধনুক হয়ে শত্রুদের ওপর আক্রমণ করুন ও কবচ হয়ে শত্রুদের আঘাত থেকে প্রজাদের রক্ষা করুন। এর সাথে (দ্রপ্সঃ) প্রেমরসের নিবাসস্থল ও সূর্যের মতো তেজস্বী তথা (শশ্বতীনাম্) চিরকাল ধরে সুদৃঢ় রূপে তৈরিকৃত (পুরাম) শত্রু নগরীকে (ভেত্তা) বিদীর্ণকারী (ইন্দ্রঃ) সম্রাট আপনি (মুনীনাম) মুনিবৃত্তি দ্বারা বনে বসবাসকারী বানপ্রস্থীদের (সখা) মিত্রের ন্যায় শুভাকাঙ্ক্ষী হন ॥
সরলার্থঃ হে রাষ্ট্ররূপ গৃহের অধিপতি রাজা! আপনি রাষ্ট্রযজ্ঞরূপ সোমযজ্ঞের নিষ্পাদক প্রজাদের স্থির আধারস্তম্ভ অর্থাৎ আপনি আধারস্তম্ভ হয়ে প্রজাজনদের আশ্রয় প্রদান করুন এবং ধনুক তথা কবচ হন অর্থাৎ ধনুক হয়ে শত্রুদের ওপর আক্রমণ করুন এবং কবচ হয়ে শত্রুদের আঘাত থেকে প্রজাদের রক্ষা করুন। এর সাথে আপনি প্রেমরসের নিবাসস্থল ও সূর্যের মত তেজস্বী এবং চিরকাল ধরে সুদৃঢ় রূপে তৈরিকৃত শত্রু নগরীকে বিদীর্ণকারী সম্রাট হন এবং মুনিবৃত্তি দ্বারা বনে বসবাসকারী বানপ্রস্থীদের মিত্রের মতো শুভাকাঙ্ক্ষী হন ॥
মনুস্মৃতি আদি বিবিধ শাস্ত্র সহ মহাভারতেও বলা হয়েছে- বানপ্রস্থ মুনি অরণ্যে/বনে নিবাস করবে (মহা০-১/৯১/৪)। ভগবান্ শিব বলেছেন - বানপ্রস্থী বনে উৎপন্না আহার দ্বারাই জীবন নির্বাহ করবে (মহা০-১৩/১৪১/৬৫) । বেদে বলা হয়েছে-
ন বা অরণ্যানির্হন্ত্যন্যশ্চেন্নাভি গচ্ছতি।
স্বাদোঃ ফলস্য জগ্ধ্বায় যথাকামং নি পদ্যতে॥
ঋগ্বেদ-১০/১৪৬/৫
পদার্থ : (ন বা অরণ্যানিঃ হন্তি) বন্য জন্তু এই বানপ্রস্থীকে হনন করে না (অন্যশ্চ ইৎ ন অভিগচ্ছতি) এবং অন্যান্য প্রাণীও ইহার নিকট আসিয়া ইহাকে হনন করে না (স্বাদোঃ ফলস্য জগ্দ্ধায়)স্বাদু ফল খাইয়া (যথাকামম্ ) শান্তিময় (নিপদ্যতে) জীবন ব্যতীত করে।
বঙ্গানুবাদ :- বানপ্রস্থীকে বন্য পশু হনন করে না অন্যান্য প্রাণীও ইহাদিকে হনন করে না। ইহারা সুমিষ্ট ফল ভক্ষণ করিয়া শান্তিময় জীবন অতিবাহিত করেন।
[গ্রন্থ : বেদসার সংগ্রহ (স্বামী অরুণানন্দ) ভারত সেবাশ্রম সঙ্ঘ]
"সন্ন্যাস"
যেরূপ মুনি শব্দ দ্বারা বানপ্রস্থী/বানপ্রস্থের উপদেশ রয়েছে তেমনই "[যদ্দেবাঃ] যতয়ঃ" শব্দ দ্বারাও সন্ন্যাসী/সন্ন্যাসের উপদেশ রয়েছে। যেমন মহাভারতে (মহা০-১৩/১৪১/৬৯ শ্লোকে) ভগবান্ শিব সন্ন্যাস আশ্রমকে "যতিধর্ম" বলেছেন। মনুস্মৃতিতেও চতুরাশ্রমের নামের মধ্যে যতি শব্দই দিয়েছেন- "ব্রহ্মচারী গৃহস্থশ্চ বানপ্রস্থো যতিস্তথা" মনু০-৬/৮৭। তাছাড়াও - "এষ ধর্মোনুশিষ্টো যো যতীনাং নিয়তাত্মনাম্" মনু০-৬/৮৬ "ভৈক্ষে প্রসক্তো হি যতির্বিষযেষ্বপি ন সজ্জতি" মনু০-৬/৫৫ "ভিক্ষাং নিত্যং যতিশ্চরেত্" মনু০-৬/৫৬ এরূপ অসংখ্য প্রমাণ উপলব্ধ হয়। বেদেও সেরূপ পদ উল্লেখ রয়েছে। যথা-
অপামর্থং যতীনাং ব্রহ্মা ভবতি সারথিঃ। ঋগ্বেদ-১/১৫৮/৬
বৈশ্বানয়ায় যতয়ে মতীনাম্। ঋগ্বেদ-৭/১৩/১
একটি মন্ত্রার্থ
য়দ্দেবা য়তয়ো য়থা ভুবনান্যপিন্বত।
অত্রা সমুদ্র আ গূঢ়হমা সূর্য্যমজভৰ্ত্তন।।
