অনেনো বো মরুতো য়ামো অস্ত্বনশ্বশ্চিদ্যমজত্যরথীঃ।
অনবসো অনভীশূ রজস্তূর্বি রোদসী পথ্যা য়াতি সাধন্।। (ঋগ্বেদ ৬|৬৬|৭)
সলব্ধ্বা কামগম্ য়ানম্ তমোধাম দুরাসদম্। য়য়ৌ দ্বারবতীম্ শাল্বো বৈরম্ বৃষ্ণীকৃতম্ স্মরন্।। ক্বচিদ্ ভূমৌ ক্বচিদ্ ব্যোম্নি গিরিশৃম্গে জলে ক্বচিদ্।অভিজ্ঞান শাকুন্তলেও উড়োজাহাজ বিষয়ের স্পষ্ট উল্লেখ আর রাজর্ষি দুষ্যন্তের প্রয়োগ ভাসিত হয়েছে। বিমানের শিল্পী কেবল বৌদ্ধকাল পর্যন্তই নয় বরং রাজা ভোজের কাল পর্যন্তও ছিল, এই কথাটি আমার লেখার প্রমাণগুলো দ্বারা আপনারা বুঝেই গিয়েছেন। পুত্র দারমরুস সকুনস্য কুচ্ছিয়ম্ নিসিদার্য়ত্বা। বাতপাতেন নিক্সনিত্বা প্লানি।। (ধম্মপাদ - বোধিরাজ কুমার বত্থু)এই শ্লোকে লেখা আছে যে, বোধিরাজ কুমারের মহলের কারাগার থেকে এক কারিগর বিমান নিয়ে পালিয়ে গিয়েছিল। ভারতের অনেক ইতিহাসের গ্রন্থে বিমান বিদ্যার ঝলক দেখতে পাওয়া যায়। এই গ্রন্থ হাজার হাজার বছরের প্রাচীন। সেই বিজ্ঞানের আধারে ধীরে-ধীরে বিজ্ঞান বৃদ্ধি পায়। মধ্যকালীন বিশ্বের পরিস্থিতি কিছু অনুকূল না হওয়ার কারণে মাঝপথে বিজ্ঞানে মেঘ ছেয়ে যায় কিন্তু ৪০০-৫০০ বছর পূর্বে সেই মেঘ পুনঃ সরে যায় আর বিজ্ঞানে বল আসে। এই কারণে আজ বিজ্ঞান উন্নত অবস্থায় এসেছে। এই বিজ্ঞানকে এখানে পর্যন্ত পৌঁছাতে যে যে মহাত্মাগণের অবদান রয়েছে সেসবের প্রতি মানব জাতি সর্বদা ঋণী থাকবে।আমি অনেকবার দেখেছি যে, প্রাচীন বৈদিক বিমান বিদ্যার উপর অন্যদের তুলনায় আগে নিজেদের লোকেরাই প্রশ্ন তুলে বসে। কিছু বৌদ্ধ সম্প্রদায়ের লোক প্রতিশোধের ভাবনায় ভরা থাকে। এখন বৌদ্ধগ্রন্থের উদাহরণ দিয়ে আমি প্রাচীন উড়োজাহাজ শিল্প সিদ্ধ করে দিয়েছি। আশা করি সকল ভারতীয় নিজের শ্রেষ্ঠ সভ্যতা, সংস্কৃতি আর পরম্পরার সম্মান করার সঙ্গে আত্মমর্যাদার সঙ্গে বিশ্বের সন্মুখ উঠে দাঁড়াবে। বিমান শাস্ত্রএতে কোনো সন্দেহ নেই যে, দীর্ঘ গুলামী তথা শত্রুভাব দ্বারা প্রাচীন সংস্কৃত সাহিত্যের যথাসম্ভব বিনাশ করা হয়েছে। এই কারণে বিমান বিষয়ের উপর বিস্তার তথ্য প্রদানকারী সাহিত্য লুপ্তপ্রায় হয়েছে। সৌভাগ্যক্রমে একটি গ্রন্থ মহর্ষি ভারতদ্বাজকৃত "বৃহদ্বিমানশাস্ত্র" গ্রন্থের প্রাচীন প্রতি আমার হাতে আসে। একটি প্রতি বডৌদা রাজকীয় পুস্তকালয়ের মধ্যেও রয়েছে কারণ এই পুস্তকালয় দ্বারা সহায়তা আদি নিয়ে দিল্লি সরকারের সংস্কৃত একাডেমী এই গ্রন্থের সংস্কৃতে প্রকাশন করার পরিকল্পনা তৈরি করছে। অস্তু, যাই হোক এই গ্রন্থের মধ্যে অত্যন্ত উচ্চ ও উন্নত প্রকারের বিমানবিদ্যার প্রতিপাদন করা হয়েছে।প্রায় ২৫ বছর পূর্বে ব্যাঙ্গালোরের Institute of Science এর বিমান বিভাগ (Aeronautics Division) এর পাঁচ বিদ্বান সংশোধকের (Research Scholars) লেখা পত্র মাদ্রাজের আঙ্গল দৈনিক The Hindu তে প্রকাশিত হয়েছিল। সেই পত্রে তারা লিখেছিল যে, "ভরদ্বাজ মুনি দ্বারা লিখিত "বৃহদ্বিমানশাস্ত্র" পুস্তকের মধ্যে বর্ণিত বিবিধ বিমানগুলোর মধ্যে "রুক্মি" প্রকারের বিমানের উড়ান বিধিটি বুঝতে পারা যায়। সেই বিধিতে আজও উড়ানো যেতে পারে। কিন্তু অন্য বিমানগুলো বিস্তারিতভাবে বোঝা যাচ্ছে না।"প্রাচীন সংস্কৃত গ্রন্থের শব্দ, পরিভাষা তথা সিদ্ধান্তগুলোকে আজ বুঝতে খুবই দূর্লভ হবে। এর স্পষ্ট কারণ হয় যে, শত শত বছর ধরে সেই গ্রন্থগুলোর অনুসন্ধান করা হয়নি আর না সেই বিদ্যার অভ্যাস করা হয়েছে। কিন্তু তবুও বর্তমান কালেও ১৮৯৫ তে এরকম গ্রন্থ পড়ে একজন ভারতীয়ই বিমান নির্মাণের ভিত্তি রেখেছিলেন। বিমানশাস্ত্র পুস্তকটি Thanks Bharat এর সঙ্গে সম্পর্ক করে প্রাপ্ত করতে পারবেন। শিবকর বাপুজী তলপাডেঅনেক লোকেই জিজ্ঞেস করে থাকে যে, শিবকর বাপুজী তলপাডের বিষয়ে যা কিছু কমবেশি বলা হয়েছে সেসব কি সত্য নাকি মিথ্যা? আমি মনে করি শিবকর বাপুজী তলপাডে ইতিহাসের সবথেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন। কিন্তু তাঁর সম্বন্ধে খুবই কম তথ্য উপলব্ধ রয়েছে। এই মহান ব্যক্তির উপর একটি ফিল্মও হয়েছিল যার নাম "হাওয়াইজাদা" ছিল। যদিও ফিল্মটিকে রুচিকর বানানোর জন্য সংস্কৃতের পণ্ডিত, আর্য সমাজ কাকডবাড়ীর সদস্য শিবকর বাপুজী তলপাডেকে ভুল রূপে প্রদর্শিত করা হয়েছিল। অস্তু, এখন তো সারা বিশ্বের মিডিয়াতে এই বিষয় যে "বিমান আবিষ্কার কি এক ভারতীয় করেছিল?" এসে গেছে।শিবকর বাপুজী তলপাডে বিমান নির্মাণের প্রয়োগশালা মহর্ষি দয়ানন্দের দ্বারা প্রভাবিত হয়ে ১৮৮২ সালে খুলে ছিলেন। মহর্ষি দয়ানন্দের বেদ ভাষ্যকে পড়ে তথা ঋগ্বেদাদিভাষ্যভূমিকাকে পড়ে তিনি প্রথম বিমানের মডেল তৈরি করেন আর বিশ্বের প্রথম বিমানটি ১৮৯৫ সালে মুম্বাইয়ের জুহু বিজে উড়িয়ে ছিলেন।এটা কিভাবে হতে পারে যে এরকম ব্যক্তি কোনো পুস্তক, নিবন্ধ অথবা নিজের অনুসন্ধানের কোনো মডেল না রেখে চলে যাবেন? নিশ্চই শিবকর বাপুজী তলপাডের কাছে ইংরেজরা বিমানকে উন্নত বানানোর জন্য আর্থিক সহায়তা দেওয়ার বাহানায় মডেলটি হাতিয়ে নিয়ে থাকবে। সেখান থেকেই বিমান নির্মাণের কাজে লেগে থাকা রাইট ব্রাদার্সরা সেই ডকুমেন্ট (দলিল) পেয়ে যায় তথা আবিষ্কারের শ্রেয় তাদেরকেই দিয়ে দেওয়া হয়। পরবর্তীতে অনেক লুট করা ধনের ক্ষমতায় ইউরোপীয়রা বড় বড় বিমান নির্মাণ করে আর আর্য শিবকর বাপুজী তলপাডেকে ভুলিয়ে দেওয়া হয়।এই ঘটনায় শিবকর বাপুজী অনেক আঘাত পেয়েছিলেন। ১৯১৬ সালে শিবকর জী সুব্রহ্মণ্যয়ম শাস্ত্রীর কাছে "বৃহদ্বিমানশাস্ত্র" কে বোঝার জন্য সহায়তা নেন। শিবকর জী ১৯১৫-১৯১৭ পর্যন্ত "মরুত্শিখা" নামক বিমানের উপর কাজ করছিলেন। এবারের বার তিনি এক এরকম অতি উন্নত বিমান নির্মাণের বিচার করছিলেন যে যেন সেটিকে জানতে পেরে বিশ্বের লোকেরা মিথ্যাবাদী আবিষ্কারক রাইট ব্রাদার্সকে ভুলে যায়। কিন্তু দুর্ভাগ্যবশত ১৭ সেপ্টেম্বর ১৯১৭ তাঁর মৃত্যু হয়ে যায়।