ঋগ্বেদ-১০/৭২/৭
অর্থ : হে (দেবাঃ) পূর্ণ বিদ্বান্ (য়তয়ঃ ) সন্ন্যাসিগণ ! তোমরা (যথা) যেরূপ (অত্র) এই (সমুদ্রে) আকাশে (গূঢ়ম্) গুপ্ত (আসূর্য্যম্) স্বয়ং প্রকাশস্বরূপ সূর্য্যাদির প্রকাশক পরমাত্মা বিদ্যমান, তাঁহাকে (আ অজভৰ্ত্তন) চতুর্দিক হইতে স্বীয় আত্মায় ধারণ করো ও আনন্দিত হও, সেইরূপ (য়ৎ) যে (ভুবনানি) সব ভুবনস্থ গৃহস্থাদি মনুষ্য আছে, তাহাদিগকে সর্বদা (অপিন্বত) বিদ্যা ও উপদেশ দান করিতে থাকো। ইহাই তোমাদের পরম ধর্ম।
সরলার্থ : হে পূর্ণ বিদ্বান্ সন্ন্যাসিগণ ! তোমরা যেরূপ - এই আকাশে গুপ্ত স্বয়ং প্রকাশস্বরূপ সূর্য্যাদির প্রকাশক পরমাত্মা বিদ্যমান, তাঁহাকে চতুর্দিক হইতে স্বীয় আত্মায় ধারণ করো ও আনন্দিত হও, সেইরূপ যে সব ভুবনস্থ গৃহস্থাদি মনুষ্য আছে, তাহাদিগকে সর্বদা বিদ্যা ও উপদেশ দান করিতে থাকো। ইহাই তোমাদের পরম ধর্ম।
এছাড়াও বেদে "সন্ন্যসে" শব্দে সন্ন্যাস বিষয়ে মন্ত্র উপলব্ধ হয়-
পূর্বস্য য়ত্তে অদ্রিবোংऽশুমদায়।
সুম্ন আ ধেহি নো বসো পূৰ্ত্তিঃ শবিষ্ঠ শস্যতে।
বশী হিশক্রো নূনং তন্নব্যং সন্ন্যসে॥ সামবেদ-৬৪৮
পদার্থ : হে (অদ্রিবঃ) মেঘমালার অধিপতি অথবা ধর্মমেঘ [অদ্রিঃ মেঘনাম নিঘ০ ১/১০] সমাধির সহায়ক পরমেশ্বর! (যৎ) কেননা (পূর্বস্য) শ্রেষ্ঠ (তে) তোমার (অংশুঃ) তেজোময় কিরণ (মদায়) আনন্দের কারণ হয়ে থাকে, এই জন্য হে (বসো) নিবাসক! (নঃ) আমাদের (সুম্নে) মোক্ষ আনন্দে [সুম্নং সুখনাম' নিঘ০ ৩/৬] (আা ধেহি) স্থিত করো। হে (শবিষ্ঠ) বলিষ্ঠ পরমাত্মা! (পূর্তিঃ) তোমার দ্বারা উৎপন্ন পূর্ণতা (শস্যতে) সবচেয়ে প্রশংসা করা হয়ে থাকে। (শত্রুঃ) সর্বশক্তিমান তুমি (নুনম্) আজ (বশী হি) আমার বশকর্তা হয়ে গিয়েছ (তৎ) এজন্য তোমার বশবর্তী হয়ে আমি (নব্যম্) নবীন প্রতীত হওয়ার জন্য সন্তান কামনা, বিত্ত কামনা, লৌকিক কামনারূপ ভোগ-বিলাসকে (সন্ন্যসে) পরিত্যাগ করি, পরিত্যাগ করে সন্ন্যাস আশ্রমে প্রবেশ করি এবং সেই আশ্রমে অবস্থান করি।
সরলার্থ : হে মেঘমালার অধিপতি অথবা ধর্মমেঘ সমাধির সহায়ক পরমেশ্বর! হে নিবাসক! কেননা তোমার শ্রেষ্ঠ তেজোময় কিরণ আনন্দের কারণ হয়ে থাকে, এই জন্য আমাদের মোক্ষ আনন্দে স্থিত করো। হে বলিষ্ঠ পরমাত্মা! তোমার দ্বারা উৎপন্ন পূর্ণতা সবচেয়ে প্রশংসা করা হয়ে থাকে। সর্বশক্তিমান তুমি আজ আমার বশকর্তা হয়ে গিয়েছ, এজন্য তোমার বশবর্তী হয়ে আমি নবীন প্রতীত হওয়ার জন্য সন্তান কামনা, বিত্ত কামনা, লৌকিক কামনারূপ ভোগ-বিলাসকে পরিত্যাগ করি, পরিত্যাগ করে সন্ন্যাস আশ্রমে প্রবেশ করি এবং সেই আশ্রমে অবস্থান করি।
শঙ্করাচার্যকৃত গীতা (২/৪৬) ভাষ্যে দেখা যায় যে তিনি "ব্রাহ্মণস্য" শব্দের অর্থ সন্ন্যাসিনঃ করেছেন।
অতঃ বানপ্রস্থ এবং সন্ন্যাস আশ্রমও ব্রহ্মচর্য ও গৃহস্থাশ্রমের ন্যায়ই বেদানুকূল।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