কিছু আর্য সমাজের বিদ্বানরা মনে করেন যে, তিনি বিমান নির্মাণের খুবই নিকটে ছিলেন ও তাঁর মৃত্যুর পিছনেও কোনো ষড়যন্ত্র ছিল। কেবল আর্য সমাজিদের ছাড়া সকল হিন্দুরাই এই বিষয়ে চুপ করে আছে কারণ তারা মনে করে যে শিবকর বাপুজী একজন আর্য সমাজী ছিলেন আর তাঁর নাম নিলে আর্য সমাজের প্রচার হবে। এই নিম্ন মানসিকতা থেকে বাইরে বেরিয়ে আমাদের এরকম সময়ে একজন ভারতীয় হয়ে ভাবা উচিত। ভারতের আত্মমর্যাদাকে জাগানোর দায়িত্ব কি কেবল শিবকর বাপুজী তলপাডেরই ছিল? এই দায়িত্ব কি আমাদের সকলের নয়? উড়োজাহাজের ইতিহাসের সারমর্মব্রিটেনের ভূতপূর্ব প্রধানমন্ত্রী "লর্ড পর্মস্টন" ১২ ফেব্রুয়ারি, ১৯৫৮ তে ব্রিটিশ লোকসদনে বলেছেন যে, "যখন আর্যাবর্তে সভ্যতা ও সংস্কৃতি তার নিজের শিখরে পৌঁছে গিয়েছিল, তখন ইউরোপীয়রা নিতান্ত জংলী ছিল।"এতে কোনো সংশয় নেই যে মানুষ সর্বপ্রথম ভারত দেশের মধ্যেই বিজ্ঞান ও শিল্পকলার অরুণোদয় দেখে। যত ধরনের বিদ্যা আদি ভূগোলে ছড়িয়ে রয়েছে তার পিছনে আর্য প্রজাতি ও আর্য সংস্কৃতিই রয়েছে। আশা করি আপনাদের এই লেখাটি ভালো লেগেছে, আত্মমর্যাদাকে জাগিয়ে তুলতে আর প্রমাণিক লেগেছে।আমি মনে করি যে, যতক্ষণ পর্যন্ত না প্রত্যেক ভারতীয় স্বয়ং অধ্যয়ন করা শুরু করবে ততক্ষন পর্যন্ত কোনো লাভ হবে না। ১০-১২ লোক দ্বারা এই কাজ সম্ভব নয়। লক্ষ-লক্ষ লোককে তাদের যোগ্যতা বাড়াতে হবে। তারপর সকল যোগ্যতম লোকেদের ময়দানে নামতে হবে। যখন লক্ষ-লক্ষ স্বাধ্যায়কারী, যোগ্য, জ্ঞানবান লোকেরা এক সঙ্গে কাজে লাগবেন তখন কিছু সময়ের মধ্যেই পরিবর্তন দেখতে পাওয়া যাবে আর দেখতে দেখতেই সম্পূর্ণ দেশ বদলে যাবে। এই পুস্তক প্রত্যেক যুবকের যোগ্যতা তথা জ্ঞানকে কয়েকগুণ বাড়াতে সক্ষম হবে। সুতরাং সকল যোগ্য নবযুবকদের এই পুস্তকটি পড়ার জন্য প্রেরিত করবেন।
अ॒ने॒नो वो॑ मरुतो॒ यामो॑ अस्त्वन॒श्वश्चि॒द्यमज॒त्यर॑थीः।
अ॒न॒व॒सो अ॑नभी॒शू र॑ज॒स्तूर्वि रोद॑सी प॒थ्या॑ याति॒ साध॑न् ॥
पदार्थ -
हे (मरुतः) मनुष्यो ! (वः) तुम्हारा चलन (अनेनः) निष्पाप (अस्तु) हो और (यामः) जिसमें जाते हैं उस प्रहर के समान जो (अनश्वः) ऐसा है कि जिसके घोड़े नहीं हैं (अरथीः) रथ नहीं हैं (अनवसः) अन्न जिसके नहीं है और (अनभीशुः) बलयुक्त बाहू नहीं है तथा जो (रजस्तूः) जल को बढ़ाता है वह (चित्) निश्चय के साथ (यम्) जिसको (अजति) प्रक्षिप्त करता फेंकता है वा (रोदसी) आकाश और पृथिवी के बीच निरन्तर (साधन्) साधता हुआ (पथ्याः) मार्गों में उत्तम गतियों को (वि, याति) विशेषता से जाता है, उसको तुम स्वीकार करो ॥
भावार्थ - इस मन्त्र में वाचकलुप्तोपमालङ्कार है। हे मनुष्यो ! तुम पक्षपातरूपी पाप को छोड़ के निर्बलों की निरन्तर रक्षा कर भूगर्भविद्या और विद्युद्विद्या को अच्छे प्रकार सिद्ध कर भूमि और उदक तथा अन्तरिक्ष के मार्गों को उत्तम यानों से जाकर आओ ॥
No comments:
Post a Comment
ধন্যবাদ